কম্পিউটার

কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না

আমরা সবাই আশা করি আমাদের ফোনগুলো একটু দ্রুত হোক। আপনি তিন বছর আগের একটি ডিভাইসের সাথে ছুটছেন বা সেরা নতুন অ্যান্ড্রয়েড ফোনগুলির মধ্যে একটিকে দোলাচ্ছেন না কেন, এটি একই---বেশি গতি সবসময়ই ভাল৷

আপনি কীভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসের গতি বাড়াতে পারেন সে সম্পর্কে ধারণার অভাব নেই। দুর্ভাগ্যবশত, তাদের সব কাজ করে না।

ভাল খবর, আমরা আপনার জন্য সেগুলি সব পরীক্ষা করেছি। কীভাবে আপনার ফোনকে দ্রুততর করা যায়---এবং আপনার কী করা এড়ানো উচিত তা জানতে পড়ুন।

কিভাবে Android এর গতি বাড়ানো যায়:প্রাথমিক টিপস

গতি আপনার অগ্রাধিকার হলে অ্যান্ড্রয়েডে ডিফল্ট অ্যাপ এবং সেটিংস সর্বদা সেরা হয় না। কিছু পরিবর্তন করা এবং আপনার ফোনকে বিশৃঙ্খলতা থেকে মুক্ত রাখা আপনার ফোনের কর্মক্ষমতাকে দ্রুততর করতে পারে।

1. আপনার হোম স্ক্রীন পরিষ্কার করুন

কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না

যদি আপনার ফোনে ধীর গতির প্রসেসর থাকে বা র‍্যামে হালকা হয়, তাহলে একটি চর্বিহীন হোম স্ক্রীন বজায় রাখা এটির গতি বাড়াতে সাহায্য করতে পারে। লাইভ ওয়ালপেপার এবং উইজেট সম্পদ ব্যবহার করে, এবং পরেরটি এমনকি পটভূমিতে আপডেট করা চালিয়ে যেতে পারে।

যেখানে আপনি সম্ভবত তাদের প্রভাব দেখতে পাচ্ছেন তা হল "হোম স্ক্রিন রিড্রো" নামক কিছুর মাধ্যমে। আপনি যখন Chrome-এর মতো একটি RAM-ভারী অ্যাপ থেকে সরে যাবেন, তখন আপনি একটি সম্পূর্ণ ফাঁকা হোম স্ক্রীন দেখতে পাবেন এবং আপনার আইকন, উইজেট এবং ওয়ালপেপার সমস্ত পুনরায় লোড হওয়ার সময় কয়েক সেকেন্ড অপেক্ষা করতে হবে। এটি এড়াতে আপনার বাড়ির পর্দা পরিপাটি রাখুন।

2. একটি ভিন্ন লঞ্চার ব্যবহার করুন

আপনার ফোনে ডিফল্ট লঞ্চারটি সাধারণত আপনার ডিভাইসের সেরা বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করার জন্য ডিজাইন করা হয়৷ ফলস্বরূপ, এটি সর্বদা দ্রুততম বা সবচেয়ে কার্যকর হয় না।

আপনি প্লে স্টোরে বিপুল সংখ্যক তৃতীয় পক্ষের লঞ্চার পাবেন এবং অনেকগুলি গতির জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷ আমাদের প্রিয় নোভা লঞ্চার, তবে আপনার জন্য সঠিকটি খুঁজে পেতে কয়েকটি নিয়ে পরীক্ষা করা মূল্যবান৷

3. ব্রাউজার পরিবর্তন করুন

কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না

অ্যান্ড্রয়েডের ডিফল্ট ওয়েব ব্রাউজার হল ক্রোম, এবং এটি একটি সুন্দর রিসোর্স-ভারী অ্যাপ। আপনি এটিকে উন্নত করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে, তবে একটি ভাল সমাধান হল সম্পূর্ণ ভিন্ন ব্রাউজারে স্যুইচ করা।

