কম্পিউটার

কিভাবে সাফারি বুকমার্ক এবং ফেভারিটগুলি সংগঠিত করবেন

বুকমার্ক হাতের বাইরে চলে যায়। এগুলিকে পেতে এবং নিয়ন্ত্রণে রাখার একটি উপায় হল সেগুলি ফোল্ডারে সংরক্ষণ করা৷ অবশ্যই, বুকমার্ক যোগ করা এবং সম্পাদনা শুরু করার আগে আপনি যদি ফোল্ডার সেট আপ করেন তবে প্রক্রিয়াটি আরও সহজ, তবে সংগঠিত হতে কখনই দেরি হয় না।

এখানে পদক্ষেপ এবং স্ক্রিনশটগুলি সাফারির 13.0.3 সংস্করণে সম্পাদিত হয়েছিল, তবে সেগুলি পুরানো সংস্করণগুলিতেও প্রয়োগ করা উচিত৷

সাফারি সাইডবার

আপনার বুকমার্কগুলি পরিচালনা করার সবচেয়ে সহজ উপায় হল Safari সাইডবারের মাধ্যমে (কখনও কখনও বুকমার্ক সম্পাদক হিসাবে উল্লেখ করা হয়)৷ Safari সাইডবার অ্যাক্সেস করতে, বুকমার্ক ক্লিক করুন> বুকমার্কগুলি দেখান৷ . সাফারির পুরোনো সংস্করণে, মেনু আইটেম বলতে পারে সমস্ত বুকমার্ক দেখান .

কিভাবে সাফারি বুকমার্ক এবং ফেভারিটগুলি সংগঠিত করবেন

Safari সাইডবার প্রকাশ করার একটি বিকল্প পদ্ধতি হল সাইডবার ব্যবহার করা সাফারি টুলবারে বোতাম।

কিভাবে সাফারি বুকমার্ক এবং ফেভারিটগুলি সংগঠিত করবেন

Safari সাইডবার খোলার সাথে, আপনি বুকমার্ক যোগ করতে, সম্পাদনা করতে এবং মুছে ফেলতে পারেন, সেইসাথে ফোল্ডার বা সাবফোল্ডার যোগ বা মুছে ফেলতে পারেন৷

বুকমার্ক এবং বুকমার্ক ফোল্ডার সংরক্ষণ করার জন্য দুটি প্রধান স্থান রয়েছে:পছন্দসই বার এবং বুকমার্ক মেনু।

প্রিয় বার

পছন্দসই৷ বারটি সাফারি উইন্ডোর উপরের দিকে অবস্থিত। আপনি কীভাবে Safari সেট আপ করেছেন তার উপর নির্ভর করে এটি দৃশ্যমান নাও হতে পারে, তবে এটি সক্ষম করা সহজ:সহজভাবে দেখুন নির্বাচন করুন> পছন্দের বার দেখান৷ .

কিভাবে সাফারি বুকমার্ক এবং ফেভারিটগুলি সংগঠিত করবেন

পছন্দসই৷ বার হল আপনার প্রিয় ওয়েবসাইটগুলিকে স্বতন্ত্র লিঙ্ক বা ফোল্ডারে রাখার জন্য একটি দুর্দান্ত জায়গা। আপনি টুলবার জুড়ে অনুভূমিকভাবে যে স্বতন্ত্র লিঙ্কগুলি সংরক্ষণ করতে পারেন তার সংখ্যা অবশ্যই আপনার স্ক্রীনের প্রস্থের মধ্যে সীমাবদ্ধ, তবে এটি আপনাকে ড্রপ-ডাউন মেনুতে ক্লিক না করে সেগুলি দেখতে এবং অ্যাক্সেস করতে দেয়৷ আপনি যদি বুকমার্কে ফোল্ডারের পরিবর্তে লিঙ্ক রাখেন বার, আপনি মাউসের পরিবর্তে কীবোর্ড শর্টকাট ব্যবহার করে প্রথম নয়টি অ্যাক্সেস করতে পারেন।

পছন্দসই-এ লিঙ্কগুলির পরিবর্তে ফোল্ডারগুলি ব্যবহার করা৷ বার বার থেকে অবিলম্বে উপলব্ধ ওয়েবসাইটগুলির একটি প্রায় অবিরাম অ্যারে তৈরি করে। অন্যথায়, পছন্দসই সংরক্ষণ করার কথা বিবেচনা করুন আপনি প্রতিদিন বা সপ্তাহে অন্তত একবার যে সাইটগুলি পরিদর্শন করেন তার জন্য বার, এবং বাকি সবকিছু বুকমার্কে সঞ্চয় করুন মেনু।

বুকমার্ক মেনু

বুকমার্ক মেনু বুকমার্ক এবং/অথবা বুকমার্কের ফোল্ডারগুলিতে ড্রপ-ডাউন অ্যাক্সেস প্রদান করে, আপনি কীভাবে এটি সংগঠিত করার সিদ্ধান্ত নেন তার উপর নির্ভর করে। এটি পছন্দসই অ্যাক্সেস করার একটি দ্বিতীয় উপায়ও প্রদান করে৷ বার, সেইসাথে বুকমার্ক-সম্পর্কিত কমান্ড। আপনি যদি পছন্দসই বন্ধ করেন বার, সম্ভবত আরও স্ক্রীন রিয়েল এস্টেট পেতে, আপনি এখনও বুকমার্কস থেকে এটি অ্যাক্সেস করতে পারেন মেনু।

ফেভারিট বার বা বুকমার্ক মেনুতে একটি ফোল্ডার যোগ করুন

পছন্দসই-এ একটি ফোল্ডার যোগ করা হচ্ছে বার বা বুকমার্ক মেনু সহজ; জটিল অংশটি আপনার ফোল্ডারগুলি কীভাবে সেট আপ করবেন তা নির্ধারণ করছে। কিছু বিভাগ, যেমন সংবাদ, খেলাধুলা, আবহাওয়া, প্রযুক্তি, কাজ, ভ্রমণ এবং কেনাকাটা, সার্বজনীন, বা অন্তত বেশ স্পষ্ট। অন্যান্য, যেমন কারুশিল্প, বাগান, কাঠের কাজ, বা পোষা প্রাণী, আরো ব্যক্তিগত।

আপনি যে সাইটগুলিকে সংক্ষিপ্তভাবে পরিদর্শন করতে পারেন সেগুলি ধরে রাখতে একটি টেম্প বিভাগ যোগ করার কথা বিবেচনা করুন কিন্তু আপনার কাছে আরও সময় থাকলে পরে ফিরে যেতে চান৷ এগুলি এমন সাইট হওয়া উচিত যেগুলি আপনি স্থায়ীভাবে বুকমার্ক করবেন না কিন্তু চেক আউট করার জন্য যথেষ্ট আকর্ষণীয়—শুধু এই মুহূর্তে নয়৷ আপনি যদি তাদের একটি টেম্প ফোল্ডারে কোরাল করেন, তবে তারা এখনও ভয়ঙ্করভাবে দ্রুত স্তূপিত হবে, তবে অন্তত তারা সব এক জায়গায় থাকবে৷

আপনার বুকমার্কের নামকরণ

একটি ফোল্ডার যোগ করতে:

  1. বুকমার্ক নির্বাচন করুন বুকমার্ক ফোল্ডার যোগ করুন . শিরোনামহীন ফোল্ডার নামে একটি নতুন ফোল্ডার৷ বুকমার্কের নীচে প্রদর্শিত হবে৷ বিভাগ, এটি পরিবর্তন করার জন্য আপনার জন্য প্রস্তুত৷

    কিভাবে সাফারি বুকমার্ক এবং ফেভারিটগুলি সংগঠিত করবেন
  2. একটি নতুন নাম টাইপ করুন এবং রিটার্ন টিপুন অথবা এন্টার করুন .

