কম্পিউটার

অভ্যাস ভাঙা:আপনার ইলেক্ট্রনিক্সের সাথে স্বাস্থ্যকর সম্পর্কের জন্য 11 টি টিপস

অভ্যাস ভাঙা:আপনার ইলেক্ট্রনিক্সের সাথে স্বাস্থ্যকর সম্পর্কের জন্য 11 টি টিপস>>

যদিও প্রযুক্তি ব্যবহার করে আপনার স্বাস্থ্য এবং ফিটনেস ট্র্যাক করা সহজ ছিল না, হাস্যকরভাবে, ইলেকট্রনিক্সের অতিরিক্ত ব্যবহার স্বাস্থ্যকর জীবনধারার জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে৷ একটি স্মার্টফোনের স্ক্রিনে ক্রমাগত কুঁচকানো দৃষ্টিশক্তি, দুর্বল ভঙ্গি এবং এমনকি উদ্বেগ বাড়াতে পারে৷

তার উপরে, আমাদের ফোনগুলি প্রধান বিভ্রান্তিকর- সাম্প্রতিক সমীক্ষাগুলি নির্দেশ করে যে আমেরিকানরা তাদের ফোন প্রতিদিন 96 বার চেক করে, বা প্রতি দশ মিনিটে একবার! কিন্তু এর মানে এই নয় যে আপনার প্রযুক্তির সাথে একটি স্বাস্থ্যকর সম্পর্ক তৈরি করার জন্য আপনাকে আপনার ফোনকে পুরোপুরি ফেলে দিতে হবে।

আমরা ডুম-স্ক্রলিং বন্ধ করার এবং অনলাইনে অতিবাহিত সময় সম্পর্কে আরও সচেতন হওয়ার সহজ উপায়গুলির একটি তালিকা একসাথে রেখেছি। আপনি যদি আরও ঘন ঘন আনপ্লাগ করার এবং আপনার পর্দার আসক্তি ভাঙার উপায় খুঁজছেন, তাহলে এই ধারণাগুলি সাহায্য করবে৷

1. আপনার স্ক্রীন টাইম ট্র্যাক রাখা শুরু করুন৷

আজকাল, বেশিরভাগ ফোনই আপনাকে দিনে কতটা স্ক্রীন টাইম লগ ইন করছেন তা দেখার একটি সহজ উপায় অফার করে৷ আপনার সময়কে আবার নিয়ন্ত্রণ করতে এবং অভ্যাসের বাইরে আপনার ফোনটি উদ্দেশ্যহীনভাবে ব্যবহার করা বন্ধ করার জন্য শুধুমাত্র সংখ্যাগুলি দেখা একটি দুর্দান্ত উত্সাহ হতে পারে৷

2. প্রতিদিন একটু ফোন-মুক্ত সময় নির্ধারণ করুন।

একটি নির্দিষ্ট "ফোন-মুক্ত" সময় আলাদা করে রাখুন, যেখানে আপনি আপনার ফোন ব্যবহার করার পরিকল্পনা করেন না এবং এটিকে নাগালের বাইরে রাখার চেষ্টা করুন সেই সময়কাল। অনেক ফোন আপনার স্ক্রীনের সময় সীমিত করার বিকল্পও অফার করে, যার ফলে আপনার সময়সূচী নিয়ন্ত্রণ করা এবং আপনার ব্যবহার নিয়ন্ত্রণ করা সহজ হয়।

3. 24/7 উপলব্ধ হবে না।

আপনি কি হারাচ্ছেন তা নিয়ে প্রতি সেকেন্ডে চাপ না দিয়ে ফোন-মুক্ত সময় পেতে চাইলে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ একটি সুস্থ পরিবার/কাজ/জীবনের ভারসাম্য মানে যে কেউ আপনাকে 24/7 উপলব্ধ থাকার আশা করবে না। আপনার কাছাকাছি থাকা লোকেদের জানতে দিন যে আপনি প্রত্যাশাগুলি আরও ভালভাবে পরিচালনা করার জন্য একটু আনপ্লাগ করার চেষ্টা করছেন। আপনি দ্রুত খুঁজে পাবেন তাৎক্ষণিকভাবে প্রতিটি বার্তার উত্তর না দেওয়া ঠিক আছে৷

