কম্পিউটার

N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে

আমি N95-এ PuTTY-তে ফন্ট যুক্ত করার বিষয়ে আমার টিউটোরিয়াল শুরু করার সময়, আমি খুব দ্রুত সিদ্ধান্ত নিয়েছিলাম যে প্রতিবার লগ ইন করার সময় একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে খুব বেশি সময় লাগছে। তাই আমি শুধু সময় বাঁচাতে একটি ফাঁকা পাস বাক্যাংশ সহ একটি RSA কী জোড়া তৈরি করেছি। চিন্তা করবেন না, অবশ্যই আমি শেষ হওয়ার সাথে সাথে মূল জোড়াটি মুছে ফেলেছি। আমার ফোন হারানো এবং আমার সার্ভারে কিছু অপরিচিত লোক লগইন করা আমার প্রয়োজন শেষ জিনিস!

দ্রষ্টব্য: এই পদ্ধতিটি শুধুমাত্র N95 এর জন্য নির্দিষ্ট নয়, বা এটি শুধুমাত্র লিনাক্সের জন্য নির্দিষ্ট নয়। আমি আমার উদাহরণগুলিতে লিনাক্স ব্যবহার করি কারণ আমি উইন্ডোজ ব্যবহারকারী নই। কীভাবে RSA কী তৈরি করতে হয় সে সম্পর্কে নীচে বর্ণিত পদ্ধতিটি Windows-এ puttygen.exe-এ অভিযোজিত হতে পারে।

  1. আমি প্রথমে লিনাক্স বক্সে যা করেছি তা এখানে:

    [user@radon ~]$ ssh-keygen
    সর্বজনীন/ব্যক্তিগত rsa কী জোড়া তৈরি করা হচ্ছে।
    কী সংরক্ষণ করতে ফাইলটি লিখুন (/home/user/.ssh/id_rsa):
    তৈরি করা হয়েছে '/home/user/.ssh ডিরেক্টরি '.
    পাসফ্রেজ লিখুন (কোন পাসফ্রেজের জন্য খালি):
    একই পাসফ্রেজ আবার লিখুন:
    আপনার পরিচয় /home/user/.ssh/id_rsa এ সংরক্ষিত হয়েছে।
    আপনার সর্বজনীন কী /home/user/.ssh/id_rsa.pub-এ সংরক্ষিত হয়েছে।
    কী আঙুলের ছাপ হল:
    79:8a:08:bd:fb:da:71:59:f4:28:e6:c3:01:12:5a:69 user@radon.example.com

    [user@radon ~]$ cd .ssh/
    [user@radon .ssh]$ ls
    id_rsa id_rsa.pub known_hosts
    [user@radon .ssh]$ cat id_rsa.pub> authorized_keys
    [user@radon .ssh]$ chmod 644 অনুমোদিত_কী

    উপরের chmod কমান্ডটি খুবই গুরুত্বপূর্ণ। আপনার অনুমোদিত_কী ফাইল অবশ্যই শুধুমাত্র আপনার দ্বারা লিখিত হতে হবে. যদি হয় গোষ্ঠী লেখার যোগ্য sshd এটি ব্যবহার করতে অস্বীকার করবে।

  2. এই পদক্ষেপটিও খুবই গুরুত্বপূর্ণ! পরবর্তীতে আপনাকে অবশ্যই আপনার OpenSSH প্রাইভেট কীটিকে পুটিটির SSH-2 কী বিন্যাসে রূপান্তর করতে হবে। আমি প্রাথমিকভাবে OpenSSH প্রাইভেট কী ব্যবহার করার চেষ্টা করেছি, বুঝতে পারিনি যে পুটিটি এটি সঠিকভাবে পড়তে পারেনি। এটি কেন কাজ করছে না তা বের করতে কিছুটা খনন করতে হয়েছে। কে জানত যে PuTTY, OpenSSH, এবং ssh.com-এর SSH-2 কীগুলির বাস্তবায়ন এত আলাদা?

    [user@radon .ssh]$ puttygen id_rsa -o id_rsa.ppk

  3. এরপর, আমি একটি USB কেবল দিয়ে আমার N95 আমার ল্যাপটপে প্লাগ করেছি এবং id_rsa.ppk কপি করেছি ফোনের ভর মেমরির একটি টেম্প ফোল্ডারে।
  4. এখন, আপনার N95-এ পুটিটি চালু করুন এবং বিকল্পগুলি বেছে নিন -> সম্পাদনা করুন৷ -> সাধারণ , তারপর রিমোট হোস্টের নাম বা ঠিকানা, সেইসাথে আপনার ব্যবহারকারীর নাম যোগ করুন।
  5. N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে
    N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে

  6. এরপর, ডান টিপুন পরবর্তী স্ক্রিনে যেতে একবার টগল করুন। এখানে আপনি আপনার ব্যক্তিগত কী নির্বাচন করেন৷ . আমি কীভাবে E:\temp\id_rsa.ppk বেছে নিয়েছি তা দেখতে নীচের স্ক্রিনশটগুলিতে বর্ণিত ক্রম অনুসরণ করুন।
  7. N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে
    N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে
    N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে

  8. ব্যাক টিপুন মূল পুটি স্ক্রিনে ফিরে যেতে দুবার, তারপর বিকল্পগুলি টিপুন৷ -> সংযোগ করুন এবং আপনি এখন কোনো পাসওয়ার্ড ছাড়াই সংযুক্ত।
  9. N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে
    N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে


  1. Windows এর জন্য অফিস অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  2. পিসির জন্য কিন্ডল অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  3. N95 এ PuTTY-এর সাথে ব্যবহারের জন্য একটি RSA কী জোড়া তৈরি করা হচ্ছে

  4. Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন