কম্পিউটার

অ্যান্ড্রয়েড ডেস্কটপ শ্যুটআউট:অ্যান্ড্রয়েড x86 বনাম ব্লিস বনাম ফিনিক্স ওএস বনাম প্রাইমওএস

অ্যান্ড্রয়েড ডেস্কটপ শ্যুটআউট:অ্যান্ড্রয়েড x86 বনাম ব্লিস বনাম ফিনিক্স ওএস বনাম প্রাইমওএস

অ্যান্ড্রয়েড ডেস্কটপ দৃশ্যটি তুলনামূলকভাবে নতুন, লিনাক্সের প্রথম দিনগুলির মতো মুষ্টিমেয় বিতরণ সহ। এই ডিস্ট্রিবিউশনগুলি সাধারণত Google Play হ্যান্ডলিং সফ্টওয়্যার দিয়ে, ডেস্কটপ এবং উইন্ডো ম্যানেজার পিসি ব্যবহারকারীদের প্রত্যাশা করে। তাত্ত্বিকভাবে, অ্যান্ড্রয়েড ডেস্কটপগুলি আপনার পিসি ব্যবহার করার একটি নতুন উপায় প্রদান করে, একটি প্রচলিত ডেস্কটপ বিপুল Android ইকো-সিস্টেম ব্যবহার করে। প্রদত্ত যে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি কম শক্তিশালী মেশিনের জন্য লেখা হয়েছে, পুরানো পিসিগুলিকে আবার উপযোগী করে তোলা যেতে পারে এবং আপনি একটি শক্তিশালী সংমিশ্রণের জন্য উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে মাল্টি-বুটও করতে পারেন৷

এটা অন্তত ধারণা. কিন্তু কিভাবে তারা সত্যিই স্ট্যাক আপ না? 2020 সালে কোন অ্যান্ড্রয়েড ডেস্কটপ সেরা তা নির্ধারণ করার জন্য আমরা চারটি প্রধান খেলোয়াড়কে পরীক্ষা করেছিলাম।

1. Android-x86

এটি বলা হত যে যদিও আপনি একটি পিসিতে অ্যান্ড্রয়েড ব্যবহার করতে পারেন, আপনি চান না। এটি ছিল Android-x86 সম্পর্কে তারা কথা বলছিল। Android-x86 হল ভ্যানিলা বিল্ড, বেয়ার-বোন, নো-ফ্রিলস পছন্দ। বর্তমান অ্যান্ড্রয়েড-x86 লিনেজ ওএস-এর উপর ভিত্তি করে তৈরি এবং এটিকে লুকানোর কোনো চেষ্টা করে না, এর সেটআপ জুড়ে বিশাল লিনিয়েজ লোগো দেখা যাচ্ছে। অ্যান্ড্রয়েড-x86 এর দুর্দান্ত স্প্ল্যাশ স্ক্রিন একটু প্যানাচে যোগ করে।

অ্যান্ড্রয়েড ডেস্কটপ শ্যুটআউট:অ্যান্ড্রয়েড x86 বনাম ব্লিস বনাম ফিনিক্স ওএস বনাম প্রাইমওএস

Android-x86 একটি টাচ-স্ক্রিন ছাড়া নেভিগেট করা কঠিন ছিল, কিন্তু এখন এটি স্ট্যান্ডার্ড হিসাবে টাস্কবারের সাথে আসে, একটি ডেস্কটপ মেনু যা Bliss OS দ্বারা জনপ্রিয়। ব্যবহারকারীরা চাইলে এখনও একটি টাচ-স্টাইল ইন্টারফেস বেছে নিতে পারে (ট্রেবুচেট), যা আপনার অ্যাপগুলিকে একটি সুন্দর বর্ণানুক্রমিক সিস্টেমে ভেঙে দেয় এবং মাল্টি-টাস্কিং করার সময় অ্যাপগুলিতে একটি ক্লোজ বোতাম যোগ করে।

অ্যান্ড্রয়েড ডেস্কটপ শ্যুটআউট:অ্যান্ড্রয়েড x86 বনাম ব্লিস বনাম ফিনিক্স ওএস বনাম প্রাইমওএস