4. প্রথমে সবকিছু দেখা এড়িয়ে চলুন।

আপনি শেষ কবে রিভিউ না দেখে একটি নতুন রেস্তোরাঁর চেষ্টা করেছেন, বা সময়ের আগে অনলাইনে তাদের সংগ্রহ সম্পর্কে পড়ার আগে একটি যাদুঘরে থামলেন? অবিলম্বে সবকিছু Google-এর প্রতি প্ররোচনা এড়াতে চেষ্টা করুন, এবং আপনি আপনার ফোনের উপর অনেক কম নির্ভর করবেন (এবং হয়ত আপনার দিনেও একটু স্বতঃস্ফূর্ততা যোগ করুন!)।

5. উৎপাদনশীলতা বাড়াতে একটি অ্যাপ ব্যবহার করে দেখুন।

প্রযুক্তির ব্যবহার প্রতি স্বজ্ঞাত বলে মনে হতে পারে যাতে আপনি প্রায়শই আপনার ফোন ব্যবহার বন্ধ করতে পারেন, কিন্তু এমন প্রচুর উৎপাদনশীল অ্যাপ রয়েছে যা আপনাকে কাটতে সাহায্য করতে পারে বিভ্রান্তি কমিয়ে দিন এবং আপনার প্রযুক্তিকে আরও মনযোগ সহকারে ব্যবহার করুন—সেটি একটি স্মার্ট করণীয় তালিকা তৈরি করে হোক বা একটি কার্যকলাপে ফোকাস করার জন্য সময় আলাদা করে হোক।

6. কয়েকটি বিজ্ঞপ্তি বন্ধ করুন।

আপনার ফোনের স্ক্রিনে ক্রমাগত বার্তাগুলি দেখা লোভনীয়, এবং আমাদের অজান্তে নতুন বিজ্ঞপ্তিগুলির মাধ্যমে স্ক্রোল করার পুনরাবৃত্তিমূলক চক্রের মধ্যে রাখে— এবং সম্ভবত কাজটি বন্ধ করে দেয়৷ আপনার প্রয়োজন নেই এমন যেকোন অ্যাপ বিজ্ঞপ্তি বন্ধ করে দিলে তা আপনাকে নির্বিকারভাবে আপনার ফোন দখল করা থেকে বাঁচাতে সাহায্য করতে পারে।

7. 'বিরক্ত করবেন না' চালু করুন৷

আপনার সেটিংস পরীক্ষা করুন এবং আপনার একটি 'বিরক্ত করবেন না' বিকল্পটি খুঁজে পাওয়া উচিত। এই সেটিংটি শব্দ বা সতর্কতা ব্যবহার না করেই বিজ্ঞপ্তি এবং কল সরবরাহ করে, এটি এমন সময়ের জন্য আদর্শ করে তোলে যখন আপনি আপনার ফোনের দ্বারা বিভ্রান্ত হবেন না। আপনি ম্যানুয়ালি 'বিরক্ত করবেন না' চালু করতে পারেন, অথবা আপনি যখনই চান তার জন্য এটি নির্ধারণ করতে পারেন। ঘুমানোর 30 মিনিট আগে থেকে আপনার অ্যালার্ম বন্ধ হওয়ার প্রায় 15 মিনিট আগে পর্যন্ত এটি সেট করার চেষ্টা করুন।

