কম্পিউটার

পাওয়ারপয়েন্টে আপনার মাউসকে একটি লেজার পয়েন্টারে পরিণত করুন

স্লাইডশো উপস্থাপনা একটি প্রজেকশন স্ক্রিনে দর্শকদের কাছে একটি নতুন কাজ এবং ধারণা উপস্থাপনের জন্য গুরুত্বপূর্ণ। এটি একটি ব্যবসায়িক উপস্থাপনা বা একাডেমিক উপস্থাপনা হোক না কেন, আমরা সবাই Microsoft PowerPoint ব্যবহার করি একটি বক্তৃতা প্রদান বা একটি নতুন পণ্য প্রদর্শন বা একটি নতুন ধারণা উপস্থাপন. আগ্রহের কিছু পয়েন্ট হাইলাইট করার জন্য লেজার পয়েন্টার ব্যবহার করে বক্তৃতাগুলিকে আরও ইন্টারেক্টিভ করা হয়। আমরা সকলেই একটি স্লাইডে গুরুত্বপূর্ণ কিছুর প্রতি দর্শকদের দৃষ্টি আকর্ষণ করার জন্য উপস্থাপনা সরবরাহ করতে লেজার পয়েন্ট ব্যবহার করি, তবে, আপনি যদি আপনার লেজার পয়েন্টার পেতে ভুলে যান এবং কয়েক মিনিটের মধ্যে একটি উপস্থাপনা দিতে ভুলে যান।

ঠিক আছে, পাওয়ারপয়েন্টের নিজস্ব লেজার পয়েন্টার বৈশিষ্ট্য রয়েছে যার সাহায্যে আপনি আপনার মাউস পয়েন্টারটিকে একটি লেজার পয়েন্টারে রূপান্তর করতে পারেন যাতে এটিকে রঙিন আলোর একটি ছোট উজ্জ্বল দাগ দিয়ে আলোকিত করে আগ্রহের কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট হাইলাইট করা যায়। ব্যবহারকারীরা স্লাইডশো ভিউ এবং রিডিং ভিউ উভয় ক্ষেত্রেই লেজার পয়েন্টার ফিচার ব্যবহার করতে পারেন। অতিরিক্তভাবে, আপনি স্লাইডশোর জন্য লেজার পয়েন্ট সক্রিয় করতে পারেন একটি প্রারম্ভিক স্লাইডের জন্য অথবা আপনার উপস্থাপনা শুরু করতে বর্তমান স্লাইড থেকে লেজার পয়েন্টার সক্ষম করতে পারেন। এই নিবন্ধে, আমরা ব্যাখ্যা করি কিভাবে আপনার মাউসকে লেজার পয়েন্টারে পরিণত করবেন উইন্ডোজের জন্য Microsoft পাওয়ারপয়েন্টে।

পাওয়ারপয়েন্টে মাউসকে লেজার পয়েন্টারে পরিণত করুন

স্লাইডশো ভিউতে পাওয়ারপয়েন্ট লেজার পয়েন্টার ব্যবহার করতে, আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনা স্লাইড শো শুরু করুন। আপনি যদি শুরু থেকে একটি স্লাইডের জন্য লেজার পয়েন্টার সক্ষম করতে চান তবে শুরু থেকে ক্লিক করুন অন্য ট্যাব, বর্তমান স্লাইডে ক্লিক করুন আপনার স্লাইডশো শুরু করতে, এবং বর্তমান স্লাইড থেকে লেজার পয়েন্ট ব্যবহার করুন।

পাওয়ারপয়েন্টে আপনার মাউসকে একটি লেজার পয়েন্টারে পরিণত করুন

রিডিং ভিউতে পাওয়ারপয়েন্ট লেজার পয়েন্টার ব্যবহার করতে, ভিউ-এ ক্লিক করুন ট্যাব এবং পড়ার দৃশ্য নির্বাচন করুন বোতাম।

পাওয়ারপয়েন্টে আপনার মাউসকে একটি লেজার পয়েন্টারে পরিণত করুন

লেজার পয়েন্টার বৈশিষ্ট্য চালু করতে, Ctrl কী ধরে রাখুন এবং তারপর বাম মাউস ক্লিক করুন বোতাম আপনি দেখতে পাবেন যে মাউস কার্সার অদৃশ্য হয়ে গেছে এবং স্ক্রিনে একটি লেজার ডট পয়েন্টার প্রদর্শিত হচ্ছে। Ctrl কী ধরে রাখুন এবং, ক্লিক করুন এবং বাম মাউস টেনে আনুন দর্শকদের দৃষ্টি আকর্ষণ করার জন্য স্লাইডে বিষয়বস্তু হাইলাইট করার বোতাম।

পয়েন্টারের রঙ ডিফল্টরূপে লাল। যাইহোক, ব্যবহারকারীরা সহজেই পয়েন্টারের রঙকে নীল এবং সবুজের মতো অন্যান্য রঙে কাস্টমাইজ করতে পারে। আপনার লেজার পয়েন্টারের রঙ পরিবর্তন করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন।

স্লাইডশো ট্যাবে, স্লাইডশো সেট আপ করুন-এ ক্লিক করুন৷ সেট আপ গ্রুপে।

সেট আপ শো উইন্ডোতে, দেখান এর অধীনে৷ বিকল্প বিভাগে, লেজার পয়েন্টার রঙের তালিকা থেকে একটি পছন্দসই রঙ নির্বাচন করুন।

পাওয়ারপয়েন্টে আপনার মাউসকে একটি লেজার পয়েন্টারে পরিণত করুন

রঙ সেটিংস প্রয়োগ এবং সংরক্ষণ করতে, ঠিক আছে ক্লিক করুন

এটুকুই।

পাওয়ারপয়েন্টে আপনার মাউসকে একটি লেজার পয়েন্টারে পরিণত করুন
  1. কীভাবে আপনার রাস্পবেরি পাই 4 এজ গেটওয়েতে পরিণত করবেন

  2. কীভাবে আপনার পুরানো রাউটারকে রিপিটারে পরিণত করবেন

  3. কীভাবে আপনার পুরানো টিভিকে স্মার্ট টিভিতে পরিণত করবেন

  4. আপনার ম্যাককে উইন্ডোজে পরিণত করার ৬টি সহজ পদক্ষেপ