কম্পিউটার

কিভাবে আইপ্যাডে অ্যাপগুলি বন্ধ এবং আনইনস্টল করবেন

আপনার মনে হতে পারে আপনার আইপ্যাডে অনেক বেশি অ্যাপ রয়েছে এবং আপনি যদি সেগুলিকে মুছতে বা বন্ধ করতে না জানেন তবে এটি আপনার ডিভাইসের জন্য কিছু সমস্যা সৃষ্টি করতে পারে। অনেকগুলি অ্যাপ খোলা রাখলে ব্যাটারি দ্রুত নিষ্কাশন হতে পারে এবং অনেকগুলি ডাউনলোড করা অনেক জায়গা নিতে পারে৷

সৌভাগ্যক্রমে, অ্যাপল আইপ্যাডে অ্যাপগুলি বন্ধ এবং আনইনস্টল করা অবিশ্বাস্যভাবে সহজ করে তুলেছে, তাই এটি সম্পূর্ণ হতে আপনার মাত্র কয়েক সেকেন্ড সময় নেওয়া উচিত।

কিভাবে আইপ্যাডে অ্যাপগুলি বন্ধ এবং আনইনস্টল করবেন

আপনার আইপ্যাডে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন

আপনি যদি আগে থেকেই না জেনে থাকেন, আপনি যখন হোম বোতাম ব্যবহার করে কোনো অ্যাপ থেকে বেরিয়ে যান, তখনও অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চলছে। আপনি একই সময়ে একাধিক অ্যাপ্লিকেশন এই ভাবে চলতে পারে.

তাহলে আপনি কিভাবে দেখবেন কোন অ্যাপগুলো এখনো খোলা আছে? আপনাকে যা করতে হবে তা হল আপনার হোম বোতামে ডাবল ক্লিক করুন৷ অথবা হোম বোতাম ছাড়াই নতুন আইপ্যাডগুলিতে, আপনি স্ক্রিনের নিচ থেকে উপরে স্লাইড করতে পারেন এবং আপনার আঙুল না তুলে মাঝখানে থামতে পারেন। আপনি দেখতে পাবেন যে আপনার সমস্ত খোলা অ্যাপগুলি ছোট বাক্সে প্রদর্শিত হবে৷

কিভাবে আইপ্যাডে অ্যাপগুলি বন্ধ এবং আনইনস্টল করবেন

আপনি যদি আপনার আইপ্যাডের একটি অ্যাপ বন্ধ করতে চান তবে এটি করতে সোয়াইপ করুন। এর মধ্যে একটিতে ট্যাপ করলে আপনাকে আবার অ্যাপে নিয়ে যাবে।

আপনি যদি মনে করেন যে আপনার একবারে অনেকগুলি অ্যাপ খোলা দরকার, কিন্তু তারপরও আপনার ব্যাটারি সংরক্ষণ করতে চান, আপনি আপনার সেটিংসে যেতে পারেন এবং যাকে বলা হয় তা পরিবর্তন করতে পারেন যাকে বলা হয় ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ . এটি খুঁজতে, সেটিংস> সাধারণ> ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ-এ যান .

আপনি যখনই Wi-Fi ব্যবহার করবেন তখন এই বৈশিষ্ট্যটি অ্যাপগুলিকে পটভূমিতে রিফ্রেশ করতে দেয়৷ তাই যদি আপনার ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ খোলা থাকে, তাহলে সেগুলি সবই তাদের কন্টেন্ট একবারে রিফ্রেশ করবে। এই বৈশিষ্ট্যটি বন্ধ করা আপনাকে আপনার ব্যাটারি সংরক্ষণে সহায়তা করতে পারে এবং আপনি এখনও অ্যাপগুলি খোলা রাখতে পারেন৷ আপনি যখন এগুলি সক্রিয়ভাবে ব্যবহার করছেন তখনই আপনার কাছে সেগুলি কেবল সতেজ হবে৷

আপনি ব্যাকগ্রাউন্ডে রিফ্রেশ করতে এবং অন্যদের তা করা থেকে বিরত রাখতে শুধুমাত্র কয়েকটি অ্যাপ নির্বাচন করতে পারেন।

