কম্পিউটার

কিভাবে আপনার Chromebook এ প্রতিদিন একটি নতুন ওয়ালপেপার পাবেন

লিনাক্স ব্যবহারকারীরা ক্রোমবুকে স্যুইচ করার সময় যে জিনিসগুলি মিস করতে পারে তা হল লিনাক্স ব্যবহারের সাধারণ নমনীয়তা, গুগলের আরও লক-ডাউন পদ্ধতির তুলনায়। ক্রোম ওএস সত্যিই চমৎকার, কিন্তু ইউটিলিটিগুলির ক্ষেত্রে এটির অনেক সীমাবদ্ধতা রয়েছে, কারণ এটির জন্য অ্যাপ তৈরিকারী ডেভেলপারদের সীমিত পুল। Chrome OS-এ একটি ছোট বৈশিষ্ট্যের অভাব রয়েছে তা হল "ডেস্কটপে" ফটো-সাইক্লিং ব্যাকগ্রাউন্ড তৈরি করার ক্ষমতা - একটি মৌলিক নান্দনিক স্পর্শ যা তুলনামূলকভাবে জীবাণুমুক্ত ক্রোম ওএস ইন্টারফেসটিকে একটু বেশি ঘরোয়া মনে হয়। আপনি নিজের হাতে তাদের অদলবদল করতে পারেন -- কিন্তু আমরা কি, অসভ্য?

ভাল খবর হল "বিং ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার" নামে একটি নতুন ক্রোম এক্সটেনশন রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে আপনার পটভূমিকে বিং-এর দিনের চিত্র হিসাবে সেট করে। সচেতন থাকুন যে এটি Windows, Mac, Linux, বা যেকোনও মোবাইল প্ল্যাটফর্মে কাজ করবে না:এই টুলটি শুধুমাত্র ChromeOS-এর জন্য (যদিও Windows এর সাম্প্রতিক সংস্করণগুলির জন্য একই ধরনের অ্যাপ রয়েছে)।

খারাপ খবর হল এটি শুধুমাত্র Chrome এর ডেভেলপার চ্যানেলে কাজ করে, যেটি সম্ভাব্য বগি৷

Bing এর দিনের চিত্রটি Bing অনুসন্ধান পৃষ্ঠার পটভূমি থেকে আঁকা হয়েছে, যা বিভিন্ন উত্স থেকে পোল করা হয়, প্রতিদিন পরিবর্তন হয় এবং প্রায়শই খুব আকর্ষণীয় হয়। আপনি কি দেখতে পাবেন তার ধারণার জন্য তাদের আগের কিছু ছবি দেখুন। সাধারণ চিত্রগুলির মধ্যে রয়েছে ল্যান্ডস্কেপ, শহরের বায়বীয় ফটোগ্রাফি, গাছপালা এবং পোকামাকড়ের ম্যাক্রো শট এবং বিভিন্ন প্রকৃতির ছবি। নির্ভরযোগ্যভাবে আপডেট করার জন্য আপনার একটি ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে, কিন্তু, যেহেতু আপনি একটি Chromebook ব্যবহার করছেন, সম্ভবত এটি কোনও সমস্যা হবে না৷

মাইক্রোসফ্ট এমন একটি API প্রকাশ করে যা Bing-এর ছবিগুলিকে ওয়েব অ্যাপগুলির মাধ্যমে অ্যাক্সেস করার অনুমতি দেয়, যা এই ধরণের জিনিসের জন্য সহজ৷ আলোচনার অধীন ক্রোম এক্সটেনশনটি পর্যায়ক্রমে API এর সাথে কথা বলে, সাম্প্রতিক চিত্র আনয়ন করে এবং উপযুক্ত রেজোলিউশন এবং আকৃতির অনুপাতের সাথে Chrome ওয়ালপেপার সেট করে৷

কিভাবে আপনার Chromebook এ প্রতিদিন একটি নতুন ওয়ালপেপার পাবেন

Chrome এর বিকাশকারী চ্যানেল পান

বিকাশকারী চ্যানেল আপনাকে ChromeOS-এর পরীক্ষামূলক বিল্ডগুলি অ্যাক্সেস করার অনুমতি দেয়, যেগুলি সম্পূর্ণরূপে যাচাই করা হয়নি৷ ভাল খবর হল যে আপনার Chromebook কে ডেভেলপার চ্যানেলে স্যুইচ করা সত্যিই সহজ, এবং এটি আপনাকে অনেক পরিপাটি সফ্টওয়্যার এবং আপডেটের অ্যাক্সেস দেয় যা অন্যথায় উপলব্ধ নয় (যেমন Google-এখন-স্টাইল ভয়েস অনুসন্ধান)। এছাড়াও, যেহেতু আপনার বেশিরভাগ Chromebook ডেটা ইতিমধ্যেই ক্লাউডে ব্যাক আপ করা হয়েছে, যদি কিছু ভুল হয়ে যায়, আপনি এটিকে স্ক্রাব করতে পারেন এবং খুব বেশি কান্না ছাড়াই শুরু করতে পারেন৷ আমরা এর আগে রিলিজ চ্যানেল স্যুইচ করার প্রক্রিয়াটি কভার করেছি, কিন্তু আমরা আবার সংক্ষিপ্তভাবে এটি নিয়ে যাব।

