কম্পিউটার

আপনার স্মার্টফোন রাতারাতি চার্জ করা উচিত?

আপনার স্মার্টফোন রাতারাতি চার্জ করা উচিত?

স্মার্টফোনের মালিকানার চারপাশে সবচেয়ে বড় প্রশ্ন হল আপনার স্মার্টফোন রাতারাতি চার্জ করা উচিত কিনা। স্মার্টফোনের কোনো মিথ এতদিন ভেসে ওঠেনি বা রাতারাতি চার্জ করার প্রশ্নটির মতো মূলধারায় পরিণত হয়নি। এটা ফোনের জন্য ভালো না খারাপ? এটা কি বিপদজনক? আপনি অতিরিক্ত চার্জ করতে পারেন? এই সব আপনার এই অনুশীলন করা উচিত কিনা এই প্রশ্নের দিকে নিয়ে যায়। উত্তরটি প্রায়শই আপনি কাকে জিজ্ঞাসা করেন তার উপর নির্ভর করে, কিন্তু সৌভাগ্যবশত, বিজ্ঞান এটিকে বুঝতে এবং আসল সত্য খুঁজে পেতে সহায়তা করতে পারে।

বিজ্ঞান যা বলে

এখনই একটা জিনিস পরিষ্কার করা যাক। যাই হোক না কেন, আপনার স্মার্টফোনকে রাতারাতি, দিনের বেলায় বা গাড়িতে চার্জ করা সময়ের সাথে সাথে কর্মক্ষমতা হ্রাস করতে চলেছে। লিথিয়াম-আয়ন ব্যাটারি যেগুলি স্মার্টফোন (এবং ট্যাবলেটগুলি) শক্তি দেয় তার একটি শেলফ লাইফ থাকে যা চিরকাল চলবে না। ব্যাটারি 100% এ পৌঁছালে তারা চার্জিং পাওয়ারও বন্ধ করে দেয়।

আপনার স্মার্টফোন রাতারাতি চার্জ করা উচিত?

প্রতিটি স্মার্টফোনের একটি আলাদা "সাইকেল" নম্বর থাকবে যা নির্দেশ করে যে ব্যাটারিটি প্রতিস্থাপন করার আগে কত শূন্য থেকে সম্পূর্ণ চার্জ পরিচালনা করতে পারে। উত্তরটি প্রায়শই শত শত হয়, তাই তাত্ক্ষণিক উদ্বেগের কারণ হওয়ার কিছু নেই। এছাড়াও, আপনি সম্পূর্ণরূপে চার্জ না করে এবং সম্পূর্ণরূপে নিষ্কাশন না করে আপনার ব্যাটারির আয়ু বাড়াতে পারেন। এর মানে এই নয় যে আপনি আপনার ব্যাটারিকে কয়েক বছর বাড়িয়ে দেবেন, তবে এটি সাহায্য করবে৷

উৎপাদকরা যা বলেন

এর অংশের জন্য, Apple iOS 13-এ যেকোন আইফোন ব্যবহারকারীদের সুপারিশ করে এবং পরে আপনার আইফোনের আয়ু বাড়ানোর জন্য এর অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং ফাংশন ব্যবহার করুন। নির্দিষ্ট পরিস্থিতিতে 80% হিট হয়ে গেলে এই বৈশিষ্ট্যটি আপনার ব্যাটারির চার্জ কমিয়ে দেবে।

অ্যাপল আরও উল্লেখ করেছে যে একটি ব্যাটারির আয়ুষ্কাল "এর 'রাসায়নিক যুগের' সাথে সম্পর্কিত, যা সময়ের সাথে সাথে আরও বেশি কিছু।" অন্য কথায়, অ্যাপল ব্যাখ্যা করে যে ব্যাটারি লাইফ বাহ্যিক কারণের উপরও নির্ভর করে, যেমন এটি কতটা যত্নশীল, চার্জ চক্রের সংখ্যা ইত্যাদি। কোম্পানির একটি সম্পূর্ণ পৃষ্ঠা রয়েছে ব্যাটারি-লাইফ রক্ষণাবেক্ষণের জন্য নিবেদিত যা শুধুমাত্র বিজ্ঞানের সাথে কথা বলে না কিন্তু এছাড়াও আপনার ডিভাইসের সর্বোত্তম সম্ভাব্য যত্নের জন্য।

আপনার স্মার্টফোন রাতারাতি চার্জ করা উচিত?

