কম্পিউটার

উইন্ডোজে YouTube "অডিও রেন্ডারার ত্রুটি" কীভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা “অডিও রেন্ডারার ত্রুটি দেখছেন৷ অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷৷ "যখনই তারা একটি ইউটিউব ভিডিও চালানোর চেষ্টা করে। সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য নির্দিষ্ট নয় এবং Chrome, Opera, Edge, এবং Mozilla Firefox সহ বিভিন্ন ওয়েব ব্রাউজারে ঘটতে পারে বলে জানা গেছে। অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তাদের জন্য, আইটিউন শোনার সময় বা অন্তর্নির্মিত অডিও প্লেয়ার ব্যবহার করার সময়ও সমস্যাটি ঘটে।

উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?

ইউটিউবে অডিও রেন্ডারার ত্রুটির কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করতে বা সমাধান করার জন্য অনুসরণ করা পদক্ষেপগুলি দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি৷ আমরা যা সংগ্রহ করেছি তা থেকে, এই বিশেষ ত্রুটি বার্তাটি ট্রিগার করার জন্য বেশ কয়েকটি ভিন্ন পরিস্থিতিতে পরিচিত:

  • অডিও ড্রাইভার ত্রুটি - এটি কিছু মাদারবোর্ড মডেলের সাথে একটি পুনরাবৃত্ত বাগ বলে মনে হচ্ছে। প্রভাবিত ব্যবহারকারীরা বিভিন্ন সমাধান খুঁজে পেয়েছেন যা সাময়িকভাবে সমস্যার সমাধান করে যেমন আনপ্লাগ করা> হেডফোন প্লাগ করা, কম্পিউটার রিস্টার্ট করা বা অডিও ড্রাইভারকে অস্থায়ীভাবে অক্ষম করা।
  • Windows সাউন্ড ড্রাইভার এবং ASIO ড্রাইভারের মধ্যে একটি দ্বন্দ্ব - এই সমস্যাটি সেই পরিস্থিতিতে উপস্থিত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে যেখানে ব্যবহারকারীরা উইন্ডোজ সাউন্ড ড্রাইভার এবং বিভিন্ন সাউন্ড ফরম্যাট ফ্রিকোয়েন্সি সহ ASIO ড্রাইভার উভয়ই ব্যবহার করে। এই ক্ষেত্রে, সমাধান হল দুটি ফ্রিকোয়েন্সি সিঙ্ক্রোনাইজ করা।
  • বাগড BIOS সংস্করণ৷ - ডেল কম্পিউটারে, ত্রুটিপূর্ণ সফ্টওয়্যার আপডেটের সাথে সমস্যাটি সবচেয়ে বেশি পছন্দ করা হয়। যেহেতু ডেল বাগটি সমাধান করেছে, তাই BIOS সংস্করণটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করলে সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করা উচিত৷

তাই এখন আমরা সম্ভাব্য কারণগুলি জানি, আসুন সরাসরি এই সমাধানের সম্ভাব্য সমাধানগুলিতে ঝাঁপ দেওয়া যাক। কিছু সমাধান আপনার জন্য মৌলিক হতে পারে কারণ আমরা এমন সমাধানগুলি তালিকাভুক্ত করেছি যেগুলির জন্য আপনার কম্পিউটারে অনেক কিছু পরিবর্তন করা হয় না৷

1. আনপ্লাগ/প্লাগ হেডফোন

এই পদ্ধতিটি যতটা নির্বোধ মনে হতে পারে, অনেক প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা হেডফোনগুলি আনপ্লাগ করার পরে এবং সেগুলিকে আবার প্লাগ ইন করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে৷ এই পদক্ষেপটি জ্যাক হেডফোন এবং USB (ডঙ্গল বা ফিজিক্যাল কেবল) উভয়ের সাথেই কাজ করার জন্য নিশ্চিত করা হয়েছে৷

তাই Youtube-এ ভিডিও চালানোর চেষ্টা করার সময় আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার হেডফোনের তারের সংযোগ বিচ্ছিন্ন করুন যদি আপনার একটি জোড়া সংযুক্ত থাকে।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে এই ফিক্সটি সম্ভবত একটি অস্থায়ী সমাধান। আপনি এটি সম্পর্কে অন্য কিছু না করলে, “অডিও রেন্ডারার ত্রুটি৷ অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।" ত্রুটি শেষ পর্যন্ত ফিরে আসবে।