কিছু বেঞ্চমার্ক পরীক্ষায় Puffin কে দ্রুততম অ্যান্ড্রয়েড ব্রাউজার হিসেবে দেখানো হয়েছে। আপনি যদি ক্রোমের মতো আরও কিছু পছন্দ করেন তবে অপেরার দিকে নজর দিন। এর ডেটা কম্প্রেশন বৈশিষ্ট্যটি পৃষ্ঠাগুলিকে আরও দ্রুত লোড করতে সহায়তা করতে পারে৷

4. খারাপ অ্যাপ আনইনস্টল করুন

আপনার ফোনের গতি কমানোর জন্য প্রায়ই খারাপ অ্যাপ দায়ী। এটি সবসময় অস্পষ্ট অ্যাপ নয়, হয়---কিছু বড় নাম সাধারণ অপরাধী।

স্ন্যাপচ্যাট অ্যান্ড্রয়েডে কুখ্যাতভাবে পিছিয়ে, যখন Facebook আনইনস্টল করা আপনার ফোনকে 15% দ্রুততর করে তুলতে পারে। পরিবর্তে একটি তৃতীয় পক্ষের Facebook অ্যাপে স্যুইচ করার চেষ্টা করুন। এছাড়াও প্রধান Google অ্যাপগুলির লাইটওয়েট সংস্করণ রয়েছে যেগুলি কম মেমরি ব্যবহার করে এবং দ্রুত চলে৷

5. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সরান

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মনের শান্তি দেওয়ার দাবি করে, তবে এটি অপ্রয়োজনীয়। এটি আপনার ফোনের গতি কমিয়ে দেয় এবং আপনার ব্যাটারি নিষ্কাশন করে। যতক্ষণ না আপনি শুধুমাত্র প্লে স্টোর বা অ্যামাজন অ্যাপস্টোরের মতো অফিসিয়াল সোর্স থেকে অ্যাপস ইন্সটল করেন, ততক্ষণ আপনার ম্যালওয়ারের সম্মুখীন হওয়ার সম্ভাবনা খুবই কম।

6. অ্যাপস অটো-সিঙ্ক করা বন্ধ করুন

কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না

সামাজিক, সংবাদ, আবহাওয়া এবং অন্যান্য অনেক শ্রেণীর অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক হতে সেট করা আছে। ডিফল্টরূপে, তারা প্রতি 15 মিনিটে যতবার অনলাইনে যায়। এই অ্যাপগুলির মধ্যে অনেকগুলি ইন্সটল করার সাথে সাথে আপনার ফোন শীঘ্রই তাদের ওজনের নিচে ক্র্যাক হয়ে যাবে।

আপনার সমস্ত অ্যাপের জন্য সিঙ্ক সময়সূচী পরীক্ষা করুন এবং প্রতি কয়েক ঘন্টা বা দিনে একবার একটি দীর্ঘ সময়সূচী সেট করুন। অথবা শুধু সিঙ্কিং বন্ধ করুন এবং পরিবর্তে ম্যানুয়ালি আপডেট করুন৷

7. আপডেটগুলি পরীক্ষা করুন এবং ইনস্টল করুন

অ্যান্ড্রয়েডের প্রতিটি নতুন সংস্করণ শেষের তুলনায় পারফরম্যান্সের উন্নতির অফার করে, তাই যদি আপনার ফোনে আপডেটগুলি উপলব্ধ থাকে তবে আপনার সর্বদা সেগুলি ইনস্টল করা উচিত। অবশ্যই, সমস্ত নির্মাতারা তাদের ফোন আপডেট করে না, তাই পরের বার আপগ্রেড করার সময় এটি বিবেচনা করার মতো বিষয়।

একই অ্যাপের জন্য যায়। একটি অ্যাপের রিসোর্স-হগিং, ব্যাটারি-ড্রেনিং বাগগুলি ঠিক হওয়ার সাথে সাথে আপনি সর্বশেষ আপডেটগুলি পান তা নিশ্চিত করতে প্লে স্টোরে স্বয়ংক্রিয় আপডেটগুলি চালু করুন৷ সেটিংস> স্বয়ংক্রিয়-আপডেট অ্যাপস-এ যান এটা সেট আপ করতে।

