কম্পিউটার

গুগল ক্রোমে কাস্টম সার্চ ইঞ্জিন:প্রয়োজনীয় টিপস এবং কৌশল

Chrome এর Omnibox হল একটি অ্যাড্রেস বার এবং সার্চ বক্স একটিতে রোল করা হয়েছে৷ বাক্সে একটি ওয়েবসাইট URL এর পরিবর্তে একটি অনুসন্ধান ক্যোয়ারী টাইপ করুন এবং আপনি Google-এ প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফল দেখতে পাবেন কারণ এটি Chrome এর ডিফল্ট সার্চ ইঞ্জিন৷

কিন্তু আপনি যখন DuckDuckGo-এর মতো গোপনীয়তা-কেন্দ্রিক একটি ভিন্ন সার্চ ইঞ্জিন ব্যবহার করতে চান তখন কী হবে? অথবা আপনি যখন নিবন্ধগুলির জন্য MakeUseOf বা ফাইলগুলির জন্য আপনার Google ড্রাইভ অনুসন্ধান করতে চান তখন কেমন হয়? প্রতিটি ওয়েবসাইট এর অনুসন্ধান বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করার জন্য আপনাকে পরিদর্শন করার ক্লান্তিকর পথ যেতে হবে না৷

পরিবর্তে, আপনি সরাসরি Chrome ঠিকানা বার থেকে এই ওয়েবসাইটগুলি অনুসন্ধান করতে কাস্টম সার্চ ইঞ্জিন তৈরি করতে পারেন৷ আসুন দেখি কিভাবে আপনি এটি ঘটতে পারেন!

কিভাবে Chrome এ একটি ভিন্ন সার্চ ইঞ্জিনে স্যুইচ করবেন

গুগল ক্রোমে কাস্টম সার্চ ইঞ্জিন:প্রয়োজনীয় টিপস এবং কৌশল

আপনি যদি Google Chrome সার্চ ইঞ্জিন ব্যবহার করতে না চান, তাহলে আপনি Bing, Yahoo এবং DuckDuckGo-এর মতো বিকল্পগুলি থেকে বেছে নিতে পারেন। এর মধ্যে একটিতে স্যুইচ করতে, আরো-এ ক্লিক করুন টুলবার বোতাম (তিনটি বিন্দু উল্লম্বভাবে স্থাপন করা হয়েছে)। Chrome-এর সেটিংস পৃষ্ঠায় যা দেখায়, সার্চ ইঞ্জিনে নিচে স্ক্রোল করুন৷ বিভাগ এবং অ্যাড্রেস বারে ব্যবহৃত সার্চ ইঞ্জিন থেকে আপনার পছন্দের একটি সার্চ ইঞ্জিন নির্বাচন করুন ড্রপডাউন মেনু।

পরের বার যখন আপনি ঠিকানা বারে একটি অনুসন্ধান ক্যোয়ারী লিখবেন এবং এন্টার টিপুন , Chrome আপনার কনফিগার করা সার্চ ইঞ্জিনে ফলাফল দেখায়।

Chrome এ সার্চ ইঞ্জিন পরিচালনা করা

গুগল ক্রোমে কাস্টম সার্চ ইঞ্জিন:প্রয়োজনীয় টিপস এবং কৌশল

আসুন সরাসরি Chrome এর ঠিকানা বার থেকে makeuseof.com অনুসন্ধান করার জন্য একটি কাস্টম সার্চ ইঞ্জিন তৈরি করি৷

আপনাকে আবার Chrome এর সেটিংস পৃষ্ঠাতে যেতে হবে এবং এইবার, সার্চ ইঞ্জিনগুলি পরিচালনা করুন-এ ক্লিক করুন সার্চ ইঞ্জিনের অধীনে বিকল্প অধ্যায়. বিকল্পভাবে, ঠিকানা বারে ডান-ক্লিক করুন এবং তারপরে সার্চ ইঞ্জিন সম্পাদনা করুন-এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে। আপনি উভয় ক্ষেত্রে একই পর্দায় শেষ হবে; দ্বিতীয় পদ্ধতিটি অবশ্যই দ্রুততর।