বিকাশকারী চ্যানেলে স্যুইচ করতে, আপনাকে যা করতে হবে তা হল সিস্টেম ট্রেতে (নিম্ন ডানদিকের কোণে), সেটিংসে যান, তারপরে "সহায়তা", "আরো তথ্য" এবং অবশেষে, "চ্যানেল পরিবর্তন করুন" যান৷ .."  মেনু থেকে 'ডেভেলপার-অস্থির' নির্বাচন করুন এবং 'চ্যানেল পরিবর্তন করুন' এ ক্লিক করুন। এটি এইরকম হওয়া উচিত:

কিভাবে আপনার Chromebook এ প্রতিদিন একটি নতুন ওয়ালপেপার পাবেন

আপডেটটি ডাউনলোড করার পরে, ইন্টারফেসটি বন্ধ হয়ে যাবে। আপনি এখন পৃষ্ঠায় একটি লাইন দেখতে পাবেন যা নির্দেশ করে যে এটি আপডেটটি ডাউনলোড করছে।

কিভাবে আপনার Chromebook এ প্রতিদিন একটি নতুন ওয়ালপেপার পাবেন

এটি শেষ হলে, আপনি পৃষ্ঠায় একটি বোতাম দেখতে পাবেন যা আপনাকে রিবুট করার বিকল্প দেবে। আপনি কাজ করছেন এমন কিছু সংরক্ষণ করুন, এবং ক্র্যাশ হওয়ার ক্ষেত্রে আপনার Google ড্রাইভে রাখতে চান এমন যেকোন ডাউনলোডগুলি সরান, তারপর রিবুট করুন৷

সবকিছু ঠিকঠাক থাকলে, আপনার Chromebook এক মিনিটের মধ্যে ব্যাক আপ বুট করা উচিত। যদি, এক ঘন্টা বা তার পরে, এটি জীবিতদের দেশে ফিরে আসার কোনও লক্ষণ দেখায় না, তবে এটিকে ম্যানুয়ালি চালু করার চেষ্টা করুন। যদি এটি কাজ না করে, তাহলে আপনাকে ফ্যাক্টরি সেটিংসে আপনার Chromebook রিসেট করতে হতে পারে। এটিও একটি ভাল বিকল্প যদি ভবিষ্যতের কোনও বিকাশকারী আপডেট আপনার ডিভাইসটিকে ইট দেয় বা যথেষ্ট গুরুত্বপূর্ণ কিছু ভেঙে দেয় যে আপনি স্বাভাবিকভাবে স্থিতিশীল বিল্ডে ফিরে যেতে পারবেন না৷

কিভাবে আপনার Chromebook এ প্রতিদিন একটি নতুন ওয়ালপেপার পাবেন

Bing এর পটভূমি পান

রিবুট করার পরে, আপনাকে যা করতে হবে তা হল Bing ফটো অ্যাপ চালান, এবং আপনি যেতে পারবেন! অ্যাপটি এখন স্বয়ংক্রিয়ভাবে Bing-এর দিনের ফটো আনবে এবং এটিকে আপনার ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসেবে সেট করবে। অভিনন্দন!

কিভাবে আপনার Chromebook এ প্রতিদিন একটি নতুন ওয়ালপেপার পাবেন

আপনি কি এটি চেষ্টা করবেন?

এটি চেষ্টা করার জন্য আপনি কি বিকাশকারী মোডে স্যুইচ করবেন? আপনি অ্যাপ সম্পর্কে কি মনে করেন? আপনি কি অন্য কোন ভাল বিকাশকারী-মোড বৈশিষ্ট্যগুলি জানেন যা আপনি ভাগ করতে চান? কমেন্টে আমাদের জানান!


  1. আপনার ক্রোমবুকে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

  2. কিভাবে আপনার YouTube চ্যানেলের জন্য একটি কাস্টম URL পাবেন

  3. কিভাবে আপনার পিসিতে iMessage পাবেন

  4. আপনার Windows 10 পিসিতে আজ কীভাবে নতুন এজ পাবেন