8. নিয়মিত রিবুট করুন

কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না

অবশেষে, অ্যান্ড্রয়েড টিউন আপ করার সর্বোত্তম উপায় হল এটি নিয়মিত রিবুট করা। এটি ওএসকে মসৃণভাবে চলতে সাহায্য করে।

আপনাকে এটি প্রতিদিন করতে হবে না, তবে মাঝে মাঝে রিবুট করা আশ্চর্যজনক কাজ করবে, বিশেষ করে যদি আপনার ফোন বিশেষভাবে ধীর হয়ে যায় বা স্বাভাবিকের চেয়ে বেশি গরম হতে থাকে।

আপনি যদি এই সমস্ত টিপস চেষ্টা করে দেখেন এবং দেখেন যে কিছুই কাজ করে না, একটি ফ্যাক্টরি রিসেট ক্রমানুসারে হতে পারে---শুধু প্রথমে নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডেটা ব্যাক আপ করেছেন!

কিভাবে Android এর গতি বাড়াতে হয়:উন্নত টিপস

একটু বেশি উন্নত কিছু চান? আপনি যদি লুকানো সেটিংসে যেতে চান বা আপনার ডিভাইস রুট করা থাকে, তাহলে আপনার কাছে Android এর গতি বাড়ানোর আরও বেশি সুযোগ রয়েছে৷

9. অ্যানিমেশনের গতি বাড়ান

কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না

অ্যান্ড্রয়েড অ্যানিমেশন এবং ট্রানজিশনে পরিপূর্ণ যা অপারেটিং সিস্টেমটিকে একটি চটকদার চেহারা দেয় এবং এটি ব্যবহার করা মজাদার করে তোলে৷ একটি লুকানো সেটিং আপনাকে এই অ্যানিমেশনগুলির গতি নিয়ন্ত্রণ করতে সক্ষম করে৷ পরিবর্তে, এটি আপনার ফোনের গতি (বা অন্তত অনুভূত গতি) উন্নত করে।

সেটিংস> বিকাশকারী বিকল্প-এ যান৷ (সেটিংস> সিস্টেম> বিকাশকারী বিকল্পগুলি Android Oreo এবং পরবর্তীতে) এবং উইন্ডো অ্যানিমেশন স্কেল সেট করুন , ট্রানজিশন অ্যানিমেশন স্কেল , এবং অ্যানিমেটর সময়কাল স্কেল প্রতি .5x . এটি অ্যানিমেশনের দৈর্ঘ্যকে অর্ধেক করে দেয় (আপনি চাইলে সেগুলি সম্পূর্ণরূপে বন্ধ করতে পারেন, তবে এটি বিরক্তিকর দেখাচ্ছে)।

আপনি যদি বিকাশকারী বিকল্প দেখতে না পান , আপনাকে প্রথমে এটি সক্ষম করতে হবে। সেটিংস> ফোন সম্পর্কে যান (সেটিংস> সিস্টেম> ফোন সম্পর্কে Android Oreo এবং আরও নতুন) এবং বিল্ড নম্বর এ আলতো চাপুন বিকল্পটি প্রদর্শিত করতে সাত বার।

10. একটি ভিন্ন রম ব্যবহার করে দেখুন

কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না

একটি কাস্টম রমে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সম্পূর্ণ বিল্ড থাকে এবং আপনার ফোনে আগে থেকে ইনস্টল করা সমস্ত সফ্টওয়্যার প্রতিস্থাপন করে৷ রমগুলির একটি ভিন্ন চেহারা বা অতিরিক্ত বৈশিষ্ট্য থাকতে পারে, বা পারফরম্যান্সের জন্য অপ্টিমাইজ করা যেতে পারে৷

আপনার ফোনে স্টক সফ্টওয়্যারটি দুর্দান্ত না হলে একটি কাস্টম রম ইনস্টল করা একটি ভাল ধারণা। অনেক নির্মাতারা তাদের ডিভাইসগুলিকে অতিরিক্ত অ্যাপ এবং বৈশিষ্ট্য দিয়ে প্যাক করে যা সেগুলিকে ফোলা, বগি এবং ধীর করে তোলে। এটিকে LineageOS-এর মতো একটি ব্লোট-ফ্রি রম দিয়ে প্রতিস্থাপন করা আপনাকে তাত্ক্ষণিক গতি বাড়াতে পারে৷

