কম্পিউটার

মোবাইল গেমিং একটি "তিমি" কি?

মোবাইল গেমিং একটি  তিমি  কি?

অন্যান্য গেমের তুলনায় মোবাইল গেমগুলির অর্থ উপার্জনের জন্য খুব আলাদা পদ্ধতি রয়েছে। পেইড অ্যাপের ধারণাটি ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছে; লোকেরা তাদের ব্যয়বহুল প্রতিপক্ষের তুলনায় বিনামূল্যে অ্যাপ ডাউনলোড করার পরিবর্তে বেছে নিচ্ছে। অবশ্যই, বিনামূল্যের অ্যাপগুলিকে কোনো না কোনোভাবে ফেরত দিতে হবে, এবং বিভিন্ন কৌশল রয়েছে যা বিকাশকারীরা এটি অর্জন করার চেষ্টা করে৷

তাদের মধ্যে একটি হল একটি বেস ফ্রি গেম অফার করা যা প্লেয়ার যতক্ষণ পর্যন্ত পছন্দ করে ততক্ষণ খেলা যেতে পারে, তবে নির্দিষ্ট দিকগুলি পেওয়ালের পিছনে লক করা থাকে। কিছু গেম সামগ্রীর জন্য এক-দফা অর্থপ্রদানের প্রস্তাব দিতে পারে, তবে অন্যান্য গেমগুলিতে পুনরাবৃত্ত অর্থপ্রদানের সামগ্রী রয়েছে যা একজন ব্যবহারকারী তাত্ত্বিকভাবে, অসীম পরিমাণে কিনতে পারে। সবচেয়ে সাধারণ বৈকল্পিক হল "গাছা" যেখানে শক্তিশালী অক্ষর এবং/অথবা আইটেমগুলি একটি লটারি-ভিত্তিক সিস্টেমে স্থাপন করা হয় এবং খেলোয়াড়রা সেই লটারি থেকে টিকিট কাটতে প্রকৃত অর্থ প্রদান করে।

এটি "তিমি" নামে এক অনন্য ধরণের ভোক্তার জন্ম দিয়েছে। সম্ভাব্য মোবাইল গেমের ব্যয়ের অসীম সীমার কারণে, এমন কিছু লোক রয়েছে যারা তাদের খেলার জন্য প্রচুর পরিমাণে অর্থ ব্যয় করে। এটি প্রতিটি আইটেম বা চরিত্র সংগ্রহ করার ইচ্ছা থেকে আসতে পারে, তবে কিছু মোবাইল গেম ডুপ্লিকেট আইটেম সংগ্রহের জন্য প্রণোদনা দেয়, এইভাবে একজন খেলোয়াড়কে তাদের সংগ্রহ সম্পূর্ণ করতে যে পরিমাণ টান করতে হয় তা প্রসারিত করে। এই তিমিরা তাদের অনুসন্ধানে হাজার হাজার ডলারের বিল সংগ্রহ করার কথা শোনা যায় না।

তিমি কারা

মোবাইল গেমিং একটি  তিমি  কি?

মনে হতে পারে যে এই তিমিগুলি রাডারে একটি অদ্ভুত ব্লিপ, কিন্তু তারা আসলে মোবাইল গেম বিকাশকারীদের জন্য খুব গুরুত্বপূর্ণ। Adweek বলেছে যে একটি মোবাইল গেমে ব্যয়কারীর শীর্ষ দশ শতাংশ সাধারণত এটির অ্যাপ-মধ্যস্থ ক্রয়ের আয়ের সত্তর শতাংশ এবং এর মোট আয়ের ঊনবন্ন শতাংশ। যেমন, তিমিগুলিকে উপেক্ষা করার মতো অসঙ্গতি নয়; তারা সেই চালিকা শক্তি হতে পারে যা একটি গেমকে জীবিত রাখতে সাহায্য করে এবং প্রত্যেকের খেলার জন্য বিনামূল্যে৷

সাধারণত, তারা এমন লোকও হবেন যাদের খেলার প্রতি সবচেয়ে বেশি আবেগ রয়েছে তারা অর্থ ব্যয় করার সিদ্ধান্ত নেয়। সর্বোপরি, কেউ এমন বড় পরিসংখ্যান ফেলবে না যা তারা বিরক্তিকর বলে মনে করেছিল! এটি ডেভেলপারদের চোখে তিমিকে কিছুটা "গেমার এলিট" করে তোলে। এই সেই ব্যক্তিরা যারা সাধারণত গেমটি কীভাবে চলছে সে সম্পর্কে সর্বোত্তম ধারণা রাখেন এবং তাদের অর্থ দিয়ে তাদের কথার ব্যাক আপ করতে ইচ্ছুক।

সাংবাদিকদের কাছে তাদের গল্প বলা তিমিদের কিছু উদাহরণের মধ্যে রয়েছে ডেভিড পিটজ, যিনি পাঁচ বছর ধরে বিভিন্ন গেমের জন্য $20,000 খরচ করেছেন, সেইসাথে ডাইগো, যিনি মোবাইল গেম Fate/Grand Order-এর জন্য $70,000 খরচ করেছেন।

এটা কি আসক্তি হতে পারে?

