কম্পিউটার

একজন ক্রোম ব্যবহারকারীর পক্ষে আজ ফায়ারফক্সে স্যুইচ করা কতটা সহজ?

গুগল ক্রোম একটি দুর্দান্ত ব্রাউজার, তবে এতে প্রচুর সমস্যা রয়েছে। একজন ক্রোম অনুগতের পক্ষে আজ ফায়ারফক্সে স্যুইচ করা কতটা সহজ? আমি ক্রোম কোল্ড টার্কি ছেড়ে দিয়েছি তা দেখতে কেমন হয়েছে। দুই সপ্তাহ পর, আমি ডেস্কটপে Chrome-এ ফিরে এসেছি... কিন্তু Android এর জন্য Firefox আমাকে জয় করেছে।

আমি এই সত্যটি গোপন করিনি যে আমি এক্সটেনশন এবং বৈশিষ্ট্যগুলির কারণে ক্রোমে আটকা পড়েছি যা একচেটিয়াভাবে উপলব্ধ। কিন্তু আমার সহকর্মী স্যান্ডি গুন্টলেট নামিয়ে দেওয়ার পরে এবং আমাদের সবাইকে Google Chrome-এর সাথে সম্পর্ক ছিন্ন করার জন্য চ্যালেঞ্জ করার পরে, আমি এটি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম৷

আমার পছন্দের ব্রাউজারটি ছিল মোজিলা ফায়ারফক্স, ফায়ারফক্স হ্যালো, পকেট ইন্টিগ্রেশন এবং অন্যান্য নতুন বৈশিষ্ট্যগুলির সাথে কী। দুই সপ্তাহ ধরে, আমি আমার প্রাথমিক ব্রাউজার হিসাবে ফায়ারফক্স ব্যবহার করেছি, এবং অন্য কোন বিকল্প না থাকলে শুধুমাত্র ক্রোম ব্যবহার করেছি। এমনকি আমার অ্যান্ড্রয়েড ফোনেও, আমি ফায়ারফক্সকে আমার ডিফল্ট ব্রাউজার বানিয়েছি এবং এটি প্রায় একচেটিয়াভাবে ব্যবহার করেছি।

দুই সপ্তাহের শেষে, আমি ডেস্কটপে Chrome এ ফিরে যেতে চুলকাচ্ছিলাম। ফায়ারফক্স সম্পর্কে ভালবাসার জন্য অনেক কিছু আছে, কিন্তু আজকের বিষয়গুলি যেমন দাঁড়িয়েছে, আমি এটির উপর ক্রোম বেছে নেব এবং ফায়ারফক্স তার গেমের উন্নতি না হওয়া পর্যন্ত ক্রোমে আটকে থাকব। এবং সহজ কারণ হল এক্সটেনশন।

এক্সটেনশন, এক্সটেনশন, এক্সটেনশন

একজন ক্রোম ব্যবহারকারীর পক্ষে আজ ফায়ারফক্সে স্যুইচ করা কতটা সহজ?

মাইক্রোসফ্ট এর স্টিভ বালমার, তার চরিত্রগত পাগল উপায়ে, যেকোন সফ্টওয়্যার ইকোসিস্টেমের বেঁচে থাকার জন্য ঠিক কী প্রয়োজন তা বলেছেন:বিকাশকারীরা। এবং দুর্ভাগ্যবশত, আজকে ফায়ারফক্সের চেয়ে বেশি ডেভেলপাররা Chrome এর জন্য এক্সটেনশন তৈরি করতে পছন্দ করে।

সেরা YouTube সঙ্গীত প্লেয়ার এক্সটেনশন আমার সাম্প্রতিক চেহারা নিন. আমি ক্রোমের জন্য একটি অবিশ্বাস্য এক্সটেনশন খুঁজে পেয়েছি যার নাম UpNext [আরো উপলব্ধ নেই], অন্য একটি অবিশ্বাস্য এক্সটেনশনকে প্রতিস্থাপন করতে যা বন্ধ হয়ে গেছে। কিন্তু ফায়ারফক্সে এমন কিছু নেই যা এমনকি কাছাকাছি আসে। আসলে, ফায়ারটিউবের মতো পুরানো ফায়ারফক্স এক্সটেনশনগুলিও আর ভাল কাজ করে না৷

