কম্পিউটার

পাওয়ার ব্যবহারকারীর মতো আইফোনে কীভাবে অটোফিল ব্যবহার করবেন

পাওয়ার ব্যবহারকারীর মতো আইফোনে কীভাবে অটোফিল ব্যবহার করবেন

যখনই আপনাকে অনলাইনে একটি রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হয়, আপনাকে আপনার নাম, ঠিকানা, ইমেল, ফোন নম্বর ইত্যাদির মতো ব্যক্তিগত বিবরণ যোগ করতে বলা হয়৷ যদি আপনাকে এটি প্রায়শই করতে হয় তবে এটি খুব দ্রুত ক্লান্তিকর এবং ঝামেলার হয়ে উঠতে পারে৷ এটাই আইওএস-এর অটোফিল ফাংশনকে অবিশ্বাস্যভাবে সহজ করে তোলে। আপনি যদি কখনও অটোফিল পাওয়ার ব্যবহারকারী হতে চেয়ে থাকেন, তাহলে এই নির্দেশিকাটিতে তা সম্পন্ন করার জন্য আপনার যা জানা দরকার তা রয়েছে৷

যোগাযোগ তথ্য সহ অটোফিল সক্ষম করুন

শুরু করতে, আপনাকে প্রথমে আপনার iOS সেটিংসে অটোফিল সক্ষম করতে হবে৷

1. সেটিংস অ্যাপ খোলার মাধ্যমে শুরু করুন এবং Safari না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন৷

2. একবার আপনি আপনার Safari সেটিংসে গেলে, AutoFill এ ক্লিক করুন৷

পাওয়ার ব্যবহারকারীর মতো আইফোনে কীভাবে অটোফিল ব্যবহার করবেন

3. যদি অটোফিল সক্রিয় না থাকে বা চালু না থাকে, তাহলে "সংযোগের তথ্য ব্যবহার করুন" এর পাশের টগলটি সবুজ দেখাচ্ছে তা নিশ্চিত করে আপনি তা করতে পারেন৷

4. স্বতঃপূর্ণ তথ্য সঠিক কিনা তা নিশ্চিত করতে, "আমার তথ্য" এ আলতো চাপুন এবং আপনার যোগাযোগের তথ্য নির্বাচন করুন৷ এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার যোগাযোগের তথ্যে আপনার অটোফিলের জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু থাকা উচিত।

আপনার ব্যক্তিগত তথ্য আপডেট করা হচ্ছে

অটোফিল সক্ষম করা খুবই সহজ কিন্তু তথ্য সঠিক হলেই কাজ করে। এটি নিশ্চিত করতে, পরবর্তী কয়েকটি ধাপ অনুসরণ করুন: 

1. আপনার ফোনে "পরিচিতি" অ্যাপ খুলুন এবং "সম্পাদনা" এ আলতো চাপুন৷

পাওয়ার ব্যবহারকারীর মতো আইফোনে কীভাবে অটোফিল ব্যবহার করবেন

2. উপলব্ধ সমস্ত বিকল্পের মধ্য দিয়ে যান এবং নিশ্চিত করুন যে আপনি অটোফিল করতে চান তা সঠিকভাবে তালিকাভুক্ত করা হয়েছে। এতে ইমেল, ফোন নম্বর, পুরো নাম, বাড়ির বা কাজের ঠিকানা ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে। অবশ্যই, আপনার একাধিক ঠিকানা এবং একাধিক নম্বর উপলব্ধ থাকতে পারে। আপনি অটোফিল হিসাবে, আপনি কোন তথ্য অন্তর্ভুক্ত করবেন তা নির্বাচন করতে সক্ষম হবেন।

3. অটোফিলের জন্য আপনি যা চান তা অন্তর্ভুক্ত করার সাথে সাথেই "সম্পন্ন" এ আলতো চাপুন এবং আপনার পরিচিতি থেকে বেরিয়ে আসুন।

একটি ক্রেডিট কার্ড যোগ করা

যদিও আপনি মনে করতে পারেন যে অটোফিল বেশিরভাগই নাম এবং বাড়ির ঠিকানা সম্পর্কে, ক্রেডিট কার্ডগুলি একটি বিকল্প হিসাবে যুক্ত করা যেতে পারে।

1. আপনার আইফোনে সেটিংস অ্যাপটি খোলার মাধ্যমে শুরু করুন এবং Safari অ্যাপে যান।

2. আপনি Safari অ্যাপের সেটিংস খুললে, আপনি আবার অটোফিল-এ ফিরে যাবেন এবং "ক্রেডিট কার্ড" সনাক্ত করবেন৷