মোবাইল গেমিং একটি  তিমি  কি?

অবশ্যই, যে কোনো লটারি-ভিত্তিক পুরস্কারের ব্যবস্থা যা অনেক মূল্যের আইটেম ধারণ করে আসক্তি সৃষ্টি করবে। যদিও কিছু তিমি তাদের অর্থের সাথে খুব ভাল এবং তাদের শখের জন্য ব্যয় করার জন্য প্রচুর পরিমাণে থাকে, অন্যরা এটি করে কারণ তারা একটি বিরল আইটেম পাওয়ার ধারণায় আবদ্ধ থাকে যা তারা মরিয়াভাবে চায়।

যখন তিমিরা খারাপ হয়ে যায়, তখন এটি তহবিলে খাওয়া শেষ করে যা প্লেয়ারকে সত্যিই মোবাইল গেম খেলতে হয় না। আরও খারাপ, এটি তাদের নিজেদের পরিবর্তে অন্য লোকের তহবিল ব্যয় করতে পারে!

মোবাইল ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী

মোবাইল গেমিং একটি  তিমি  কি?

এই অর্থ ব্যয়ের ধরণটি একটি অস্বাভাবিকতা কম এবং একটি নির্ভরযোগ্য আয়ের প্রযোজক হওয়ার সাথে সাথে, গেম ডেভেলপারদের তাদের নিজস্ব আসক্তিমূলক লটারি সিস্টেমগুলি তাদের নিজস্ব গেমগুলিতে রাখতে উত্সাহিত করা হয়। এর মানে হল আপনি যখন মোবাইল গেমের জগৎ অন্বেষণ করতে শুরু করেন, তখন একটি অর্থপ্রদত্ত লটারি সিস্টেমে ধাক্কা খাওয়ার একটি ভাল সুযোগ রয়েছে৷

আপনি যদি এমন একজন অভিভাবক হন যার বাচ্চাদের মোবাইল গেমগুলিতে অ্যাক্সেস থাকে, আপনি যদি পারেন তবে তারা কীসের জন্য তাদের অর্থ ব্যয় করছে তার উপর নজর রাখুন। যখন তারা নিজেরাই অর্থপ্রদান করতে খুব কম বয়সী হয়, তখন আপনি তাদের জন্য কী কিনছেন তার উপর নজর রাখার মতোই এটি সহজ হতে পারে। যদি তারা একটি ইন-গেম কারেন্সি চায়, যেমন, এটি কী খরচ করা হচ্ছে - এটি কি আইটেম নাকি গাছ? যদি তাদের নিজস্ব অর্থপ্রদানের পদ্ধতি থাকে, তাহলে তারা যেকোনও লটারি-স্টাইলের গেম খেলার বিষয়ে তাদের সাথে কথা বলার চেষ্টা করুন এবং তাদের অর্থ ব্যয় করার অধিকারকে সম্মান করে তারা উপযুক্ত মনে করেন।

যদি আপনার নিজের একটি আসক্তিপূর্ণ ব্যক্তিত্ব থাকে, তাহলে এই ধরনের গেমগুলিকে সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়াই উত্তম। যদিও প্রযুক্তিগতভাবে এই গেমগুলিকে একটি পয়সা না দিয়ে খেলা সম্ভব, একটি অর্থপ্রদানের অভিজ্ঞতায় আপগ্রেড করার প্রলোভন সর্বদা উপস্থিত থাকবে। এটি আপনার উপর নির্ভর করে যে আপনি "আর কিছু না" বলার জন্য মানসিকভাবে যথেষ্ট শক্তিশালী কিনা, এমনকি যখন গেমটি আপনার দিকে একটি একচেটিয়া চরিত্র বা অন্য আইটেম দোলাচ্ছে যা আপনি শীঘ্রই না পেলে চিরতরে চলে যাবে। মনে রাখবেন:যখন মজা বন্ধ হয়ে যায়, আপনারও তাই করা উচিত!

সময়ের তিমি

মোবাইল অ্যাপ্লিকেশানগুলি অর্থপ্রদানের পণ্যগুলি থেকে দূরে সরে যাওয়ার এবং পরিবর্তে বিনামূল্যে-টু-প্লে অভিজ্ঞতা গ্রহণ করার সাথে, বিকাশকারীরা তাদের গেমগুলিতে সমস্ত ধরণের অর্থ উপার্জনের পদ্ধতি স্থাপন করছে৷ এর ফলে লোকেরা তাদের পছন্দের গেমগুলিতে প্রচুর অর্থ ব্যয় করে। এখন আপনি জানেন যে "তিমি" কী, তারা কারা এবং কেন তাদের কথা বলা হচ্ছে।

আপনি কি মোবাইল গেমে বড় খরচকারী? নাকি আপনি আপনার মানিব্যাগ টাইট বন্ধ রাখেন? নিচে আমাদের জানান!


  1. 5টি সেরা ক্লাউড গেমিং পরিষেবা

  2. 9 সেরা দুই-প্লেয়ার মোবাইল গেম (Android/iPhone)

  3. একটি গেমিং কীবোর্ড কী এবং একটি বেছে নেওয়ার টিপস

  4. একটি গেমিং কীবোর্ড কাজ না করলে কী করবেন