কম্পিউটার

অ্যান্ড্রয়েডে কীভাবে সিনেমাটিক ভিডিও শ্যুট করবেন

অ্যান্ড্রয়েডে কীভাবে সিনেমাটিক ভিডিও শ্যুট করবেন

স্মার্টফোন ক্যামেরা অনেক দূর এসেছে। তুলনামূলকভাবে অল্প সময়ের মধ্যে, স্মার্টফোন ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফি নতুনত্ব থেকে গুরুতর ব্যবসায় চলে গেছে। আজ, স্মার্টফোনগুলি বৈশিষ্ট্য-দৈর্ঘ্যের ফিল্ম তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। 2015 এর ট্যানজারিন সম্পূর্ণরূপে একটি আইফোন 5s এ শ্যুট করা হয়েছিল। অতি সম্প্রতি, স্টিভেন সোডারবার্গ একটি আইফোন 7-এ আনসেন শট করেছেন৷ আপনার যদি একটি অ্যান্ড্রয়েড ফোন থাকে, আপনিও, হলিউডের প্রতিদ্বন্দ্বী পেশাদার চেহারার ভিডিও তৈরি করতে পারেন৷

ওপেন ক্যামেরা ইনস্টল করুন

ভাল খবর হল যে বেশিরভাগ আধুনিক দিনের স্মার্টফোনগুলি কিছু চিত্তাকর্ষক ফটোগ্রাফিক হার্ডওয়্যার দিয়ে সজ্জিত হয়। খারাপ খবর হল আপনার ফোনে প্রাক-ইনস্টল করা ক্যামেরা অ্যাপটি সাধারণত বেশ মৌলিক। এগুলি প্রায়শই নো-ফ্যাস, সহজে-ব্যবহারযোগ্য অ্যাপগুলি যা সাধারণ পয়েন্ট-এন্ড-শুট রচনাগুলির জন্য ডিজাইন করা হয়েছে৷ গড় স্মার্টফোন ফটোগ্রাফার জন্য, এই সব তাদের প্রয়োজন. যাইহোক, আপনি যদি এমন ভিডিও শুট করতে চান যেটি সরাসরি হলিউড মুভি থেকে এসেছে বলে মনে হয়, তাহলে এই স্টক ক্যামেরা অ্যাপগুলি সত্যিই এটিকে কাটবে না।

অ্যান্ড্রয়েডে কীভাবে সিনেমাটিক ভিডিও শ্যুট করবেন

এখানেই মার্ক হারম্যানের ওপেন ক্যামেরা আসে। ওপেন ক্যামেরা একটি চমত্কার অ্যাপ যা আপনার এক্সপোজারকে সূক্ষ্ম টিউন করা থেকে শুরু করে ম্যানুয়াল ফোকাস পর্যন্ত প্রচুর কাস্টমাইজেশন অফার করে। সবচেয়ে ভালো দিক হল এটি 100% বিনামূল্যে এবং এতে কোনো বিজ্ঞাপন নেই! মূলত, ওপেন ক্যামেরা আপনাকে আপনার ফুটেজকে সেরা দেখাতে আপনার ফোনের ক্যামেরার উপর অনেক বেশি নিয়ন্ত্রণ রাখতে দেয়।

সম্ভব সর্বোচ্চ মানের ফিল্ম

অ্যান্ড্রয়েডে কীভাবে সিনেমাটিক ভিডিও শ্যুট করবেন

ওপেন ক্যামেরা অ্যাপ খোলার সাথে, সেটিংসে যান এবং "ভিডিও রেজোলিউশন" এ আলতো চাপুন। আপনার ফোন সক্ষম সর্বোচ্চ রেজোলিউশন নির্বাচন করুন. এরপর, "ভিডিও বিটরেট" এ আলতো চাপুন। আবার, আপনি সর্বোচ্চ বিটরেট নির্বাচন করতে চান আপনার ভিডিওটি শুটিং করতে সক্ষম। সচেতন থাকুন যে এটি করার ফলে ভিডিও ফাইলের আকার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। এটি একটি চলচ্চিত্র তৈরির দৃষ্টিকোণ থেকে উপকারী কারণ আপনার ভিডিওগুলিতে অনেক বেশি ডেটা থাকবে৷ সম্পাদনার সময় আপনার ফুটেজ ম্যানিপুলেট করার সময় এটি কাজে আসবে৷