পাওয়ার ব্যবহারকারীর মতো আইফোনে কীভাবে অটোফিল ব্যবহার করবেন

3. নিশ্চিত করুন যে আপনি বিকল্পটি টগল করে ক্রেডিট কার্ডগুলি স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে পারেন যাতে এটি সবুজ দেখায়৷

4. আপনি যদি প্রথমবারের জন্য একটি কার্ড যোগ করতে চান বা বিদ্যমান কার্ডগুলি সম্পাদনা করতে চান, তাহলে "সংরক্ষিত ক্রেডিট কার্ড" নির্বাচন করুন এবং আপনার ডিভাইসের পাসকোড প্রবেশ করান বা ফেস আইডি অনুমতি দিয়ে এই মেনুতে অ্যাক্সেস করুন৷

5. একবার আপনি সংরক্ষিত মেনুতে থাকলে, এগিয়ে যান এবং আপডেট হওয়া কার্ড নম্বর, মেয়াদ শেষ হওয়ার তারিখ, নিরাপত্তা কোড ইত্যাদি সহ যেকোনো পরিবর্তন করুন। বিভিন্ন কেনাকাটার প্রয়োজনের জন্য আপনার একাধিক কার্ড থাকলে আপনি একটি বিবরণও যোগ করতে পারেন।

6. যখন আপনি আপনার সমস্ত পরিবর্তনগুলি সম্পন্ন করেন, তখন "সম্পন্ন" এ আলতো চাপুন এবং Safari সেটিংস মেনু থেকে প্রস্থান করুন৷

কিভাবে পাসওয়ার্ড অটোফিল করবেন

একইভাবে আপনি আপনার নাম, ঠিকানা এবং ক্রেডিট কার্ড স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে সক্ষম হন, আপনি পাসওয়ার্ড দিয়েও এটি করতে পারেন। আপনি iCloud Keychain বা 1Password বা LastPass এর মত তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন না কেন, অটোফিল আপনার জন্য কাজ করতে পারে।

1. আপনার আইফোনে সেটিংস খুলুন এবং আপনি "পাসওয়ার্ড" হিট না করা পর্যন্ত স্ক্রোল করুন। আপনাকে হয় আপনার ফোনের পাসওয়ার্ড লিখতে হবে বা ফেসআইডি বা টাচ আইডির মাধ্যমে এই মেনু অ্যাক্সেস করতে হবে।

পাওয়ার ব্যবহারকারীর মতো আইফোনে কীভাবে অটোফিল ব্যবহার করবেন

2. একবার আপনি স্ক্রিনের একেবারে উপরে "অটোফিল পাসওয়ার্ড" খুঁজে পেলে, সেটিতে আলতো চাপুন।

3. এখন আপনার কাছে টগলটিকে অন বা সবুজে স্যুইচ করে অটোফিল পাসওয়ার্ডগুলি সক্রিয় করার বিকল্প নয় বরং কোন অ্যাপ(গুলি) অটোফিল ব্যবহার করতে পারে তাও বেছে নেওয়ার বিকল্প রয়েছে৷ একাধিক পাসওয়ার্ড ম্যানেজার উপলব্ধ এবং সক্রিয় থাকা ঠিক আছে, কারণ আপনি প্রতিবার পাসওয়ার্ড লিখতে হলে অটোফিলের সাথে কোনটি ব্যবহার করবেন তা চয়ন করতে পারেন৷ এক বা দুটি ব্যবহারের পরে, এটি একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া হয়ে যায়, আপনি অ্যাপে পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে পূরণ করছেন বা Safari বা Chrome এবং Firefox এর মতো তৃতীয় পক্ষের ব্রাউজারে।

চূড়ান্ত চিন্তা

উপরের প্রতিটি অপশন সেট আপ করার পরে, আপনি এখন একটি পাওয়ার ব্যবহারকারীর মত অটোফিল ব্যবহার করতে পারবেন। আপনি উপরে যা পড়েছেন তার বাইরে সত্যিই আর কোনও কৌশল নেই। স্বয়ংক্রিয়ভাবে আপনার নাম, ঠিকানা, ফোন নম্বর, ইত্যাদি যোগ করে অটোফিল "শুধু কাজ করে"

আপনি যদি Safari-এর উপর Google Chrome ব্যবহার করতে পছন্দ করেন, তাহলে এখানে Chrome-এর জন্য স্বতঃপূর্ণ নির্দেশিকা দেখুন৷


  1. আইফোনে সাউন্ড রিকগনিশন অ্যালার্ট কীভাবে ব্যবহার করবেন

  2. আইফোন ক্যামেরা কিভাবে ব্যবহার করবেন

  3. ওয়েবক্যাম হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

  4. পাওয়ার ইউজারের মতো গুগল সার্চ কীভাবে ব্যবহার করবেন