কম্পিউটার

ফোনের ব্যবহার ট্র্যাক করার জন্য Google-এর শীর্ষস্থানীয় ডিজিটাল ওয়েলবিং অ্যাপস এবং পরীক্ষাগুলি

Google-এর ডিজিটাল ওয়েলবিং

কয়েক বছর আগে, Google ডিজিটাল ওয়েলবিং-এর সাথে বিশ্বকে পরিচয় করিয়ে দেয়, একটি অ্যান্ড্রয়েড-ভিত্তিক অ্যাপ ব্যবহার ট্র্যাকার যা ব্যবহারকারীদের ফোন ব্যবহার ট্র্যাক করতে এবং স্ক্রিনের প্রতি তাদের আসক্তি কমাতে সাহায্য করে। এটি ছিল ব্যবহারকারীদের জানানোর Google এর উপায় যে এটি কীভাবে লোকেদের ফোন থেকে দূরে কিছু সময় কাটাতে চায়, যা শেষ পর্যন্ত কোম্পানিটিকে নিজেকে এক ধরণের ডিজিটাল জনহিতৈষী হিসাবে ব্র্যান্ড করতে সহায়তা করেছিল। কিন্তু শুধুমাত্র যদি এই ডিজিটাল ওয়েলবিং ইনিশিয়েটিভটি শীঘ্রই চালু করা হতো, তাহলে গুগল হয়তো তার পথ পেত। ডিজিটাল ওয়েলবিং Google-এর অংশে কোনো উদ্ভাবন ছিল না কিন্তু এটি একই ধরনের অন্যান্য অ্যাপ ব্যবহার ট্র্যাকিং অ্যাপ্লিকেশন থেকে অভিযোজিত একটি Google-ব্র্যান্ডেড প্রকল্প ছিল।

ফোনের ব্যবহার ট্র্যাক করার জন্য Google-এর শীর্ষস্থানীয় ডিজিটাল ওয়েলবিং অ্যাপস এবং পরীক্ষাগুলি

ডিজিটাল ওয়েলবিং অ্যাপের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে Google সৃজনশীল হয়ে ওঠে

পরবর্তীতে, ডিজিটাল ওয়েলবিং-এর নাগালের উন্নতি করতে, Google এটিকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অন্তর্নির্মিত বৈশিষ্ট্য হিসাবে আপগ্রেড করেছে। কিন্তু এর আগে বৃহত্তর শ্রোতাদের কাছে পৌঁছানোর আগে, ইন-অ্যাপ অ্যাক্টিভিটি ট্র্যাকারগুলি ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো অ্যাপগুলির মধ্যে একত্রিত হয়েছিল। তাই এখন, Google ক্রিয়েটিভ ল্যাবস এবং Google-এর বিশেষ প্রকল্পের উদ্যোগ ব্যবহারকারীদের জন্য পরীক্ষামূলক ডিজিটাল ওয়েলবিং অ্যাপ তৈরি করার জন্য নিজেদের উপর নিয়েছে। উদ্দেশ্য হল ব্যবহারকারীদের Android ফোনে তাদের স্ক্রীন টাইম সম্পর্কে সচেতন করার জন্য ট্র্যাকিং অ্যালার্মের সাহায্যে প্রম্পট করার পরিবর্তে কিছু অনন্য এবং সৃজনশীল উপায়ে তাদের ফোন থেকে বিমুখ করা।

গুগলের সেরা ডিজিটাল ওয়েলবিং অ্যাপস এবং পরীক্ষাগুলি

Google কিছু সময়ের জন্য এই ধরনের পরীক্ষা-নিরীক্ষার উপর কাজ করছে, এবং তারা খুব সম্প্রতি তিনটি নতুন সৃজনশীল ডিজিটাল ওয়েলবিং অ্যাপ্লিকেশন দ্বারা যোগদান করেছে। এখানে গুগলের সেরা ডিজিটাল ওয়েলবিং অ্যাপ্লিকেশন রয়েছে। বৈশিষ্ট্য:

