কম্পিউটার

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

বিশেষজ্ঞরা সর্বদা আমাদের মনের আকারে রাখার গুরুত্ব সম্পর্কে আমাদের স্মরণ করিয়ে দিচ্ছেন। এটি অর্জন করতে, আপনি পাজল বা অন্যান্য ধরণের লজিক গেম চেষ্টা করতে পারেন। এটি সাহায্য করে কিনা তা দেখার জন্য আপনি মস্তিষ্ক প্রশিক্ষণ অ্যাপগুলির সাথে পরীক্ষা করতে চাইতে পারেন৷

আপনার মানসিক তত্পরতা উন্নত করার জন্য এখানে সেরা মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ্লিকেশনগুলির একটি নির্বাচন রয়েছে৷

মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ কি সত্যিই আপনার মানসিক ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে?

যদিও বৈজ্ঞানিক সম্প্রদায় এখনও মস্তিষ্কের প্রশিক্ষণ অ্যাপগুলির বিষয়ে একমত হতে পারেনি, 2020 সালের সেপ্টেম্বরে সায়েন্টিফিক আমেরিকান দ্বারা প্রকাশিত একটি সাম্প্রতিক বিশ্লেষণ প্রমাণ করে যে স্বল্পমেয়াদী কাজের মেমরি প্রশিক্ষণ তুলনামূলকভাবে উচ্চ-কার্যকারি ব্যক্তিদের যেমন কলেজ ছাত্রদের সুবিধা প্রদান করতে পারে।

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

যখন দৃষ্টি প্রশিক্ষণের কথা আসে, তখন পরামর্শ দেওয়া হয়েছে যে এমনকি অভিজাত ক্রীড়াবিদরাও উপকৃত হতে পারেন। তা সত্ত্বেও, কারও স্মৃতিশক্তির সমস্যা থাকুক বা না থাকুক, এটা খুবই সম্ভব যে, ডায়েট বা ব্যায়ামের মতো, মস্তিষ্ক-প্রশিক্ষণ ব্যক্তিদের বিভিন্ন উপায়ে প্রভাবিত করবে।

যদিও বিষয়টির অবশ্যই আরও মূল্যায়নের প্রয়োজন, এটি অস্বীকার করার কিছু নেই যে মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপগুলি অসংখ্য ঘন্টার মজা সরবরাহ করতে পারে। এবং যদি আপনি এই প্রক্রিয়ায় একটি মানসিক বৃদ্ধি পেতে পারেন, তাহলে আরও ভাল।

1. কগনিফিট

মূল্য :$19.99 – $29.99 প্রতি মাসে

CogniFit (Android | iOS) জ্ঞানীয় দক্ষতার একটি সংগ্রহ নিয়ে আসে যা আপনার জ্ঞানীয় দক্ষতা এবং মস্তিষ্কের প্লাস্টিসিটি মূল্যায়ন এবং প্রশিক্ষণ দিতে পারে। অ্যাপটি ভিডিও সহ বিস্তৃত প্রশিক্ষণ সমাধান প্রদান করে। একাগ্রতা, সমন্বয়, স্মৃতিশক্তি, যুক্তি এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন দিক উন্নত করতে আপনাকে সাহায্য করার জন্য এটি তৈরি করা হয়েছে৷

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

এখানে একমাত্র সমস্যা হল কগনিফিট ওয়ার্কআউটগুলি সমস্ত অর্থপ্রদান করা হয়৷ এমনকি আপনাকে একটি মূল্যায়ন পেতে আপনার কার্ড সোয়াইপ করতে হবে, যা এমন কিছু যা কিছু লোককে বন্ধ করে দিতে পারে। অন্যদিকে, আপনি প্র্যাকটিস লাউঞ্জ ব্যবহার করতে পারেন এবং CogniFit-এ উপলব্ধ বেশিরভাগ গেম বিনামূল্যে খেলতে পারেন তবে প্রশিক্ষণ প্রোগ্রামের অংশ হিসাবে সেগুলি ব্যবহার করতে এবং সময়ের সাথে সাথে আপনার অগ্রগতি দেখতে সক্ষম হবেন না।