নতুন সফ্টওয়্যার লঞ্চের ট্র্যাক রাখা যার কাজ হল এমন একজন হিসাবে, একটি জিনিস প্রচুর পরিমাণে পরিষ্কার হয়ে গেছে:Chrome এখন সমস্ত ভালবাসা পায়৷ সেলিব্রেটেড অ্যান্ড্রয়েড ডেভেলপার কৌশিক দত্ত Vysor প্রকাশ করেছেন, আপনার Android স্ক্রীনকে আপনার Windows/Mac/Linux ডেস্কটপে মিরর করার একটি নতুন উপায়। একমাত্র প্রয়োজন? আপনার Google Chrome থাকা দরকার৷

সমস্যা এতটাই খারাপ হয়েছে যে মোজিলা ফায়ারফক্সও পরাজয় মেনে নিয়েছে, একভাবে। শীঘ্রই, আপনি ফায়ারফক্সে ক্রোম এক্সটেনশনগুলি চালাতে সক্ষম হবেন, এবং তখন জিনিসগুলি আরও ভাল হয়ে যাবে। কিন্তু এখন পর্যন্ত, আপনি অনেক বেশি ভালো এক্সটেনশন মিস করছেন, যদিও ফায়ারফক্সের নিজস্ব কিছু এক্সক্লুসিভ ফায়ারফক্স এক্সটেনশন সহ দুর্দান্ত অ্যাড-অন রয়েছে।

Chromecast সমর্থন একটি চুক্তি-ব্রেকার

একজন ক্রোম ব্যবহারকারীর পক্ষে আজ ফায়ারফক্সে স্যুইচ করা কতটা সহজ?

সম্ভবত আমি যে বৈশিষ্ট্যটি সবচেয়ে বেশি মিস করেছি তা হল ট্যাব বা আপনার সমগ্র ডেস্কটপকে Chromecast এ কাস্ট করতে সক্ষম হওয়া। ক্রোম ব্রাউজারের জন্য ক্রোমকাস্ট এক্সটেনশন এটিকে সম্ভব করে, কিন্তু আপনি এখনও ফায়ারফক্সের সাথে এটি করতে পারবেন না।

অ্যান্ড্রয়েডে ফায়ারফক্স এখন ক্রোমকাস্ট সমর্থন করলেও, ডেস্কটপ সংস্করণে এই বৈশিষ্ট্য বা অন্য কোনো এক্সটেনশন নেই যা আমাকে এটি করতে দেয়। Chromecast অসাধারণ, এবং নিজে থেকেই, আমার মতে, Firefox এর পরিবর্তে Chrome ব্রাউজার ব্যবহার করার জন্য এটি যথেষ্ট কারণ।

ক্রোম বনাম ফায়ারফক্স:প্রকৃত বিজয়ী নয়

একজন ক্রোম ব্যবহারকারীর পক্ষে আজ ফায়ারফক্সে স্যুইচ করা কতটা সহজ?

আপনি যদি এক্সটেনশনগুলি বের করেন তবে এই দুটি ব্রাউজারগুলির মধ্যে কোনও প্রকৃত বিজয়ী নেই৷ আমাদের সুনির্দিষ্ট ক্রোম বনাম ফায়ারফক্স তুলনাতে, আমরা দেখতে পেলাম যে ফায়ারফক্স আরও ভাল জিনিস ছিল (যেমন কাস্টমাইজযোগ্যতা এবং টেক্সট রেন্ডারিং) এবং ক্রোম যেগুলি ভাল ছিল (যেমন গতি এবং চিত্র রেন্ডারিং)।

সামগ্রিকভাবে, ফায়ারফক্স ব্যবহার করার দুই সপ্তাহের মধ্যে, আমি কখনই অনুভব করিনি যে এটির কার্যক্ষমতা ক্রোমের নতুন ইনস্টলেশনের চেয়ে উল্লেখযোগ্যভাবে ভাল বা খারাপ।

এটি বলেছে, বিশুদ্ধ কার্যকারিতার পরিপ্রেক্ষিতে, ব্রাউজারটি কতটা কাস্টমাইজযোগ্য তা আমি পছন্দ করেছি এবং ট্যাব মিক্স প্লাসের মতো এক্সটেনশনগুলি ক্রোমে খুব বেশি মিস করা হয়েছে। ফায়ারফক্স হল একটি ভালো ব্রাউজার যারা পাওয়ার ব্যবহারকারীর জন্য ইন্টারনেটের অভিজ্ঞতাকে সর্বোচ্চ পর্যন্ত পরিবর্তন করতে চায়।