অ্যাপ অনুসারে, অডিওএফএক্স এবং একটি ছোট ব্রাউজার রয়েছে, তবে এটি এখনও একটি সুন্দর বেয়ার বোন সিস্টেম। আপনি Google Play-এ লগ ইন না করে এবং আপনার যা প্রয়োজন তা গ্রহণ না করে খুব বেশি দূর যেতে পারবেন না। আমরা এর স্লিপ ফাংশন সম্পর্কে নিশ্চিত নই। কোথাও কোনও সুস্পষ্ট স্লিপ বোতাম নেই, এবং যদিও এটি আমাদের পরীক্ষা ল্যাপটপের স্ক্রিনগুলিকে অক্ষম করে যখন আমরা ঢাকনা বন্ধ করে দিয়েছিলাম, তাদের ফ্যানগুলি এখনও চলছিল। অন্যান্য রিপোর্টগুলি প্রস্তাব করে যে এটি জরিমানা স্থগিত করে, তাই আমরা তাদের সন্দেহের সুবিধা দেব।

গত কয়েক বছরে Android-x86 শুধুমাত্র একটি স্মার্টফোন x86 পোর্ট থেকে একটি কার্যকর ডেস্কটপে পরিণত হয়েছে। এটি এখনও খালি হাড়, এটি এখনও কোন frills আছে, কিন্তু এটি কাজ করে. আপনার জন্য কোন বাজে চমক অপেক্ষা করছে না, কোন জাঙ্কওয়্যার নেই, এবং এটি যেকোন ভার্চুয়াল মেশিনে খুব বেশি সমস্যা ছাড়াই কাজ করবে৷

2. Bliss OS

ব্লিস টিম বেশ কয়েক বছর ধরে অ্যান্ড্রয়েড ডেস্কটপ ডেভেলপমেন্টের অগ্রভাগে রয়েছে। স্বেচ্ছাসেবকদের একটি দল দ্বারা পরিচালিত, তাদের একাধিক ডিভাইস এবং ফর্ম ফ্যাক্টর জুড়ে ছড়িয়ে থাকা একটি সিঙ্ক্রোনাইজড ওএসের দৃষ্টিভঙ্গি রয়েছে। আপনি যদি জানতে চান যে আগামী বছরগুলিতে অন্যান্য অ্যান্ড্রয়েড ডিস্ট্রোতে কী কী বৈশিষ্ট্য থাকবে, ব্লিস ব্যবহার করে দেখুন৷

অ্যান্ড্রয়েড ডেস্কটপ শ্যুটআউট:অ্যান্ড্রয়েড x86 বনাম ব্লিস বনাম ফিনিক্স ওএস বনাম প্রাইমওএস

এর ইন্টারফেসটি উদ্ভাবনী এবং অত্যন্ত পছন্দের, আপনাকে একটি ডেস্কটপ সিস্টেম এবং একটি টাচ-স্টাইল ইন্টারফেসের মধ্যে ইচ্ছামত পরিবর্তন করতে দেয়। পরীক্ষামূলক Vulkan সমর্থন একটি "Blissify" বিকল্পের সাথে পাওয়া যায় যা আপনাকে আপনার GUI কে মিনিট বিশদে সূক্ষ্ম-টিউন করতে দেয়। ফায়ারফক্সও প্রি-ইন্সটল, এবং আনন্দের আনন্দ, এটি সঠিকভাবে স্থগিত করে।

অ্যান্ড্রয়েড ডেস্কটপ শ্যুটআউট:অ্যান্ড্রয়েড x86 বনাম ব্লিস বনাম ফিনিক্স ওএস বনাম প্রাইমওএস

দুর্ভাগ্যবশত, আমরা এমন কোনো রিলিজ খুঁজে পাইনি যা প্রতিদিন ব্যবহার করার জন্য যথেষ্ট স্থিতিশীল ছিল। হয়তো নির্দিষ্ট হার্ডওয়্যারে জিনিসগুলি ঠিকঠাক কাজ করে, কিন্তু আমরা প্রায়ই একটি ভাঙা GUI বা বারবার অনুপ্রবেশকারী ত্রুটি বার্তাগুলির সাথে আটকে থাকি। সাম্প্রতিক সংস্করণে ডেস্কটপ মেনু প্রায় সঙ্গে সঙ্গে ভেঙে যায়, এর পরিবর্তে আপনাকে টাচ-স্টাইল লনচেয়ার ইন্টারফেস ব্যবহার করতে বাধ্য করে। তাতে বলা হয়েছে, বর্তমান রিলিজটি গত বছরের তুলনায় অনেক বেশি স্থিতিশীল বলে মনে হচ্ছে, তাই ব্লিস টিম তাদের কোডকে আরও কঠোর করার পক্ষে কিছুটা নতুনত্ব ফিরিয়ে আনতে পারে৷