গুগল, তার অংশের জন্য, অ্যাপলের মতো একই নৌকায় রয়েছে এবং আপনার ফোনটিকে "যতটা কম বা যতটা প্রয়োজন ততটা" চার্জ করার পরামর্শ দেয়। কোম্পানিটি রাতারাতি চার্জ করার বিষয়ে নির্দিষ্ট উল্লেখ করে যা রাত 9 টার পর থেকে শুরু করে কমপক্ষে সকাল 5টা পর্যন্ত আনপ্লাগ না করার সম্ভাবনা রয়েছে। আপনার Google ডিভাইসের (Pixel 4 এবং নতুন) দীর্ঘমেয়াদী ব্যাটারি লাইফ সংরক্ষণে সহায়তা করার জন্য Google “অ্যাডাপ্টিভ চার্জিং”-এর নির্দেশনা প্রদান করে।

স্যামসাং, তার স্মার্টফোনের বিশাল নির্বাচন সহ, গ্রাহকদের ব্যাটারি লাইফ পরিচালনা করতে সহায়তা করার জন্য একটি উত্সর্গীকৃত পৃষ্ঠাও রয়েছে৷ এটি নিয়মিত চার্জ করার এবং ব্যাটারির আয়ু 50% এর উপরে বজায় রাখার পরামর্শ দেয়। যদিও তারা রাতারাতি চার্জ করার বিরুদ্ধে সক্রিয়ভাবে সতর্কতা অবলম্বন করে না, তারা ইঙ্গিত দেয় যে আপনার ফোনটি বেশিক্ষণ সংযুক্ত থাকলে ব্যাটারির জীবনকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

ব্যাটারি বাঁচানোর টিপস

বিজ্ঞান এবং সর্বাধিক জনপ্রিয় স্মার্টফোনের নির্মাতারা যা বলে, আপনার ব্যাটারি সম্পূর্ণভাবে শেষ হতে দেওয়া উচিত নয়। বা আপনার স্মার্টফোন ওভারচার্জ করতে পারে না, এবং এটি সবচেয়ে বড় টেকওয়ের একটি। আপনার ফোনকে রাতারাতি চার্জ করা ব্যাটারির স্বাস্থ্যের জন্য যতটা ঝুঁকিপূর্ণ, ততটাই ঝুঁকি যে ফোনটি হঠাৎ জ্বলে উঠবে। এটির জন্য সতর্কতা রয়েছে, কারণ যে কেউ চার্জ করার সময় রাতে তাদের বালিশের নীচে স্মার্টফোন রাখে তারা একটি ভিন্ন ঝুঁকি বিভাগে রয়েছে। যখন একটি স্মার্টফোন আপনার বালিশের নীচে থাকে, তখন বায়ুপ্রবাহের অভাবের কারণে তাপ আটকে যায় এবং এটি খুব বিরল ক্ষেত্রে আগুনের কারণ হতে পারে।

আপনার স্মার্টফোন রাতারাতি চার্জ করা উচিত?

একটি নির্দিষ্ট শতাংশে পৌঁছালে আপনার ফোনটি চার্জ করার জন্য আপনি সবচেয়ে ভাল কাজটি করতে পারেন। এটি প্রতিবার প্রযোজ্য হতে পারে না, তবে চার্জ করার জন্য আপনার সর্বনিম্ন পয়েন্ট হিসাবে 30% এর মতো কিছু করার চেষ্টা করুন এবং লক্ষ্য করুন। সংখ্যাটি আপনার উপর নির্ভর করে, তবে এটি আপনাকে একটি "চক্রের" মধ্য দিয়ে না গিয়ে আপনার ব্যাটারির আয়ু বেশিক্ষণ সংরক্ষণ করতে দেয় যা আপনি ব্যাটারি সম্পূর্ণরূপে নিষ্কাশন করলে শুরু হবে৷ এছাড়াও অন্যান্য টিপস আছে, যেমন নোটিফিকেশন বন্ধ করা, ব্যাকগ্রাউন্ডে চলে এমন কিছু অ্যাপ ইত্যাদি, যা ব্যাটারি লাইফ সংরক্ষণের জন্য ডিফল্ট সতর্কতা।

আপনার কি রাতারাতি চার্জ করা উচিত?

