কম্পিউটার

অ্যাক্সেসিবিলিটি পরিষেবার অপব্যবহারে Google দৃঢ়ভাবে ধরা দেয়

প্লে স্টোরে ম্যালওয়্যার অ্যাপের কারণে গুগল প্লে স্টোর যে সমস্ত সমালোচনা পেয়েছিল, তার পরে, এটি এখন নিরাপত্তা সমস্যা মোকাবেলায় দৃঢ় অবস্থান নিয়েছে। Google এখন Google এর অ্যাক্সেসিবিলিটি পরিষেবা ব্যবহার করে তাদের জন্য প্লে স্টোরের সমস্ত অ্যাপ পর্যালোচনা করছে। যারা এই পরিষেবাগুলিকে অপ্রয়োজনীয়ভাবে ব্যবহার করে তাদের প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হবে।

তারা ইতিমধ্যেই অ্যাপ ডেভেলপারদের সাথে যোগাযোগ করতে শুরু করেছে যারা অ্যান্ড্রয়েডের অ্যাক্সেসিবিলিটি সার্ভিস, API ব্যবহার করে। এটি সেই ইমেলের অনুলিপি যা অ্যাপ বিকাশকারীরা Google থেকে পাচ্ছেন:

আপনি যদি আপনার অ্যাপে পরিবর্তন করতে চান, অনুগ্রহ করে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • এর মাধ্যমে পড়ুন অনুমতি এবং ব্যবহারকারীর ডেটা আরও বিশদ বিবরণের জন্য নীতিগুলি, এবং নিশ্চিত করুন যে আপনার অ্যাপ -এ তালিকাভুক্ত সমস্ত নীতি মেনে চলছে ডেভেলপার প্রোগ্রাম নীতি
  • যদি আপনার অ্যাপে BIND_ACCESSIBILITY_SERVICE অনুমতির প্রয়োজন না হয় বা অনুমতিটি অক্ষম ব্যবহারকারীদের Android ডিভাইস এবং অ্যাপ ব্যবহারে সাহায্য করা ছাড়া অন্য কিছুর জন্য ব্যবহার করা হচ্ছে:
    1. আপনার অ্যাপের ম্যানিফেস্ট থেকে এই অনুমতির জন্য আপনার অনুরোধটি সরিয়ে দিন।
    2. আপনার প্লে কনসোলে সাইন ইন করুন এবং আপনার পরিবর্তিত, নীতি-সম্মত APK আপলোড করুন।
  • অথবা, যদি আপনার অ্যাপে BIND_ACCESSIBILITY_SERVICE অনুমতির প্রয়োজন হয় অক্ষম ব্যবহারকারীদের Android ডিভাইস এবং অ্যাপ ব্যবহার করতে সাহায্য করার জন্য:
    1. আপনার অ্যাপের স্টোর লিস্টিং বিবরণে নিম্নলিখিত স্নিপেটটি অন্তর্ভুক্ত করুন:"এই অ্যাপটি অ্যাক্সেসিবিলিটি পরিষেবা ব্যবহার করে।"
    2. ব্যবহারকারীকে আপনার অ্যাপের মধ্যে এই অনুমতিটি সক্ষম করতে বলার আগে এই ব্যবহারের বিশিষ্ট ব্যবহারকারীর মুখোমুখি প্রকাশ প্রদান করুন। আপনার প্রকাশকে অবশ্যই নিম্নলিখিত প্রয়োজনীয়তার প্রতিটি পূরণ করতে হবে:
      • ডিসক্লোজার অবশ্যই এর মাধ্যমে প্রদান করতে হবে android:summary এবং android:description এর উপাদান অ্যাক্সেসিবিলিটি সার্ভিস ইনফো ক্লাস
      • অ্যাকসেসিবিলিটি সার্ভিসের অনুমতি আপনার অ্যাপের জন্য যে কার্যকারিতা সক্ষম করছে তা প্রকাশ করতে হবে। অ্যাক্সেসিবিলিটি পরিষেবার অনুরোধের সাথে ব্যবহৃত প্রতিটি বৈশিষ্ট্য অবশ্যই আপনার প্রকাশে ন্যায্যতা সহ ঘোষণা করতে হবে।