Bliss এর অবশ্যই অনুরাগী আছে, এবং কিছু হার্ডওয়্যার ভাল কাজ করছে বলে মনে হচ্ছে - বিশেষ করে সারফেস প্রো-এর মতো টাচ ডিভাইসগুলি - তবে আপনি যদি শুধু একটি কীবোর্ড এবং মাউস ব্যবহার করেন তবে আপনি অন্য কোথাও দেখতে চাইতে পারেন। আপনি যদি Bliss-এ আগ্রহী হন, এখন এটি পরীক্ষা করার জন্য একটি ভাল সময় – শুধু একটি কঠিন ডেস্কটপ অভিজ্ঞতা আশা করবেন না।

3. ফিনিক্স ওএস

ফিনিক্স ওএস রেট করা একটি কঠিন জিনিস। ওএস এখন বিজ্ঞাপন-ওয়্যারে পূর্ণ (এটি আগে ছিল না) এই উদ্দেশ্য নিয়ে যে আপনি বিজ্ঞাপনগুলি সরানোর জন্য তাদের পরিষেবাতে সদস্যতা নিয়েছেন। এটি ওপেন সোর্স বলে মনে হচ্ছে না। এটি চীনা সফ্টওয়্যারে পূর্ণ যা ডেটা সংগ্রহে ব্যবহার করা যেতে পারে (আমরা জানি না), এবং মাঝে মাঝে OS এর অংশগুলি ইংরেজিতে অনুবাদ করা হয়নি।

অ্যান্ড্রয়েড ডেস্কটপ শ্যুটআউট:অ্যান্ড্রয়েড x86 বনাম ব্লিস বনাম ফিনিক্স ওএস বনাম প্রাইমওএস

কিন্তু এই সমস্ত কিছুর নিচে সবচেয়ে শক্ত অ্যান্ড্রয়েড ডেস্কটপ রয়েছে, যেখানে উইন্ডোজ 7-এর মতো একটি পরিচিত উইন্ডো ম্যানেজার এবং উইন্ডোজ ব্যবহারকারীদের খুশি রাখার জন্য ডেস্কটপ টুলস এবং কীবোর্ড শর্টকাটগুলির একটি ভাল সেট রয়েছে। এটিতে একটি কার্যকরী স্লিপ ফাংশন রয়েছে এবং কাজ করার অ্যাপগুলির জন্য এটি একটি শালীন হিট অনুপাত রয়েছে বলে মনে হচ্ছে। আমরা বলব না কীভাবে, তবে সাবস্ক্রাইব করার পাশাপাশি বিজ্ঞাপনগুলি সরানোর উপায় রয়েছে, যে সময়ে ফিনিক্স খুব লোভনীয় হয়ে ওঠে৷

এটি চীনা ডেটা উদ্বেগের জন্য না হলে, এটি সম্ভবত একটি বৃহৎ পরিসরে স্থাপন করা যেতে পারে। অবশ্যই বিবেচনা করার মতো, কিন্তু সেই জাঙ্কওয়্যার আমাদের নার্ভাস করে তোলে।

4. প্রাইমওএস

এই সমস্ত সিস্টেমগুলির মধ্যে, প্রাইমওএস হল দ্রুততম এবং মসৃণ, যা প্রায় স্ক্যান্ডিনেভিয়ান স্তরের রুচিশীল মিনিমালিজমের সাথে সর্বোত্তম প্রথম ছাপ দেয়। প্রাইমওএসের জন্য অনন্য হল এর নেটিভ ব্রিজ বৈশিষ্ট্য, যা এআরএম এবং x86 সিস্টেমের মধ্যে আরও ভাল সামঞ্জস্যের অনুমতি দেওয়ার জন্য নেটিভ এআরএম লাইব্রেরি ব্যবহার করে। এটি সফলভাবে অ্যাপ্লিকেশন চালানোর ক্ষেত্রে এটিকে এখানে বিজয়ী করে তোলে৷