প্রশ্নে থাকা স্ক্রিনে, আপনি ডিফল্টরূপে Chrome এ এমবেড করা সার্চ ইঞ্জিনগুলির একটি তালিকা দেখতে পাবেন, সাথে Chrome এ একটি সার্চ ইঞ্জিন যোগ করার বিকল্প দেখতে পাবেন৷

এখানে সার্চ ইঞ্জিন দেখে অবাক হচ্ছেন যে আপনি যোগ করেননি? এটি কর্মক্ষেত্রে ক্রোম। আপনি একটি সাইট থেকে অনুসন্ধান করার পরে Chrome স্বয়ংক্রিয়ভাবে তালিকায় সার্চ ইঞ্জিন যোগ করে। সুতরাং আপনি যদি ইতিমধ্যেই MakeUseOf এর আগে অনুসন্ধান করে থাকেন তবে আপনার সেখানে এটির জন্য একটি তালিকা দেখতে হবে। আপনি এটি দেখতে না পেলে, যোগ করুন-এ ক্লিক করুন ম্যানুয়ালি যোগ করার জন্য বোতাম।

গুগল ক্রোমে কাস্টম সার্চ ইঞ্জিন:প্রয়োজনীয় টিপস এবং কৌশল

কিভাবে একটি কাস্টম সার্চ ইঞ্জিন যোগ করবেন

আপনি যোগ করুন এ ক্লিক করার পরে যে ডায়ালগ বক্সটি পপ আপ হয়৷ বোতাম, আপনাকে যা করতে হবে তা হল নিম্নলিখিত ক্ষেত্রগুলি পূরণ করুন:

  • সার্চ ইঞ্জিন: আপনার রেফারেন্সের জন্য সার্চ ইঞ্জিনের একটি নাম। চলুন MakeUseOf  এর সাথে যাই আমাদের উদাহরণের জন্য।
  • কীওয়ার্ড: সংক্ষিপ্ত এবং সহজে মনে রাখার মতো কিছু বাছুন, যেহেতু আপনাকে এই কীওয়ার্ডের সাথে আপনার অনুসন্ধানের প্রশ্নগুলি উপসর্গ করতে হবে। চলুন muo ব্যবহার করি আমাদের কীওয়ার্ড হিসাবে। আপনি yt ব্যবহার করতে পারেন৷ YouTube এর জন্য, fb Facebook-এর জন্য, insta Instagram এর জন্য, এবং তাই।
  • কোয়েরির জায়গায় %s সহ URL: এই URL দিয়ে, আপনি ক্রোমকে বলছেন সার্চ স্ট্রিং কোথায় রাখতে হবে।

তৃতীয় ক্ষেত্রের জন্য সঠিক URL খুঁজতে, সাইটে একটি অনুসন্ধান চালান--- এই ক্ষেত্রে, makeuseof.com. এখন, ঠিকানা বারে আপনার অনুসন্ধান ক্যোয়ারীটি %s দিয়ে প্রতিস্থাপন করুন এবং তারপর Chrome-এ প্রয়োজনীয় ক্ষেত্রে URL টি কপি-পেস্ট করুন। আরও ভাল, %s-এর জন্য সাইটটি অনুসন্ধান করুন৷ এবং তারপর সম্পূর্ণ ইউআরএল কপি-পেস্ট করুন ঠিক যেমনটি প্রদর্শিত হয়। (%s ব্যবহার করলে আপনাকে প্রথম পদ্ধতিতে ফিরে যেতে হতে পারে যেহেতু আপনার অনুসন্ধান ক্যোয়ারী URL-এ অতিরিক্ত অক্ষর প্রবর্তন করে।)

গুগল ক্রোমে কাস্টম সার্চ ইঞ্জিন:প্রয়োজনীয় টিপস এবং কৌশল

Chrome স্বয়ংক্রিয়ভাবে যে সার্চ ইঞ্জিনগুলি যোগ করেছে, আপনি দেখতে পাবেন যে সাইটের ডোমেন নাম এবং এক্সটেনশন---উদাহরণস্বরূপ:makeuseof.com---কীওয়ার্ড হিসাবে দ্বিগুণ হয়ে যায়।

যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি, এই ডিফল্ট কীওয়ার্ডটি সংক্ষিপ্ত এবং স্মরণীয় কিছু দিয়ে প্রতিস্থাপন করা একটি ভাল ধারণা। এটি করতে, সম্পাদনা এ ক্লিক করুন৷ আরো এর পিছনে লুকানো মেনু আইটেম তালিকায় সার্চ ইঞ্জিনের নামের পাশে বোতাম এবং উপযুক্ত ক্ষেত্রে আপনার পছন্দের একটি নতুন কীওয়ার্ড লিখুন।

এই লুকানো মেনুতে, আপনি একটি ডিফল্ট করুনও পাবেন৷ বর্তমান সার্চ ইঞ্জিনটিকে Chrome অনুসন্ধানের জন্য ডিফল্ট হিসাবে সেট করার বিকল্প। একটি নতুন ডিফল্টে স্যুইচ করেছেন এবং এখন Google ফিরে চান? আপনি যখন আবার Chrome-এ Google কে আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিন করতে চান তখন একই সেটিং কাজে আসে৷

আপনার নতুন সার্চ ইঞ্জিন কাজ করছে

কাস্টম সার্চ ইঞ্জিন চালু হয়ে গেলে, আপনি যখন Chrome অ্যাড্রেস বার থেকে সরাসরি কোনো সাইট সার্চ করতে চান তখন আপনার সার্চ কোয়েরিগুলি এইরকম হওয়া উচিত:

<keyword> <search query>

আমাদের উদাহরণে, এটি এমন কিছু দেখাবে:

muo android problems

এখানে আরও কয়েকটি উদাহরণ রয়েছে:

  • YouTube: yt gangnam style
  • অভিধান: dict floccinaucinihilipilification
  • ইমগুর: img grumpy cat
  • Gmail: gm চালান
  • Google পরিচিতি: addr ben stegner

কাস্টম সার্চ ইঞ্জিন ধারনা

সার্চ ইঞ্জিন ধারনাগুলি ছাড়াও যেগুলি সম্ভবত এই মুহূর্তে আপনার মাথায় ঘুরপাক খাচ্ছে, আমরা ওয়েবে পাওয়া নিম্নলিখিত পরামর্শগুলিও কাজে আসবে৷ আপনি এতে একটি কাস্টম সার্চ ইঞ্জিন তৈরি করতে পারেন:

  • আপনার টুইট অনুসন্ধান করুন।
  • একটি ওয়েবসাইট ডাউন আছে কিনা তা পরীক্ষা করুন।
  • নির্দিষ্ট ওয়েবসাইটে যান।
  • Google-এর অঞ্চল-নির্দিষ্ট সংস্করণ খুলুন।
  • ওয়ালপেপারের জন্য Unsplash অনুসন্ধান করুন।
  • গুগল প্লে স্টোর বা অ্যাপলের অ্যাপ স্টোরে অ্যাপস খুঁজুন।
  • ওয়েবপৃষ্ঠাগুলির ক্যাশে করা সংস্করণ দেখুন।

দ্রুত ব্রাউজিং করার একটি দ্রুত উপায়

আপনি হয়তো অনুমান করেছেন, ক্রোমে কাস্টম সার্চ ইঞ্জিন ব্যবহার করা আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে অসাধারণভাবে উন্নত করতে পারে। অবশ্যই, এটি শুধুমাত্র ক্রোম যা করতে পারে তার পৃষ্ঠকে স্ক্র্যাচ করছে। Chrome ব্যবহারকারীদের জন্য আমাদের পাওয়ার টিপস আপনাকে আরও অনেক কিছু দেখাবে যা সম্ভব! আপনি যদি একজন Chrome নবাগত হন, তাহলে Google Chrome-এ আমাদের সহজ নির্দেশিকা আপনাকে আপনার বিয়ারিং খুঁজে পেতে সাহায্য করতে পারে।


  1. বেতর উৎপাদনশীলতার জন্য 5টি Google ফর্ম টিপস এবং কৌশল

  2. কীভাবে ক্রোমকে ডিফল্ট ব্রাউজার এবং গুগল ডিফল্ট সার্চ ইঞ্জিন করা যায়

  3. একটি ভাল Google Chrome অভিজ্ঞতার জন্য 10টি কার্যকর টিপস এবং কৌশল

  4. 8 টি টিপস এবং ট্রিক্স বিং-এ আরও স্মার্ট অনুসন্ধান করার জন্য