নেতিবাচক দিক, অবশ্যই, এটি স্টোরেজ স্পেস চিবাবে। যদি স্টোরেজ স্পেস একটি উদ্বেগের বিষয় হয়, 1080 তে শুটিং করার জন্য ন্যূনতম 10 Mbps বেছে নিন। আপনি যদি 4K তে শুটিং করেন, তাহলে আপনি উল্লেখযোগ্যভাবে আরও বেশি চাইবেন, প্রায় 40-50 Mbps।

অ্যান্ড্রয়েডে কীভাবে সিনেমাটিক ভিডিও শ্যুট করবেন

ফ্রেম রেট সেট করুন

ফ্রেম রেট, বা ফ্রেম প্রতি সেকেন্ড (fps), হল সেই ফ্রিকোয়েন্সি যেখানে ফ্রেমগুলি একটি স্ক্রিনে প্রদর্শিত হয়। সর্বোত্তম ফ্রেম রেট এটির রেফারেন্সের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, একটি পিসিতে ভিডিও গেমগুলি সাধারণত 60 fps এ চালানোর সুপারিশ করা হয়। 1927 সাল থেকে হলিউডের চলচ্চিত্র প্রতি সেকেন্ডে 24 ফ্রেমে। টেলিভিশনের একটি "স্ট্যান্ডার্ড" ফ্রেম রেট নেই; যাইহোক, বেশিরভাগ শো 24-30 fps এর মধ্যে পড়ে। অবশ্যই প্রযুক্তির উন্নতির সাথে সাথে কিছু পরিচালক তাদের চলচ্চিত্রের ফ্রেম রেট বাড়িয়ে চলেছেন। উদাহরণস্বরূপ, পিটার জ্যাকসন 48 fps গতিতে "দ্য হবিট" ট্রিলজি চিত্রায়িত করেছেন, আদর্শের দ্বিগুণ।

অ্যান্ড্রয়েডে কীভাবে সিনেমাটিক ভিডিও শ্যুট করবেন

আপনি আপনার ফ্রেম রেট বেশি সেট করতে পারেন, কিন্তু সাধারণভাবে বলতে গেলে, হলিউড ফিল্মগুলি 24 fps এ লক করা হয়। তাই আপনি যদি চান যে আপনার ফুটেজ যতটা সম্ভব হলিউড মুভির মত দেখতে, তাহলে 24 fps এ আটকে থাকা ভাল। এটি করতে, ওপেন ক্যামেরা চালু করুন এবং "সেটিংস -> ভিডিও ফ্রেম রেট" এ যান এবং 24 নির্বাচন করুন৷

এক্সপোজার লক করুন

অ্যান্ড্রয়েডে কীভাবে সিনেমাটিক ভিডিও শ্যুট করবেন

ফোনের ক্যামেরাগুলি এক্সপোজারকে বন্যভাবে সামঞ্জস্য করে। এই কারণেই আপনার ভিডিওগুলি আলো থেকে অন্ধকারে যায় এবং এই বাক্যটি পড়তে আপনাকে যে সময়ের ব্যবধানে আবার ফিরে আসে। প্রবাহের এই ধ্রুবক অবস্থা আপনার ভিডিওগুলিকে অপেশাদার দেখায়। সৌভাগ্যবশত, ওপেন ক্যামেরা দিয়ে আপনি এক্সপোজার লক করতে পারেন। এটি আপনার ক্যামেরাকে এক্সপোজারকে স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করতে বাধা দেয়, আপনার ফুটেজকে সামঞ্জস্যপূর্ণ আলো দেয়।