বিকল্পভাবে, আপনি অ্যাপটি প্রকাশ না করা বেছে নিতে পারেন।

সমস্ত লঙ্ঘন ট্র্যাক করা হয়৷ যেকোন প্রকৃতির গুরুতর বা বারবার লঙ্ঘনের ফলে আপনার ডেভেলপার অ্যাকাউন্ট বন্ধ করা হবে, এবং তদন্ত এবং সংশ্লিষ্ট Google অ্যাকাউন্টের সম্ভাব্য সমাপ্তি হবে।

আপনি যদি নীতিটি পর্যালোচনা করে থাকেন এবং মনে করেন আমরা হয়তো ভুল করেছি, অনুগ্রহ করে আমাদের সাথে যোগাযোগ করুন নীতি সহায়তা দল আমার একজন সহকর্মী 2 কর্মদিবসের মধ্যে আপনার কাছে ফিরে আসবে।

শুভেচ্ছা,

Google Play পর্যালোচনা দল

যে ব্যবহারকারীরা অ্যাক্সেসিবিলিটি পরিষেবাগুলি সম্পর্কে খুব বেশি সচেতন নন, তাদের জন্য এই বিশেষ পরিষেবাগুলি অ্যাপ ডেভেলপারদের এমন অ্যাপ ডিজাইন করতে সাহায্য করে যা অক্ষম Android ব্যবহারকারীদের সাহায্য করতে পারে৷ যাইহোক, সময়ের সাথে সাথে অনেক ডেভেলপার তাদের সুবিধার জন্য এই বিধানের অপব্যবহার করতে শুরু করে। এখন পর্যন্ত গুগল কোনো ডেভেলপারকে এই পরিষেবাগুলি ব্যবহার করতে আপত্তি করেনি। Greenify এবং LastPass হল কিছু বড় নাম যা Google-এর অ্যাক্সেসিবিলিটি পরিষেবাগুলি ব্যবহার করে৷

কঠোরতা কেন?

সাম্প্রতিক ম্যালওয়্যার আক্রমণের সাথে, গুগল এই পরিষেবাগুলি সম্পর্কে সতর্ক হয়ে উঠেছে। এই পরিষেবাগুলি সহজেই বিকাশকারীরা ব্যবহার করতে পারে যারা ব্যবহারকারীর ডেটা বা ফিশিং আক্রমণ করার জন্য ক্ষতিকারক অ্যাপ তৈরি করে। ক্লোক এবং ড্যাগার শোষণ এবং টোস্ট মেসেজ ওভারলে আক্রমণ হল কিছু সাম্প্রতিক উদাহরণ যা মন্দ উপায়ে Android এর অ্যাক্সেসিবিলিটি পরিষেবার সুবিধা গ্রহণ করে৷

কিভাবে এটি অ্যাপ ডেভেলপারদের প্রভাবিত করবে?

Google ডেভেলপারদের জন্য বিকল্প ছেড়ে দেয়নি কিন্তু Google-এর সাম্প্রতিক নীতি মেনে চলার জন্য। তারা যেভাবে পরিষেবাগুলি ব্যবহার করছিল তা পরিবর্তন করতে হবে কারণ এটি না করে, Google অ্যাকাউন্টের সমাপ্তির সাথে প্লে স্টোর থেকে অ্যাপটি সরানো হবে। অতএব, ডেভেলপারদের সর্বশেষ নির্দেশিকা মেনে চলতে হবে তা যতই অ্যাপের ব্যবহারযোগ্যতাকে প্রভাবিত করে না কেন।


  1. Windows 10-এ Google পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন?

  2. গুগল ট্যাঙ্গো:স্মার্টফোনকে আরও স্মার্ট করে তুলছে

  3. Google পরিষেবাগুলি যা ব্যর্থ হয়েছে এবং কেন

  4. Google Brings AR টু মোশন স্টিলস অ্যাপ