কম্পিউটার

লোড হচ্ছে নাকি ক্রল হচ্ছে? আপনার ব্রাউজার

ধীরগতির এক্সটেনশনগুলি চিহ্নিত করুন৷

আপনার ব্রাউজার সম্প্রতি একটি ক্রল ধীর হয়েছে? অত্যধিক এক্সটেনশন চলমান থাকা সাধারণত কারণ। আপনি যত বেশি এক্সটেনশন চালাবেন, আপনার ব্রাউজারে তত বেশি মেমরির প্রয়োজন হবে। আপনি যদি আপনার ব্রাউজারের অভিজ্ঞতা যন্ত্রণাদায়কভাবে ধীর বলে মনে করেন, তবে আপনাকে সর্বাধিক মেমরি ব্যবহার করে এক্সটেনশনগুলি অক্ষম বা আনইনস্টল করতে হবে। কিন্তু, আপনি কীভাবে এক্সটেনশনগুলিকে চিহ্নিত করবেন যেগুলি সর্বাধিক মেমরি ব্যবহার করছে?

প্রতিটি ব্রাউজারে এই তথ্য পাওয়া ভিন্ন। আমরা তিনটি জনপ্রিয় ব্রাউজারে কীভাবে এটি করা যায় তা বিশ্লেষণ করব; ক্রোম, ফায়ারফক্স এবং ইন্টারনেট এক্সপ্লোরার।

Chrome

তো চলুন শুরু করা যাক গুগল ক্রোম দিয়ে। অন্যান্য ব্রাউজারগুলির থেকে ভিন্ন, কোন এক্সটেনশন এবং অ্যাপগুলি মেমরি হগ করছে তা নির্ধারণ করতে Chrome আপনাকে সাহায্য করতে বেশ ভাল। মেমরি ব্যবহার বিশ্লেষণের জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম সরাসরি ব্রাউজারে তৈরি করা হয়েছে। ক্রোম টাস্ক ম্যানেজারটি ক্রোমের মতোই পুরানো তবে সম্ভবত সবচেয়ে কম ব্যবহৃত বৈশিষ্ট্য। এটি অ্যাক্সেস করতে, মেনু এ ক্লিক করুন বোতাম (তিন লাইনের মেনু বোতাম হিসেবেও দেখা যায়), নিচে স্ক্রোল করুন এবং আরো টুলস,-এ হোভার করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন . বিকল্পভাবে, শর্টকাট Ctrl +Esc ব্যবহার করুন সরাসরি টাস্ক ম্যানেজার অ্যাক্সেস করতে।

লোড হচ্ছে নাকি ক্রল হচ্ছে? আপনার ব্রাউজার

আপনি ছয়টি কলাম দেখতে পাবেন এবং প্রথম দুটি কলামে আপনার প্রয়োজনীয় তথ্য রয়েছে; প্রথম কলামে এক্সটেনশন, ট্যাব বা পটভূমি প্রক্রিয়ার নাম এবং দ্বিতীয় কলামে মেমরি ব্যবহার। পরবর্তী জিনিসটি আপনাকে করতে হবে সবচেয়ে বেশি মেমরি ব্যবহার করে এক্সটেনশনগুলিকে কঠোরভাবে দেখুন এবং আপনি খুব কমই ব্যবহার করেন এমনগুলিকে অক্ষম করুন৷ মেমরি-এ ক্লিক করুন মেমরি ব্যবহার অনুসারে সাজাতে।

Chrome-এ একটি এক্সটেনশন নিষ্ক্রিয় করতে, মেনু বোতামে ক্লিক করুন, নিচে স্ক্রোল করুন এবং Tools-এ হোভার করুন এবং এক্সটেনশন নির্বাচন করুন . নতুন ট্যাবে, এক্সটেনশনটি সনাক্ত করুন এবং "সক্ষম করুন" বাক্সটি আনচেক করুন৷ আপনি অক্ষম করতে চান এমন সমস্ত এক্সটেনশনের সাথে এটি করুন। এছাড়াও আপনি বিন আইকনে ক্লিক করে Chrome থেকে একটি এক্সটেনশন সম্পূর্ণরূপে সরাতে পারেন৷

