কম্পিউটার

9টি অপেরা ব্রাউজার টিপস যা ওয়েব ব্রাউজিংকে আরও মজাদার করে তোলে

গুগল ক্রোমের আধিপত্যের বাজারে টিকে থাকার জন্য কয়েকটি প্রধান ব্রাউজারগুলির মধ্যে অপেরা অন্যতম। সামঞ্জস্যপূর্ণ আপডেট এবং বিল্ট-ইন সরঞ্জামগুলির একটি বিস্তৃত সেট যা আপনি অন্যদের কাছে পাবেন না, অপেরা উন্নতি করতে সক্ষম হয়েছে৷

কিন্তু অপেরা চোখে যা দেখায় তার চেয়ে অনেক বেশি অফার করে। অন্যান্য নিফটি বৈশিষ্ট্যগুলির একটি হোস্ট রয়েছে যা আপনি সম্ভবত জানেন না। এখানে তাদের নয়টি।

1. নেটিভভাবে স্ক্রিনশট নিন এবং টীকা করুন

9টি অপেরা ব্রাউজার টিপস যা ওয়েব ব্রাউজিংকে আরও মজাদার করে তোলে

স্ক্রিনশট অনলাইনে যোগাযোগের একটি অপরিহার্য মাধ্যম হয়ে উঠেছে। অপেরা ব্যবহারকারীদের অবশ্য একটি নেওয়া বা সম্পাদনা করার জন্য আলাদা কোনো অ্যাপের প্রয়োজন নেই। তারা বিল্ট-ইন স্ন্যাপশট সহ ব্রাউজার থেকে তা করতে পারে৷ বিকল্প।

সাইডবারের ছোট ক্যামেরা আইকনে ক্লিক করে বা Ctrl টিপে এটি ট্রিগার করা যেতে পারে + শিফ্ট + 5 শর্টকাট (কমান্ড + শিফট +5 macOS এ)। আপনি হয় পুরো স্ক্রিনটি ক্যাপচার করতে পারেন বা এর একটি অংশ দখল করতে পারেন৷

একবার হয়ে গেলে, অপেরা একটি প্রিভিউ স্ক্রীন আনবে যেখানে আপনি সহজেই ইমেজ এডিট করতে পারবেন, টেক্সট, তীর, কাজ যোগ করতে পারবেন। আপনি যদি ফাইলটি সংরক্ষণ করতে না চান তবে আপনি এটিকে কোথাও কপি এবং পেস্ট করতে পারেন৷

9টি অপেরা ব্রাউজার টিপস যা ওয়েব ব্রাউজিংকে আরও মজাদার করে তোলে

অপেরা আপনাকে ব্রাউজারে আপনার তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাকাউন্টগুলিকে সংযুক্ত করার অনুমতি দেয়। এটি আপনাকে সাইডবার থেকে অবিলম্বে আপনার কথোপকথনগুলি অ্যাক্সেস করতে দেয়৷ এটি হোয়াটসঅ্যাপ, ফেসবুক মেসেঞ্জার, টেলিগ্রাম এবং ভিকে সহ কয়েকটি জনপ্রিয় পরিষেবার সাথে সামঞ্জস্যপূর্ণ৷

আপনার অ্যাকাউন্টগুলি লিঙ্ক করতে, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে আপনার পছন্দের প্ল্যাটফর্মটি সাইডবারে উপলব্ধ। তা না হলে, সেটিংস-এ যান এবং সাইডবার পরিচালনা করুন এর অধীনে , এটি চালু করুন. তারপর, আপনাকে যা করতে হবে তা হল এর আইকনে আলতো চাপুন এবং অপেরা লগইন স্ক্রীন লোড করবে।

9টি অপেরা ব্রাউজার টিপস যা ওয়েব ব্রাউজিংকে আরও মজাদার করে তোলে

আপনি যদি ইন্টারনেটে কিছু দেখতে চান বা একটি ট্যাবে যেতে চান তবে অপেরার একটি অনুসন্ধান শর্টকাটও রয়েছে। একে তাত্ক্ষণিক অনুসন্ধান বলা হয়৷ এবং এটি হয় সাইডবারে অনুসন্ধান আইকনে আলতো চাপ দিয়ে বা Ctrl + Space টিপে উড়িয়ে দেওয়া যেতে পারে ট্যাব অনুসন্ধান এবং  Alt + Space -এর জন্য (অপশন + ম্যাকে স্পেস) ওয়েব সার্চের জন্য।

তাত্ক্ষণিক অনুসন্ধানের মাধ্যমে, আপনি Google-এ একটি ক্যোয়ারী চালাতে পারেন বা মোড স্যুইচ করে একটি সক্রিয় ট্যাব অনুসন্ধান করতে পারেন যা নিজেই ট্যাব টিপে করা যেতে পারে মূল. আপনার মেশিনে ডিফল্টরূপে তাত্ক্ষণিক অনুসন্ধান সক্ষম না হলে, আপনি সেটিংস থেকে এটি চালু করতে পারেন .