অ্যান্ড্রয়েড ডেস্কটপ শ্যুটআউট:অ্যান্ড্রয়েড x86 বনাম ব্লিস বনাম ফিনিক্স ওএস বনাম প্রাইমওএস

প্রাইম দল তাদের ডেকাপ্রো গেমিং সেন্টারের সাথে গেমিংয়ের উপর জোর দিয়েছে। মাউস এবং কীবোর্ডে টাচ-স্ক্রিন নিয়ন্ত্রণ ম্যাপ করার জন্য এতে নির্দিষ্ট গেম অপ্টিমাইজেশন রয়েছে, যা বিশেষ করে যারা PUBG মোবাইল পছন্দ করে তাদের কাছে জনপ্রিয় হবে।

যাইহোক, এটি তার ভাঙা ঘুম ফাংশন দ্বারা ব্যাপকভাবে হতাশ হয়। যখন আমরা মেশিনটি সাসপেন্ড করার চেষ্টা করি, তখন ব্যাকলাইট চালু থাকার সময় স্ক্রীনটি কালো হয়ে যায় এবং যান্ত্রিক হার্ড ডিস্ক সহ মেশিনগুলি একটি ভয়ঙ্কর শব্দ নির্গত করে যা আমাদের পাওয়ার বোতামের কাছে পৌঁছাতে বাধ্য করে। উপরন্তু, PrimeOS ওপেন সোর্স নয়, এবং ডকুমেন্টেশনের মারাত্মক অভাব রয়েছে।

অফ সুযোগে আপনার স্লিপ ফাংশনের প্রয়োজন নেই, প্রাইমওএস সবচেয়ে সুন্দর প্যাকেজ তৈরি করবে। যাইহোক, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে এটি অসম্ভাব্য যারা সম্ভবত কোনো ধরনের পোর্টেবল ডিভাইস ব্যবহার করবেন।

এবং Android ডেস্কটপের বিজয়ী হল …

Android-x86। তবে খুব বেশি নয়। এটি অভিনব নয়, তবে এটি সর্বাধিক সংখ্যক লোকের জন্য গড়ে সর্বোত্তম ফলাফল প্রদান করবে এবং সম্ভবত সর্বনিম্ন ঝামেলা সহ। আপনি যদি আরও সন্তোষজনক কিছু চান, অন্য ডিস্ট্রোগুলির মধ্যে একটি চেষ্টা করুন৷

Bliss-এর একটি স্থিতিশীল প্রকাশে অবতরণ, আপনি এটির সাথে লেগে থাকতে পারেন এবং এর উদ্ভাবন উপভোগ করতে পারেন। আপনি যদি চাইনিজ ডেটা সংক্রান্ত সমস্যাগুলি নিয়ে বিরক্ত না হন এবং হয় বিজ্ঞাপনগুলি প্রকাশ করতে বা সেগুলি নিজেই সরাতে ইচ্ছুক হন তবে ফিনিক্স ওএসের সবচেয়ে পরিণত ডেস্কটপ রয়েছে৷ এবং যদি শুধুমাত্র প্রাইমওএস সঠিকভাবে স্থগিত করতে পারে তবে এটি সহজেই আমাদের পছন্দ হবে। পরবর্তীতে রিলিজের মাধ্যমে সমস্যাটি সমাধান করা উচিত, তাহলে প্রাইমওএস আমাদের সুপারিশ হবে, তবে আপাতত, এটি সাধারণ পুরানো Android x86।

একটি Android ডেস্কটপ আপনার জন্য কিনা নিশ্চিত না? অনুকরণ সম্পর্কে কি? আটটি দুর্দান্ত প্রকল্পের উপর আমাদের গাইডে আপনার বিকল্পগুলি দেখুন যা আপনাকে পিসিতে অ্যান্ড্রয়েড চালানোর অনুমতি দেয়৷


  1. কিভাবে অ্যান্ড্রয়েড ব্রাউজারে ডেস্কটপ মোড সক্ষম করবেন

  2. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে ডেস্কটপে ক্রোম এক্সটেনশন যোগ করবেন

  3. তাত্ক্ষণিক যোগাযোগের জন্য সেরা 9টি হোয়াটসঅ্যাপ ওয়েব ডেস্কটপ বিকল্প

  4. কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসে ডেস্কটপ মোডে Google Chrome স্যুইচ করবেন?