  • অ্যাপ্লিকেশন এনভেলপটিকে আপনার ডিফল্ট লঞ্চার অ্যাপ হিসেবে সেট করতে হবে। এটি হয়ে গেলে, আপনার ফোনটি Google থেকে কাগজের খামের মধ্যে রাখুন।
  • কাগজটিতে একটি কীপ্যাড আছে। আপনি খামের উপর কাগজের কীপ্যাড ট্যাপ করে কল করতে পারেন। আপনার ফোন-স্ক্রীন কাগজের উপর থেকে আপনার আঙ্গুলের ক্যাপাসিট্যান্স বুঝতে সক্ষম হবে৷

ফোনের ব্যবহার ট্র্যাক করার জন্য Google-এর শীর্ষস্থানীয় ডিজিটাল ওয়েলবিং অ্যাপস এবং পরীক্ষাগুলি

  • আপনি আর পর্দার দিকে তাকাতে পারবেন না। সুতরাং, আপনার ফোন শুধুমাত্র কল করতে ব্যবহার করা হবে. যাইহোক, আপনি ফিঙ্গারপ্রিন্ট লক অ্যাক্সেস করতে পারেন কারণ এটি অ্যাক্সেস করার জন্য খামে একটি ছিদ্র রয়েছে৷
  • আপনার কাজ শেষ হয়ে গেলে, আপনি কাগজ থেকে ফোনটি বের করে দেখতে পারেন যে আপনি কতক্ষণ এটি ব্যবহার করেছেন।

9. ডিজিটাল ডিটক্স

ডিজিটাল ডিটক্স হল Chrome-এর জন্য একটি ডিজিটাল ওয়েলবিং এক্সটেনশন এবং তাই আপনার মোবাইল ফোনের জন্য উপলব্ধ নয়৷ এটি মূলত ওয়েবে ডিজিটাল ডিটক্স এবং ডিজিটাল ওয়েলবিং এর অনুরূপ ধারনা বজায় রাখতে সহায়তা করার জন্য বোঝানো হয়েছে। এখানে ধারণা হল দূরত্ব ভ্রমণের আকারে ওয়েবে দৈনিক স্ক্রলিংয়ের পরিমাণ গণনা করা। এটি ব্যবহারকারীদের ওয়েবে তারা কতটা স্ক্রোল করেছে তা ট্র্যাক করতে অনুমতি দেবে৷

বৈশিষ্ট্য:

  • ক্রোমে এক্সটেনশন যোগ করুন। তারপরে আপনার সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য ওয়েব স্ক্রোলগুলি চালিয়ে যান৷
  • আপনি স্ক্রোল করার সাথে সাথে, এটি একটি দূরত্ব ভ্রমণ হিসাবে ক্যালিব্রেট করা হবে এবং সরাসরি ক্যামিনো ফ্রান্সেস এর ট্র্যাকে রাখা হবে .
ফোনের ব্যবহার ট্র্যাক করার জন্য Google-এর শীর্ষস্থানীয় ডিজিটাল ওয়েলবিং অ্যাপস এবং পরীক্ষাগুলি
  • ক্যামিনো ফ্রান্সেস হল একটি তীর্থযাত্রার পথ যা মানুষ পায়ে হেঁটে ফ্রান্সের সেন্ট জিন পাইড দে পোর্ট থেকে স্পেনের সান্তিয়াগো দে কম্পোসটেলা পর্যন্ত যায়।
  • না, আপনি সত্যিকারের পথে হাঁটছেন না, তবে আপনার স্ক্রলিং দূরত্ব এই 500 মাইল পথের সাথে তুলনা করা হবে।
  • এইভাবে, আপনি 30-35 দিনের মধ্যে ক্যামিনো ফ্রান্সেসের দূরত্ব সমান করার জন্য খুব বেশি স্ক্রোল করছেন কিনা তা আপনি জানতে পারবেন। যদি হ্যাঁ, তাহলে আপনার একটি ডিজিটাল ডিটক্স দরকার৷

10. অ্যাঙ্কর

অ্যাঙ্কর হল আরেকটি Chrome এক্সটেনশন যা ওয়েবের লোকেদের ডিজিটাল সুস্থতা সম্পর্কে সচেতন করার জন্য তৈরি করা হয়েছে। এটি আপনার স্ক্রীনকে সমুদ্রে রূপান্তর করা ছাড়া কিছুই করে না। আপনি আপনার স্ক্রিনে ভাসমান চিত্র এবং জলজ দেহের মতো মাছ দেখতে পাবেন। আপনি নিচের দিকে স্ক্রোল করার সাথে সাথে জাহাজ থেকে নোঙ্গর করার মতোই সমুদ্রের নিচে যাওয়ার মতো হবে৷