কিভাবে আইপ্যাড অ্যাপ আনইনস্টল করবেন

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার আইপ্যাডে আপনার স্টোরেজ খুব পূর্ণ হয়ে যাচ্ছে, এবং আপনি স্থান বাঁচাতে ফটো এবং ভিডিও মুছে ফেলছেন, তাহলে আপনার ব্যবহার না করা কিছু অ্যাপ মুছে ফেলার কথা ভাবা উচিত। এটি আপনার iPad এ অনেক বেশি স্টোরেজ খুলতে সাহায্য করবে। কয়েকটি ভিন্ন উপায়ে আপনি অ্যাপগুলি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন।

প্রথম উপায় হল একটি মেনু প্রদর্শিত না হওয়া পর্যন্ত একটি অ্যাপটিকে ধরে রাখা। আপনি এখানে একটি বিকল্প দেখতে পাবেন যা বলে হোম স্ক্রীন সম্পাদনা করুন৷ . এটিতে আলতো চাপুন এবং আপনার সমস্ত অ্যাপ কাঁপতে শুরু করবে এবং আপনি যেগুলি মুছতে পারবেন সেগুলিতে একটি X আইকন উপস্থিত হবে৷ কখনও কখনও, একটি অ্যাপে শুধু একটি অ্যাপ মুছুন থাকবে বিকল্প।

কিভাবে আইপ্যাডে অ্যাপগুলি বন্ধ এবং আনইনস্টল করবেন

এই আইকনে আলতো চাপুন, এবং নিশ্চিতকরণ বাক্সটি উপস্থিত হলে, মুছুন ক্লিক করুন৷ . অ্যাপটি আপনার আইপ্যাড থেকে সম্পূর্ণরূপে সরানো হবে।

কিভাবে আইপ্যাডে অ্যাপগুলি বন্ধ এবং আনইনস্টল করবেন

অফলোড বৈশিষ্ট্য ব্যবহার করে আপনি অ্যাপগুলি মুছে ফেলার আরেকটি উপায়। এটি খুঁজতে, সেটিংস> সাধারণ> iPad স্টোরেজ-এ যান . আপনার সঞ্চয়স্থানের অধীনে, আপনি অব্যবহৃত অ্যাপগুলি অফলোড করার একটি বিকল্প দেখতে পাবেন৷ . এটি যা করে তা হল আপনার আইপ্যাড থেকে অ্যাপগুলি মুছে ফেলুন যা আপনি নিয়মিত ব্যবহার করেন না, তবুও অ্যাপগুলিতে ডেটা বজায় রাখুন যাতে আপনি গুরুত্বপূর্ণ কিছু হারাবেন না। সক্ষম করুন ক্লিক করুন৷ এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে।

কিভাবে আইপ্যাডে অ্যাপগুলি বন্ধ এবং আনইনস্টল করবেন

আপনি যদি এটি চালু বা বন্ধ করতে চান তবে আপনি সেটিংস> iTunes এবং অ্যাপ স্টোর> অফলোড অব্যবহৃত অ্যাপস-এ যেতে পারেন .

অ্যাপ স্টোরে গিয়ে আপনি আগে ডাউনলোড এবং আনইনস্টল করা অ্যাপগুলিও খুঁজে পেতে পারেন। একবার খোলা হলে, উপরের ডানদিকে কোণায় আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন, তারপরে কেনাকাটায় যান। আপনি আগে ডাউনলোড করেছেন বা আপনার আইপ্যাডে এখন আছে এমন প্রতিটি অ্যাপ দেখতে এবং অনুসন্ধান করতে পারবেন।

কিভাবে আইক্লাউডে অ্যাপস ব্যাক আপ করবেন

আপনি যদি আপনার অ্যাপ্লিকেশানগুলিতে ডেটা হারানোর বিষয়ে উদ্বিগ্ন হন তবে আপনি কিছু জায়গা খালি করতে চান তবে আপনার কাছে সর্বদা আপনার অ্যাপগুলিকে আইক্লাউডে ব্যাক আপ করার বিকল্প রয়েছে৷

