কম্পিউটার

অ্যান্ড্রয়েড তাদের ওএস ব্যবহার করে ব্ল্যাকবেরি দিয়ে কী সুরক্ষা সুবিধা দেখতে পাবে?

অ্যান্ড্রয়েড তাদের ওএস ব্যবহার করে ব্ল্যাকবেরি দিয়ে কী সুরক্ষা সুবিধা দেখতে পাবে?

ব্ল্যাকবেরি সর্বদাই প্রাইভেট এবং সুরক্ষিত মোবাইল সলিউশনের জন্য অন্যতম প্রধান নির্মাতা। এটি সম্প্রতি তার অফিসিয়াল ব্লগে দাবি করেছে যে এটিই প্রথম মোবাইল ডিভাইসে ইমেল এবং অ্যাপ্লিকেশনগুলির সাথে আসা। এখন, সর্বশেষ পদক্ষেপে, এটি ব্ল্যাকবেরি পিআরআইভি স্মার্টফোনের জন্য গুগল অ্যান্ড্রয়েডের সাথে দলবদ্ধ হয়েছে। তবুও, কোম্পানি এখনও চায় তার ব্যবহারকারীরা BB প্ল্যাটফর্মে আগের মতোই নিরাপদ এবং নিরাপদ বোধ করুক।

এটিকে সংকুচিত করতে, ব্ল্যাকবেরি এমন একটি প্ল্যাটফর্মের সাথে দলবদ্ধ হচ্ছে যার নিরাপত্তা সত্যিই শীর্ষস্থানীয় নয়। তাই ব্ল্যাকবেরি এটিকে তাদের মান অনুযায়ী কাস্টমাইজ করার চেষ্টা করছে যা তার ব্যবহারকারীদের সর্বাত্মক নিরাপত্তা এবং গোপনীয়তা প্রদানের নীতির উপর নির্ভর করে। ব্ল্যাকবেরি PRIV অ্যান্ড্রয়েডের প্ল্যাটফর্মে কী আনতে চলেছে তা দেখে নেওয়া যাক। কোম্পানিটি তার "বিশ্ব-বিখ্যাত" নিরাপত্তা মডেলকে অ্যান্ড্রয়েডের সাথে সংহত করেছে এবং এতে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷

ব্ল্যাকবেরি হার্ডওয়্যার রুট অফ ট্রাস্ট এবং শক্ত লিনাক্স কার্নেল

এর হার্ডওয়্যার রুট অফ ট্রাস্টের সাথে, যা এক ধরনের উত্পাদন প্রক্রিয়া যা স্মার্টফোনের হার্ডওয়্যারে ক্রিপ্টোগ্রাফিক কী সন্নিবেশ করায়, এটি সম্পূর্ণ প্ল্যাটফর্মে একটি সুরক্ষিত অবকাঠামো দেয়। এছাড়াও, একটি শক্ত লিনাক্স কার্নেল বিভিন্ন নিরাপত্তা প্যাচ এবং কনফিগারেশনের সাথে নিরাপত্তাকে আরও কঠোর করে তোলে। এর মানে হল যে ব্ল্যাকবেরি গোপনীয়তা সুরক্ষার জন্য এটিকে উপযুক্ত করতে Android এর গোপনীয়তা এবং সুরক্ষা ক্ষমতাগুলিকে সংশোধন করেছে৷ এর একটি পদক্ষেপে, কোম্পানিটি তার PRIV-তে "পেটেন্ট করা ছবি-লগইন" নিয়ে এসেছে। ছবি লগইন স্মার্টফোন প্রমাণীকরণ স্কিমকে শক্তিশালী ও সরল করতে চলেছে৷

অ্যান্ড্রয়েড তাদের ওএস ব্যবহার করে ব্ল্যাকবেরি দিয়ে কী সুরক্ষা সুবিধা দেখতে পাবে?

ব্ল্যাকবেরি বিভিন্ন ধরনের যোগাযোগ পরিষেবা সমর্থন করে যা শীর্ষস্থানীয় নিরাপত্তা প্রদানের উপর ভিত্তি করে। এই পরিষেবাগুলির মধ্যে রয়েছে ওয়াচডক্স প্রাইভেট ফাইল শেয়ারিং, ব্ল্যাকবেরি মেসেঞ্জার (বিবিএম), এবং শ্রেণীবদ্ধ ভয়েস কলের জন্য সিকিউরসুইট। এর আগে, ব্ল্যাকবেরিও বলেছিল যে তার কোনও সফ্টওয়্যার "ব্যাকডোরড" নয়। এটি আরও দাবি করেছে যে এর সমস্ত ক্রিপ্টোগ্রাফি স্কিম ব্ল্যাকবেরি সার্টিকমের সাথে প্রত্যয়িত। আমরা সত্যিই জানি না যে এই ধরনের পরিষেবাগুলি তাদের দাবির মতো নিরাপত্তা প্রদান করে কিনা। সত্যি বলতে কি, "ক্রিপ্টোগ্রাফি" সম্পর্কে এই ধরনের ঘোষণা করা সহজ, তবে কোডটি বাগ-মুক্ত এবং কেকওয়াক নয় তা প্রমাণ করা।

যাচাইকৃত বুট এবং সুরক্ষিত বুটচেন এবং FIPS 140-2 এনক্রিপশন

ভেরিফাইড বুট এবং সিকিউর বুটচেন হল এমন একটি প্রক্রিয়া যা স্মার্টফোনের হার্ডওয়্যারের প্রতিটি স্তর যাচাই করার জন্য এমবেডেড কী ব্যবহার করে। এটি কেবল হার্ডওয়্যার প্রমাণীকরণের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলিকে তাদের আসল আকারে রয়েছে এবং নিরাপত্তার সাথে আপস করা হয়নি তা নিশ্চিত করার জন্য পরীক্ষা করে। অন্যদিকে, FIPS 140-2 কমপ্লায়েন্ট ফুল ডিস্ক এনক্রিপশন ডিফল্টরূপে ডিভাইসে সক্রিয় থাকে যাতে ডিভাইসের নিরাপত্তায় কোনো ফাঁক না থাকে।

ব্ল্যাকবেরি অবকাঠামো এবং এন্টারপ্রাইজ সার্ভার (BES12)

অ্যান্ড্রয়েড তাদের ওএস ব্যবহার করে ব্ল্যাকবেরি দিয়ে কী সুরক্ষা সুবিধা দেখতে পাবে?

হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন, ব্ল্যাকবেরি অ্যান্ড্রয়েডে তার বিশেষ বিবি অবকাঠামো নিয়ে আসছে। এর অবকাঠামো বিশ্বব্যাপী একটি নেটওয়ার্কের মাধ্যমে বিতরণ করা হয় যা এনক্রিপ্ট করা ডেটার পেটাবাইট স্থানান্তর করে। এই ডেটা বিশ্বের সবচেয়ে শক্তিশালী আমলা এবং পেশাদারদের কাছে স্থানান্তরিত হয়। যাইহোক, ব্ল্যাকবেরি এন্টারপ্রাইজ সার্ভার (BES12) হল প্রিমিয়াম এবং নেতৃস্থানীয় এন্টারপ্রাইজ মোবিলিটি ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম যা বিশ্বের সবচেয়ে শক্তিশালী কর্পোরেশন এবং সংস্থাগুলি দ্বারা ব্যবহৃত হয়। এই ধরনের অবকাঠামো কিছুটা একটি ডিভাইসের উচ্চ স্তরের নিরাপত্তার নিশ্চয়তা দেয়। ব্ল্যাকবেরি সর্বদা প্রভাবশালী সংস্থা এবং লোকেদের জন্য শীর্ষ পছন্দ হয়েছে কারণ এটি ডেটা গোপন ও সুরক্ষিত রাখে৷

অ্যান্ড্রয়েড ফর ওয়ার্ক এবং ব্ল্যাকবেরি DTEK-এর সাথে নিরবিচ্ছিন্ন ইন্টিগ্রেশন

ব্ল্যাকবেরি কাজের জন্য অ্যান্ড্রয়েডের সাথে একটি সফল ইন্টিগ্রেশন করেছে৷ এর ব্ল্যাকবেরি PRIV-এ, কেউ সহজেই অ্যাপটির নির্বিঘ্ন ব্যবহার করতে পারে। সংক্ষেপে বলতে গেলে, ব্ল্যাকবেরি আপনাকে ব্যক্তিগত-পেশাদার ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ব্যবধান রাখতে দেয়। ব্যক্তিগত স্থান ব্যবহারকারীদের গোপনীয়তা বজায় রাখার জন্য তাদের অ্যাপ ডাউনলোড ব্যক্তিগত রাখতে সক্ষম করে। অন্যদিকে, কাজের জায়গা উদ্যোগগুলিকে তাদের কর্পোরেট ডেটা নিরাপদ এবং সুরক্ষিত রাখতে দেয়৷

অ্যান্ড্রয়েড তাদের ওএস ব্যবহার করে ব্ল্যাকবেরি দিয়ে কী সুরক্ষা সুবিধা দেখতে পাবে? অ্যান্ড্রয়েড তাদের ওএস ব্যবহার করে ব্ল্যাকবেরি দিয়ে কী সুরক্ষা সুবিধা দেখতে পাবে?

BlackBerry DTEK হল একটি অ্যাপ্লিকেশন যা একটি ডিভাইসের কার্যকলাপ নিরীক্ষণ করে। এটি ব্যবহারকারীদের জানায় কোন অ্যাপগুলি ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করেছে, আপনার ডিভাইস থেকে প্রাপ্ত ডেটা এবং এর অবস্থান এবং ডিভাইস থেকে কোন ডেটা পাঠানো হয়েছে।

উপসংহার

ব্ল্যাকবেরি নিরাপদ এবং সুরক্ষিত থাকার সদিচ্ছা উপভোগ করে, কিন্তু সেখানেও ত্রুটি রয়েছে৷ আমরা বিশ্বাস করি যে কোম্পানির গোপনীয়তা সম্পর্কে সরাসরি দাবি করা উচিত নয়, কারণ এটি প্রথমবারের মতো অন্য OS-এর সাথে যোগ দিচ্ছে। তবুও, ব্ল্যাকবেরির অ্যান্ড্রয়েডের সাথে একত্রিত হওয়ার সিদ্ধান্তটি দেরিতে হলেও নিশ্চিতভাবে একটি স্বাগত পদক্ষেপ। উপরে প্রদত্ত সমস্ত তথ্যের সাথে, আমরা সম্মত যে BlackBerry প্রকৃতপক্ষে অ্যান্ড্রয়েডকে আরও সুরক্ষিত করার জন্য অতিরিক্ত মাইল যাওয়ার চেষ্টা করছে। যাইহোক, আমরাও উপযুক্ত হার্ডওয়্যার পরিবর্তন দেখতে চাই, তাই না?


  1. নেটওয়ার্ক নিরাপত্তা প্রতিরক্ষা সঙ্গে জড়িত কি?

  2. এই অ্যান্ড্রয়েড ব্রাউজার বাগ আপনাকে কিটক্যাটে আপগ্রেড করতে বাধ্য করবে

  3. Android এর নিরাপত্তা প্যাচ সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. ব্ল্যাকবেরি ফোনে কি অ্যান্ড্রয়েড চালানো উচিত?