    আপনি যদি ভুলবশত ফোল্ডার থেকে নাম দেওয়ার সুযোগ পাওয়ার আগে ক্লিক করেন, তাহলে ফোল্ডারটিতে ডান-ক্লিক করুন এবং নাম সম্পাদনা করুন নির্বাচন করুন পপ-আপ মেনু থেকে। আপনি ফোল্ডার সম্পর্কে আপনার মন পরিবর্তন করলে, এটিতে ডান-ক্লিক করুন এবং সরান নির্বাচন করুন৷ (বা মুছুন , আপনার সাফারির সংস্করণের উপর নির্ভর করে) পপ-আপ মেনু থেকে।

  3. ফোল্ডারটিকে নির্বাচন করুন এবং টেনে আনুন প্রিয়তে৷ বার বা বুকমার্ক সাইডবারে মেনু এন্ট্রি, যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান তার উপর নির্ভর করে।

    আপনি পছন্দসই-এ পৃথক বুকমার্ক বা ফোল্ডার যোগ করার সিদ্ধান্ত নেন কিনা বার, তাদের নাম ছোট রাখুন, যাতে আপনি তাদের মধ্যে আরও বেশি ফিট করতে পারেন৷ ছোট নামগুলি বুকমার্কে খারাপ ধারণা নয় মেনু, হয়, তবে আপনার এখানে আরও বেশি সুযোগ রয়েছে কারণ লিঙ্কগুলি একটি শ্রেণিবদ্ধ তালিকায় প্রদর্শিত হয়৷

ফোল্ডারে সাবফোল্ডার যোগ করা হচ্ছে

আপনি যদি প্রচুর বুকমার্ক সংগ্রহ করার প্রবণতা রাখেন, তাহলে কিছু ফোল্ডার বিভাগে সাবফোল্ডার যোগ করার কথা বিবেচনা করুন। উদাহরণস্বরূপ, আপনার কাছে হোম নামে একটি শীর্ষ-স্তরের ফোল্ডার থাকতে পারে৷ যেটিতে কুকিং নামক সাবফোল্ডার রয়েছে , সজ্জা , এবং বাগান . একটি সাবফোল্ডার যোগ করতে:

  1. Safari সাইডবার খুলুন (বুকমার্ক বুকমার্ক দেখান৷ )।

    কিভাবে সাফারি বুকমার্ক এবং ফেভারিটগুলি সংগঠিত করবেন
  2. পছন্দের বার নির্বাচন করুন অথবা বুকমার্ক মেনু এন্ট্রি, শীর্ষ-স্তরের ফোল্ডারের অবস্থানের উপর নির্ভর করে।

  3. টার্গেট ফোল্ডারটি নির্বাচন করুন এবং তারপরে ফোল্ডারের বিষয়বস্তু প্রদর্শন করতে এটির বাম দিকে ডান দিকের তীরটি নির্বাচন করুন (ফোল্ডারটি খালি থাকলেও)। আপনি যদি এটি না করেন, আপনার তৈরি করা একটি নতুন ফোল্ডার বিদ্যমান ফোল্ডারের মতো একই স্তরে যোগ করা হবে, এর মধ্যে এর পরিবর্তে ফোল্ডার।

    কিভাবে সাফারি বুকমার্ক এবং ফেভারিটগুলি সংগঠিত করবেন
  4. বুকমার্ক মেনু থেকে, বুকমার্ক ফোল্ডার যোগ করুন নির্বাচন করুন . নির্বাচিত ফোল্ডারে একটি নতুন সাবফোল্ডার প্রদর্শিত হবে, যার নাম (শিরোনামবিহীন ফোল্ডার ) হাইলাইট করা হয়েছে এবং আপনার সম্পাদনার জন্য প্রস্তুত। একটি নতুন নাম টাইপ করুন এবং রিটার্ন টিপুন অথবা এন্টার করুন .