প্রথমে, ফ্রেমের মধ্যে কোথাও ট্যাপ করুন ফোনে বলুন যে আপনি শটে কতটা আলো চান। তারপর, এক্সপোজার লক করতে, স্ক্রিনের উপরে লক আইকনে আলতো চাপুন।

অটো ফোকাস বন্ধ করুন

অ্যান্ড্রয়েডে কীভাবে সিনেমাটিক ভিডিও শ্যুট করবেন

স্বয়ংক্রিয়ভাবে এক্সপোজার সামঞ্জস্য করার মতো, ফোনে পাওয়া ক্যামেরাগুলি স্বয়ংক্রিয়ভাবে ফোকাস সামঞ্জস্য করে যা মনে করে আপনি কী শুট করতে চান তার উপর ভিত্তি করে। এটি অবিশ্বাস্যভাবে হতাশাজনক হতে পারে কারণ আপনার ফোন ফোকাস ইন এবং আউট হয়ে যায়৷ ভাগ্যক্রমে, আমরা ম্যানুয়াল ফোকাস মোড সক্ষম করে এটিকে ফোকাস হান্টিং থেকে আটকাতে পারি। প্রথমে, আপনি ফোকাসে যে স্ক্রিনে চান সেটিতে ট্যাপ করুন। তারপরে, স্ক্রিনের শীর্ষে তিনটি স্ট্যাক করা বিন্দুতে আলতো চাপুন। প্রদর্শিত মেনুতে, লক আইকনে আলতো চাপুন।

আপনার শট স্থির করুন

কিছুই নড়বড়ে ফুটেজ মত অপেশাদার চিৎকার. আপনার শট স্থিতিশীল করতে, আপনাকে কিছু অতিরিক্ত সরঞ্জামে বিনিয়োগ করতে হবে। খুব অন্তত আপনি একটি শালীন ট্রিপড দেখতে হবে. আপনি যদি নগদ অর্থের জন্য আটকে থাকেন বা অবিলম্বে শুটিং শুরু করতে চান এবং ট্রাইপড আসার জন্য অপেক্ষা করতে না পারেন তবে আপনার শটকে স্থিতিশীল করতে আপনি আরও কিছু জিনিস করতে পারেন।

প্রথমত, আপনার পরিবেশ ব্যবহার করুন। একটি বেড়া, বইয়ের স্তূপ, শক্ত কিছু দেখুন যা আপনি আপনার ফোনের উপরে বিশ্রাম নিতে পারেন। এটি আপনার হাত থেকে সামান্য কম্পন দূর করতে সাহায্য করবে।

অ্যান্ড্রয়েডে কীভাবে সিনেমাটিক ভিডিও শ্যুট করবেন

আপনি যদি চলন্ত অবস্থায় ভিডিও শুট করতে চান তবে একটি মানের জিম্বাল কেনা একটি ভাল ধারণা। বিকল্পভাবে, যদি আপনি একটি সামর্থ্য না করতে পারেন, আপনি একটি সেলফি স্টিক চেষ্টা করতে পারেন। এটি জিম্বালের মতো ভালো হবে না, তবে সেলফি স্টিকটি আপনার হাতে আপনার ফোন ধরে রাখার ক্ষেত্রে একটি বিশাল উন্নতি হবে৷

আপনার অ্যান্ড্রয়েড ফুটেজকে আরও সিনেমাটিক করতে আপনার কাছে কি অন্য কোনো টিপস বা কৌশল আছে? কমেন্টে আমাদের জানান!


  1. কীভাবে সহজেই আপনার অ্যান্ড্রয়েড ক্যামেরা ক্র্যাশগুলি ঠিক করবেন

  2. অ্যান্ড্রয়েড বা iOS-এ লুপে ভিডিও কীভাবে চালাবেন

  3. কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যামেরা ফ্ল্যাশ চালু বা বন্ধ করবেন

  4. অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়