কম্পিউটার

ফায়ারফক্স ফ্রিডম! চারটি জিনিস Chrome ব্যবহারকারীদের করতে দেয় না

মনে হয় ক্রোম সব করতে পারে? আবার চিন্তা কর. এখানে ফায়ারফক্স ব্যবহারকারীরা সহজেই করতে পারেন এমন চারটি জিনিস যা ক্রোম ব্যবহারকারীরা মূলত পারেন না৷

আমরা এখানে ক্রোম সম্পর্কে অনেক কিছু লিখি, আপাতদৃষ্টিতে আমাদের প্রিয় ব্রাউজার যা ছিল তা অবহেলা করছি:ফায়ারফক্স। এটা পরিষ্কার যে Chrome অনেক কিছু করতে পারে, কিন্তু ফায়ারফক্স যা করতে পারে না এমন কিছু কি আছে?

এটি সক্রিয় আউট হিসাবে, হ্যাঁ. উল্লেখ্য যে আমি নিচে ফায়ারফক্স সম্পর্কে যা বলছি তার বেশিরভাগই ফায়ারফক্স ব্রাউজারের জনপ্রিয় ফর্ক এবং রিমিক্সের ক্ষেত্রেও প্রযোজ্য৷

সবকিছু কাস্টমাইজ করুন

Chrome এর সংক্ষিপ্ত বিন্যাস পছন্দ করেন না? খুব খারাপ. একটি থিম ইনস্টল করার এবং আপনার অ্যাড-অন আইকনগুলিকে পুনরায় সাজানোর বাইরে, আপনি পরিবর্তন করতে পারবেন না।

ফায়ারফক্সের লেআউট পছন্দ করেন না? ঠিক কর. শুরু করতে:আপনি যেকোনো ইন্টারফেস উপাদানকে আপনার পছন্দ মতো টেনে আনতে পারেন। আমি, উদাহরণস্বরূপ, আমার ঠিকানা বারের পাশে আমার বুকমার্ক টুলবার রেখে উল্লম্ব স্থান সংরক্ষণ করতে চেয়েছিলাম। আমি পৃথক অনুসন্ধান বার সরাতে চেয়েছিলাম। এটা করতে সেকেন্ড সময় লেগেছে।

ফায়ারফক্স ফ্রিডম! চারটি জিনিস Chrome ব্যবহারকারীদের করতে দেয় না

আপনি দেখতে পাচ্ছেন, ফায়ারফক্স আমাকে উপাদানগুলিকে মেনুতে টেনে আনতে দেয় – মানে যদি আমি কখনও কখনও আমার অনুসন্ধান বার ব্যবহার করতে চাই, কিন্তু এটি ক্রমাগত দেখতে না পাই, আমি তা করতে পারি।

অবশ্যই, এটি কেবল শুরু। আপনি ব্রাউজারের চেহারা পরিবর্তন করতে ফায়ারফক্স থিম ডাউনলোড করতে পারেন – আপনি যদি সত্যিই চান তাহলে Firefox-কে Chrome-এর মতো দেখাতে পারেন৷

এবং এমনকি এটি কেবল পৃষ্ঠকে স্কিমিং করছে:আপনি যদি খুব আগ্রহী হন তবে জিনিসগুলিকে আরও কাস্টমাইজ করতে userChrome.css-এ খনন করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি সঠিক ফাইলগুলি সম্পাদনা করে ফায়ারফক্স অরেঞ্জ বার মেনু কাস্টমাইজ করতে শিখতে পারেন৷

সহজ কথায়, আপনি ফায়ারফক্সকে দেখতে এবং আপনার পছন্দ মতো কাজ করতে পারেন – এবং একই কথা ক্রোমের জন্য বলা যায় না।

আপনি যে কোনো এক্সটেনশন ইন্সটল করুন

বছরের পর বছর ধরে ক্রোমের পরিবর্তে ফায়ারফক্স ব্যবহার করার প্রধান কারণ ছিল অ্যাডঅন। সহজ কথায়:ফায়ারফক্সে আপনি যা খুঁজছিলেন তা ছিল এবং ক্রোম তা ছিল না।

সেটা বদলে গেছে। ক্রোমের মার্কেট শেয়ার বাড়ার সাথে সাথে বিকাশকারীরা ব্রাউজারে মনোযোগ দেয় - এবং এটি দেখায়। ফায়ারফক্সে স্যুইচ করা ক্রোম ব্যবহারকারীরা Evernote এক্সটেনশন খুঁজে পাবে, উদাহরণস্বরূপ, সময়মতো একটি ট্রিপ। আমি নিশ্চিত যে আপনি অন্যান্য উদাহরণের কথা ভাবতে পারেন:মনে হচ্ছে অনেক ডেভেলপার প্রথমে ক্রোমে এবং ফায়ারফক্সে রিলিজ করে যদি ব্যবহারকারীরা শেষ পর্যন্ত এটির জন্য জিজ্ঞাসা করে।

তাই যদি ক্রোমের তর্কযোগ্যভাবে সুবিধা থাকে তবে কেন এই নিবন্ধে অ্যাডনগুলি আনবেন? কারণ Google জিনিসগুলি বন্ধ করে দিচ্ছে৷

এই বছরের শুরুর দিকে ক্রোম ব্যবহারকারীদের ক্রোম ওয়েব স্টোরের বাইরে কোনো অ্যাডঅন ইনস্টল করতে বাধা দেয়। সম্প্রতি তারা আরও এগিয়ে গেছে:তারা সক্রিয়ভাবে ব্যবহারকারীদের পূর্বে ইনস্টল করা এক্সটেনশনগুলি মুছে ফেলছে। Chrome এখন ব্রাউজারগুলির iOS, শুধুমাত্র অনুমোদিত অ্যাডঅনগুলি চালানোর অনুমতি দেয়৷

এটি সম্পূর্ণরূপে কারণ ছাড়া নয়:ব্রাউজার এক্সটেনশনগুলিতে ম্যালওয়্যারের সম্ভাবনা রয়েছে এবং কিছু এক্সটেনশন নির্মাতারা সেই স্বাধীনতা গ্রহণ করে যা Google বরং দেখতে পাবে না (যেমন ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করা)। তাই ফিল্টারিং কিছু ব্যবহারকারীর জন্য সহায়ক হতে পারে, কিন্তু অন্যান্য ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ চান। আমাদের নিজস্ব কম্পিউটারে, আমরা যেকোন এক্সটেনশন ইন্সটল করার স্বাধীনতা চাই - Google সেগুলি অনুমোদন করুক না কেন।

যা আমাদের ফায়ারফক্সে নিয়ে আসে। একটি অফিসিয়াল ফায়ারফক্স অ্যাডন সাইট রয়েছে, যা ব্যবহারকারীদের নিরাপদ বলে পরিচিত অ্যাডঅন অফার করে। কিন্তু আপনি এটি ব্যবহার করার মধ্যে সীমাবদ্ধ নন:আপনি ওয়েবে যেকোন সাইট থেকে অ্যাডঅন ইনস্টল করতে পারেন যা সেগুলি অফার করে - আপনাকে যা করতে হবে তা হল একটি সতর্কতার মাধ্যমে ক্লিক করুন৷ প্রথমে যাচাই না করে এলোমেলো অ্যাডঅনগুলি ইনস্টল করা অবশ্যই বোকামি, তবে স্বাধীনতার অর্থের এটি অংশ:বোকা জিনিসগুলি করার ক্ষমতা৷

আপনি যদি সেই স্বাধীনতা চান, ফায়ারফক্স হল পরিষ্কার পছন্দ।

উন্নত অ্যাডঅন ব্যবহার করুন

তাই Google তাদের ওয়েব স্টোরে অন্তর্ভুক্তির জন্য অনুমোদিত জিনিসগুলির জন্য আপনার অ্যাডঅনগুলির পছন্দকে সীমিত করে, কিন্তু আপনি যে সমস্ত অ্যাডঅন চান সেখানে থাকলে সেটা কোন ব্যাপার না। তারা?

অগত্যা. ভালো বা খারাপের জন্য, ক্রোম এক্সটেনশন ডেভেলপারদের ব্রাউজারের মূলে কার্যকরীভাবে কম অ্যাক্সেস দেয়। এর মানে কিছু ফায়ারফক্স অ্যাডঅন এমন কিছু করতে সক্ষম যা কোনো ক্রোম এক্সটেনশন হতে পারে না।

ফায়ারফক্স ফ্রিডম! চারটি জিনিস Chrome ব্যবহারকারীদের করতে দেয় না

উদাহরণস্বরূপ:DownThemAll ডেভেলপার নিলস মায়ার একটি ব্লগ পোস্টে বলেছেন যে তার অ্যাডডনের সমস্ত ক্ষমতা প্রদান করা - একটি উন্নত ডাউনলোড ম্যানেজার - ক্রোমে অসম্ভব।

"মূলত, " Maier লিখেছেন, "এই নতুন API এক্সটেনশনগুলিকে Chrome ডাউনলোড ম্যানেজার ব্যবহার করতে সক্ষম করে, কিন্তু অনুরোধ, ডেটা স্ট্রিম এবং/অথবা নিম্ন-স্তরের বিশদগুলির উপর নিয়ন্ত্রণ দেয় না৷ "