ক্রোমের আরও একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে প্রতিটি এক্সটেনশন এবং ট্যাব কতটা মেমরি ব্যবহার করছে তার একটি বিশদ পৃষ্ঠা দেখায়। ঠিকানা বারে, chrome://memory-redirect টাইপ করুন এবং এন্টার টিপুন।

লোড হচ্ছে নাকি ক্রল হচ্ছে? আপনার ব্রাউজার

আপনি লক্ষ্য করবেন যে এই পৃষ্ঠাটি আপনাকে সমস্ত চলমান ব্রাউজারগুলির জন্য মেমরি ব্যবহার দেখায়, শুধুমাত্র Chrome নয়৷

ফায়ারফক্স

ফায়ারফক্সে অ্যাড-অনগুলির মেমরি ব্যবহার পরীক্ষা করার প্রক্রিয়াটি অযৌক্তিক মনে হতে পারে। কোন অ্যাড-অনগুলি মেমরি হগিং করছে তা খুঁজে বের করতে আপনাকে একটি অ্যাড-অন ইনস্টল করতে হবে। হ্যাঁ, আমি জানি এটা মূর্খ শোনাচ্ছে কিন্তু দুর্ভাগ্যবশত, ফায়ারফক্সের ব্রাউজারে তৈরি কোনো টুল নেই। অ্যাড-অন ইনস্টল করার আগে, মেমরি সমস্যার জন্য অ্যাড-অনগুলি দায়ী কিনা তা প্রথমে নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়। MozillaZine নলেজ বেস অনুসারে, আপনি যদি মেমরির ব্যবহার বৃদ্ধি লক্ষ্য করেন তবে আরও কিছু সমস্যা হতে পারে।

অ্যাড-অনগুলি মেমরি সমস্যার জন্য দায়ী কিনা তা দেখতে, প্রথমে নিরাপদ-মোডে Firefox পুনরায় চালু করুন। নিরাপদ-মোডে আপনার কম্পিউটার পুনরায় চালু করার সাথে এটিকে বিভ্রান্ত করবেন না। ফায়ারফক্সের বর্তমান সংস্করণে, মেনু বারের সাহায্যে ক্লিক করুন, নীচে স্ক্রোল করুন এবং অ্যাড-অন নিষ্ক্রিয় করে পুনরায় চালু করুন ক্লিক করুন .

লোড হচ্ছে নাকি ক্রল হচ্ছে? আপনার ব্রাউজার

যদি রিস্টার্ট করার পরে আপনি মেমরি ব্যবহারে উল্লেখযোগ্য হ্রাস পান, তাহলে অ্যাড-অনগুলিকে দায়ী করার সন্দেহ করার একটি ভাল কারণ রয়েছে। about:addons-memory extension.

ইনস্টল করুন লোড হচ্ছে নাকি ক্রল হচ্ছে? আপনার ব্রাউজার

এরপর, about:addons-memory টাইপ করুন ঠিকানা বারে (রিস্টার্টের প্রয়োজন নেই) এবং প্রতিটি অ্যাড-অনের মেমরি ব্যবহার দেখানো হয়।

লোড হচ্ছে নাকি ক্রল হচ্ছে? আপনার ব্রাউজার

একটি অ্যাড-অন নিষ্ক্রিয় করতে, মেনু-এ ক্লিক করুন আইকন, তারপর অ্যাড-অন ক্লিক করুন অ্যাড-অন ম্যানেজার খুলতে আইকন . অক্ষম করুন ক্লিক করুন একটি অ্যাড-অন নিষ্ক্রিয় করতে বোতাম৷