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনি আরও দীর্ঘস্থায়ী সমাধান খুঁজছেন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

2. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

ত্রুটি বার্তা দ্বারা প্রস্তাবিত হিসাবে, আপনার কম্পিউটার পুনরায় চালু করলেও “অডিও রেন্ডারার ত্রুটির সমাধান হতে পারে৷ অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।" ত্রুটি. যাইহোক, বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এই পদ্ধতি (পদ্ধতি 1 এর অনুরূপ) শুধুমাত্র অস্থায়ী। এই সমস্যার সম্মুখীন কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে ত্রুটি বার্তাটি ফিরে আসার আগে তারা শুধুমাত্র 20-30 সেকেন্ডের অডিও প্লেব্যাক পেতে সক্ষম৷

সুতরাং, যদি আপনি এই সমস্যার সম্মুখীন হন এবং পদ্ধতি 1 প্রযোজ্য না হয়, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন এই অস্থায়ী সমাধান সাহায্য করে কিনা। যদি ত্রুটি বার্তাটি ফিরে আসে বা আপনি একটি স্থায়ী সমাধান খুঁজছেন, নিচে পদ্ধতি 3 এ যান .

3. অডিও ট্রাবলশুটার চালান

আরেকটি সম্ভাব্য সমাধান যা আপনাকে সাহায্য করতে পারে “অডিও রেন্ডারার ত্রুটি। অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।" বিল্ট-ইন অডিও ট্রাবলশুটার চালানোর জন্য ত্রুটি। এই অন্তর্নির্মিত ইউটিলিটিটিতে মূলত মেরামতের কৌশলগুলির একটি সংগ্রহ রয়েছে যা অনেকগুলি সাধারণ অডিও সমস্যার চিকিত্সা করে। মাইক্রোসফ্ট সচেতন একটি সাধারণ সমস্যার কারণে ত্রুটিটি ঘটলে, অডিও ট্রাবলশুটার চালানোর মাধ্যমে সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করা উচিত।

অডিও ট্রাবলশুটার চালানোর জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, টাইপ করুন “ms-settings:troubleshoot ” এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  2. সমস্যা সমাধান এর ভিতরে ট্যাব, নিচে স্ক্রোল করুন উঠুন এবং দৌড়ান এবং অডিও বাজানো-এ ক্লিক করুন . তারপর, ত্রুটি সমাধানকারী চালান -এ ক্লিক করুন৷ ইউটিলিটি খুলতে। উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  3. প্রাথমিক তদন্ত পর্ব সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপরে, যে ডিভাইসটির সাথে আপনি “অডিও রেন্ডারার ত্রুটির সম্মুখীন হচ্ছেন সেটি নির্বাচন করুন৷ অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।" ত্রুটি এবং পরবর্তী টিপুন . উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  4. সমস্যাগুলির জন্য ইউটিলিটি আপনার অডিও ডিভাইসটি বিশ্লেষণ না করা পর্যন্ত অপেক্ষা করুন৷ যদি একটি সমস্যা পাওয়া যায়, তাহলে আপনাকে একটি মেরামতের কৌশল সুপারিশ করা হবে। অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন ('হ্যাঁ, প্রয়োগ করুন' বা 'হ্যাঁ, *মেনু খুলুন' ক্লিক করুন) এবং সুপারিশগুলি অনুসরণ করুন। উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে ত্রুটিটি আর ঘটছে কিনা তা দেখুন৷

আপনি যদি এখনও "অডিও রেন্ডারার ত্রুটির সম্মুখীন হন৷ অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।" ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

4. অডিও ড্রাইভার নিষ্ক্রিয় এবং পুনরায় সক্ষম করুন

কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা কম্পিউটার রিস্টার্ট না করে বা ট্রাবলশুটার না চালিয়ে সমস্যার সমাধান করতে পেরেছেন। যেহেতু এটি দেখা যাচ্ছে, আপনি আপনার ডিভাইস ম্যানেজারে প্রতিটি অডিও অ্যাডাপ্টার অক্ষম করে এবং কয়েক সেকেন্ড পরে সেগুলিকে পুনরায় সক্ষম করে সমস্যার সমাধান করতে সক্ষম হতে পারেন৷

