কম্পিউটার

শুধু নিবন্ধ বুকমার্ক করবেন না:এই নিফটি টুল ব্যবহার করে আপনার পড়ার অগ্রগতি সংরক্ষণ করুন

পড়ার জন্য নতুন জিনিস সবসময় স্বাগত জানাই, কিন্তু সমস্যা হল যে আজকাল পড়ার জন্য খুব বেশি জিনিস আছে, এবং আমাদের মনোযোগ একটি হেরে যাওয়া যুদ্ধে লড়াই করছে।

আপনার ফিডে একটি আকর্ষণীয় নিবন্ধের কথা চিন্তা করুন -- হতে পারে একটি দীর্ঘ ফর্মের নিবন্ধ যা সময়ের জন্য উৎসর্গ করতে চায়। কয়েক লাইন নিচে আপনি বুঝতে পারেন যে আপনার কিছু কাজ সম্পন্ন করতে হবে। ঠিক এখানে, একটি "পরবর্তীতে এটি সংরক্ষণ করুন" বুকমার্ক বা পকেটের মতো একটি পঠিত-এটি-পরে-পরিষেবা দুর্দান্ত হবে, কিন্তু এখন পর্যন্ত সঠিক জায়গাটি বুকমার্ক করার একটি ভাল উপায় নেই যেখানে আপনি পড়া ছেড়ে দিয়েছেন৷

মার্কটিকেল [ব্রোকেন ইউআরএল রিমুভড], ওয়েব, ক্রোম এবং অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ, হল সমাধান।

এটি আপনাকে নিবন্ধগুলিতে আপনার পড়ার অগ্রগতি চিহ্নিত করতে সহায়তা করে যাতে আপনি পরে ওয়েবপৃষ্ঠায় সঠিক স্থানে ফিরে আসতে পারেন। সংক্ষেপে, এটি একটি পঠিত-এটি-পরে বুকমার্ক টুল যা শুধুমাত্র নিবন্ধে নয় বরং আপনি যে নির্দিষ্ট লাইনটি পরে সংরক্ষণ করতে চান তাও রয়েছে। Chrome এক্সটেনশন কীভাবে কাজ করে তা এখানে:

1. Markticle ডাউনলোড করুন এবং পরিষেবাতে সাইন আপ করুন৷৷ এক্সটেনশন আইকনটি আপনার ব্রাউজারের ডানদিকে প্রদর্শিত হবে৷

শুধু নিবন্ধ বুকমার্ক করবেন না:এই নিফটি টুল ব্যবহার করে আপনার পড়ার অগ্রগতি সংরক্ষণ করুন

২. নিবন্ধে, আপনি চিহ্নিত করতে চান এমন পাঠ্যের একটি অংশ নির্বাচন করুন৷৷ পাঠ্যটি এখন হাইলাইট করা হয়েছে। M অক্ষরটিতে ক্লিক করুন চিহ্নিত স্থান সংরক্ষণ করতে কীবোর্ডে। এছাড়াও, আপনি ডান-ক্লিক করতে পারেন এবং মার্কটিকেলে যোগ করুন নির্বাচন করতে পারেন .

শুধু নিবন্ধ বুকমার্ক করবেন না:এই নিফটি টুল ব্যবহার করে আপনার পড়ার অগ্রগতি সংরক্ষণ করুন

3. একটি বর্ণনামূলক নোট এবং ট্যাগ যোগ করুন পপ আপ হওয়া ছোট্ট বাক্সে আপনি চাইলে আপনার চিহ্ন পর্যন্ত।

4. সমস্ত "চিহ্ন" আপনার অনলাইন অ্যাকাউন্টে সংরক্ষিত আছে৷৷ আপনি ব্রাউজারের টুলবারে আইকনে ক্লিক করে তাদের অ্যাক্সেস করতে পারেন। আপনি যে জায়গা ছেড়েছিলেন সেখানে নিবন্ধে ফিরে যেতে সংরক্ষিত চিহ্নগুলিতে ক্লিক করুন। একটি Markticle সরাতে, ডাবল-ক্লিক করুন চিহ্নের উপর অথবা তালিকা থেকে নিবন্ধটি মুছে ফেলতে ক্রস আইকনে ক্লিক করুন।

শুধু নিবন্ধ বুকমার্ক করবেন না:এই নিফটি টুল ব্যবহার করে আপনার পড়ার অগ্রগতি সংরক্ষণ করুন

শেয়ার করুন ক্লিক করুন৷ ফেসবুক বা টুইটারের মাধ্যমে নিবন্ধ ছড়িয়ে দেওয়ার জন্য বোতাম।

তবে একটি বিচিত্র আছে:আমি একই নিবন্ধে দুটি স্থান হাইলাইট করতে পারি না। এটি একটি বুকমার্কিং টুল এবং একটি টীকাকারী কম হওয়ায় বিভ্রান্তিটি সুস্পষ্ট৷ শুধু তাই নয়, আরও কয়েকটি বাগ ইস্ত্রি করা দরকার৷

আপাতত, Markticle ছোট জায়গায় চলে যায় যা অনলাইন টীকা টুল এবং ওয়েব হাইলাইটার দ্বারা দখল করা হয়। এটি একটি জটিল টুল যা কাজে লাগতে পারে যদি আপনি অনলাইনে প্রচুর পড়া করেন। Markticle আপনার গবেষণা সরঞ্জাম সেট আপ একটি জায়গা খুঁজে পেতে পারে. এমন একজন ছাত্রের কথা কল্পনা করুন যিনি বিভিন্ন নিবন্ধ থেকে তথ্য সংগ্রহ করেন।

আপনার পড়া পরিচালনা করতে আপনি কি অন্য কোনো Chrome এক্সটেনশন বা অ্যাপ ব্যবহার করেন? অনলাইনে পড়ার সময় আপনি অন্য কোন সমস্যার সম্মুখীন হন? আমাদেরকে বল! হয়তো সেখানে একটি উত্তর আছে.


  1. আপনার প্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি ব্যবহার করার সময় কীভাবে ডেটা সংরক্ষণ করবেন

  2. Google Chrome ব্যবহার করে আপনার কম্পিউটারে বুকমার্কগুলি কীভাবে লুকাবেন

  3. আইফোনে অফলাইন পড়ার জন্য নিবন্ধগুলি কীভাবে সংরক্ষণ করবেন

  4. টার্মিনাল ব্যবহার না করেই আপনার ম্যাককে পরিবর্তন করুন