উপরন্তু, CogniFit একটি মাইন্ডফুলনেস বিভাগকেও গর্বিত করে যেখানে আপনি একটি নির্দিষ্ট লক্ষ্যের দিকে ধ্যান করতে পারেন যেমন বিলম্বকে হারানো। আশ্চর্যজনকভাবে, কিছু সেশন বিনামূল্যে ব্যবহার করা যায়।

বৈজ্ঞানিক প্রমাণ

CogniFit বৈজ্ঞানিক সম্প্রদায় দ্বারা স্বীকৃত এবং বেশ কয়েকটি গবেষণার মাধ্যমে যাচাই করা হয়েছে, যা ব্যবহারকারীরা অফিসিয়াল অ্যাপ পৃষ্ঠায় দেখতে পারেন। উদাহরণস্বরূপ, Misericordia ইউনিভার্সিটি দ্বারা পরিচালিত একটি পাইলট অধ্যয়ন কগনিফিটের সাথে বুদ্ধিবৃত্তিক এবং উন্নয়নমূলক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কম্পিউটার-ভিত্তিক জ্ঞানীয় প্রশিক্ষণের প্রভাবগুলি মূল্যায়ন করেছে, জ্ঞানীয় প্রশিক্ষণ গোষ্ঠীর জন্য জ্ঞানীয় ফাংশনের উন্নতির প্রবণতা পরিলক্ষিত হচ্ছে৷

2. নিউরোনেশন

মূল্য :বিনামূল্যে / প্রতি মাসে $3.99

NeuroNation (Android | iOS) হল একটি মস্তিষ্ক প্রশিক্ষণ অ্যাপ যা কিছু সময় ধরে চলে আসছে। আপনার দক্ষতা মূল্যায়ন করার জন্য একটি সংক্ষিপ্ত খেলার সেশন শেষ করার পরে, অ্যাপটি আপনার জন্য একটি ব্যক্তিগতকৃত মস্তিষ্ক-প্রশিক্ষণ পরিকল্পনা তৈরি করে। আপনি স্মৃতিশক্তি, একাগ্রতা, বুদ্ধিমত্তা এবং যুক্তিবিদ্যার মতো দক্ষতা উন্নত করতে পারেন এবং এমনকি চাপ কমাতে পারেন।

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

অ্যাপটিতে বিভিন্ন ব্যায়ামের সমন্বয়ে ব্যক্তিগতকৃত সেশনের বৈশিষ্ট্য রয়েছে এবং এর আপডেটের সাথে সর্বদা নতুন যুক্ত করা হচ্ছে। নিবন্ধন করার মাধ্যমে, আপনি আপনার অগ্রগতি সংরক্ষণ করতে পারেন এবং বিশ্বের অন্যান্য ব্যবহারকারীদের বিরুদ্ধে প্রতিযোগিতা করতে পারেন। NeuroNation এছাড়াও আপনাকে দেখায় (একটি গ্রাফে) আপনার শক্তি এবং দুর্বলতাগুলি কী এবং আপনি যে সমস্ত জ্ঞানীয় ফাংশনগুলিতে কাজ করছেন৷

অ্যাপটির একটি প্রিমিয়াম সংস্করণ রয়েছে যা ব্যবহারকারীদের 250টি স্তরে 30টি ব্যায়ামের অ্যাক্সেস দেয়, সবগুলোই বৈজ্ঞানিক গবেষণায় তৈরি।

বৈজ্ঞানিক প্রমাণ

হোম-ভিত্তিক প্রশিক্ষণের কার্যকারিতা প্রমাণ করার জন্য, জার্মানির হামবুর্গের মেডিকেল স্কুল এবং উয়ের্জবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক নিউরোনেশনের চারপাশে তৈরি একটি বুলেটপ্রুফ গবেষণায় একসঙ্গে কাজ করেছেন।

