কম্পিউটার

Windows 10

এ কোড 30038-28 MS অফিস আপডেট ত্রুটি কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ 10 এ এমএস অফিস স্যুট আপডেট করার সময় ত্রুটি কোড 30038-28 এর সাথে আটকে গেছেন? ঠিক আছে, এই সমস্যাটি বেশ সাধারণ এবং উইন্ডোজ এবং ম্যাকোস উভয় প্ল্যাটফর্মে আঘাত করতে পারে। কোড 30038-28 সমস্যাটি সাধারণত অস্থির ইন্টারনেট সংযোগ, আপনার ডিভাইসে ভাইরাস বা ম্যালওয়ারের উপস্থিতি, দূষিত ইনস্টলেশন ফাইল এবং অন্যান্য সম্পর্কিত কারণে ঘটে।

Windows 10

এই পোস্টে, আমরা কয়েকটি সমাধান কভার করেছি যা আপনাকে Windows 10 ডিভাইসে কোড 30038-28 MS Office আপডেট ত্রুটিগুলি ঠিক করতে দেয়৷

কোড 30038-28 MS অফিস আপডেট ত্রুটি কিভাবে ঠিক করবেন

চলুন শুরু করা যাক।

1. আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

Windows 10

কানেক্টিভিটি সমস্যাগুলি সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হতে পারে যা আপনার ডিভাইসে Microsoft Office আপডেট ত্রুটিকে ট্রিগার করতে পারে। ওয়েল, হ্যাঁ, আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করা প্রথম জিনিস চেষ্টা করা. নিশ্চিত করুন যে আপনার ডিভাইসটি পর্যাপ্ত নেটওয়ার্ক ব্যান্ডউইথ পাচ্ছে। আপনি WiFi রাউটার রিবুট করার চেষ্টা করতে পারেন বা একটি নতুন সংযোগ স্থাপন করতে আপনার ডিভাইসটি পুনরায় বুট করার চেষ্টা করতে পারেন৷ একটি দুর্বল নেটওয়ার্ক সংযোগ আপনাকে Windows 10 এ MS Office প্যাকেজ আপডেট করতে বাধা দিতে পারে এবং আপনার ডিভাইসে ত্রুটি কোড 30038-28 প্রদর্শন করতে পারে।

এছাড়াও পড়ুন:আপনার কম্পিউটার শ্যুট করার আগে এই এমএস অফিস বিরক্তিকরতা থেকে মুক্তি পান

2. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

Windows 10

আপনার ডিভাইস কোন তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে ইনস্টল করা আছে? যদি হ্যাঁ, তাহলে আমরা আপনাকে সাময়িকভাবে এটি অক্ষম করার পরামর্শ দেব এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখুন৷ কিছু দৃষ্টান্ত থাকতে পারে যেখানে অ্যান্টিভাইরাস নিরাপত্তা টুল নিরাপত্তার কারণে কিছু অ্যাপকে কাজ করতে বা আপডেট করতে ব্লক করতে পারে। তাই, যদি আপনার ডিভাইসে ইনস্টল করা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি MS Office আপডেট ব্লক করে থাকে, তাহলে আপনি এটি সাময়িকভাবে নিষ্ক্রিয় করতে পারেন, আপডেটটি ইনস্টল করতে পারেন এবং তারপর আবার পরিষেবাটি সক্ষম করতে পারেন৷

Windows 10

বিকল্পভাবে, আপনি একটি ভিন্ন অ্যান্টিভাইরাস টুলে স্যুইচ করতে পারেন এই সময়ে আপনার ডিভাইসকে কখনও হুমকির সম্মুখীন না করতে। উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য প্রদানকারী অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলির আধিক্য ওয়েবে উপলব্ধ। কোনটি বেছে নেবেন তা নিয়ে বিভ্রান্ত? সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ডাউনলোড এবং ইনস্টল করুন আপনার উইন্ডোজ পিসিতে, একটি সেরা নিরাপত্তা সরঞ্জাম যা আপনার ডিভাইসকে দূষিত হুমকি থেকে রক্ষা করে। সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ভাইরাস, ম্যালওয়্যার, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ট্রোজান এবং জিরো-ডে এক্সপ্লয়েটগুলির বিরুদ্ধে রিয়েল-টাইম সুরক্ষা প্রদান করে৷

Windows 10

আরও পড়ুন:2021

এর 15+ সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার৷

3. অস্থায়ী এবং জাঙ্ক ফাইলগুলি সরান

যখনই আপনি আপনার ডিভাইসে অ্যাপ্লিকেশন বা সফ্টওয়্যারের একটি অংশ ইনস্টল করেন, এটি অস্থায়ী ফাইলের গুচ্ছের সাথে বান্ডিল করে আসে। সুতরাং, আপনি যদি Windows 10-এ MS Office Suite আপডেট করার চেষ্টা করেন এবং ত্রুটি কোড 30038-28 এর কারণে ধারাবাহিকভাবে তা করতে ব্যর্থ হন, তবে বেশ কয়েকটি টেম্প ফাইল আপনার ডিস্ক ড্রাইভকে বিশৃঙ্খলা করতে পারে। আপনার ডিভাইসটি অস্থায়ী বা দূষিত ফাইলগুলির জন্য বিনামূল্যে তা নিশ্চিত করতে, আমরা এখন আপনার উইন্ডোজ পিসি থেকে এই ধরনের সমস্ত ফাইল মুছে ফেলব এটি কৌশলটি করে কিনা তা দেখতে। আপনাকে যা করতে হবে তা এখানে।

রান ডায়ালগ বক্স খুলতে Windows + R কী সমন্বয় টিপুন। টেক্সটবক্সে “%temp%” টাইপ করুন এবং এন্টার চাপুন।

Windows 10

উইন্ডোজ এখন আপনাকে আপনার ডিভাইসে সংরক্ষিত টেম্প ফাইল ফোল্ডারে পুনঃনির্দেশ করবে। Control + A কী সমন্বয় টিপে সমস্ত অস্থায়ী ফাইল নির্বাচন করুন। নির্বাচনের উপর রাইট-ক্লিক করুন, "মুছুন" নির্বাচন করুন।

Windows 10

এছাড়াও, আপনি যদি আপনার ডিভাইসে সংরক্ষিত টেম্প ফাইল ম্যানুয়ালি হান্ট করতে না চান, তাহলে আপনি আপনার পিসিতে অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ইনস্টল করতে পারেন।

Windows 10

Windows 10

অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার হল সেরা পরিষ্কার এবং অপ্টিমাইজেশন টুলগুলির মধ্যে একটি যা আপনার ডিভাইসে সঞ্চিত জাঙ্ক ফাইল, টেম্প ফাইল এবং অন্যান্য অপ্রচলিত ডেটা অপসারণ করতে বিশেষজ্ঞ। অপ্রচলিত ফাইলগুলি থেকে পরিত্রাণ পাওয়ার মাধ্যমে, আপনি শুধুমাত্র আপনার ডিভাইসের কর্মক্ষমতা বাড়াতে পারবেন না কিন্তু আপনার মেশিনে অতিরিক্ত স্টোরেজ স্পেসও পুনরুদ্ধার করতে পারবেন।

আরও পড়ুন:উইন্ডোজ 10, 8, 7 এ জাঙ্ক এবং টেম্প ফাইলগুলি থেকে কীভাবে মুক্তি পাবেন

4. MS Office অ্যাপটি মেরামত করুন

আপনার ডিভাইসে MS Office Suite অ্যাপটি মেরামত বা রিসেট করাও ত্রুটি কোড 30038-28 ঠিক করতে পারে। আপনার পিসিতে এমএস অফিস মেরামত করতে, এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

Windows Settings> Apps খুলুন। Scroll through the list of apps to find Microsoft Office. Tap on it and hit the “Modify” button placed underneath.

Windows 10

As soon as you hit the “Modify” button, Windows will open the Repair window. Tap on the “Quick Repair” option to begin the process.

5. Use Windows Event Viewer

Event Viewer is an in-built Windows utility that allows the admin to view the event logs on a local or remote Windows machine. Hence, we will now be using Windows Event Viewer to check if the MS Office app is causing any trouble on your device or not.

Press the Windows + R key combination to open the Run dialog box. Type “eventvwr” in the textbox and hit Enter.

Windows 10

In the Windows Event Viewer window, tap the “Windows Logs” folder placed on the left menu pane and then select “Applications”.

Windows 10

In the event logs pane, is there anything suspicious that catches your attention? If yes, then we advise you to uninstall the MS Office app and then reinstall it.

Also read:How to Use the Windows Event Viewer? Why is it useful?

Conclusion

Here were a few solutions that you can try for resolving the MS Office update error code 30038-28 on a Windows device. You can use any of these troubleshooting methods to get past this issue and update the MS Office application without any hindrance.

Do let us know which solution worked out the best for you. For any other queries or assistance, feel free to use the comments space to drop your thoughts!


  1. Windows 10 এ ড্রাইভার এরর কোড 43 কিভাবে ঠিক করবেন

  2. কোড 34 কীভাবে ঠিক করবেন:উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার ত্রুটি

  3. Windows 10 এ ত্রুটি কোড 2048 কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 আপডেট ত্রুটির কোড ঠিক করবেন:80072ee2