কম্পিউটার

আপনার পড়া সমস্ত লাইফ হ্যাক টিপস কীভাবে সহজে সংগঠিত এবং মনে রাখবেন

আপনি কি মেমরি থেকে অ্যাপল লোগো আঁকতে পারেন?

তুমি কি নিশ্চিত? এখনই চেষ্টা করে দেখুন। উত্তর আপনাকে অবাক করে দিতে পারে।

মানুষের স্মৃতির উপর এই আকর্ষণীয় গবেষণায় 85 জন অংশগ্রহণকারীর মধ্যে মাত্র 1 জন এটি সঠিকভাবে পেয়েছেন। যদিও বেশিরভাগই প্রায় প্রতিদিন অ্যাপল লোগো দেখে, আমাদের স্মৃতিগুলি কেবল সমস্ত ছোট বিবরণ সংরক্ষণ করে না। এটি কেবল দেখায় যে আমরা আমাদের নিজস্ব মস্তিষ্ক সম্পর্কে খুব কমই জানি। আমরা নিজেদেরকে বিশ্বাস করি, এমনকি যখন প্রমাণ বলে যে আমাদের উচিত নয়। ভুলে যাওয়া একটি মানুষের বৈশিষ্ট্য, কিন্তু আমরা প্রতিদিন কতটা হারাই তা উপলব্ধি করা কঠিন।

কিন্তু আপনার কাছে ফিরে:

  • আপনি প্রতি বছর কত বই এবং নিবন্ধ পড়েন? প্রতিদিন?
  • আপনি কতটা তথ্য সংরক্ষণ করেন?

আপনি যদি এখন এটি পড়ছেন, আপনি এক মাসের মধ্যে এটির 80% ভুলে যাবেন। মেমরির জটিলতায় না গিয়ে, শুধু বলে রাখি যে আপনার মেমরি তথ্যের জন্য একটি প্রতিকূল জায়গা যা বারবার এবং রিহার্সাল করা হয় না। আমরা প্রতিদিন যে প্রচুর জ্ঞান পড়ি তার জন্য এটি খারাপ খবর। অথবা সেই দুর্দান্ত টিপটি আমরা যখন সঠিক সময় প্রয়োগ করতে চাই৷

আপনার পড়া সমস্ত লাইফ হ্যাক টিপস কীভাবে সহজে সংগঠিত এবং মনে রাখবেন

সুসংবাদটি হল যে ভুলে যাওয়াকে মারধর করা যেতে পারে। স্মৃতি গবেষকরা বলছেন যে ব্যবধানে অনুশীলন আরও ভাল শেখার দিকে পরিচালিত করতে পারে। মেক ইট স্টিক বইতে, মনোবিজ্ঞানী হেনরি এল. রোডিগার তৃতীয় বলেছেন,

"একটু ভুলে যাওয়ার পরে শেখার পুনরুদ্ধার করার জন্য যে বর্ধিত প্রচেষ্টা প্রয়োজন তা আবার একত্রীকরণের প্রভাব ফেলে, স্মৃতিশক্তিকে আরও শক্তিশালী করে।"

বইটি আরও উল্লেখ করেছে যে একটু ভুলে যাওয়া একটি ভাল জিনিস হতে পারে। আপনি একটি দক্ষতা বা বিষয়ের অনুশীলনকে অন্যটির সাথে একত্রিত করার সময় পুনরায় অধ্যয়ন করতে পারেন। এটি একই নীতি যা সক্রিয় রিকল মেমরিতে যায় এবং স্পেসড অনুশীলনের জন্য ফ্ল্যাশকার্ড ব্যবহার করে।

তাদের পরামর্শ আরও ভাল অধ্যয়ন দক্ষতার জন্য, কিন্তু এই সরঞ্জামগুলির মধ্যে অনেকগুলি সমস্ত ধরণের জ্ঞানের জন্য প্রযোজ্য যা আমরা ভুলে যেতে চাই না। এখানে কয়েকটি টুল রয়েছে যা আপনাকে মেমরি গেম জিততে এবং দীর্ঘ সময়ের জন্য পরামর্শ রাখতে সাহায্য করতে পারে৷

Mindmory (iOS, বিনামূল্যে)

আপনার পড়া সমস্ত লাইফ হ্যাক টিপস কীভাবে সহজে সংগঠিত এবং মনে রাখবেন

করুন এবং না করার সাথে জীবনের নিয়মগুলি মনে রাখবেন।

আপনার নিছক সরলতার জন্য Mindmory পছন্দ করা উচিত। এই নতুন অ্যাপটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে আপনি পড়েন এমন সব ভালো জীবনের টিপসকে একটি মাইন্ড ডাম্প করার জন্য। করুন এবং করবেন না-এ আপনি যে সমস্ত ব্যক্তিগত বৃদ্ধির নিয়ম চান তা ক্যাপচার করুন৷ .