বৈশিষ্ট্য:

  • এক্সটেনশনটি আপনার স্ক্রীনকে একটি মহাসাগরে রূপান্তরিত করে। আপনি চারপাশে ভেসে থাকা জলজ প্রাণীর সাথে স্ক্রিনের বিষয়বস্তু দেখতে সক্ষম হবেন।
ফোনের ব্যবহার ট্র্যাক করার জন্য Google-এর শীর্ষস্থানীয় ডিজিটাল ওয়েলবিং অ্যাপস এবং পরীক্ষাগুলি
  • স্ক্রিনটি গাঢ় নীল হতে শুরু করে, কারণ এটি সমুদ্রে অন্ধকার হতে থাকে যখন আপনি নোঙ্গরের মতো নিচে যান।
  • আপনি সমুদ্রের তলদেশে আঘাত করার সাথে সাথে এটি বন্ধ হয়ে যায়। এইভাবে, আপনি দীর্ঘ সময়ের জন্য নিউজ ফিডের মাধ্যমে আপনার স্ক্রোল করার অভ্যাস নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন।

11. কাগজের ফোন

কাগজের বাক্স ডিজিটাল সুস্থতা বজায় রাখতে এবং ডিজিটাল ডিটক্স অর্জনে সাহায্য করতে পারে, কিন্তু এর আগে এটি আপনাকে অনেক চাপের দিকে নিয়ে যাবে। পেপার ফোন ব্যবহারকারীদের কাছের প্রিন্টারের মাধ্যমে তাদের ফোন থেকে গুরুত্বপূর্ণ বিবরণ আক্ষরিক অর্থে প্রিন্ট করতে দেয়।

আপনি নিজের জন্য আপনার ফোন থেকে সেই দিন প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ বিবরণগুলি বেছে নিতে পারেন, সেগুলিকে একটি প্রিন্টারের মাধ্যমে মুদ্রণ করতে পারেন এবং তারপরে আপনার ফোনটি একপাশে রেখে সেই বিবরণগুলি অ্যাক্সেস করতে সেই প্রিন্টগুলি ব্যবহার করতে পারেন৷ মাথা ব্যাথার মত শোনাচ্ছে, তাই না? এবং কাগজের পরিষ্কার অপচয়।

বৈশিষ্ট্য:

ফোনের ব্যবহার ট্র্যাক করার জন্য Google-এর শীর্ষস্থানীয় ডিজিটাল ওয়েলবিং অ্যাপস এবং পরীক্ষাগুলি

  • আপনার ফোন থেকে প্রিন্ট করার জন্য বিশদ চয়ন করুন। আপনি পরিচিতি, ছবি, নেভিগেশন, দিনের ক্যালেন্ডার, নোট, আবহাওয়া ইত্যাদি থেকে বেছে নিতে পারেন।
  • পছন্দের সীমাবদ্ধতা আছে। উদাহরণস্বরূপ, আপনি সাত পর্যন্ত বেছে নিতে পারেন শুধুমাত্র প্রিন্ট করার জন্য গুরুত্বপূর্ণ পরিচিতি। একইভাবে, আপনি প্রতি মুদ্রণে শুধুমাত্র একটি নেভিগেশন বেছে নিতে পারেন [কেবলমাত্র উপযোগী যদি আপনি মানচিত্র পড়তে পারেন।

ফোনের ব্যবহার ট্র্যাক করার জন্য Google-এর শীর্ষস্থানীয় ডিজিটাল ওয়েলবিং অ্যাপস এবং পরীক্ষাগুলি