11. একটি কাস্টম কার্নেল ফ্ল্যাশ করুন

কার্নেল আপনার ফোনের সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারের মধ্যে প্রতিটি মিথস্ক্রিয়া পরিচালনা করে। কাস্টম কার্নেল আপনাকে হার্ডওয়্যার কীভাবে কাজ করে তা পরিবর্তন করতে সক্ষম করে। আপনি প্রসেসর কত দ্রুত টপ স্পিডে উঠতে পারে বা অতিরিক্ত কোর সক্রিয় করার আগে এটি কতটা ব্যস্ত হতে হবে তা পরিবর্তন করতে পারেন।

কেউ কেউ এমনকি প্রতি-অ্যাপ সেটিংস অফার করে যাতে আপনি একটি নির্দিষ্ট গেম খেলার সময় ডিভাইসটি সর্বোচ্চ শক্তিতে চলতে পারেন এবং আপনি এটি থেকে বের হওয়ার সাথে সাথেই স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারেন।

12. Greenify

দিয়ে ব্যাকগ্রাউন্ড অ্যাপ নিয়ন্ত্রণ করুন কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না

টাস্ক কিলাররা আপনার ফোনের গতি বাড়ায় না, আমরা শীঘ্রই দেখতে পাব। Greenify অ্যাপটি একটি টাস্ক কিলারের মতো শোনাচ্ছে---এটি অ্যাপগুলিকে ব্যাকগ্রাউন্ডে চলতে বাধা দেয়---কিন্তু একটি সূক্ষ্ম পার্থক্য রয়েছে।

Greenify শুধুমাত্র অ্যাপগুলি বন্ধ করতেই সিস্টেম লেভেলে চলে না, আপনার প্রয়োজন না হওয়া পর্যন্ত সেগুলিকে চলতে বাধা দেয়। এর অর্থ হল এটি অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়-সিঙ্ক করা বন্ধ করার পাশাপাশি আপনার ফোন বুট করার সময় সেগুলিকে লোড হতে বাধা দেওয়ার প্রভাবও রয়েছে৷

এই অপারেটিং সিস্টেমগুলি কীভাবে সংস্থানগুলি পরিচালনা করে তার উন্নতির কারণে এটি Android Oreo এবং পরবর্তীতে কম কার্যকর। কিন্তু পুরোনো ডিভাইসে, Greenfiy রুট করার অন্যতম সেরা কারণ।

কিভাবে Android এর গতি বাড়াতে হয়:কি কাজ করে না

পাশাপাশি যে টিপসগুলি কাজ করে, সেখানে কিছু সাধারণ গতি-বুস্টিং কৌশল রয়েছে যা করে না। যেকোন অ্যাপ থেকে সতর্ক থাকুন যেটি আপনার ফোনের গতি বাড়াতে পারে সে সম্পর্কে বড় দাবি করে।

1. টাস্ক কিলার

টাস্ক কিলারগুলি প্লে স্টোরের সবচেয়ে জনপ্রিয় ইউটিলিটিগুলির মধ্যে একটি, তবুও তারা সম্পূর্ণ মূল্যহীন। আসলে, তারা আপনার ফোনকে ধীর করে দিতে পারে।

একটি টাস্ক কিলার র‍্যাম খালি করতে ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ করে দেয়। এটি এই ধারণার উপর কাজ করে যে বিনামূল্যে RAM কর্মক্ষমতা উন্নত করে, কিন্তু এটি সত্য নয়। Android অ্যাপগুলিকে RAM-এ রাখার জন্য ডিজাইন করা হয়েছে যাতে এটি দ্রুত সেগুলিকে পুনরুদ্ধার করতে পারে---যখনই এটি অতিরিক্ত সংস্থানগুলি খালি করার প্রয়োজন হয় তখন এটি বুদ্ধিমত্তার সাথে অ্যাপগুলিকে বন্ধ করে দেয়৷