জনপ্রিয় ওয়েবডেভ টুল ফায়ারবাগও একই রকম পরিস্থিতিতে রয়েছে:ক্রোম ডেভেলপারদেরকে ততটা নিয়ন্ত্রণ দেয় না, যার ফলে সেই ব্রাউজারের জন্য ফায়ারবাগ সম্পূর্ণরূপে পুনরায় তৈরি করা অসম্ভব। Chrome-এর অন্তর্নির্মিত সরঞ্জামগুলি আংশিকভাবে এটির জন্য তৈরি করে, যেমন Chrome এর জন্য Firebug Lite একটি বেশিরভাগ ওয়েব-ভিত্তিক আপস। কিন্তু আপনি যদি FireBug চান তাহলে আপনাকে Firefox ব্যবহার করতে হবে।

মাত্র কয়েকটি ক্লিকে অনুসন্ধান কীওয়ার্ড যোগ করুন

এখানে একটি ফায়ারফক্স টিপ রয়েছে যা বেশিরভাগ ব্যবহারকারী জানেন না:আপনি মাত্র কয়েকটি ক্লিকে ফায়ারফক্স URL বারে যেকোনো অনুসন্ধান বাক্স যোগ করতে পারেন। যেকোনো সাইটের বক্সে শুধু ডান-ক্লিক করুন, তারপর "এই অনুসন্ধানের জন্য একটি কীওয়ার্ড যোগ করুন" এ ক্লিক করুন।

ফায়ারফক্স ফ্রিডম! চারটি জিনিস Chrome ব্যবহারকারীদের করতে দেয় না

আপনি একটি প্রম্পট দেখতে পাবেন; শুধু বুকমার্কের নাম দিন, তারপর একটি ছোট কীওয়ার্ড বেছে নিন।

ফায়ারফক্স ফ্রিডম! চারটি জিনিস Chrome ব্যবহারকারীদের করতে দেয় না

এখন আপনি কীওয়ার্ড টাইপ করে আপনার পছন্দের সাইটটি অনুসন্ধান করতে পারেন, আপনার অনুসন্ধান শব্দগুলি অনুসরণ করে৷

ফায়ারফক্স ফ্রিডম! চারটি জিনিস Chrome ব্যবহারকারীদের করতে দেয় না

এটি একটি ছোট জিনিস, নিশ্চিত, কিন্তু যদি এমন কয়েকটি সাইট থাকে যা আপনি নিয়মিত অনুসন্ধান করেন তবে এটি আপনার অনেক সময় বাঁচাতে পারে। ক্রোমের জন্য অনুরূপ কৌশল রয়েছে, তবে এত সহজ নয়। আমাকে ট্রোল করুন যদি আপনি মনে না করেন যে এটি এখানে রয়েছে; আমি শুধু ভেবেছিলাম এটা দরকারী।

আরও আছে... আমাদের পূরণ করুন!

অবশ্যই, আরো আছে. আমি ফায়ারফক্সের উচ্চতর স্বয়ংসম্পূর্ণ কার্যকারিতা সম্পর্কে কথা বলতে পারি, বা কীভাবে ফায়ারফক্স এমন একটি কোম্পানি দ্বারা পরিচালিত হয় না যেটি প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখানোর উদ্দেশ্যে ব্যবহারকারীদের ওয়েব কার্যকলাপ ট্র্যাক করে প্রাথমিকভাবে লাভ করে।

আমি পারতাম, তবে আমি মনে করি এটি আরও মজাদার যদি আপনি নীচের মন্তব্যগুলিতে নিশ্চিত পয়েন্ট করেন। অথবা, আপনি যদি বিশাল ক্রোম অনুরাগী হন, আপনি ক্রোম বৈশিষ্ট্যগুলি চিহ্নিত করতে পারেন যেগুলি ফক্স ভক্তরা মিস করছেন৷ শিখা যুদ্ধ শুরু হতে দিন, কিন্তু এটি নাগরিক রাখুন!


  1. কিভাবে ফায়ারফক্স এবং ক্রোমে অফলাইন ব্রাউজিং সক্ষম করবেন

  2. কিভাবে ফায়ারফক্স ও ক্রোমে নোট এবং বুকমার্ক যোগ করবেন?

  3. Chrome, Firefox এবং Edge-এ অবস্থান নিষ্ক্রিয় বা জাল করার উপায়

  4. গুগল ক্রোমের উপর মোজিলা ফায়ারফক্স বেছে নেওয়ার ৫টি কারণ