যেমন সমস্ত কর্মযোগ্য ধারণাগুলি করণীয় এবং করণীয় তালিকায় বিভক্ত করা যেতে পারে। স্টিভ জবসের বিখ্যাত "ডোন্ট বি ডর অফ ডগমা" একটি ডোন্ট। তাই তার অন্য বিখ্যাতটিও হবে - "অন্যের মতামতের আওয়াজকে আপনার নিজের ভেতরের কণ্ঠকে ডুবিয়ে দিতে দেবেন না"। যদিও একটি ডো তালিকা তার অনুপ্রেরণামূলক "ক্ষুধার্ত থাকুন, বোকা থাকুন" বার্তা থাকতে পারে। জীবনের সমস্ত টিপস বিভাগগুলিতে সংগঠিত করা যেতে পারে।

আপনার হোমস্ক্রীনে অ্যাকশনেবল আইডিয়া (করুন এবং করবেন না) প্রদর্শনের জন্য মাইন্ডমরি স্পেসযুক্ত পুনরাবৃত্তি ব্যবহার করে।

জীবনের অনুপ্রেরণামূলক নিয়মাবলী দিয়ে আপনার মনকে পূর্ণ করা মাত্র একটি অংশ। আপনার দৈনন্দিন জীবনে সেই ধারণাগুলির শক্তি প্রদর্শন করতে Mindmory সবুজ/লালের গাঢ় শেড ব্যবহার করে। ধরা যাক, একটি ধারাবাহিক ভুল আপনার উৎপাদনশীলতাকে বাগিয়ে দিচ্ছে। ভিজ্যুয়াল র‌্যাঙ্কিং দিয়ে সমাধান করার জন্য অ্যাকশনেবল আইডিয়াটিকে অগ্রাধিকার দিন যাতে ব্যবধানযুক্ত বিজ্ঞপ্তিগুলি আপনাকে সক্রিয়ভাবে এটির জন্য সেট করা সমাধানটি স্মরণ করতে সহায়তা করতে পারে৷

মাইন্ডমোরিরও একটি গ্রে ম্যাটারস আছে দেখুন আপনি চারপাশে রাখতে চান এমন সমস্ত অ-অ্যাকশনেবল ধারনার জায়গা এটি। অ্যাপটি আপনাকে নতুন আইডিয়া লোড করতেও সাহায্য করে যাতে এটিতে উপলব্ধ কিছু আগে থেকে তৈরি করা হয়।

MemoButton

আপনার পড়া সমস্ত লাইফ হ্যাক টিপস কীভাবে সহজে সংগঠিত এবং মনে রাখবেন

আপনার সক্রিয় মেমরি ব্যায়াম করুন।

এটি একটি Chrome এক্সটেনশন হিসাবে প্যাকেজ করা আপনার ব্রাউজারে একটি ব্যবধানে পুনরাবৃত্তি টুল। একটি কুইজ কার্ডে আপনি মনে রাখতে চান এমন কিছু যোগ করুন . MemoButton নিয়মিত বিরতিতে আপনাকে প্রশ্ন করার জন্য ব্যবধানের পুনরাবৃত্তি ব্যবহার করে যাতে আপনি আরও ভালভাবে মনে রাখতে পারেন। MemoButton একটি নতুন ভাষা শেখার জন্য, কীবোর্ড শর্টকাটগুলি মনে রাখার জন্য বা ওয়েব থেকে ধারণাগুলি স্মরণ করার জন্য দরকারী৷

