কম্পিউটার

ওয়ালির সাথে আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করুন

ওয়ালির সাথে আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করুন

আমার কলেজের বছরগুলিতে, যে সময় আমি প্রথম আমার বাবা-মায়ের কাছ থেকে আলাদা হয়েছিলাম, তখন অর্থের অভাব ছিল; আমি একটি নোটবুকে আমার দৈনন্দিন খরচের রেকর্ড বজায় রেখে আমার আর্থিক জীবনের সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা করেছি। আমি দায়িত্বের সাথে প্রতিটি লেনদেন লিখেছিলাম, এবং এক মাস পরে আমি ছেড়ে দিয়েছিলাম। অভিজ্ঞতা আমাকে একটি জিনিস শিখিয়েছে:ব্যক্তিগত অর্থ ব্যবস্থাপনার সবচেয়ে সহজ উপায় এটি না করা। কারণ আপনার ব্যক্তিগত আর্থিক ব্যবস্থাপনার অর্থ হল আপনার প্রতিটি আর্থিক লেনদেনের সূক্ষ্ম বিবরণ এবং ক্রমাগত ইনপুট করার প্রতিশ্রুতি। সবাই এই ধরনের নির্যাতনের জন্য প্রস্তুত নয়।

আজ, বছর পরে, আমি বুঝতে পারি যে আপনি সবসময় আপনার আর্থিক অবস্থাকে তার নিজস্ব ডিভাইসে ছেড়ে দিতে পারবেন না। কিন্তু আমি সেই বিরক্তিকর রুটিনে ফিরে যেতে চাই না। তাই আমি একটু খনন করেছি এবং ওয়ালিকে পেয়েছি, একটি বিনামূল্যের ব্যক্তিগত আর্থিক সহকারী অ্যাপ যা ব্যবহার করা সহজ এবং মজাদার।

ওয়ালি করা শুরু করুন

আপনার আর্থিক ট্র্যাকিং সম্পর্কে সবচেয়ে খারাপ জিনিসগুলির মধ্যে একটি হল ডেটা এন্ট্রি অংশ। আপনি আপনার জন্য এটি করার জন্য কাউকে নিয়োগ না করা পর্যন্ত, প্রক্রিয়াটির জন্য কোন শর্টকাট নেই। Wally আপনার ফোনের GPS ব্যবহার করে লেনদেনগুলিকে স্বয়ংক্রিয়ভাবে জিও-ট্যাগ করার মাধ্যমে ক্লান্তিকর কাজটিকে সহজ এবং মজাদার করে তোলে৷ এছাড়াও আপনি আপনার লেনদেনের রসিদের ছবি তুলতে পারেন এবং অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করে সেগুলি লিখবে৷

আপনি যখন Wally খুলবেন তখন আপনি প্রথমে যে জিনিসটি দেখতে যাচ্ছেন সেটি হল “ব্যয় স্ক্রীন” – আপনি “সেটিংস”-এ এই বিকল্পটি পরিবর্তন করতে পারেন। এখানে আপনি আপনার খরচ ইনপুট করার জায়গা। খরচের পরিমাণ ছাড়াও, আপনি খরচের ধরন, অবস্থান এবং তারিখও ইনপুট করতে পারেন। আপনি লেনদেনে নোট যোগ করতে পারেন, এবং এটি একটি পুনরাবৃত্ত বা একবারের ঘটনা হিসাবে সেট করতে পারেন৷

লেনদেনের ধরন কনফিগার করতে, "কী" আইকনে ট্যাপ করুন। আপনি "সম্পাদনা করুন" বোতামে ট্যাপ করে একটি নতুন ধরনের লেনদেন যোগ করতে পারেন।

ওয়ালির সাথে আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করুন

ব্যবহার করার জন্য অনেক রেডি-টু ক্যাটাগরি আছে যেগুলো আপনি আপনার লেনদেনকে শ্রেণীবদ্ধ করতে ব্যবহার করতে পারেন, যেমন ব্যক্তিগত, ঘর, খাদ্য ও পানীয়, পরিবহন, পোশাক, মজা এবং বিবিধ। প্রতিটি বিভাগের বেশ কয়েকটি উপ-বিভাগ রয়েছে। যেমন, “ব্যক্তিগত”-এর অধীনে আপনার মোবাইল, চিকিৎসা, কর, বীমা ইত্যাদি রয়েছে। “বাড়ি”-এর অধীনে আপনার মুদি, ভাড়া, ফোন, ইলেক্ট্রিসিটি ইত্যাদি রয়েছে। এই উপ-বিভাগগুলির মধ্যে একটি আপনার লেনদেনের জন্য উপযুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনি যদি নিখুঁতটি খুঁজে না পান তবে আপনি সর্বদা “সাধারণ” এর অধীনে একটি নতুন তৈরি করতে পারেন।

ওয়ালির সাথে আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করুন

আরেকটি প্রতিষ্ঠান টুল যা আপনি ব্যবহার করতে পারেন তা হল অবস্থান বৈশিষ্ট্য। ওয়ালি পরামর্শ দেয় যে আপনি আপনার কেনাকাটা করার ঠিক পরেই আপনার লেনদেন ফাইল করুন। এইভাবে এটি আপনার অবস্থান ব্যবহার করতে পারে এবং স্বয়ংক্রিয়ভাবে এটি জিওট্যাগ করতে পারে। কিন্তু পরে রেকর্ড করাও ঠিক আছে; আপনি অবস্থানের জন্য অনুসন্ধান করতে পারেন এবং এন্ট্রিতে যোগ করতে পারেন।