কিন্তু অনুপস্থিত এক্সটেনশন এবং বৈশিষ্ট্যগুলিকে উপেক্ষা করার জন্য সেই টুইকিং ক্ষমতাগুলি কি যথেষ্ট? না।

মোবাইলে, ফায়ারফক্স জিতেছে

একজন ক্রোম ব্যবহারকারীর পক্ষে আজ ফায়ারফক্সে স্যুইচ করা কতটা সহজ?

আমার ক্রোম ছাড়ার অভিজ্ঞতার অংশ হিসাবে, আমি আমার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ক্রোম থেকে ফায়ারফক্সে স্যুইচ করেছি। এবং আপনি কি জানেন? আমি ফিরে যাচ্ছি না।

উপরে উল্লিখিত সঠিক কারণগুলির জন্য অ্যান্ড্রয়েডে ফায়ারফক্স ক্রোমের চেয়ে ভাল:এক্সটেনশন, এক্সটেনশন, এক্সটেনশন। অ্যান্ড্রয়েডের জন্য ক্রোম তার ডেস্কটপ প্রতিপক্ষের বিপরীতে তৃতীয় পক্ষের অ্যাড-অনগুলিকে অনুমতি দেয় না। যাইহোক, ফায়ারফক্স তাদের স্বাগত জানায় এবং প্রক্রিয়ায় একটি ভাল ব্রাউজার হিসাবে শেষ হয়। অ্যান্ড্রয়েডের জন্য আমাদের অপ্রত্যাশিত ফায়ারফক্স অ্যাড-অনগুলির তালিকাটি শুধুমাত্র একটি ছোট সংগ্রহ এবং আপনার প্রয়োজন হতে পারে এমন অনেকগুলি আবিষ্কার করতে আপনার সমস্ত Firefox অ্যাড-অনগুলি পরীক্ষা করা উচিত৷

এক্সটেনশন ছাড়াও, ফায়ারফক্স অ্যান্ড্রয়েডের সাথে গভীরভাবে একত্রিত নয়। সুতরাং যখন Lollipop-এ Chrome ট্যাবগুলি আপনার মাল্টি-টাস্কিং ভিউতে পৃথক প্যানেস/অ্যাপস হিসাবে দেখাবে, Firefox হল একটি একক প্যান যার মধ্যে সমস্ত ট্যাব রয়েছে৷ আমি সত্যি বলতে কি আমার Android এ মাল্টি-টাস্কিং করার সময় আমার খোলা 20টি ট্যাব দেখতে চাই না, তাই Google এখানে কী ভাবছে তা আমার কোনো ধারণা নেই৷

এবং অবশেষে, Android এর জন্য Firefox Chromecast সমর্থন করে, যাতে শেষ বাধাটিও জয় করা হয়।

এক সপ্তাহের চ্যালেঞ্জ নিন!

আমরা স্বাভাবিকভাবেই পরিবর্তন প্রতিরোধী, কিন্তু এটা ভয় না. মাত্র এক সপ্তাহের জন্য, আমি আপনাকে আপনার বিদ্যমান ব্রাউজারটি বন্ধ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি এবং মোবাইল এবং ডেস্কটপ উভয় ক্ষেত্রেই বিকল্পটি ব্যবহার করে দেখুন৷ আমি অ্যান্ড্রয়েডে ফায়ারফক্সে স্যুইচ করেছি এবং বুঝতে পেরেছি যে ডেস্কটপে আমার জন্য Chrome আরও ভাল৷

এক সপ্তাহের চ্যালেঞ্জটি নিন এবং আপনি কী পেয়েছেন তা আমাকে বলুন৷


  1. কিভাবে ম্যাকে কুকিজ সাফ করবেন (ক্রোম, ফায়ারফক্স, সাফারি এবং ব্রাউজার)

  2. কিভাবে ফায়ারফক্স এবং ক্রোমে অফলাইন ব্রাউজিং সক্ষম করবেন

  3. কিভাবে ফায়ারফক্স ও ক্রোমে নোট এবং বুকমার্ক যোগ করবেন?

  4. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন