কম্পিউটার

এই অফিসিয়াল এক্সটেনশনের মাধ্যমে আপনার Google অ্যাকাউন্টগুলি সুরক্ষিত করুন

"ফিশিং" 2005 সালে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে প্রবেশ করেছে, এবং সঙ্গত কারণে:এটি একটি প্রধান অনলাইন নিরাপত্তা দুঃস্বপ্ন যা ব্যবহারকারীদের ভালভাবে সচেতন হওয়া উচিত। Google-এর এই ভীতিকর তথ্যগুলি দেখুন:

  • ফিশিং আক্রমণ 45 শতাংশ সময় সফল হয়৷
  • প্রায় 2 শতাংশ জিমেইল বার্তা লোকেদের তাদের পাসওয়ার্ড ছেড়ে দেওয়ার জন্য প্রতারণা করার জন্য ডিজাইন করা হয়েছে৷

এই বছরের শুরুর দিকে, এমনকি Google ডক্সকে একটি বিশাল ফিশিং আক্রমণে লক্ষ্যবস্তু করা হয়েছিল। এটি কেবলমাত্র আমাদের সাইবার অপরাধীদের সাথে প্রতিদিন লড়াই করতে হয় এমন উচ্চ-স্তরের যুদ্ধ দেখাতে যায়। আপনি জানেন না কখন আপনি পরবর্তী অ্যামবুশ হবেন। আপনি আপনার নিষ্পত্তি প্রতিটি টুল প্রয়োজন.

Google-এর একটি অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা রয়েছে যা পর্দার আড়ালে তার কাজ করে, তবে একটি অফিসিয়াল Google এক্সটেনশনও রয়েছে যা হতে পারে প্রতিরক্ষার আরেকটি লাইন হওয়া উচিত।

পাসওয়ার্ড সতর্কতা এটি Chrome ওয়েব স্টোর থেকে একটি দ্রুত ইনস্টল। ইনস্টলেশনের পরে, ওপেন-সোর্স এক্সটেনশনটি আপনার Google এবং Google Apps for Work অ্যাকাউন্টের (এছাড়াও Google ড্রাইভ) উপর পাহারা দেয় এবং ফিশিং আক্রমণ থেকে তাদের রক্ষা করে।

এক্সটেনশনটি একটি প্রকৃত Google সাইন-ইন পৃষ্ঠা যাচাই করে৷ আপনি যদি এমন একটি সাইটে আপনার Google পাসওয়ার্ড টাইপ করেন যেটি একটি Google সাইন-ইন পৃষ্ঠা নয়, তাহলে এক্সটেনশনটি একটি সতর্কতা প্রদর্শন করবে এবং সন্দেহজনক ওয়েবপৃষ্ঠা সম্পর্কে আপনাকে সতর্ক করবে৷

এই অফিসিয়াল এক্সটেনশনের মাধ্যমে আপনার Google অ্যাকাউন্টগুলি সুরক্ষিত করুন

সতর্কতার জন্য ধন্যবাদ, আপনি এইমাত্র জাল পৃষ্ঠায় প্রবেশ করা পাসওয়ার্ডটি দ্রুত পরিবর্তন করতে পারেন৷ সেজন্য আপনার প্রতিটি সাইটের জন্য আলাদা পাসওয়ার্ড ব্যবহার করার অভ্যাস করা উচিত। তারপর, আপনি সাইন ইন করেছেন এমন সমস্ত সাইটে আপস করা পাসওয়ার্ড পরিবর্তন করতে এত কষ্ট হবে না।

পাসওয়ার্ড সতর্কতা কীভাবে আপনার পাসওয়ার্ড মনে রাখে?

এক্সটেনশন একটি কীস্ট্রোক লগার নয়। Chrome Chrome এর স্থানীয় স্টোরেজে আপনার পাসওয়ার্ডের একটি স্ক্র্যাম্বলড কম-বিট থাম্বনেল রাখে। এটি তারপর accounts.google.com ব্যতীত অন্য যেকোন ওয়েবসাইটে আপনার প্রবেশ করা প্রতিটি পাসওয়ার্ডের সাথে এই থাম্বনেইলের তুলনা করে। আপনি যদি এমন একটি সাইটে আপনার পাসওয়ার্ড টাইপ করেন যেটি একটি Google সাইন-ইন পৃষ্ঠা নয়, পাসওয়ার্ড সতর্কতা এটিকে সংরক্ষিত থাম্বনেইলের সাথে তুলনা করে৷

এই তথ্য শুধুমাত্র নিরাপত্তার উদ্দেশ্যে এবং Google এটি কারো সাথে শেয়ার করে না।

আপনি অন্য কোন বৈশিষ্ট্য সেট আপ করেছেন? আপনি কি দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করেন এবং নিয়মিত নিরাপত্তা পরীক্ষা করেন?


  1. কিভাবে আপনার Google অনুসন্ধান ইতিহাসকে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

  2. কিভাবে Google এর সাথে আপনার অনুসন্ধানের ইতিহাস ভাগ করবেন না

  3. আইডি ওয়াচডগ দিয়ে আপনার পরিচয় রক্ষা করুন

  4. কিভাবে পাসওয়ার্ড দিয়ে আপনার USB পেন ড্রাইভ রক্ষা করবেন