কম্পিউটার

10টি কারণ কেন সাহসী ব্রাউজার এত জনপ্রিয় হয়ে উঠছে

ব্রেভ একটি ওপেন সোর্স ব্রাউজার যা মূলত ক্রোমিয়ামের উপর ভিত্তি করে। গুগল ক্রোমের বিপরীতে, এটি কার্যক্ষমতা এবং ব্যবহারকারীর গোপনীয়তার উপর খুব বেশি ফোকাস করে। নিঃসন্দেহে, Google Chrome একটি চিত্তাকর্ষক ওয়েব ব্রাউজার—কিন্তু এখন প্রায় এক দশক ধরে, এটি একটি আধুনিক ওয়েব ব্রাউজার অভিজ্ঞতার জন্য প্রভাবশালী পছন্দ।

সুতরাং, Google যা অফার করে তার একটি ভিন্ন পদ্ধতি উপস্থাপন করতে, আপনি উপলব্ধ বেশ কয়েকটি ক্রোম বিকল্প পাবেন। এবং সাহসী জনপ্রিয় এক. এখানে আমরা ব্রেভ ব্রাউজার এত জনপ্রিয় হওয়ার কিছু কারণ দেখব।

1. বিগ টেক থেকে দূরে সরে যাওয়া

ইন্টারনেট জায়ান্টদের পরিষেবা এবং পণ্যগুলি ক্রমাগত ওয়েবে আধিপত্য বিস্তার করে। যদিও তারা তাদের সেরাটা দেওয়ার চেষ্টা করে, বিভিন্ন পছন্দ থাকাটা সবসময়ই সতেজ হয়। ব্রেভের মতো প্রতিযোগীদের থাকার সুবিধা নিশ্চিত করে যে বড় প্রযুক্তি ব্যবহারকারীদের পছন্দকে নির্দেশ করে না।

এছাড়াও, টেক জায়ান্টদের প্রায়শই প্রতিযোগীতা-বিরোধী বলে মনে করা হয়। কিন্তু ব্যবহারকারীরা সাহসী ব্রাউজারের মতো বিকল্পগুলি বেছে নেয়, তাদের জন্য স্বাস্থ্যকর প্রতিযোগিতাকে উৎসাহিত করে, যা একটি ভাল জিনিস।

2. গোপনীয়তাকে সম্মান করে

আপনি যদি ওয়েব ব্রাউজ করছেন, আপনার কার্যকলাপ এক বা অন্য উপায়ে ট্র্যাক করা হচ্ছে. কিন্তু সবাই তাদের তথ্য অনলাইনে দিতে চায় না। সাহসী ব্যবহারকারীদের ব্রাউজিং কার্যকলাপ সংগ্রহ না করে একটি ভাল গোপনীয়তা নীতি অনুশীলন করে।

আপনি ব্রাউজারে যা করেন তা আপনার ডিভাইসে ব্যক্তিগত থাকে এবং কোনো তৃতীয় পক্ষের সাথে শেয়ার করা হবে না। এছাড়াও, ব্রেভ একাধিক ডিভাইসে একই ব্রাউজার সেটিংস এবং বুকমার্কগুলি নির্বিঘ্নে ব্যবহার করতে আপনার সিঙ্ক ডেটা এনক্রিপ্ট করে৷

3. দ্রুত ব্রাউজিং অভিজ্ঞতা

Chrome সাধারণত সিস্টেম রিসোর্স খাওয়ার জন্য পরিচিত, বিশেষ করে যদি আপনার ওয়েব ব্রাউজারে অনেক কিছু চলছে। সাহসী আশ্চর্যজনকভাবে আরও সম্পদ দক্ষ হওয়ার উপর ফোকাস সহ একটি দ্রুত অভিজ্ঞতা প্রদান করে৷

আনুষ্ঠানিকভাবে, Brave দাবি করে যে Chrome এর তুলনায় এটির 33 শতাংশ কম মেমরির প্রয়োজন এবং এটি আপনার সিস্টেমের ব্যাটারি লাইফের উপর কম প্রভাব ফেলে। এটি আপনার সিস্টেম কনফিগারেশনের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে সাধারণত সাহসী একটি দ্রুত অভিজ্ঞতা প্রদান করতে পরিচালনা করে।

4. ওপেন সোর্স

ক্রোম মূলত ক্রোমিয়ামের উপর ভিত্তি করে একটি মালিকানাধীন প্রকল্প (যা ওপেন সোর্স)। কিন্তু ব্রেভ একটি সম্পূর্ণ ওপেন সোর্স ওয়েব ব্রাউজার। সুতরাং, দাবিগুলি যাচাই করতে এবং প্রয়োজনে ব্রাউজারের নিরাপত্তা মূল্যায়ন করতে যে কেউ সোর্স কোডটি পরীক্ষা করতে পারেন৷

