কম্পিউটার

স্টপ সিরি এবং নোটিফিকেশন সেন্টার আপনার আইফোনের গোপনীয়তা প্রদান করে

আপনি বারে যাওয়ার সময় আপনি আপনার আইফোনটি টেবিলে রেখে যান, তবে এটি ঠিক আছে - এটি লক করা আছে, তাই না? এমন কোন উপায় নেই যে আপনার তারিখ, ব্যবসায়িক সহযোগী বা হ্যাশট্যাগ সোয়াগ সঙ্গীরা আপনার তথ্য অ্যাক্সেস করতে পারে বা ফেসবুকে আপনার সম্পর্কে অপবাদমূলক জিনিস পোস্ট করতে পারে... তাই না?

ভুল। সিরি এবং নোটিফিকেশন সেন্টার হল বেশিরভাগ iPhone-এ গোপনীয়তার জন্য দুটি সবচেয়ে বড় হুমকি, কারণ তারা আপনার ডিফল্ট সেটিংস পরিবর্তন না করা পর্যন্ত আশ্চর্যজনক পরিমাণে ব্যক্তিগত তথ্য দিতে সক্ষম।

কখন লক করা মানে লক করা নয়

ডিফল্টরূপে, iOS সিরি এবং বিজ্ঞপ্তি কেন্দ্রে সম্পূর্ণ অ্যাক্সেসের অনুমতি দেয় যখন আপনার iPhone লক থাকে। Siri-এর অনেক বৈশিষ্ট্য সীমাবদ্ধ, এবং তাদের অনুমোদন করার জন্য একটি পাসকোড বা আঙুলের ছাপের প্রয়োজন, কিন্তু আরও অনেকগুলি নেই — এবং তারা গুরুতর গোপনীয়তা এবং নিরাপত্তা ঝুঁকি তৈরি করে। এটা বলার অপেক্ষা রাখে না যে আপনি ইতিমধ্যে আপনার iPhone এ একটি পাসকোড থাকা উচিত; আপনি সেটিংস> টাচ আইডি এবং পাসকোড-এ তা করতে পারেন .

স্টপ সিরি এবং নোটিফিকেশন সেন্টার আপনার আইফোনের গোপনীয়তা প্রদান করে

আপনার লক স্ক্রীন থেকে আপনি আপনার সাম্প্রতিক কলগুলি দেখাতে Siri কে বলতে পারেন এবং সম্প্রতি যোগাযোগ করা ব্যক্তিদের একটি সম্পূর্ণ তালিকা প্রদর্শিত হবে৷ এছাড়াও আপনি Siri-কে সাম্প্রতিক বার্তাগুলি দেখাতে বলতে পারেন এবং সহকারী আপনার ফোনে থাকা অপঠিত টেক্সট বার্তাগুলি খুঁজে বের করে পড়বে।

আপনি আপনার নোটগুলির একটি তালিকার জন্য জিজ্ঞাসা করতে পারেন, এবং সেগুলি সবই কিউতে প্রদর্শিত হবে৷ অনুস্মারকগুলিও অ্যাক্সেসযোগ্য — আপনি সিরির লক স্ক্রিন ইন্টারফেস থেকেও সেগুলি চেক করতে পারেন৷ আপনি যদি আপনার ঠিকানা বইতে আপনার নিজের ব্যক্তিগত পরিচিতিতে একটি ঠিকানা সংরক্ষণ করে থাকেন (হ্যাঁ, আপনার একটি আছে), আপনি Siri কে "একটি মানচিত্রে আমাকে বাড়ি দেখাতে" বলতে পারেন এবং এটি হবে — ঠিক সেখানেই, আপনার লকস্ক্রীনে৷

স্টপ সিরি এবং নোটিফিকেশন সেন্টার আপনার আইফোনের গোপনীয়তা প্রদান করে

Siri কে যেকোনো-এর ঠিকানা জিজ্ঞাসা করুন পরিচিত পরিচিতি, এবং এটি আপনার লকস্ক্রিনেও প্রদর্শিত হবে। প্রকৃতপক্ষে, আপনি যেকোন পরিচিত যোগাযোগের তথ্য চাইতে পারেন — ফোন নম্বর, ইমেল ঠিকানা, টুইটার হ্যান্ডেল বা কেবল ফোনে পরিচিতিগুলির একটি তালিকা চাইতে পারেন যা একটি নির্দিষ্ট প্রশ্নের সাথে মেলে যেমন:"জোনস নামের লোকেদের খুঁজুন।"

Siri-এর মাধ্যমে অ্যাক্সেসযোগ্য অন্যান্য ফাংশনগুলির মধ্যে অনেকগুলি সেটিংস রয়েছে — যেমন ব্লুটুথ বা Wi-Fi বন্ধ করা এবং অ্যালার্মগুলি দেখার এবং সম্পাদনা করার ক্ষমতা। আপনি সত্যিই-এ পৌঁছানোর আগে এই সব বার্তা পাঠানো, কল করা বা Twitter এবং Facebook-এ পোস্ট করার মতো সরস জিনিস (কোন পাসকোড নিশ্চিতকরণের প্রয়োজন নেই)।