গবেষণায় 170 জন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং উপসংহারে পৌঁছেছে যে প্রশিক্ষণ গোষ্ঠী, যা 21টি প্রশিক্ষণ সেশনের জন্য নিউরোনেশন প্রিমিয়াম ব্যবহার করেছিল, মেমরি এবং অন্যান্য জ্ঞানীয় ফাংশন যেমন প্রক্রিয়াকরণের গতির উন্নতিতে সফল হয়েছিল৷

3. শিখর

মূল্য :বিনামূল্যে / প্রতি বছর $8.99

পিক এর (Android | iOS) লক্ষ্য হল আপনার ভাষার দক্ষতা, মানসিক তত্পরতা, ফোকাস, স্মৃতি এবং আরও অনেক কিছু উন্নত করা। অগণিত ধাঁধা গেমে পরিপূর্ণ হওয়ার উপরে, পিক একটি আধুনিক এবং মসৃণ ইন্টারফেস থেকেও উপকৃত হয়।

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

অ্যাপটি আপনি অনুশীলনে কতটা ভাল করেছেন তার একটি ভিজ্যুয়াল ডিসপ্লে অফার করে। আপনি স্বয়ংক্রিয়ভাবে দেখতে পাবেন যে আপনি কোথায় এক্সেল করেছেন এবং সময়ের সাথে সাথে আপনি কীভাবে আপনার কর্মক্ষমতা উন্নত করেছেন।

পিক-এ একটি প্রো টিয়ারও রয়েছে যা ব্যক্তিগতকৃত ওয়ার্কআউট তৈরি করার ক্ষমতা, 43টি গেমে সীমাহীন অ্যাক্সেস (এছাড়া কিছু প্রো-শুধু গেম), গভীর অন্তর্দৃষ্টি এবং আরও অনেক কিছু সহ বেশ কয়েকটি অতিরিক্ত বিকল্প আনলক করে।

বৈজ্ঞানিক প্রমাণ

NeuroNation এর মতো, পিকও অফিসিয়াল পৃষ্ঠায় তার দাবি সমর্থন করে বিজ্ঞানের অন্তর্দৃষ্টি প্রদান করে। উদাহরণস্বরূপ, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে পরিচালিত গবেষণায় দেখা গেছে যে পিক গেমগুলি হতাশাজনক উপসর্গযুক্ত তরুণ প্রাপ্তবয়স্কদের জ্ঞানীয় কার্যকারিতা এবং মেজাজকে প্রভাবিত করতে পারে কিনা।

গবেষণাটি ফেব্রুয়ারী 2019-এ জার্নাল অফ অ্যাফেক্টিভ ডিসঅর্ডার-এ প্রকাশিত হয়েছিল। এতে দেখা গেছে যে পিক গেম খেলার ফলে নিজের এবং ক্লিনিকাল-রেটেড ডিপ্রেশনের তীব্রতা, দৈনন্দিন কাজকর্ম এবং জ্ঞানের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

4. এলিভেট

মূল্য :বিনামূল্যে / প্রতি মাসে $9.99

এলিভেট (Android | iOS) হল একটি দৃশ্যত-সন্তুষ্টিজনক ইন্টারফেস সহ আরেকটি অ্যাপ যা আপনার লেখা, কথা বলা, পড়া এবং দৈনন্দিন গণিত দক্ষতা উন্নত করার দাবি করে।

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

আপনার দক্ষতা মূল্যায়ন করার জন্য আপনাকে একটি দ্রুত পরীক্ষা দেওয়ার পরে, অ্যাপটি একটি ব্যক্তিগতকৃত প্রশিক্ষণ পরিকল্পনা তৈরি করে৷