ইন্টারনেট এক্সপ্লোরার

ফায়ারফক্সের মতো, ইন্টারনেট এক্সপ্লোরারের প্রতিটি অ্যাড-অনের মেমরি ব্যবহার প্রদর্শনের দ্রুত উপায় নেই। যাইহোক, এটি আপনাকে প্রতিটি অ্যাড-অন লোড হতে কতক্ষণ সময় নেয় তার বিস্তারিত তথ্য দেয়। এই তথ্যের গুরুত্বপূর্ণ ডায়গনিস্টিক মান রয়েছে কারণ একটি অ্যাড-অন লোড হতে বাকিদের চেয়ে বেশি সময় নেয় তা নির্দেশ করতে পারে যে এটি সামগ্রিক অলসতার জন্য দায়ী।

এই তথ্য পেতে, গিয়ার-এ ক্লিক করুন Internet Explorer-এ আইকন এবং অ্যাড-অনগুলি পরিচালনা করুন নির্বাচন করুন . আপনি বেশ কয়েকটি কলাম দেখতে পাবেন; লোড টাইম এবং নেভিগেশন টাইম কলামগুলি আপনাকে বলে যে একটি এক্সটেনশন লোড হতে কতক্ষণ সময় নেয় এবং প্রতিবার একটি নতুন পৃষ্ঠা লোড করার সময় একটি অ্যাড-অন কতটা বিলম্বে অবদান রাখে। তালিকায় একটি অ্যাড-অন নির্বাচন করে এবং অক্ষম করুন ক্লিক করে অক্ষম করুন৷ বোতাম।

লোড হচ্ছে নাকি ক্রল হচ্ছে? আপনার ব্রাউজার

কি আপনার স্মৃতিকে জড়াচ্ছে?

আমরা সকলেই ব্রাউজার এক্সটেনশন পছন্দ করি কারণ তারা কার্যকারিতা প্রসারিত করে। এমন অনেক অতিরিক্ত জিনিস আছে যা ব্রাউজারের সাহায্যে কেউ করতে পারে বা সমাধান করতে পারে, এটি কেবল মন ফুঁকানোর মতো। কিন্তু, প্রতিটি নতুন এক্সটেনশনের সাথে আমরা উচ্চ সম্পদ ব্যবহারের মাধ্যমে ধীর কর্মক্ষমতার মূল্য পরিশোধ করি। সুতরাং, আপনার এক্সটেনশনগুলিকে সর্বনিম্ন রাখুন বা আপনার প্রয়োজন হলেই সেগুলিকে সক্ষম করুন এবং না, এমন কোনও এক্সটেনশন বা অ্যাড-অন নেই যা অনেকগুলি চলমান এক্সটেনশন দ্বারা আটকে থাকা একটি সিস্টেমের প্রতিকার করতে পারে৷ নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে, অনেকগুলি এক্সটেনশন আপনাকে ম্যালওয়্যারের কাছে প্রকাশ করতে পারে। ম্যালওয়্যার অতীতে Google Play Store-এ তার পথ খুঁজে পেয়েছে তাই কোনো গ্যারান্টি নেই যে ব্রাউজার এক্সটেনশনগুলি ম্যালওয়্যার দিয়ে প্রি-লোড করা যাবে না; যত কম হবে তত ভালো।

আপনি কি এমন কোনো ব্রাউজার এক্সটেনশন খুঁজে পেয়েছেন যা প্রচুর মেমরি জমা করে? অনুগ্রহ করে নীচের মন্তব্যে সম্প্রদায়কে জানান৷


  1. 3টি ক্রোম এক্সটেনশন আপনার ক্রোম এক্সটেনশন পরিচালনা করতে

  2. আপনার ব্রাউজারকে সুন্দর করার জন্য সেরা 10টি ক্রোম থিম৷

  3. Chrome এক্সটেনশনের অনুমতি পরিবর্তন করুন

  4. আপনার ক্রোম ব্রাউজারের গতি বাড়ানোর ১০টি উপায়