আপনার রাতারাতি চার্জ করা উচিত কিনা সেই প্রশ্নে ফিরে যান। প্রাথমিক উদ্বেগ হল রাতারাতি চার্জ করা বিপদ কিনা। উত্তর হল যে এটি কোনও বড় স্বাস্থ্য ঝুঁকির কারণ বলে মনে হয় না। একটি বালিশের নীচে আগুন লাগার সম্ভাবনা বেশি, তবে এটি বিরল হতে চলেছে। কিছু উদ্বেগ রয়েছে যে আপনি ক্রমাগত রাতারাতি চার্জ রেখে আপনার ব্যাটারির কিছু ছোট ক্ষতি করতে পারেন, তবে আবার, এটি এমন কোনও বিপদ নয় যা অল্প সময়ের জন্য জীবনকে হ্রাস করতে পারে। আমরা বছরের কথা বলছি না - আরও সপ্তাহ বা মাসের মতো।

আপনার স্মার্টফোন রাতারাতি চার্জ করা উচিত?

শেষ পর্যন্ত, আপনার স্মার্টফোনকে রাতারাতি চার্জ করতে হবে কিনা সেই প্রশ্নের উত্তর আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে। আপনি কি ঘুমানোর আগে আপনার ফোনটি 100% পর্যন্ত চার্জ করতে পারেন, নাকি আপনার কাছে সকালে চার্জ করার সময় আছে? যদি আপনি তা করেন, তাহলে এটি সর্বোত্তম কর্মের পথ। এটা সত্যিই আপনার জন্য আরো সুবিধাজনক কি নিচে আসে. যতক্ষণ পর্যন্ত আপনি আপনার ফোনের 0% এ নেমে যাওয়া এড়াতে পারেন, তবে আপনি আপনার ডিভাইসটি চার্জ করার জন্য সম্ভবত সেরা কাজটি করতে পারেন।

আজ স্মার্টফোনে উপলব্ধ সমস্ত স্মার্ট চার্জিং বা দ্রুত চার্জিংয়ের সাথে, আপনি 30 মিনিট থেকে এক ঘন্টার মধ্যে দ্রুত বুস্ট পেতে পারেন। এটি প্রদত্ত, রাতারাতি চার্জ করা একটি পরম প্রয়োজনের চেয়ে প্রশিক্ষিত আচরণ বলে মনে হয়৷

চূড়ান্ত চিন্তা

উপসংহারটি হল যে আপনার স্মার্টফোনকে রাতারাতি চার্জ করা আপনার ফোনের ব্যাটারিতে খুব বেশি সমস্যা সৃষ্টি করবে না, বিশেষ করে যদি আপনার কাছে একটি নতুন ফোন থাকে। বাস্তবসম্মতভাবে, নির্মাতারা সবচেয়ে ভালো জানেন, তাই আপনার স্মার্টফোনের ব্যাটারি সুস্থ রাখার সর্বোত্তম উপায়ের জন্য তাদের পরামর্শ শোনা উচিত। যদি, পরিবর্তে, আপনি Google Play পরিষেবাগুলির সমস্যার কারণে ব্যাটারি ড্রেন দেখতে পান, তাহলে আমাদের এখানে সমাধান আছে৷


  1. 9 কারণ আপনার স্মার্টফোনের ব্যাটারি ধীরে ধীরে চার্জ হচ্ছে

  2. আপনার কি আপনার ম্যাককে মোজাভে আপগ্রেড করা উচিত?

  3. আপনার iOS ডিভাইস চার্জ করার জন্য আপনার কি তৃতীয় পক্ষের কেবল বিশ্বাস করা উচিত?

  4. আপনার স্মার্টফোনকে যেতে যেতে দ্রুত চার্জ করার 5 টিপস এবং কৌশল!