আরও গুরুত্বপূর্ণ বিষয় হল, কিছু অ্যাপ প্রসেস মেরে ফেলার সাথে সাথে আবার শুরু হবে কারণ সেগুলিকে ব্যাকগ্রাউন্ডে চালাতে হবে। এই ক্রমাগত থেমে যাওয়া এবং শুরু করা আপনার ফোনকে অনেক বেশি ধীর করে দেবে যদি আপনি Android এর কাজটি করতে দেন।

2. অ্যাপস বন্ধ করা হচ্ছে

কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না কিভাবে অ্যান্ড্রয়েডকে দ্রুততর করা যায়:কী কাজ করে এবং কী করে না

একই কারণে, ম্যানুয়ালি অ্যাপ বন্ধ করার বিষয়ে চিন্তা করার দরকার নেই। আবার, Android স্বয়ংক্রিয়ভাবে এটি পরিচালনা করে। যদি অ্যান্ড্রয়েডের রিসোর্স খালি করার প্রয়োজন হয়, তাহলে আপনি কিছু সময়ের মধ্যে ব্যবহার করেননি এমন যেকোন অ্যাপ বন্ধ করে দেবে।

যদি না হয়, তাদের একা ছেড়ে দিন। এগুলিকে মেমরিতে রাখলে পারফরম্যান্স বা ব্যাটারির আয়ুতে কোনো প্রভাব পড়বে না। আরও ভাল, এটি আপনার অ্যাপগুলিকে পরবর্তী সময়ে দ্রুত লোড করতে সাহায্য করে।

3. স্পিড বুস্টার বা ডিফ্র্যাগমেন্টার ব্যবহার করা

যদিও আমরা সাধারণীকরণ এড়াতে চেষ্টা করি, এটা বলা নিরাপদ যে আপনার ফোনের কার্যক্ষমতা উন্নত করার প্রতিশ্রুতি দেয় এমন কোনো নন-রুট অ্যাপ এড়িয়ে চলা উচিত। এর মধ্যে রয়েছে RAM বুস্টার, SD কার্ড স্পিডার-আপার এবং সেই লাইনগুলির সাথে অন্য কিছু যা আপনি প্লে স্টোরে খুঁজে পেতে পারেন৷

এগুলি খুব কমই কাজ করে, প্রায়শই অত্যন্ত অনুপ্রবেশকারী বিজ্ঞাপন দিয়ে পরিপূর্ণ থাকে এবং আসলে আপনার ফোনকে ধীর করে দিতে পারে৷

এছাড়াও, Android এর জন্য ডিফ্র্যাগমেন্টার অ্যাপ ব্যবহার করবেন না . আপনার ফোনের ডিফ্র্যাগমেন্টিংয়ের প্রয়োজন নেই---এটি ফ্ল্যাশ মেমরি ব্যবহার করে এবং ফ্র্যাগমেন্টেশন দ্বারা প্রভাবিত হয় না। Google Play-এর সমস্ত ফোন ডিফ্রাগার আপনার ফোনকে দ্রুত চালাতে পারবে না। সর্বোপরি, তাদের কোন প্রভাব থাকবে না; সবচেয়ে খারাপভাবে, সেগুলি স্ক্যাম অ্যাপ হতে পারে৷

Android এর গতি বাড়ানোর চূড়ান্ত উপায়

অবশ্যই, আপনি আপনার ফোনের গতি বাড়ানোর জন্য শুধুমাত্র এতদূর যেতে পারেন। আপনি কিছুক্ষণের জন্য এটিকে পরিষ্কার রাখতে এবং মসৃণভাবে চলতে পারেন, তবে শীঘ্র বা পরে আপনি হার্ডওয়্যারের সীমাতে আঘাত করবেন। তারপরে আপনি চূড়ান্ত গতির টিপে পৌঁছেছেন:একটি নতুন ডিভাইসে আপগ্রেড করুন৷

আরও জানতে, আইফোন-এক্সক্লুসিভ বৈশিষ্ট্যগুলি দেখুন যা আপনি Android এ পেতে পারেন৷


  1. একটি ভিপিএন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. এন্ড্রয়েডে ফাইল এবং অ্যাপস কিভাবে লুকাবেন

  3. অ্যান্ড্রয়েড ওরিওতে অ্যাপগুলি সাইডলোড করার উপায়

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?