কম্পিউটার

মাইক্রোসফট এজকে জনপ্রিয় করার চেষ্টা করে

মাইক্রোসফ্ট বছরের পর বছর ধরে এজকে উন্নত করার জন্য কাজ করছে। গুগল ক্রোম, এবং ফায়ারফক্স ব্যবহারকারীদের বেশিরভাগ অংশকে কভার করে, অন্যান্য ব্রাউজারগুলির পক্ষে এটি ধরে রাখা কঠিন। উইন্ডোজ 10 চালু হওয়ার সাথে সাথে এজ চালু হয়। ব্রাউজারের ইন্টারফেস এবং চেহারা IE এর চেয়ে ভাল ছিল, তবুও, এটি একটি প্রত্যাশিত স্তরে স্বীকৃতি পেতে ব্যর্থ হয়েছে। এর পরেও মাইক্রোসফ্ট আবার এজকে আরও ব্যবহারকারী-বান্ধব ও জনপ্রিয় করতে কাজ করার উদ্যোগ নিয়েছে। দেখা যাক কিভাবে!

Microsoft এর পরিকল্পনা কি?

মাইক্রোসফ্ট এজ পুনর্নির্মাণের জন্য ক্রোমিয়াম ওপেন সোর্স প্রকল্প ব্যবহার করছে। একই প্রকল্প যার উপর ভিত্তি করে গুগল ক্রোম। ঠিক আছে, শুধু তাই নয়, মাইক্রোসফ্টও একই নামকরণ স্কিম ব্যবহার করার পরিকল্পনা করেছে যা Google Chrome ডেভেলপমেন্টের জন্য ব্যবহার করে।

মাইক্রোসফট ক্যানারি এবং ডেভেলপার বিল্ড নিয়ে আসছে, যার প্রিভিউ বিল্ড যথাক্রমে প্রতিদিন এবং প্রতি সপ্তাহে আপডেট করা হবে। তাদের উভয়ই পুরানো প্রান্তের পাশে এবং একে অপরের সাথেও ইনস্টল করা যেতে পারে। এগুলি Microsoft-এর নতুন এজ ইনসাইডার সাইটে উপলব্ধ৷

এবার মাইক্রোসফ্ট টিক টিক করতে দীঘি গেছে। Google-এর ক্রোমিয়াম ওপেন সোর্স প্রজেক্টের ভিত্তির সাথে, এটি অতীতের থেকে ভালো পারফর্ম করবে বলে আশা করা হচ্ছে৷

পুরনো প্রান্ত থেকে এটি কীভাবে আলাদা?

মাইক্রোসফ্ট ক্রোমিয়ামে নির্মিত এজের প্রাথমিক সংস্করণের জন্য সুরক্ষা, ব্রাউজিং এবং এক্সটেনশন সমর্থনের মতো মৌলিক বিবরণের উপর জোর দিয়েছে। নতুন এজ ব্রাউজারটি বর্তমান ক্রোম অ্যাড-অনগুলির সমর্থন সহ ভাল চলছে৷

মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম গ্রুপের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট জো বেলফিওর, একটি বিবৃতিতে বলেছেন, “এই প্রথম বিল্ডগুলিতে আমরা মৌলিক বিষয়গুলির উপর খুব বেশি ফোকাস করি এবং এখনও বিস্তৃত বৈশিষ্ট্য এবং ভাষা সমর্থন অন্তর্ভুক্ত করিনি যা পরে আসবে৷ . আমরা অপেক্ষায় রয়েছি যে লোকেরা টায়ারে লাথি মারতে শুরু করবে এবং আমরা প্রাপ্ত প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে সময়ের সাথে সাথে ফিচারটিকে পরিমার্জিত করব৷"

মাইক্রোসফ্ট মৌলিক বিষয়গুলিতে মনোনিবেশ করেছে বলে মনে হচ্ছে, যা দুর্দান্ত কারণ ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা মূলত এটির উপর নির্ভর করে। ক্রোমিয়াম চালিত এজ প্রিভিউতে স্থিতিশীল বলে মনে হচ্ছে, তবে আপনার আশা বেশি না রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

মাইক্রোসফ্ট এবং গুগল ইঞ্জিনিয়ার উভয়ই উইন্ডোজে এজ যেভাবে কাজ করে তা উন্নত করার জন্য কাজ করছে। এর মধ্যে রয়েছে উন্নত অ্যাক্সেসযোগ্যতা, উইন্ডোজ হ্যালো ইন্টিগ্রেশন, মসৃণ স্ক্রোলিং সমর্থন এবং আরও অনেক কিছু।

অগ্রগতিতে এবং পাইপলাইনে পরিবর্তনের সাথে, মনে হচ্ছে মাইক্রোসফ্টের কাছে এজের জন্য পরিকল্পনা করা জিনিসগুলির একটি দীর্ঘ তালিকা রয়েছে। আজ প্রকাশিত বিল্ডগুলি শুধুমাত্র ইংরেজি 64-বিট Windows 10-এর জন্য। শীঘ্রই এটি Windows 7, Windows 8, এবং macOS-এর জন্যও বেরিয়ে আসার কথা বলেছে। প্রকাশিত এই বিল্ডগুলি মূলত ডেভেলপারদের জন্য।

কোম্পানি পাবলিক প্ল্যাটফর্মে কখন এটি প্রকাশ করবে তার কোনও নির্দিষ্ট তারিখ নেই। যাইহোক, এই সামান্য উঁকি দিয়ে, ব্যবহারকারীদের উত্তেজনার মাত্রা বেড়ে গেছে। আসুন অপেক্ষা করি এবং নতুন ক্রোমিয়াম-চালিত এজ ব্রাউজারটি কীভাবে কার্য সম্পাদন করবে তা দেখি।


  1. কিভাবে মাইক্রোসফট এজকে যতটা সম্ভব ব্যক্তিগত এবং নিরাপদ করা যায়

  2. মাইক্রোসফ্ট এজ রিভ্যাম্পড হয়

  3. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

  4. Microsoft Edge আমাকে প্রান্তে রাখে