প্রতিদিনের ওয়ার্কআউটে তিনটি পর্যন্ত বিনামূল্যের গেম অন্তর্ভুক্ত থাকে, কিন্তু PRO টিয়ার আনলক করলে আরও বেশি গেম (40টির বেশি) এবং সেইসাথে অতিরিক্ত উপকরণের অ্যাক্সেস অফার করবে।

বৈজ্ঞানিক প্রমাণ

তাদের দাবি যাচাই করতে, অ্যাপের নির্মাতারা এলিভেটের অফিসিয়াল পৃষ্ঠায় একটি গবেষণার উপসংহার তালিকাভুক্ত করেন। এটি ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটিতে পরিচালিত হয়েছিল, যেখানে চার সপ্তাহের সময়কালে অ্যাপের সাথে এলিভেট ব্যবহারকারীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। প্রশিক্ষণের সময়কালের পরে, এলিভেট গ্রুপ এবং একটি নিয়ন্ত্রণ গোষ্ঠী অভিন্ন প্রাক- এবং পোস্ট-পরীক্ষা নিয়েছিল যেটিতে 33টি প্রশ্ন রয়েছে যা অ্যাপটি দাবি করে যে দক্ষতাগুলিকে বাড়িয়ে তুলতে সক্ষম হবে। ফলাফলগুলি প্রকাশ করেছে যে এলিভেট ব্যবহারকারীরা অ-ব্যবহারকারীদের তুলনায় 69% বেশি উন্নতি করেছে৷

5. মেমোরাডো

মূল্য :বিনামূল্যে / প্রতি মাসে $10.99

মেমোরাডো (Android | iOS) একটি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ যা একটি ধ্যান পরিষেবা হিসাবেও দ্বিগুণ। এটির লক্ষ্য তার ব্যবহারকারীদের ঘনত্ব, মেমরি, গতি এবং যুক্তির মতো জিনিসগুলিকে উন্নত করতে সহায়তা করা।

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

একটি প্রাথমিক মূল্যায়ন পরীক্ষা এবং আপনার অনন্য লক্ষ্যগুলির উপর ভিত্তি করে, মেমোরাডো শুধুমাত্র আপনার জন্য একটি প্রশিক্ষণ পরিকল্পনা নিয়ে আসে এবং আপনাকে প্রতিদিন পাঁচটি গেম খেলার জন্য আমন্ত্রণ জানায় - অথবা আপনি যদি "মাস্টার প্রোগ্রাম" আনলক করতে ইচ্ছুক হন, যা অফার করে সমস্ত মিনি-গেম এবং মননশীলতা অডিওতে অ্যাক্সেস।

উপরে উল্লিখিত হিসাবে, অ্যাপটিতে মাইন্ডফুলনেস ক্লাসের একটি লাইব্রেরি রয়েছে যা আপনাকে শিথিল করতে, ভাল ঘুমাতে এবং সামগ্রিকভাবে আরও ভাল বোধ করতে সাহায্য করবে৷

বৈজ্ঞানিক প্রমাণ

মেমোরাডোর উন্নয়নে সাহায্য করছেন ইউনিভার্সিটি অফ হেগেন/হামবোল্ট-ইউনিভার্সিটি অফ বার্লিন এবং ইউনিভার্সিটি অফ উয়ের্জবার্গের বিজ্ঞানীরা। দলটি বর্তমানে একটি অধ্যয়নের উপর কাজ করছে যার লক্ষ্য নির্ধারণ করা যে ব্যবহারকারীরা তাদের সারাদিন কখন প্রশিক্ষণ নিতে পছন্দ করেন এবং কোন সময়ে তারা তাদের সর্বোত্তম কার্য সম্পাদন করেন। এই অধ্যয়নটিও পরীক্ষা করে যে বিভিন্ন ধরণের কাজগুলি বিভিন্ন কর্মক্ষমতার ধরণ দেখায় কিনা।

অতিরিক্ত মেমোরাডো ডেটা অনুসারে, অ্যাপটি ব্যবহার করলে আপনার মস্তিষ্কের ভাগফল 76% পর্যন্ত বৃদ্ধি পাবে।

6. টেট্রিস

মূল্য :বিনামূল্যে

আপনি এই তালিকায় Tetris (Android | iOS) খুঁজে পেয়ে কিছুটা অবাক হতে পারেন, কিন্তু ক্লাসিক গেমটি মোবাইলে পোর্ট করা হয়েছে এবং নতুন এবং পুরানো অনুরাগীদের জন্য একইভাবে উপলব্ধ৷

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

Tetris-এর কোনও পরিচয়ের প্রয়োজন নেই, কিন্তু আপনি যদি এমন কয়েকজনের মধ্যে থাকেন যারা এখনও এটি চেষ্টা করেননি, এটি এমন একটি খেলা যেখানে "টেট্রোমিনোস" নামক জ্যামিতিক আকারগুলি একটি খেলার মাঠে পড়ে যায় এবং খেলোয়াড়কে সেগুলিকে ফাঁকহীন রেখা তৈরি করতে ব্যবস্থা করতে হয়। আসল ভিডিও গেমটি সোভিয়েত সফটওয়্যার ইঞ্জিনিয়ার আলেক্সি পাজিতনভ দ্বারা তৈরি করা হয়েছিল।

বৈজ্ঞানিক প্রমাণ

কয়েক বছর ধরে, মস্তিষ্কের শক্তি বাড়ানোর হাতিয়ার হিসেবে Tetris-এর ব্যবহারকে সমর্থন করে প্রচুর প্রকাশিত গবেষণা হয়েছে। আমরা 2009 সালের একটি ডেটিং উদ্ধৃত করতে চাই। এতে দেখা গেছে যে টেট্রিস খেলে তা ঘন কর্টেক্সের দিকে পরিচালিত করে এবং মস্তিষ্কের কার্যক্ষমতাও বাড়াতে পারে। একটি স্ট্রাকচারাল এমআরআই ব্যবহার করা হয়েছিল কর্টিকাল বেধের মূল্যায়ন করার জন্য, যখন একটি কার্যকরী এমআরআই ব্যবহার করা হয়েছিল দক্ষ কার্যকলাপের মূল্যায়ন করার জন্য৷

7. মস্তিষ্কের যুদ্ধ

মূল্য :বিনামূল্যে

ব্রেইন ওয়ারস (Android | iOS) মস্তিষ্ক-প্রশিক্ষণ সেশনের সময় অন্যদের চ্যালেঞ্জ করার ক্ষেত্রে বেশ কয়েকটি বিকল্প অফার করে। একটি দুর্দান্ত ডিজাইন প্রদান করার পাশাপাশি, এটি আপনাকে আপনার চারপাশে, সারা বিশ্বে বা একটি নির্দিষ্ট দেশে অন্যদের সাথে প্রতিযোগিতা করার বিকল্পও দেয়৷

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

এই বিশেষ অ্যাপের দেওয়া মিনি গেমগুলি আপনাকে আপনার ফোকাস, পর্যবেক্ষণ, ঘনত্ব, প্রতিক্রিয়া এবং গণিত/জ্যামিতি দক্ষতা উন্নত করতে সাহায্য করবে। আপনি যে গেমগুলি খেলেছেন তার সাথে আপনি আপনার মস্তিষ্কের কোন অংশে কাজ করছেন তার একটি সামগ্রিক চিত্রও ব্রেন ওয়ার আপনাকে দেখায়৷

30টি গেম আছে যা আপনি মস্তিষ্কের যুদ্ধের মধ্যে খেলতে পারেন। গেমগুলির মধ্যে রয়েছে রঙের মিল, গণিত, আকৃতি সনাক্তকরণ, সংখ্যা মুখস্থ করা ইত্যাদি, যা অবশ্যই আপনার ঘনত্বের দক্ষতাকে তীক্ষ্ণ করবে৷

অ্যাপটির জন্য আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে না, যেহেতু আপনি অতিথি হিসেবে খেলতে পারবেন এবং কোনো ব্যক্তিগত তথ্য দিতে পারবেন না, তবে আপনি চাইলে একটি প্রোফাইল তৈরি করতে পারেন।

8. ব্রেন ডটস এবং ব্রেন ডটস 2

মূল্য :বিনামূল্যে / $4.99

ব্রেইন ডটস (Android | iOS) এর সাথে, আপনার শুধুমাত্র একটি লক্ষ্য রয়েছে:দুটি রঙিন বিন্দু একে অপরের সাথে ধাক্কা দেওয়ার জন্য লাইন এবং অন্যান্য আকার আঁকতে। এটি যথেষ্ট সহজ বলে মনে হচ্ছে, কিন্তু আপনি যতই অগ্রগতি করবেন, স্তরগুলির সমাধানগুলি আরও জটিল হয়ে উঠবে। আপনি যদি লেভেলটি কীভাবে পাস করবেন তা জানতে একটি ইঙ্গিত চান, উপরের ডানদিকে লাইট বাল্ব আইকনে আলতো চাপুন।

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

আপনি একটি পেন্সিল ব্যবহার করে শুরু করার সময়, আপনি একটি কলম বা এমনকি একটি ক্রেয়নের মতো অঙ্কন সরঞ্জামগুলি পর্যন্ত সমান করতে পারেন। প্রতিটি স্তরের পরে আপনি যে কয়েন জিতেছেন তা ব্যবহার করতে হবে কলম কেনার জন্য বা যাই হোক না কেন আপনি ব্যবহার করতে চান। আপনি অগ্রগতির সাথে সাথে আরও স্তরগুলি আনলক করা হবে, এবং আপনি আপগ্রেডের জন্য অর্থ প্রদান না করলে আপনাকে এখানে এবং সেখানে কয়েকটি বিজ্ঞাপনের সাথে মোকাবিলা করতে হবে৷

আপনি যদি সত্যিই ব্রেন ডটস উপভোগ করেন, জানা যায় যে আপনি ব্রেন ডটস 2 (Android | iOS) পেতে পারেন যা আরও আকর্ষণীয় ধাঁধা এবং একাধিক বিকল্পের সাথে আসে৷

9. 1 লাইন

মূল্য :বিনামূল্যে / $1.99

1লাইন একটি সাধারণ উদ্দেশ্য সহ একটি মস্তিষ্ক-প্রশিক্ষণের খেলা:শুধুমাত্র একটি লাইনের সাথে যেকোনো দুটি বিন্দু সংযুক্ত করে নিদর্শনগুলি সম্পূর্ণ করুন৷ স্তরগুলি সহজ আকার দিয়ে শুরু হয় কিন্তু শীঘ্রই লাইনের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বেশ জটিল হয়ে যায়। সৌভাগ্যবশত, পুরো গেম জুড়ে ইঙ্গিত পাওয়া সম্ভব - যা ব্যবহার করা যায় বিনামূল্যে, যদিও এগুলো পরিমিতভাবে ব্যবহার করা উচিত।

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

আপনি ধাপগুলি পরিষ্কার করার সাথে সাথে, নতুন ধরনের লাইন, যেমন "একমুখী লাইন" বা "ওভারল্যাপিং লাইন", জিনিসগুলিকে আরও চ্যালেঞ্জিং করতে সমীকরণে প্রবর্তন করা হয়। আপনি যদি একটি জটিল ধাঁধা খেলা খুঁজছেন, 1Line ঠিক আপনি যা খুঁজছেন তা হতে পারে। শিরোনামটিতে 15টি স্তর এবং 850টি পর্যায় রয়েছে, তাই এটি কয়েক ঘন্টা বিনোদন প্রদান করতে পারে। 1লাইন ডাউনলোড এবং চালানোর জন্য বিনামূল্যে, কিন্তু বিজ্ঞাপনগুলি থেকে মুক্তি পেতে, আপনাকে $1.99 দিতে হবে৷

10. ব্রেন ইট অন!