    কিভাবে সাফারি বুকমার্ক এবং ফেভারিটগুলি সংগঠিত করবেন

    নির্বাচিত ফোল্ডারে সাবফোল্ডারগুলি দেখাতে আপনার সমস্যা হলে, আপনি যে ফোল্ডারটি সাবফোল্ডারটি দখল করতে চান সেটিতে সাবফোল্ডারটিকে টেনে আনুন৷

  5. একই ফোল্ডারে আরও সাবফোল্ডার যোগ করতে, ফোল্ডারটি আবার নির্বাচন করুন, তারপর বুকমার্ক নির্বাচন করুন> বুকমার্ক ফোল্ডার যোগ করুন . যতক্ষণ না আপনি সমস্ত পছন্দসই সাবফোল্ডার যোগ না করেন ততক্ষণ প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন, তবে দূরে যাওয়ার তাগিদকে প্রতিরোধ করুন৷

পছন্দের বারে ফোল্ডারগুলি সংগঠিত করুন

পছন্দসই-এ ফোল্ডারগুলিকে পুনর্বিন্যাস করা বার সহজ। আপনি এটি দুটি উপায়ে করতে পারেন:সরাসরি প্রিয়তে বার নিজেই বা সাফারি সাইডবারে:

  • আপনি যে ফোল্ডারটি সরাতে চান সেটি নির্বাচন করুন এবং পছন্দসই -এ এটির টার্গেট অবস্থানে টেনে আনুন বার অন্যান্য ফোল্ডারগুলি এটিকে সামঞ্জস্য করার পথের বাইরে চলে যাবে৷
  • বুকমার্ক নির্বাচন করুন> বুকমার্কগুলি দেখান৷ . Safari সাইডবারে, প্রিয়তে ক্লিক করুন। একটি ফোল্ডার সরাতে, ফোল্ডারের আইকনে ক্লিক করুন এবং ধরে রাখুন, তারপর এটিকে পছন্দসই স্থানে টেনে আনুন। আপনি অনুক্রমের একই স্তরে একটি ফোল্ডারকে ভিন্ন অবস্থানে নিয়ে যেতে পারেন, অথবা অন্য ফোল্ডারে টেনে আনতে পারেন৷

আপনি যদি শীর্ষ-স্তরের ফোল্ডারগুলিকে পুনর্বিন্যাস করেন তবে প্রথম বিকল্পটি সবচেয়ে সহজ; আপনি যদি সাবফোল্ডার পুনর্বিন্যাস করতে চান তাহলে দ্বিতীয় বিকল্পটি বেছে নিতে হবে।

ফোল্ডার সংগঠিত করা, মুছে ফেলা এবং পুনঃনামকরণ করা

আপনার বুকমার্ক ফোল্ডারগুলিকে পুনরায় সাজাতে, বুকমার্কগুলি খুলুন৷ সাইডবার এবং কেবল ফোল্ডারগুলিকে পছন্দসই অবস্থানে টেনে আনুন।

আপনার বুকমার্ক থেকে একটি ফোল্ডার মুছে ফেলতে মেনু বা প্রিয় বার, ফোল্ডারে ডান-ক্লিক করুন, এবং সরান নির্বাচন করুন পপ-আপ মেনু থেকে।

ফোল্ডারটি প্রথমে চেক করুন যাতে এটিতে বুকমার্ক বা সাবফোল্ডার নেই যা আপনি অন্য কোথাও সংরক্ষণ করতে চান৷

একটি ফোল্ডার পুনঃনামকরণ করতে, এটিতে ডান-ক্লিক করুন এবং পুনঃনামকরণ করুন নির্বাচন করুন৷ (সাফারির পুরোনো সংস্করণে নাম সম্পাদনা করুন ব্যবহার করা হয়েছে পরিবর্তে) পপ-আপ মেনু থেকে। ফোল্ডারের নাম হাইলাইট করা হবে, আপনার সম্পাদনার জন্য প্রস্তুত। একটি নতুন নাম টাইপ করুন এবং রিটার্ন টিপুন অথবা এন্টার করুন .


  1. কীভাবে ক্রোম বুকমার্ক রপ্তানি এবং আমদানি করবেন

  2. কেন এবং কীভাবে সাফারিতে ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করবেন

  3. ম্যাকে Chrome, Safari এবং Firefox-এ উপাদান পরিদর্শন করার উপায়

  4. ম্যাকে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সংগঠিত করবেন