এটি করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে একটি আইক্লাউড অ্যাকাউন্ট রয়েছে এবং সেইসাথে আপনার অ্যাপগুলি ব্যাক আপ করার জন্য উপলব্ধ স্থান রয়েছে। আপনি যখন iCloud-এর জন্য সাইন আপ করেন, তখন আপনি স্বয়ংক্রিয়ভাবে 5GB স্পেস পান, কিন্তু আপনার প্রয়োজন হলে আপনি আরও কিনতে পারেন।

আপনার iPad এ, সেটিংস> আপনার নাম> iCloud-এ যান . আপনি আপনার আইক্লাউড স্টোরেজ দেখতে সক্ষম হবেন, কতটা ব্যবহার করা হচ্ছে এবং কতটা বাকি আছে। নির্দিষ্ট ধরণের ডেটা দ্বারা কতটা স্টোরেজ নেওয়া হচ্ছে তাও আপনি দেখতে পারেন।

কিভাবে আইপ্যাডে অ্যাপগুলি বন্ধ এবং আনইনস্টল করবেন

এর নীচে, আপনি আইক্লাউড ব্যবহার করে এমন অ্যাপগুলির একটি তালিকা দেখতে পাবেন। প্রতিটি অ্যাপের পাশে একটি সুইচ থাকতে হবে। এটিতে আলতো চাপলে অ্যাপটির জন্য আইক্লাউড ব্যাকআপ বন্ধ বা চালু হবে। আপনি যদি কোনো অ্যাপের জন্য iCloud বন্ধ করে দেন, তাহলে নিশ্চিতকরণের জন্য একটি পপ-আপ হবে। আপনি যদি আমার আইপ্যাড থেকে মুছে ফেলতে পছন্দ করেন তবে আইক্লাউডে ইতিমধ্যে ব্যাক আপ করা যেকোনো কিছু মুছে ফেলা হবে। আপনি যদি কোনো অ্যাপের জন্য iCloud চালু করেন, তাতে ডেটা স্বয়ংক্রিয়ভাবে আপলোড হবে।

আপনি যদি তালিকাটি দেখেন তবে আপনি iCloud ব্যাকআপ নামে একটি বিকল্প দেখতে পাবেন৷ . আপনি একটি স্ক্রিনে যেতে এটিতে ট্যাপ করতে পারেন যেখানে আপনি এই বৈশিষ্ট্যটি বন্ধ বা চালু করতে পারেন। আইক্লাউড ব্যাকআপ স্বয়ংক্রিয়ভাবে আপনার আইপ্যাডের ডেটা আইক্লাউডে সংরক্ষণ করবে।

কিভাবে আইপ্যাডে অ্যাপগুলি বন্ধ এবং আনইনস্টল করবেন

আপনার আইপ্যাডে এমন কিছু ঘটলে যেখানে আপনি আপনার ডেটা হারান এবং আপনি আপনার অ্যাপস, ফটো বা নথিগুলি ফিরে পেতে চান তবে এটি ব্যবহার করার জন্য এটি একটি ভাল বিকল্প। সেগুলি ইতিমধ্যেই iCloud এ সংরক্ষিত হবে, যাতে আপনি সেগুলি ফেরত পেতে পারেন৷

iCloud এ একটি ব্যাকআপ করতে, আপনি এখনই ব্যাক আপ করুন আলতো চাপতে পারেন৷ আপনার আইপ্যাডে আপনার সমস্ত ডেটার একটি অনুলিপি সংরক্ষণ করতে এই স্ক্রিনে বোতাম।


  1. কিভাবে আপনার ধীর এবং পিছিয়ে থাকা আইপ্যাডের গতি বাড়ানো যায়

  2. কিভাবে উইন্ডোজ 10 ডিফল্ট অ্যাপস আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 এ সিস্টেম অ্যাপগুলি সম্পূর্ণরূপে আনইনস্টল এবং সরাতে হয়

  4. Windows 10-এ অন্তর্নির্মিত অ্যাপগুলি কীভাবে আনইনস্টল করবেন?