কম্পিউটার

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

ব্যাটারি লাইফের ক্ষেত্রে আইপ্যাড খুবই নির্ভরযোগ্য। আপনি Safari-এ ইন্টারনেট ব্রাউজ করছেন বা Netflix-এ ভিডিও দেখছেন না কেন, এটি প্রতিদিনের বেশিরভাগ কাজের জন্য 10 ঘন্টা পর্যন্ত স্ক্রীন-অন টাইম গ্যারান্টি দেয়।

কিন্তু, অ্যাপলের ট্যাবলেট ব্যাটারি ড্রেন সমস্যা ছাড়া নয়। দুর্বৃত্ত প্রক্রিয়া, অপ্টিমাইজ করা অ্যাপস এবং রিসোর্স-ইনটেনসিভ সেটিংস, অন্যান্য বিভিন্ন কারণের মধ্যে এটি ব্যাটারি স্বাভাবিকের চেয়ে দ্রুত ব্যবহার করতে পারে।

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

আইপ্যাড, আইপ্যাড এয়ার এবং আইপ্যাড প্রো-এ ব্যাটারি ড্রেন সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করবে এমন টিপসগুলি অনুসরণ করবে৷

1. ফোর্স-রিস্টার্ট আইপ্যাড

কখনও কখনও, একটি দুর্বৃত্ত প্রক্রিয়া দ্রুত আপনার আইপ্যাডের ব্যাটারি খেয়ে ফেলতে পারে। যদি ব্যাটারি সূচকটি কোন সুস্পষ্ট কারণ ছাড়াই নাক ডাকা শুরু করে, তাহলে এটি খুব ভাল হতে পারে। একটি ফোর্স রিস্টার্ট এটি বন্ধ করতে পারে।

দৈহিক হোম বোতাম দিয়ে একটি আইপ্যাডকে জোর করে পুনরায় চালু করা

শীর্ষ উভয়ই ধরে রাখুন এবং হোম যতক্ষণ না আপনি স্ক্রিনে অ্যাপল লোগো দেখতে পাচ্ছেন ততক্ষণ একই সময়ে বোতাম আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

কোন ভৌত হোম বোতাম ছাড়াই একটি আইপ্যাড জোর করে পুনরায় চালু করুন

ভলিউম আপ টিপুন এবং ছেড়ে দিন বোতাম, টিপুন এবং ভলিউম ডাউন ছেড়ে দিন বোতাম, এবং তারপর শীর্ষ টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি স্ক্রিনে অ্যাপল লোগো দেখতে পাচ্ছেন ততক্ষণ নিচের বোতাম।

2. সিস্টেম সফটওয়্যার আপডেট করুন

আপনি যদি সবেমাত্র iPadOS-এর একটি নতুন সংস্করণে আপগ্রেড করেন, তাহলে ব্যাকগ্রাউন্ড কার্যকলাপে স্পাইকের কারণে আপনি প্রাথমিকভাবে কম-তারকা ব্যাটারি লাইফ অনুভব করবেন। আপনি ডিভাইস ব্যবহার করার সাথে সাথে এটি ধীরে ধীরে উন্নত হওয়া উচিত।

এছাড়াও, আপনাকে অবশ্যই নতুন ক্রমবর্ধমান সিস্টেম সফ্টওয়্যার আপডেটগুলি ইনস্টল করতে হবে কারণ তারা প্রায় সবসময়ই ক্রমাগত ব্যাটারি-সম্পর্কিত সমস্যার জন্য সমালোচনামূলক সমাধান ধারণ করে। যদি আপনার iPad-এ স্বয়ংক্রিয় iPadOS আপডেট অক্ষম করা থাকে, তাহলে সেটিংস-এ যান> সাধারণ> সফ্টওয়্যার আপডেট সেগুলি ম্যানুয়ালি ইনস্টল করতে।

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

3. অ্যাপ আপডেটের জন্য চেক করুন

অপ্টিমাইজ করা অ্যাপগুলি আইপ্যাডে দ্রুত ব্যাটারি নিষ্কাশনের কারণ হতে পারে। যেকোন iPadOS রিলিজ চক্রের প্রাথমিক পর্যায়ে এটি একটি বিশাল সমস্যা কারণ অ্যাপ ডেভেলপাররা প্রায়ই নতুন সিস্টেম সফ্টওয়্যার অনুসারে তাদের অ্যাপ আপডেট করতে সময় নেয়।