4. ডার্ক থিম

আপনি যদি সেই গভীর রাতের সার্ফিং সেশনের জন্য অপেরার ডিজাইনটি খুব উজ্জ্বল খুঁজে পান তবে আপনার জন্য কিছু ভাল খবর রয়েছে৷ ব্রাউজারটি একটি অন্ধকার থিমের সাথে আসে যা আপনি সেটিংস থেকে সক্ষম করতে পারেন৷ (ম্যাকে পছন্দ)।

সেটিংসটি আদর্শ-এ অবস্থিত৷ অধ্যায়. আপনি এটি সহজ সেটআপ এর মাধ্যমেও করতে পারেন নতুন ট্যাব পৃষ্ঠায় উপরের ডানদিকে কোণায় উপস্থিত বোতাম।

ডার্ক মোডে স্যুইচ করা সমস্ত মৌলিক উপাদান যেমন বুকমার্ক বার, সেটিংস পৃষ্ঠা এবং আরও অনেক কিছুকে নতুন করে দেয়।

আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত ব্রাউজারে নাইট মোড সক্ষম করতে চান? যেকোন প্রধান ব্রাউজারে একটি অন্ধকার থিম প্রয়োগ করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা।

5. স্মার্ট টেক্সট নির্বাচন

9টি অপেরা ব্রাউজার টিপস যা ওয়েব ব্রাউজিংকে আরও মজাদার করে তোলে

অপেরা সাধারণ পাঠ্য নির্বাচন প্রম্পটকে কয়েকটি, অতিরিক্ত সুবিধাজনক এক্সটেনশনের সাথে আপগ্রেড করেছে। প্রারম্ভিকদের জন্য, আপনি যখনই একটি বৈদেশিক মুদ্রার পরিমাণ নির্বাচন করেন, অপেরা স্বয়ংক্রিয়ভাবে এটিকে আপনার স্থানীয় মুদ্রায় রূপান্তরিত করবে এবং ফলাফলটি পপ-আপে দেখাবে৷

অপেরা এমনকি বিটকয়েন, বিটকয়েন ক্যাশ, ইথেরিয়াম এবং লাইটকয়েন সহ মুষ্টিমেয় ক্রিপ্টোকারেন্সির সাথে সামঞ্জস্যপূর্ণ। এছাড়াও, আপনি সময় অঞ্চল এবং ইউনিটগুলির সাথে একই কাজ করতে পারেন।

সেটিংস থেকে (ম্যাকে পছন্দ), আপনি কোন মুদ্রায় অনুবাদ করতে হবে তাও উল্লেখ করতে পারেন। যদিও, এই নিবন্ধটি লেখার সময়, আপনি টাইম জোন এবং ইউনিটগুলির জন্য ফলাফলের মেট্রিক্স পরিবর্তন করতে পারবেন না।

6. স্মার্ট ট্যাব মাল্টিটাস্কিং

আপনি আপনার কম্পিউটারে উইন্ডোজের মতো করে, আপনি Ctrl + ট্যাব ব্যবহার করে অপেরার ট্যাবগুলির মধ্যে সাইকেল করতে পারেন শর্টকাট কিন্তু অপেরা এই সাধারণ কার্যকারিতাটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যায় আপনি সম্প্রতি কোন ট্যাবটি দেখেছেন তার উপর ভিত্তি করে স্যুইচিং ক্রম পরিবর্তন করে৷

যদিও এটি ডিফল্টরূপে সক্ষম নয়। আপনাকে ম্যানুয়ালি সেটিংস -এ যেতে হবে (ম্যাকে পছন্দ) এবং ইউজার ইন্টারফেসে বিভাগে, সাইকেল ট্যাবগুলি অতি সম্প্রতি ব্যবহৃত ক্রমে সক্রিয় করুন৷ বিকল্প।

7. আপনার ফোন এবং কম্পিউটারকে আমার ফ্লো দিয়ে সংযুক্ত করুন

9টি অপেরা ব্রাউজার টিপস যা ওয়েব ব্রাউজিংকে আরও মজাদার করে তোলে

যারা তাদের কম্পিউটার এবং স্মার্টফোন উভয়েই Opera নিয়োগ করেন, তাদের জন্য ব্রাউজারে My Flow শিরোনামের একটি ধারাবাহিকতা টুল রয়েছে .