অ্যাকাউন্ট পৃষ্ঠার পরিসংখ্যান আপনাকে আরও অন্তর্দৃষ্টি দেয়। আপনার অ্যাকাউন্ট পৃষ্ঠা থেকে আপনার সমস্ত কুইজ কার্ড সংগঠিত করুন। আপনি তাদের "সবচেয়ে সহজ" এবং "কঠিন" এ আলাদা করতে পারেন। তথ্য মনে রাখা সবচেয়ে কঠিন অতিরিক্ত তথ্য, প্রসঙ্গ, বা স্মৃতিবিদ্যা দিয়ে সহজ করা যেতে পারে। বিকাশকারীরা বলে যে আপনি একটি নতুন দৃষ্টিভঙ্গি পাবেন প্রতিবার যখন কোনও ধারণা পুনরাবৃত্তি হয়। একদিন, এটি যথেষ্ট ক্লিক করতে পারে এবং আপনাকে আপনার নিজস্ব একটি ধারণা বিকাশে সহায়তা করতে পারে৷

পল গ্রাহাম, বিজনেস এক্সিলারেটর ওয়াই-কম্বিনেটরের প্রতিষ্ঠাতা কীভাবে স্টার্টআপ আইডিয়া পেতে হয় বিষয়ে একটি প্রবন্ধ লিখেছেন . এই উদাহরণটি আপনাকে দেখায় কিভাবে MemoButton ব্যবহার করতে হয় এবং সর্বোত্তম ধারণাগুলিতে ফোকাস করতে হয়।

FlashTabs হল আরেকটি ভালভাবে ডিজাইন করা স্পেসড রিপিটেশন এক্সটেনশন। এটি একটি প্রতিশ্রুতিশীল Chrome এক্সটেনশন যা আপনি এই বছর আপনার মেমরির উন্নতি করতে ব্যবহার করতে পারেন।

Clippings.io

আপনার পড়া সমস্ত লাইফ হ্যাক টিপস কীভাবে সহজে সংগঠিত এবং মনে রাখবেন

আপনার পড়া ইবুকগুলি থেকে সেরাটি হাইলাইট করুন৷

এখন, আমরা যে বইগুলি পড়ি সেই জ্ঞানের বিষয়ে আলোচনা করা যাক। যদি এটি একটি ভৌত ​​বই হয় তবে একটি ধারণা সূচক তৈরি করার জন্য মারিয়া পপোভার পরামর্শ অমূল্য। যদি এটি আপনার কিন্ডলে একটি ইবুক হয়, Clippings.io এর একটি উত্তর থাকতে পারে৷

ওয়েব অ্যাপ আপনাকে আপনার Kindle ইবুকের হাইলাইটগুলি পরিচালনা করার জন্য সমস্ত বৈশিষ্ট্য দেয়৷ আপনি আপনার অ্যামাজন কিন্ডল হাইলাইট পৃষ্ঠাতেও যেতে পারেন, তবে Clippings.io এটি আরও মার্জিতভাবে করে। আপনি আপনার ক্লিপিংস সম্পাদনা, অনুসন্ধান, ট্যাগ এবং টীকা করতে পারেন। পঠিত বই এবং সংগ্রহে তৈরি টীকা সংগঠিত করুন। ফিরে যান এবং একটি নির্দিষ্ট বই থেকে সঠিক প্যাসেজগুলি পুনরায় পড়ুন। বইয়ের শিরোনাম, লেখক, বিষয়বস্তু এবং প্রকার অনুসারে আপনার বইয়ের নোটগুলি অনুসন্ধান করুন। ক্লিপিংস আপনাকে আপনার ক্লিপিংস সুন্দরভাবে ফরম্যাট করা Word, Excel এবং PDF নথিতে রপ্তানি করতে দেয়।

তবে সবচেয়ে বেশি - আপনি সমস্ত ক্লিপিংস এভারনোটে ঠেলে দিতে পারেন . প্রতিটি বইয়ের জন্য একটি নোটবুক তৈরি করা হয়। প্রতিটি টীকা নির্দিষ্ট নোটবুকে একটি নোট পায়। এটি আপনাকে প্রসঙ্গ, লিঙ্ক এবং ভিজ্যুয়াল এইডগুলি প্যাড আপ করতে স্থানটি ব্যবহার করতে সহায়তা করবে৷

এই Evernote ইন্টিগ্রেশন পরবর্তী Evernote অ্যাড-অনকে আমাদের পর্যালোচনা এবং প্রত্যাহারের প্রয়োজনীয়তার জন্য সামনে আসতে সাহায্য করে৷