সুতরাং, নিয়মিত অ্যাপ আপডেটগুলি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। অ্যাপ স্টোর দীর্ঘক্ষণ টিপুন হোম স্ক্রিনে আইকন এবং আপডেট নির্বাচন করুন৷ . আপনি যদি কোনো নতুন আপডেট দেখতে পান, তাহলে সব আপডেট করুন এ আলতো চাপুন৷ তাদের ইন্সটল করতে।

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

4. জোর করে-প্রস্থান করুন এবং অ্যাপ পুনরায় খুলুন

যদি একটি অ্যাপ আপডেট করা সত্ত্বেও ব্যাটারি নিষ্কাশন করতে থাকে (অথবা যদি কোনও নতুন আপডেট উপলব্ধ না থাকে), তাহলে জোর করে প্রস্থান করার এবং পুনরায় খোলার চেষ্টা করুন।

স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করুন এবং অ্যাপ স্যুইচার আনতে এক সেকেন্ডের জন্য বিরতি দিন। তারপরে, জোর করে-প্রস্থান করতে অ্যাপটিকে স্ক্রিনের শীর্ষে টেনে আনুন। অ্যাপ স্যুইচার থেকে প্রস্থান করুন এবং পরে অ্যাপটি পুনরায় খুলুন।

5. অবস্থান পরিষেবাগুলি অক্ষম করুন

আপনার আইপ্যাডের কিছু অ্যাপ এবং উইজেট সঠিকভাবে কাজ করার জন্য লোকেশন পরিষেবার উপর নির্ভর করে। ওয়েদার উইজেট, উদাহরণস্বরূপ, আপনার বর্তমান অবস্থানের সাথে প্রাসঙ্গিক আবহাওয়া-সম্পর্কিত তথ্য প্রদর্শন করার জন্য কার্যকারিতা ব্যবহার করে। কিন্তু, অবস্থান পরিষেবাগুলি দ্রুত ব্যাটারি নিষ্কাশন করতে পারে৷

এটিকে থামাতে, সেটিংস -এ গিয়ে শুরু করুন৷> গোপনীয়তা > অবস্থান পরিষেবাগুলি৷ . তারপরে আপনি অপ্রয়োজনীয় অ্যাপ এবং পরিষেবাগুলির জন্য অবস্থান পরিষেবাগুলি অক্ষম করতে পারেন৷ অথবা, আপনি প্রতিবার ব্যবহার শুরু করার সময় অ্যাপগুলিকে অনুমতির অনুরোধ করতে পারেন৷ কখনও না বেছে নিন অথবা পরবর্তী বার জিজ্ঞাসা করুন আপনি কি চান তার উপর নির্ভর করে।

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

6. ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করুন

আপনার আইপ্যাড ব্যাকগ্রাউন্ডে বেশিরভাগ খোলা অ্যাপ রিফ্রেশ করে। এটি আপনাকে মাল্টিটাস্কিংয়ের সময় কম বিলম্বের সাথে যেখানে ছেড়েছিলে সেখান থেকে শুরু করতে দেয়। যাইহোক, অতিরিক্ত কার্যকলাপ ব্যাটারি নিষ্কাশন শেষ করতে পারে. এছাড়াও, ব্যাকগ্রাউন্ড রিফ্রেশ করার সাথে অপ্টিমাইজ করা অ্যাপগুলি দুর্যোগের জন্য একটি রেসিপি হতে পারে।

সেটিংস -এ যান৷> সাধারণ > ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ এবং যেকোন অ্যাপের পাশের সুইচগুলো বন্ধ করে দিন যার কারণে ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়।

7. ব্যাটারি ব্যবহারের ইতিহাস পরীক্ষা করুন

আপনার যদি কোনো ব্যাটারি নিষ্কাশন সমস্যার উত্স সনাক্ত করতে সমস্যা হয় তবে আপনি এটি বের করতে আইপ্যাডের ব্যাটারি স্ক্রীন ব্যবহার করতে পারেন। সেটিংস -এ যান৷ ব্যাটারি এটা আনতে

স্ক্রিনের উপরের অংশটি গত 24 ঘন্টা এবং গত 10 দিনের ব্যাটারি ব্যবহারের পরিসংখ্যান সহ একটি গ্রাফ প্রদর্শন করে৷ নীচে, আপনি সময়ের মধ্যে সবচেয়ে শক্তি-নিবিড় অ্যাপ্লিকেশন দেখতে পারেন। এছাড়াও আপনি চার্টের মধ্যে ডিপগুলিতে ট্যাপ করতে পারেন যা ব্যাটারি নিষ্কাশন করে এমন কার্যকলাপের ধরন প্রকাশ করতে পারেন।