ওয়ালির সাথে আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করুন

স্ক্রিনের মাঝখানে বাঁদিকে এই ছোট্ট "সাইকেল" আইকনটি আছে। একবারের লেনদেনকে পুনরাবৃত্তে পরিণত করতে আপনি এটিতে ট্যাপ করতে পারেন। পুনরাবৃত্ত লেনদেনের কিছু উদাহরণ হল ফোন বিল, ম্যাগাজিন সাবস্ক্রিপশন এবং স্কুল ফি। অন্য প্রান্তে - স্ক্রিনের মাঝখানে ডানদিকে তারিখ সেটিং। আপনি যদি আপনার লেনদেন ফাইল করেন, পরে আপনি এখানে তারিখ ইনপুট করতে পারেন।

ওয়ালির সাথে আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করুন

আপনি ইনপুট সংরক্ষণ করার পরে, আপনি আপনার সমস্ত খরচের সারাংশ দেখতে পারেন। বিকল্পগুলি হল "সমস্ত খরচ" এর অধীনে এটিকে সাপ্তাহিক বা সব একসাথে দেখা।

ওয়ালির সাথে আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করুন

সাইডবার এবং আরও কিছু

সাইডবার থেকে আপনি Wally এর সাথে আরও কিছু করতে পারেন। তালিকার প্রথম আইটেমটি হল "পর্যালোচনা।" এই মেনুটি আপনাকে মাস অনুসারে গোষ্ঠীবদ্ধ আপনার অর্থের সাধারণ ওভারভিউ দেবে।

ওয়ালির সাথে আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করুন

পরেরটি হল সেই জায়গা যেখানে আপনি আপনার আয়ের ডেটা ইনপুট করেন। যদিও এটি ঐচ্ছিক, আপনি যদি আপনার ইতিবাচক এবং নেতিবাচক নগদ প্রবাহ জানেন তবে আপনি আপনার বাজেটের আরও ভাল ছবি পেতে পারেন।

ওয়ালির সাথে আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করুন

কাস্টমাইজেশনের শেষ অংশটি "সেটিংস"-এর মধ্যে রয়েছে। আপনি একটি পাসকোড সেট করতে পারেন যাতে অন্যেরা আপনার ব্যক্তিগত তথ্যে প্রেয়ারিং থেকে বিরত থাকে৷ আপনি যদি দ্রুত ব্যয়ের ইনপুটের জন্য ওয়ালিকে ব্যয় স্ক্রিনে চালু করতে চান তবে বিকল্পটি চালু করুন। অন্যান্য জিনিস যা আপনি কাস্টমাইজ করতে পারেন তা হল মুদ্রা, অনুস্মারক এবং কখন আর্থিক সপ্তাহ এবং মাস শুরু হবে। এছাড়াও আপনি আপনার ব্যক্তিগত বিবরণ সম্পাদনা করতে পারেন, স্বয়ংক্রিয় রসিদ স্ক্যান সক্ষম করতে পারেন (এখনও বিটাতে), iCloud ব্যাকআপ সক্ষম করতে এবং সমস্ত ডেটা রপ্তানি করতে পারেন৷

ওয়ালির সাথে আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করুন

আমার সংক্ষিপ্ত পরীক্ষার সময়, ওয়ালি মজাদার এবং ব্যবহার করা যথেষ্ট সহজ ছিল যাতে আমি আবার আমার ব্যক্তিগত অর্থ পরিচালনা শুরু করতে চাই। আমি একটি বাগ খুঁজে পেয়েছি যে স্ক্যানিং রসিদ প্রক্রিয়াটি আমাকে সাফল্যের চেয়ে বেশি ব্যর্থতা দিয়েছে। আশা করি, এই সমস্যাটি ভবিষ্যতের আপডেটে ঠিক করা হবে৷

তোমার কী অবস্থা? আপনি কি আপনার আর্থিক জীবনের উপর একটি ট্যাব রাখেন? আপনি কোন অ্যাপ্লিকেশন(গুলি) ব্যবহার করেন? আপনি ওয়ালি চেষ্টা করেছেন? নীচের মন্তব্যে আপনার চিন্তাভাবনা এবং অভিজ্ঞতা শেয়ার করুন৷

ইমেজ ক্রেডিট:Ken Teegardin


  1. ওয়ার্ডপ্রেস ডেস্কটপ অ্যাপ দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ পরিচালনা করুন

  2. আপনার বাজেট পরিচালনা করতে সাহায্য করার জন্য ৭টি বিনামূল্যের এক্সেল টেমপ্লেট

  3. ডুপ্লিকেট পরিচিতি ফিক্সার দিয়ে ফোনে আপনার পরিচিতিগুলি পরিচালনা করুন

  4. কিভাবে Microsoft OneDrive-এর মাধ্যমে আপনার ফাইলগুলি পরিচালনা করবেন?