অনেক প্রভাবিত ব্যবহারকারীদের জন্য, "অডিও রেন্ডারার ত্রুটির সমাধান করার ক্ষেত্রে এই পদ্ধতিটিই হল গো-টু পদ্ধতি৷ অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।" ত্রুটি. এখানে অডিও ড্রাইভার নিষ্ক্রিয় এবং পুনরায় সক্রিয় করার একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে। উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  2. ডিভাইস ম্যানেজারের ভিতরে, সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার মেনু প্রসারিত করুন . তারপরে, ডান-ক্লিক করে এবং ডিভাইস নিষ্ক্রিয় করুন বেছে নিয়ে সেখানে প্রতিটি অডিও অ্যাডাপ্টার নিষ্ক্রিয় করতে এগিয়ে যান . উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  3. একবার সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলারের অধীনে সমস্ত অডিও অ্যাডাপ্টার নিষ্ক্রিয় করা হয়েছে, রাইট-ক্লিক করে এবং ডিভাইস সক্ষম করুন বেছে নিয়ে পুনরায় সক্ষম করার আগে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন . উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  4. যেটি পূর্বে “অডিও রেন্ডারার ত্রুটিকে ট্রিগার করছিল সেটির পুনরাবৃত্তি করুন। অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।" ত্রুটি এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা৷

আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন বা আপনি দেখতে পান যে সমস্যাটি এখনও কিছু সময় পরে ফিরে আসে, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান।

5. অডিও ড্রাইভার রোলব্যাক/আনইনস্টল করুন

"অডিও রেন্ডারার ত্রুটির জন্য আরেকটি সম্ভাব্য সমাধান৷ অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।" ত্রুটি হল অডিও ড্রাইভারে ফিরে আসা। পূর্ববর্তী অডিও সংস্করণে ফিরে আসা সমস্যাটি সমাধান করবে যদি এটি পূর্বে একটি সফ্টওয়্যার বাগ দ্বারা সৃষ্ট হয়। অডিও ড্রাইভার আনইনস্টল করার ফলে অডিও ড্রাইভারটি পুনরায় ইনস্টল করতে উইন্ডোজকে বাধ্য করবে যা আপনি কিছু দূষিত ফাইলের সাথে কাজ করলে ত্রুটিটি দূর করবে৷

অডিও ড্রাইভার রোল ব্যাক করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে . উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  2. সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন ড্রপ-ডাউন মেনু এবং আপনার অডিও অ্যাডাপ্টারে ডাবল ক্লিক করুন। উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  3. আপনার অডিও অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলির ভিতরে, ড্রাইভারে যান৷ ট্যাব এবং রোল ব্যাক ড্রাইভার-এ ক্লিক করুন . এই ক্রিয়াটি উপলব্ধ না হলে, ডিভাইস আনইনস্টল করুন এ ক্লিক করুন৷ . উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  4. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। আপনি যদি অডিও ড্রাইভার আনইনস্টল করতে চান, তাহলে Windows স্বয়ংক্রিয়ভাবে আপনার অডিও অ্যাডাপ্টারের সর্বশেষ উপলব্ধ সংস্করণটি পুনরায় ইনস্টল করবে। একবার স্টার্টআপ সম্পূর্ণ হলে, পূর্বে “অডিও রেন্ডারার ত্রুটির কারণ ছিল এমন কর্মের পুনরাবৃত্তি করুন৷ অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।" ত্রুটি এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা৷

6. Windows সাউন্ড ড্রাইভার এবং ASIO ড্রাইভার উভয়ের জন্য একই নমুনা হার সেট করা

আপনি যদি কিউবেস খোলার সময় শুধুমাত্র এই ত্রুটির সম্মুখীন হন, আপনি সম্ভবত উইন্ডোজ সাউন্ড সিস্টেম এবং ASIO ড্রাইভার সেটিংসের মধ্যে বিরোধের সাথে মোকাবিলা করছেন। যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হয়, তাহলে সম্ভাবনা রয়েছে যে আপনি আপনার Windows সাউন্ড ড্রাইভার এবং ASIO ড্রাইভার উভয়ই একই নমুনা হার (যেমন 44.1k বনাম 48k) ব্যবহার করে তা নিশ্চিত করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন।

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, টাইপ করুন “mmsys.cpl ” এবং Enter টিপুন সাউন্ড সেটিংস মেনু খুলতে। উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  2. শব্দের ভিতরে মেনু, প্লেব্যাক-এ যান ট্যাবে, আপনি যে অডিও ডিভাইসটির সাথে সমস্যার সম্মুখীন হচ্ছেন সেটি নির্বাচন করুন এবং কনফিগার করুন এ ক্লিক করুন . উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  3. বৈশিষ্ট্যের ভিতরে আপনার অডিও ডিভাইসের স্ক্রীন, উন্নত-এ যান ট্যাব করুন এবং ডিফল্ট বিন্যাস পরিবর্তন করুন 16 বিট পর্যন্ত, 44100 (বা একটি ভিন্ন স্ট্যান্ডার্ড বিন্যাস যা আপনি ব্যবহার করতে চান)। তারপর প্রয়োগ করুন এ ক্লিক করুন আপনার বর্তমান কনফিগারেশন সংরক্ষণ করতে। উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  4. এরপর, আপনার ASIO ড্রাইভার সেটিংস খুলুন এবং অডিও-এ যান ট্যাব একবার আপনি সেখানে পৌঁছে গেলে, অডিও ফর্ম্যাট হিসাবে ফ্রিকোয়েন্সিতে নমুনা হার পরিবর্তন করুন যা আপনি পূর্বে ধাপ 3 এ প্রতিষ্ঠিত করেছেন। উইন্ডোজে YouTube  অডিও রেন্ডারার ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  5. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন বিরোধের সমাধান হয়েছে কিনা।

আপনি যদি এখনও একই “অডিও রেন্ডারার ত্রুটির সম্মুখীন হন। অনুগ্রহ করে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।" ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

7. BIOS আপডেট করুন (শুধুমাত্র Dell কম্পিউটারে নিশ্চিত)

DELL কম্পিউটারে সমস্যাটির সম্মুখীন কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা তাদের BIOS ফার্মওয়্যার আপডেট করার পরে সমস্যাটি ভালভাবে সমাধান করা হয়েছে। এই পদ্ধতিটি অন্যান্য নির্মাতাদের সাথে প্রযোজ্য হতে পারে, কিন্তু আমরা শুধুমাত্র Dell কম্পিউটারে সমাধান নিশ্চিত করতে সক্ষম হয়েছি।

দ্রষ্টব্য: যদি আপনি একটি ভিন্ন কনফিগারেশনে এই পদ্ধতিটি ব্যবহার করে ত্রুটিটি সমাধান করতে পরিচালনা করেন তবে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷

সতর্কতা: মনে রাখবেন যে আপনার BIOS ফার্মওয়্যার আপডেট করার প্রক্রিয়া আপনার পিসির জন্য ক্ষতিকর হতে পারে যদি আপনি চিঠির নির্দেশাবলী অনুসরণ না করেন। আপনি যদি এটির মধ্য দিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তবে আপনাকে এটি আপনার নিজের ঝুঁকিতে করতে হবে।

BIOS ইন্টারফেস, সেইসাথে একটি DELL পিসিতে BIOS আপডেট করার সঠিক পদক্ষেপগুলি কনফিগারেশন থেকে কনফিগারেশনে ভিন্ন হবে। কোনো বিভ্রান্তি এড়াতে, আমরা আপনাকে ডেলের BIOS আপডেট সমর্থন পৃষ্ঠাটি পড়ার জন্য অনুরোধ করছি (এখানে ) পদ্ধতি বুঝতে।

একবার আপনি প্রক্রিয়াটির সাথে পরিচিত হয়ে গেলে, নির্দিষ্ট নির্দেশাবলী অনুসরণ করুন (এখানে ) একটি BIOS ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে এবং আপনার BIOS কে সর্বশেষ সংস্করণে আপডেট করতে৷


  1. Windows 10 এ YouTube অডিও রেন্ডারার ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ YouTube অডিও রেন্ডারার ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে Chrome-এ YouTube অডিও তোতলামি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 বা 10