10টি কারণ কেন সাহসী ব্রাউজার এত জনপ্রিয় হয়ে উঠছে

একটি ওপেন-সোর্স সফ্টওয়্যার ব্যবহার করার অন্যান্য সুবিধাও রয়েছে, যেমন বৈশিষ্ট্য যোগ করার জন্য সম্প্রদায়ের অংশগ্রহণ এবং আরও কয়েকটি।

5. বিটস সেন্সরশিপ

বেশিরভাগ ওয়েব কেন্দ্রীভূত। অন্য কথায়, আপনি যে সম্পদগুলি অ্যাক্সেস করেন তা সাধারণত একটি কেন্দ্রীয় স্টোরেজ অবস্থানে সংরক্ষণ করা হয়। Brave আইপিএফএস প্রোটোকলকে সংহত করে যা আপনাকে বিকেন্দ্রীভূত ওয়েব অ্যাক্সেস করতে দেয়।

এটি ব্যবহারকারীদের একটি পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্ক ব্যবহার করার অনুমতি দেয় যেখানে আপনি আইপিএফএস ব্যবহার করে সংস্থানগুলি অ্যাক্সেস করতে পারেন। এটি গ্যারান্টি দেয় যে কেউ একটি সম্পদের অ্যাক্সেস নিয়ন্ত্রণ বা সীমাবদ্ধ করতে পারবে না। তাই, এই বৈশিষ্ট্যটি সমন্বিত করার সাথে, সাহসী ব্রাউজার ওয়েবের সেন্সরশিপকে হারাতে একটি কার্যকর হাতিয়ার হতে পারে।

এছাড়াও, আইপিএফএস প্রোটোকলের সাহায্যে, আপনি সার্ভারের সংস্থান বা খরচ সম্পর্কে চিন্তা না করেই সহজে সম্পদ বিতরণ করতে পারেন, যা তাদের আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে।

6. ট্র্যাকার ব্লক করা

ইন্টারনেট ব্যবহারকারীদের ট্র্যাক করতে ব্যবহৃত বিভিন্ন ধরণের ট্র্যাকিং প্রযুক্তি রয়েছে। কিছু ট্র্যাকিং ওয়েবকে আরও উপযোগী করে তুলতে সাহায্য করতে পারে। কিন্তু অন্যান্য ট্র্যাকাররা আপনার ব্রাউজিং কার্যকলাপ থেকে অনেক বেশি ডেটা সংগ্রহ করতে পারে।

10টি কারণ কেন সাহসী ব্রাউজার এত জনপ্রিয় হয়ে উঠছে

এখানেই ব্রেভ একটি অন্তর্নির্মিত গোপনীয়তা সুরক্ষা বৈশিষ্ট্য অফার করে, যেখানে আপনি ট্র্যাকারগুলিকে ব্লক করতে বেছে নিতে পারেন। বৈশিষ্ট্যটি গোপনীয়তা-কেন্দ্রিক ক্রোম এক্সটেনশনগুলি খোঁজার প্রয়োজনীয়তাও বাদ দিতে পারে৷

7. সাহসী পুরস্কার

সাধারণত, আপনি প্রদর্শিত বিজ্ঞাপনগুলি ব্লক না করে আপনার প্রিয় ওয়েবসাইটগুলিকে সমর্থন করেন৷ এবং Brave এর সাথে, আপনি সাহসী পুরস্কারের মাধ্যমে একটি ওয়েবসাইটের নির্মাতাদের সাহায্য করার আরেকটি উপায় পাবেন।

এটি সম্পূর্ণ ঐচ্ছিক, কিন্তু সাহসী পুরস্কারের সাথে, আপনি যখন একটি ওয়েবসাইটে যান এবং সময় কাটান তখন আপনি টোকেন অর্জন করতে পারবেন। আপনি সাহসী ব্রাউজারের সাথে একত্রিত একটি মানিব্যাগ পাবেন, যা এই টোকেনগুলিকে সঞ্চয় করে, এবং আপনি যদি পছন্দ করেন তবে আপনি সেগুলিকে আপনার প্রিয় ওয়েবসাইটে অবদান রাখতে পারেন৷

এছাড়াও, আপনি যেকোনো মুদ্রা ব্যবহার করে আপনার ওয়ালেটে তহবিল যোগ করতে পারেন এবং সাহসী পুরস্কারের জন্য নিবন্ধিত প্রকাশকদের সমর্থন করার জন্য সেগুলি ব্যয় করতে পারেন।

8. Tor ইন্টিগ্রেশন

গোপনীয়তার বর্ধিত স্তরের জন্য, টর নেটওয়ার্ক হল পথ। দুর্ভাগ্যবশত, এটি ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় হল টর ব্রাউজারের মাধ্যমে, যেটি সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব বা কর্মক্ষমতা ভিত্তিক ব্রাউজার নয়।

সাহসীকে ধন্যবাদ, আপনি একটি ব্যক্তিগত ব্রাউজিং মোডের মাধ্যমে টর সংযোগ ব্যবহার করতে পারেন। এটি লক্ষণীয় যে এটি টর ব্রাউজারের সম্পূর্ণ প্রতিস্থাপন নয়, তবে আপনার আসল আইপি এবং অবস্থান লুকানোর জন্য টর নেটওয়ার্ক একটি প্রক্সি হিসাবে ব্যবহৃত হয়৷

9. iOS ডিভাইসের জন্য প্রিমিয়াম ফায়ারওয়াল এবং VPN বৈশিষ্ট্য

অ্যাপল এর iOS সব দৃঢ়ভাবে সমন্বিত সেবা সম্পর্কে. সাহসী একটি ফায়ারওয়াল এবং VPN পরিষেবা অফার করে একটি খাঁজ বাড়ানোর চেষ্টা করে যা আপনি ব্রাউজারের মাধ্যমে ব্যবহার করতে পারেন, যদিও এটি একটি অতিরিক্ত অর্থপ্রদানের বিকল্প।

এটি সবার জন্য নাও হতে পারে, কিন্তু যদি আপনি আপনার iOS ডিভাইসে Brave-এর ওয়েব ব্রাউজার দিয়ে শপথ করেন, VPN আপনার ডিজিটাল গোপনীয়তা উন্নত করতে সাহায্য করতে পারে।

সাহসী শুধুমাত্র একটি ব্রাউজার নয়, এটি ব্যক্তিগত বিজ্ঞাপন সমাধান, বিকেন্দ্রীভূত ওয়েব এবং আরও কিছুর মতো অন্যান্য অফারগুলিকে পিচ করে৷ সাহসী অনুসন্ধান তাদের দ্বারা চিত্তাকর্ষক আরেকটি বিষয়। এটি একটি স্বাধীন সার্চ ইঞ্জিন হওয়া এবং গোপনীয়তা-বান্ধব সার্চ ফলাফল প্রদানের উপর ফোকাস করে৷

10টি কারণ কেন সাহসী ব্রাউজার এত জনপ্রিয় হয়ে উঠছে

যদিও আপনি অন্য কোনো ব্রাউজারে Brave Search ব্যবহার করতে পারেন, তবুও সাহসী ব্রাউজারের সাথে মিলিত হলে এটি একটি নিরবচ্ছিন্ন অভিজ্ঞতা হওয়া উচিত। এবং এটি ব্যবহারকারীদের জন্য একটি আকর্ষণীয় অফার৷

সাহসী একটি দুর্দান্ত Chrome বিকল্প

সাহসী গুগল ক্রোমের চেয়ে অনেক ভালো কিছু করতে পরিচালনা করে। এই বিবেচনায় যে আমাদের মধ্যে বেশিরভাগ জিনিসগুলি সম্পন্ন করার জন্য ক্রমবর্ধমানভাবে ওয়েব ব্রাউজারের উপর নির্ভর করে, নিখুঁত ওয়েব ব্রাউজারটির অনুসন্ধান কখনই বন্ধ হবে না।

অন্যান্য বিকল্পগুলির মধ্যে, ব্রেভ ডেস্কটপ এবং মোবাইলের জন্যও ওয়েব ব্রাউজার হিসাবে একটি জনপ্রিয় পছন্দ হয়ে উঠছে। এটি ক্রমাগত বিকশিত হচ্ছে—তাই আপনি এটি পড়ার সময় এর জনপ্রিয়তার আরও কারণ থাকতে পারে।


  1. আপনার ব্রাউজার কতটা ব্যক্তিগত হওয়া দরকার?

  2. ওয়েব ব্রাউজার ব্যবহার করে কীভাবে স্পটিফাই অ্যাকাউন্ট মুছবেন

  3. লিনাক্স কেন উইন্ডোজের মতো জনপ্রিয় নয়?

  4. Chrome বনাম সাহসী ব্রাউজার:কেন সাহসীতে স্যুইচ করা একটি ভাল বিকল্প হতে পারে?