মাই ফ্লো আপনাকে অপেরা টাচ এবং ডেস্কটপ অ্যাপ জুড়ে নির্বিঘ্নে বিষয়বস্তু শেয়ার করতে দেয়। আপনি লিঙ্ক, টেক্সট, এমনকি ছবি ধাক্কা দিতে পারেন। এছাড়াও, এটি অভিজ্ঞতার প্রায় প্রতিটি ক্ষেত্রেই একীভূত।

উদাহরণ স্বরূপ, আপনি যদি অনলাইনে কোনো ছবি দেখতে পান যা আপনি আপনার ডেস্কটপে পাঠাতে চান, আপনি কেবল ডান-ক্লিক করতে পারেন এবং মাই ফ্লো-এ ক্লিক করতে পারেন। বিকল্প।

একইভাবে, আপনি যদি পাঠ্যের একটি অংশ নির্বাচন করেন, অপেরা পপ-আপ মেনুতে একটি মাই ফ্লো শর্টকাট আনবে। আমার ফ্লো কাজ করার জন্য একটি অপেরা অ্যাকাউন্টের প্রয়োজন নেই। আপনাকে শুধু আপনার ফোন থেকে একটি QR কোড স্ক্যান করতে হবে এবং আপনি সেট হয়ে গেছেন।

কীবোর্ড শর্টকাট ছাড়াও, অপেরা মাউস ইঙ্গিতের সাথেও সামঞ্জস্যপূর্ণ। এগুলি সক্রিয় করার জন্য আপনার ডান বোতামের প্রয়োজন হবে৷ তাই, MacBooks-এ পাওয়া ট্র্যাকপ্যাডগুলি এর জন্য যোগ্য নয়৷

অপেরায় মাউসের অঙ্গভঙ্গি ব্যবহার করতে, আপনাকে প্রথমে সেটিংস থেকে সেগুলি সক্ষম করতে হবে (পছন্দ) এখন, ডান কী চেপে ধরে রাখার পরে, আপনি একটি নির্দিষ্ট দিকে মাউস সরানোর মাধ্যমে অনেকগুলি ক্রিয়া সম্পাদন করতে পারেন। একটি পৃষ্ঠায় ফিরে যেতে, উদাহরণস্বরূপ, আপনাকে এটিকে বাম দিকে স্লাইড করতে হবে৷

আরও কি, অপেরার রকার জেসচার নামেও কিছু আছে . এগুলি বিশেষত পেজগুলির মাধ্যমে পিছনে বা সামনে নেভিগেট করার জন্য। মাউসের সাধারণ অঙ্গভঙ্গির চেয়ে এগুলি আয়ত্ত করা কিছুটা জটিল৷

ফিরে যেতে, আপনাকে ডান বোতামটি ধরে রাখতে হবে, বাম বোতামটি ক্লিক করতে হবে এবং তারপরে দ্বিতীয়টি ছেড়ে দেওয়ার আগে আগেরটিকে ছেড়ে দিতে হবে। এগিয়ে যাওয়ার জন্য, আপনাকে উল্টোটা করতে হবে।

9. দ্রুত অ্যাক্সেস প্যান

9টি অপেরা ব্রাউজার টিপস যা ওয়েব ব্রাউজিংকে আরও মজাদার করে তোলে

অপেরা চিন্তাশীল বৈশিষ্ট্যগুলির একটি সিরিজে পূর্ণ কিন্তু ব্যবহারকারীরা প্রথমে অভিভূত না হয় তা নিশ্চিত করার জন্য সেগুলি ডিফল্টরূপে সক্রিয় করা হয় না। তাদের মধ্যে একটি হল দ্রুত অ্যাক্সেস প্যান . আপনি যখনই অ্যাড্রেস বারে ক্লিক করেন তখনই এটি চালু করা একটি নতুন প্যানেল প্রকাশ করে যেটিতে একগুচ্ছ নিফটি শর্টকাট রয়েছে যা আপনাকে সাধারণত কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে।

একটি অনুলিপি বোতাম, একটি PDF নথি হিসাবে ওয়েবপৃষ্ঠা সংরক্ষণ করার একটি বিকল্প, এবং আরও অনেক কিছু আছে৷ এটি দ্রুত অ্যাক্সেস পরিচালনা করুন এর অধীনে সেটিংসে উপলব্ধ৷ .

অপেরা কি ক্রোমের চেয়ে ভালো?

আপনাকে এক্সটেনশনের উপর নির্ভর করতে বাধ্য করার পরিবর্তে এই সম্পূরক বৈশিষ্ট্যগুলির সাথে শিপিং করা সত্ত্বেও, অপেরা এখনও ভাল পারফর্ম করে এবং এমনকি ভারী চাপের মধ্যেও তোতলাতে পারে না।

এটি এমন অনেক কারণের মধ্যে একটি যার কারণে আমাদের মধ্যে কেউ কেউ বিশ্বাস করে যে এটি Google-এর ক্রোমের চেয়ে ভাল। এখানে আরও কিছু সুবিধা রয়েছে যা আপনি অপেরার সাথে পেতে পারেন।


  1. কীভাবে ক্রোমকে ডিফল্ট ব্রাউজার এবং গুগল ডিফল্ট সার্চ ইঞ্জিন করা যায়

  2. আপনার হ্যালোইনকে আরও মজাদার করতে গ্যাজেটস

  3. আপনার Xbox অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করার জন্য 4 টি নিরাপত্তা টিপস

  4. উবুন্টুকে উইন্ডোজের মতো দেখতে কিছু টিপস