8. বিছানার কাছে আপনার ফোন চার্জ করবেন না।

মাঝরাতে অনেক সময় আপনার ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে দেখুন যখন আপনার ঘুমানো উচিত? আপনার চার্জার সরানোর চেষ্টা করুন. আপনি যখন ঘুমের দিকে যাচ্ছেন তখন আপনার ফোনটি রুম জুড়ে রাখলে আপনি মেমসের দিকে তাকিয়ে থাকতে পারবেন না। আপনি যদি আপনার ফোনকে অ্যালার্ম ঘড়ি হিসেবে ব্যবহার করেন, তাহলে আরও ভালো- আপনার নাইটস্ট্যান্ড থেকে স্নুজ করার পরিবর্তে সকালে বিছানা থেকে উঠতে এটি নিখুঁত উত্সাহ।

9. সকালের নাস্তা পর্যন্ত অফলাইনে থাকুন।

আপনি যদি ঘুম থেকে ওঠার আগে বিছানায় সোশ্যাল মিডিয়া স্ক্রোল না করেন তবে এই ধাপটি অনেক সহজ। আপনার দিনটিকে একটি উত্পাদনশীল শুরুতে সাহায্য করার জন্য আপনার দাঁত ব্রাশ করার আগে ব্রাউজ করা বন্ধ করুন। অতিরিক্ত অনুপ্রাণিত বোধ করছেন? দিনের জন্য আপনার ফোনটি হাতে নেওয়ার আগে কয়েক মিনিটের মননশীলতা আলাদা করার চেষ্টা করুন৷

10. এটিতে একটি রাবার ব্যান্ড রাখুন৷

আপনি আপনার ফোনটি তুলেছেন তা বুঝতে পারার আগে নিজেকে নির্বোধভাবে ইনস্টাগ্রাম ব্রাউজ করে দেখুন? এটির চারপাশে একটি রাবার ব্যান্ড রাখার চেষ্টা করুন। এইভাবে, আপনার ফোন আবার ব্যবহার করার আগে আপনাকে একটি শারীরিক বাধা দূর করতে হবে। এটি আপনার প্রযুক্তির ব্যবহারকে আরও সচেতন করার একটি দুর্দান্ত উপায়!

11. এটিকে একটি খেলা করুন৷

আপনার যদি এমন বন্ধু থাকে যারা তাদের স্ক্রীন-টাইম কমাতেও আগ্রহী, তাহলে আপনার ফোনগুলিকে কেন্দ্রে স্ট্যাক করে আপনার পরবর্তী মধ্যাহ্নভোজের তারিখকে একটি প্রতিযোগিতায় পরিণত করুন যত তাড়াতাড়ি আপনি বসুন টেবিল. প্রথম যে তাদের ফোন ধরবে তাকে বিল দিতে হবে।
খাবার শেষ হওয়ার আগে যদি কেউ প্রলোভনে না পড়ে, তবে প্রত্যেকে তার নিজের খাবারের জন্য অর্থ প্রদান করে। এটা একটা জয়-জয়; আপনি বন্ধুদের সাথে সংযোগ করতে সময় কাটাতে পারবেন, এবং যখন আপনি এটিতে থাকবেন তখন একটি বিনামূল্যের খাবারের শট পাবেন!

স্বাস্থ্যকর অনলাইন অভ্যাসের প্রতি প্রতিশ্রুতি দিয়ে 2022 থেকে শুরু করুন এবং আপনি যা পছন্দ করেন তা করতে IRL আরও বেশি সময় ব্যয় করুন। ইন্টারনেট আসক্তি ভাঙুন যাতে আপনি আপনার প্রযুক্তি ব্যবহার করতে না দিয়ে এটি ব্যবহার করতে পারেন।


  1. কিভাবে আপনি সেরা পারফরম্যান্সের জন্য আপনার ফোন অপ্টিমাইজ করবেন?

  2. আপনার ফোনের জন্য 4টি সেরা সেল সিগন্যাল বুস্টার

  3. কিভাবে প্রথমবারের জন্য iTunes এ আপনার আইফোন ব্যাকআপ

  4. Windows 10 এ আপনার ফোন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য শীর্ষ পাঁচটি টিপস