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

রিসোর্স-হাংরি অ্যাপ শনাক্ত করার পরে, এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আপনি করতে পারেন:

  • অ্যাপটি আপডেট করুন।
  • জোর-প্রস্থান করুন এবং অ্যাপটি পুনরায় খুলুন।
  • অ্যাপটির জন্য অবস্থান পরিষেবা নিষ্ক্রিয় করুন৷
  • অ্যাপের জন্য ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করুন।
  • অ্যাপটি আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন।

8. স্ক্রিনের উজ্জ্বলতা বন্ধ করুন

স্ক্রিনের উজ্জ্বলতা আইপ্যাডের ব্যাটারি লাইফের উপর বিশাল প্রভাব ফেলে। আপনি যদি এটিকে র‌্যাম্পড করে থাকেন, আশা করুন ব্যাটারি দ্রুত ট্যাঙ্কিং শুরু করবে। নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন স্ক্রীনের উপরের-বাম দিক থেকে নিচের দিকে সোয়াইপ করুন—এবং উজ্জ্বলতা ব্যবহার করুন এটিকে নামিয়ে দিতে স্লাইডার।

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

আপনার আইপ্যাড পরিবেষ্টিত আলোর স্তরের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করবে। যদি এটি ম্যানুয়াল সামঞ্জস্যের সাথে হস্তক্ষেপ করে তবে আপনি এটি অক্ষম করতে চাইতে পারেন। এটি করতে, সেটিংস -এ যান৷ অভিগম্যতা এবং স্বয়ংক্রিয় উজ্জ্বলতা এর পাশের সুইচটি বন্ধ করুন .

9. নিম্ন ম্যাজিক কীবোর্ডের উজ্জ্বলতা

আপনি কি আপনার আইপ্যাড প্রো বা আইপ্যাড এয়ারের পাশাপাশি একটি ম্যাজিক কীবোর্ড (w/trackpad) ব্যবহার করেন? যদি তাই হয়, কীবোর্ডের ব্যাকলাইট ব্যাটারিকে শেষ করে দিতে পারে। এটি ম্লান করার চেষ্টা করুন।

সেটিংস -এ যান৷> সাধারণ > কীবোর্ড > হার্ডওয়্যার কীবোর্ড এবং কীবোর্ড উজ্জ্বলতা ব্যবহার করুন ব্যাকলাইটের তীব্রতা কমাতে স্লাইডার।

10. Wi-Fi এ স্যুইচ করুন

আপনি যদি খারাপ সেলুলার কভারেজ সহ একটি এলাকায় বাস করেন, তাহলে আপনার আইপ্যাড সংযোগ স্থাপনের জন্য আরও শক্তি ব্যবহার করবে। পরিবর্তে ওয়াই-ফাই ব্যবহার করলে তা প্রতিরোধ করা যায়।

বিকল্পভাবে, আপনি যখনই দাগযুক্ত সেলুলার সিগন্যাল অনুভব করেন তখন আপনি স্বয়ংক্রিয়ভাবে Wi-Fi-এ স্যুইচ করার জন্য আপনার iPad কনফিগার করতে পারেন। সেটিংস -এ যান৷ সেলুলার এবং Wi-Fi সহায়তা এর পাশের সুইচটি চালু করুন৷ .

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

11. নীরবে বিজ্ঞপ্তি বিতরণ করুন

আপনি কি নিয়মিত প্রচুর বিজ্ঞপ্তি পান? আপনার আইপ্যাডের স্ক্রিন ক্রমাগত আলো জ্বলতে থাকবে এবং ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাবে। আপনি যে বন্ধ করতে পারেন. পরের বার যখন আপনি একটি অপ্রয়োজনীয় অ্যাপ থেকে একটি বিজ্ঞপ্তি পাবেন, এটি ডানদিকে সোয়াইপ করুন, পরিচালনা করুন এ আলতো চাপুন , এবং তারপরে নিঃশব্দে বিতরণ করুন আলতো চাপুন৷ .

12. পুশ থেকে আনয়নে স্যুইচ করুন

আপনি যদি নিয়মিত প্রচুর ইমেল পান, ডিফল্ট পুশ কনফিগারেশন থেকে একটি ফেচ সময়সূচীতে স্যুইচ করার চেষ্টা করুন। এটি সর্বদা ইনকামিং ইমেলগুলির সাথে ডিল করা থেকে ডিভাইসটিকে থামাতে হবে।

সেটিংস এ যান৷> মেইল > অ্যাকাউন্ট > নতুন ডেটা আনুন . তারপর, পুশ নিষ্ক্রিয় করুন এবং একটি আনার সময়সূচী বেছে নিন—যত বেশি সময়কাল হবে, ব্যাটারি লাইফের জন্য এটি তত ভালো।

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

13. সমস্ত সেটিংস রিসেট করুন

আপনি কোনো অনুপযুক্ত বা দূষিত আইপ্যাড সিস্টেম সেটিংসকে রিসেট করে ব্যাটারি ড্রেনকে প্ররোচিত করতে বাধা দিতে পারেন। আপনি কোনও ডেটা হারাবেন না, তবে আপনাকে অবশ্যই স্ক্র্যাচ থেকে আপনার Wi-Fi এবং ব্লুটুথ সংযোগগুলি সেট আপ করতে হবে৷

সেটিংস -এ যান৷> সাধারণ রিসেট করুন > সমস্ত সেটিংস রিসেট করুন আপনার আইপ্যাডে সেটিংস রিসেট করতে।

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

14. স্ক্র্যাচ থেকে আইপ্যাড সেট আপ করুন

যদি উপরের কোনও সমাধান সাহায্য না করে, তাহলে আপনার আইপ্যাডকে ফ্যাক্টরি ডিফল্টে রিসেট করার কথা বিবেচনা করুন। এটি আপনার আইপ্যাডের সমস্ত ডেটা মুছে ফেলবে, তবে একটি ফাঁকা স্লেট থেকে শুরু করলে ব্যাটারির আয়ু উন্নত হতে পারে৷

আপনি পুনরায় সেট করার পরে আপনার ডেটা পুনরুদ্ধার করতেও বেছে নিতে পারেন, তাই আপনি শুরু করার আগে একটি iCloud বা একটি ফাইন্ডার/iTunes ব্যাকআপ তৈরি করতে ভুলবেন না। তারপর, সেটিংস -এ যান> সাধারণ রিসেট করুন > সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন৷ রিসেট শুরু করতে।

15. ব্যাটারির অবস্থা পরীক্ষা করুন

আপনি আপনার আইপ্যাড কেনার পরে কিছু সময় হয়েছে? আপনি অবক্ষয়ের লক্ষণগুলির জন্য ব্যাটারি পরীক্ষা করতে চাইতে পারেন। iMazing ম্যাক এবং পিসির জন্য একটি তৃতীয় পক্ষের ইউটিলিটি যা আপনাকে এতে সাহায্য করতে পারে।

iMazing ডাউনলোড এবং ইনস্টল করে শুরু করুন। তারপরে, প্রোগ্রামটি খুলুন এবং USB এর মাধ্যমে আপনার আইপ্যাড সংযোগ করুন। ব্যাটারি নির্বাচন করুন আইপ্যাডের ব্যাটারি পরিসংখ্যান প্রকাশ করতে iMazing উইন্ডোর নীচের-ডান কোণে আইকন৷

আইপ্যাড ব্যাটারি ড্রেন সমস্যাগুলি ঠিক করার 15 উপায়

সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিসংখ্যান হল ব্যাটারি স্বাস্থ্যের শতাংশ এবং চার্জ চক্রের সংখ্যা। অ্যাপল আইপ্যাডের সর্বোত্তম ব্যাটারি জীবনকাল 1,000 চার্জ চক্রের নিচে রাখে। এছাড়াও, স্বাস্থ্যের শতাংশ আদর্শভাবে 80% এর উপরে হওয়া উচিত।

যদি আপনার ডিভাইসটি আঘাত করতে চলেছে—অথবা ইতিমধ্যেই এই সংখ্যাগুলি অতিক্রম করেছে, তবে আপনাকে অবশ্যই ব্যাটারি প্রতিস্থাপন করতে হবে বা একটি নতুন আইপ্যাডে আপগ্রেড করতে হবে৷


  1. আইপ্যাড এবং আইপ্যাড প্রো ব্যাটারি লাইফের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. Android ব্যাটারি নিষ্কাশনের সমস্যাগুলির জন্য দ্রুত সমাধান

  3. PS4 কন্ট্রোলার চার্জ না করার সমস্যাগুলি ঠিক করার জন্য 7টি দ্রুত উপায়

  4. ওবিএস-এ হিমায়িত এবং পিছিয়ে থাকা সমস্যাগুলি সমাধান করার 7 উপায়