প্রতিফলিত করুন

আপনার পড়া সমস্ত লাইফ হ্যাক টিপস কীভাবে সহজে সংগঠিত এবং মনে রাখবেন

Evernote-এ ফ্ল্যাশকার্ডগুলির সাথে পর্যালোচনা করুন৷

লেখক এবং মিডিয়া কৌশলবিদ, রায়ান হলিডে তার পড়া সমস্ত কিছু সংরক্ষণ করার জন্য একটি সাধারণ বইয়ের একটি সুন্দর উদাহরণ দিয়েছেন। তিনি যা পড়েন তা মনে রাখার জন্য তিনি পদ্ধতিগত "নোটকার্ড" ব্যবহার করেন। Evernote যারা ডিজিটালভাবে ঝোঁক তাদের জন্য একই ভূমিকা করতে পারে। প্রতিফলন ডিজিটাল হওয়ার একটি কারণ।

রিফ্লেক্ট আপনাকে Evernote-এ আপনি যা সংরক্ষণ করেছেন তার নির্ধারিত ফ্ল্যাশকার্ড পর্যালোচনা সহ আপনার নোটগুলি মনে রাখতে এবং প্রতিফলিত করতে সহায়তা করে৷ প্রতিফলন প্রতিটি ডিভাইসে কাজ করে, যাতে আপনি যেতে যেতে বা সুপারমার্কেটের সারিতে কিছু ডাউনটাইম থাকলে এটি ব্যবহার করতে পারেন।

বাকারি আপনাকে দেখায় কিভাবে রিফ্লেক্ট এবং এভারনোট দিয়ে স্বয়ংক্রিয় নোট রিভিউ সেট আপ করতে হয়। পর্যালোচনা করার জন্য আপনি নির্দিষ্ট নোটবুক বা নোটবুক স্ট্যাক নির্দিষ্ট করতে পারেন এবং ট্যাগ দিয়ে ফিল্টার করতে পারেন। উদাহরণস্বরূপ, সমস্ত লাইফ হ্যাক টিপস এবং ধারনা সহ একটি নোটবুক। সময়সূচীর প্রতি গভীর মনোযোগ দিন কারণ এখানেই ব্যবধানের পুনরাবৃত্তি শুরু হয়। ফ্ল্যাশকার্ডের সাহায্যে আপনি আরও ইচ্ছাকৃতভাবে এবং দ্রুত কার্ডগুলির মাধ্যমে নেভিগেট করতে পারেন।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারী? Revunote দেখুন [ব্রোকেন ইউআরএল রিমুভড] যা Evernote-এ প্লাগ ইন করতে পারে এবং আপনার নোট পর্যালোচনা করতে সাহায্য করতে পারে।

কিভাবে আপনি আপনার ভুলে যাওয়ার গতি কম করবেন?

আপনি যখন ফিরে চিন্তা করেন, তখন একটি ছোট্ট টিপ আমাদের জীবনকে উন্নত করতে সাহায্য করে। এই নিবন্ধটি লেখকদের ব্লকের একটি প্রাচীর এবং 52 এবং 17 টিপ এর নিয়মের মাধ্যমে এসেছে যা আমি দ্য ডেইলি মিউজ থেকে মনে রেখেছি . ধারণাটি আমার নিজের বিস্মৃতি থেকেও এসেছে যা আমার পড়াকে ছাড়িয়ে গেছে।

মূল্যবান টিপসের নিয়মিত পর্যালোচনা তাদের সতেজ রাখতে সাহায্য করে। পুরানো উপাদানগুলিতে ফিরে যাওয়া আমাদের এটিকে প্রথম পড়ার সময় থেকে ভিন্নভাবে চিন্তা করতে সহায়তা করে। যে শুধু নতুন সচেতনতা খুলতে পারে. সুতরাং, ভুলে যাওয়াকে আপনার চিন্তার জলদস্যু হতে দেবেন না।

আপনার ওয়েবে পাওয়া সেরা টিপস সংগ্রহ করার পদ্ধতি কী? আপনার নোটগুলি সমন্বিত করতে এবং পর্যালোচনা করতে আপনি কোন নির্দিষ্ট সরঞ্জামটি ব্যবহার করেন? মন্তব্যে আপনার টিপস যোগ করতে ভুলবেন না।


  1. আপনি যে সমস্ত Google Now কমান্ডগুলি বলেছেন তা কীভাবে মুছবেন৷

  2. কীভাবে Google ডক্স সম্পাদনা করবেন:আপনার জানা দরকার সেরা টিপস৷

  3. ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

  4. আইফোনে ফটোগুলি কীভাবে সংগঠিত করবেন