মূল্য :বিনামূল্যে / $0.99

ব্রেইন ইট অন! এমন একটি খেলা যা আপনার মস্তিষ্ককে সতর্ক ও নিযুক্ত রাখতে পদার্থবিজ্ঞানের নীতির উপর বাজি ধরে। স্তরগুলি ছোট ছোট ধাঁধা নিয়ে গঠিত যা আপনাকে বিভিন্ন আকার এবং বস্তু অঙ্কন করে সমাধান করতে হবে। উদাহরণস্বরূপ, আপনাকে "কমলা বাক্সটিকে মাটি থেকে উঠানোর" একটি উপায় (বা আরও বেশি) ভাবতে হবে৷ প্রতিটি চ্যালেঞ্জ সমাধানের জন্য একাধিক সমাধান রয়েছে, তাই আপনার কল্পনাকে বন্য হতে দিন, কারণ এখানে আকাশের সীমা রয়েছে৷

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য সেরা 10টি মস্তিষ্ক-প্রশিক্ষণ অ্যাপ৷

গেমটির জন্য অনেক ধৈর্যের প্রয়োজন। এমনকি এটি আপনার বন্ধুদের সাথে ব্রেন স্টর্মিং সেশনের দিকে নিয়ে যেতে পারে। এটি সবই ট্রায়াল এবং ত্রুটির বিষয়ে, তাই আপনি আরও কিছু নিয়ে পরীক্ষা করার সাথে সাথে আপনার সাফল্যের আরও ভাল সম্ভাবনা থাকবে। প্রতিবার পাঁচটি স্তর আনলক করা হয় এবং পরবর্তী গ্রুপটি আনলক করতে আপনাকে পাঁচটির মধ্যে চারটি সম্পূর্ণ করতে হবে। আপনার সম্পূর্ণ করা প্রতিটি ধাঁধা আপনার পারফরম্যান্সের উপর ভিত্তি করে এক থেকে তিন তারা দিয়ে রেট করা হয়েছে। উদাহরণ স্বরূপ, সময়সীমার মধ্যে একটি চ্যালেঞ্জ সমাধান করলে আপনি দুই তারকা পাবেন। গেমটি ডাউনলোড এবং ইনস্টল করার জন্য বিনামূল্যে তবে এতে বিজ্ঞাপন রয়েছে যা $0.99 এর বিনিময়ে মুছে ফেলা যেতে পারে।

র্যাপিং আপ

এই তালিকার পরিষেবাগুলি মোবাইল অ্যাপ্লিকেশন হিসাবে উপলব্ধ থাকলেও, আপনি আপনার পিসির জন্য মস্তিষ্ক প্রশিক্ষণ অ্যাপ্লিকেশনগুলিও খুঁজে পাবেন। উদাহরণস্বরূপ, আপনি হ্যাপি নিউরন বা ব্রেইঙ্গল চেষ্টা করতে পারেন। পিসির জন্য টেট্রিস অনেক ফ্লেভারেও পাওয়া যায়। আপনার মস্তিষ্ককে ভাল অবস্থায় রাখতে আমরা বিভিন্ন প্ল্যাটফর্মে এই বিনামূল্যের মেমরি গেমগুলির সুপারিশ করি৷


  1. Android এর জন্য সেরা ব্যাকরণের 6টি অ্যাপ

  2. 5টি সেরা অ্যান্টি-থেফট অ্যান্ড ফাইন্ড মাই ফোন অ্যাপস অ্যান্ড্রয়েডের জন্য

  3. Android এবং iOS-এর জন্য সেরা অগমেন্টেড রিয়েলিটি অ্যাপগুলির মধ্যে 14টি৷

  4. সঙ্গীতজ্ঞদের জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে 6টি৷