  • প্রিন্ট করার জন্য আপনি আপনার ফোন থেকে নোট রাখতে পারবেন না তবে দিনের জন্য নোট নেওয়ার জন্য আপনার কাছে একটি খালি কাগজ থাকতে পারে।
  • দিনের জন্য গুরুত্বপূর্ণ হিসাবে চিহ্নিত করা সমস্ত বিবরণের একটি PDF তৈরি করা হবে। সেগুলি মুদ্রণ করুন, এটি একটি পুস্তিকা হিসাবে নিন এবং আপনার কাজের জন্য চলে যান। ধারণাটি হল আপনার ফোন আনলক করার পরিবর্তে তথ্যের এই কাগজগুলি ব্যবহার করে যেকোন বিস্তারিত অ্যাক্সেস করা।
  • পেপার ফোনে সুডোকু-এর মতো গেমও রয়েছে, যা আপনি প্রিন্ট করতে এবং চলতে চলতে খেলতে পারেন৷

আমাদের পছন্দ

এই Google ডিজিটাল ওয়েলবিং পরীক্ষাগুলি অনন্য এবং সৃজনশীল উপায়ে ডিজিটাল ডিটক্স সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য তৈরি করা হচ্ছে এবং তাদের মধ্যে কিছু আক্ষরিক অর্থেই ব্যতিক্রমী। কাগজটি উপলব্ধ না থাকায় আমি খাম ছাড়াও সেগুলি সবই ব্যবহার করেছি, এবং আমি মর্ফ খুঁজে পেয়েছি শীর্ষ বাছাই হিসাবে।

ফোনের ব্যবহার ট্র্যাক করার জন্য Google-এর শীর্ষস্থানীয় ডিজিটাল ওয়েলবিং অ্যাপস এবং পরীক্ষাগুলি

প্রথমত, এটি আপনাকে আপনার ফোন ব্যবহার করা থেকে বিরত রাখছে না কিন্তু শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপকে সীমাবদ্ধ করছে, অথবা আমরা বলতে পারি এটি আপনার দৈনন্দিন রুটিন অনুযায়ী আপনার ফোন সেট আপ করছে। আপনি কর্মক্ষেত্রে শুধুমাত্র কাজের অ্যাপগুলি অন-স্ক্রীন রাখতে পারেন এবং আপনি সাধারণত বাড়িতে থাকাকালীন বিনোদন মোডে স্যুইচ করতে Morph সেট করতে পারেন৷ এটি মূলত আপনাকে আপনার সময়কে সঠিকভাবে ভাগ করতে সাহায্য করে এবং ফোনে অপ্রয়োজনীয় সময়ের অপচয় রোধ করে৷

এগুলি ছাড়াও, লাইভ ওয়ালপেপার আনলক ক্লক এবং স্ক্রিন স্টপওয়াচগুলি বেশ আশ্চর্যজনক। তারা আপনাকে আপনার ফোন ব্যবহার করা থেকে বিরত করছে না কিন্তু আপনি কতক্ষণ ধরে আপনার ফোনে আঠা দিয়ে আটকে আছেন তা নিয়ে আপনাকে বিরক্ত করছে।

আপনার বাছাই করুন এবং আমাদের বলুন:

Google থেকে ডিজিটাল ওয়েলবিং অ্যাপের পরীক্ষা-নিরীক্ষা ব্যবহার করুন এবং আমাদের বলুন যে আপনি কোনটি সবচেয়ে বেশি পছন্দ করেন। এগুলি কিছু ভাল মজার পরীক্ষা এবং চেষ্টা করার মতো। সুতরাং, একটি বাছাই করুন এবং মন্তব্য বিভাগে আঘাত করুন৷

আরও প্রযুক্তিগত বিষয়ের জন্য, Facebook, Twitter, এবং LinkedIn-এ আপনার সামাজিক ফিডে আমাদের যোগ করুন এবং সাম্প্রতিক ব্লগ আপডেটগুলি পান৷

নোট নাও. এবং আপনি যখন আমাদের ফিডের মাধ্যমে যাচ্ছেন তখন ডিজিটাল ওয়েলবিং অ্যাপটি অক্ষম করুন;)।


  1. Android-এ সেরা 7 টি আমার ফোন অ্যাপ খুঁজুন

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ৮টি অ্যান্টি-থেফট অ্যাপ

  3. শীর্ষ 10টি Google ডিজিটাল ওয়েলবিং বিকল্প – স্মার্টফোনের আসক্তি বন্ধ করার অ্যাপস

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে ডেটা ব্যবহার পরিচালনা এবং ট্র্যাক করবেন