স্টপ সিরি এবং নোটিফিকেশন সেন্টার আপনার আইফোনের গোপনীয়তা প্রদান করে

এই তথ্যের বেশির ভাগ অ্যাক্সেসের সাথে, একজন প্রতিপক্ষ নষ্ট করতে পারে আপনি।

বিজ্ঞপ্তি কেন্দ্র ও লক স্ক্রীন উত্তর

অবশ্যই, এই তথ্যের বেশিরভাগই বিজ্ঞপ্তি এবং আজকের স্ক্রিনের মাধ্যমে পাওয়া যায় — যা আপনার আগত বিজ্ঞপ্তিগুলির একটি বিস্তৃত তালিকা প্রদান করে, অ্যাপ দ্বারা সংগঠিত, সহ সেটিংস> বিজ্ঞপ্তিতে আপনার লকস্ক্রিন থেকে বিশেষভাবে বাদ দেওয়া যেকোনো অ্যাপ .

উপরন্তু, iOS 8 আপনাকে লক স্ক্রীন থেকে বার্তার উত্তর দেওয়ার অনুমতি দেয়, বিজ্ঞপ্তিতে বাঁ-থেকে-ডানে সোয়াইপ করে, একটি উত্তরে ট্যাপ করে এবং আপনার ডিভাইস আনলক না করেই সব পাঠানোর মাধ্যমে।

স্টপ সিরি এবং নোটিফিকেশন সেন্টার আপনার আইফোনের গোপনীয়তা প্রদান করে

আজকের স্ক্রিনে আপনার উইজেটগুলি অ্যাক্সেসযোগ্য, তাই আপনি যদি Evernote বা DayOne-এর মতো ব্যক্তিগত তথ্য প্রদর্শন করে এমন কোনো সক্ষম করে থাকেন, তাহলে এই তথ্যটিও দেখা যাবে (অ্যাপগুলি নিজেরাই অ্যাক্সেসযোগ্য নয় এবং আপনার ফোন আনলক করা প্রয়োজন)। আপনি একটি ক্যালেন্ডারে আসন্ন অ্যাপয়েন্টমেন্টগুলিও দেখতে পারেন এবং এই স্ক্রীন থেকে অনুস্মারক আইটেমগুলি চেক করতে পারেন৷

বিজ্ঞপ্তি কেন্দ্রে যা প্রদর্শিত হয় তা সীমিত করা হল যা প্রদর্শিত হয় তা কাস্টমাইজ করার একমাত্র উপায়। এটি আপনার ফোন হলেও বৈশিষ্ট্যটিকে অকেজো করে দেয়৷ আনলক করা হয়েছে, তাই এর পরিবর্তে আপনি লক স্ক্রিন অ্যাক্সেস অক্ষম করাই ভালো।

অবাঞ্ছিত অ্যাক্সেস রোধ করা

আপনার ব্যক্তিগত তথ্য প্রদান করা থেকে আপনার iPhone বন্ধ করার সর্বোত্তম উপায় হল আপত্তিকর বৈশিষ্ট্যগুলি বন্ধ করা৷ আপনি হয়ত কখনোই এই বৈশিষ্ট্যগুলি ব্যবহার করবেন না, অথবা যদি আপনার লকস্ক্রীনে সেগুলির সামান্য প্রয়োজন হয় — এবং আপনি যদি iPhone 5s বা তার পরে ব্যবহার করেন তবে আপনার কাছে একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার রয়েছে যা আপনার ডিভাইসটিকে আনলক করা যতটা সহজ করে তুলেছে ততটাই সহজ করে তোলে .

আমাদের অধিকাংশই গোপনীয়তা নিশ্চিত করতে কয়েক সেকেন্ড দেরি করতে পারে, তাই সেটিংস> টাচ আইডি এবং পাসকোড -এ যান আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন না এমন কোনো বৈশিষ্ট্য অক্ষম করতে। আপনি আজকের স্ক্রীন, বিজ্ঞপ্তি ভিউ, সিরি, পাসবুক (যা যেকোন উপায়ে অনুরোধ করা হলেই প্রদর্শিত হয়) এবং আপনার ফোন আনলক না করেই বার্তাগুলির উত্তর দেওয়ার ক্ষমতাতে লক স্ক্রিন অ্যাক্সেস অক্ষম করতে পারেন৷

স্টপ সিরি এবং নোটিফিকেশন সেন্টার আপনার আইফোনের গোপনীয়তা প্রদান করে

এই সেটিংস অক্ষম করে, আপনি এখনও আপনার লক স্ক্রিনে নিয়মিত পুরানো বিজ্ঞপ্তিগুলি পাবেন, যা আপনি যখন আপনার ফোন জাগবেন তখন প্রদর্শিত হবে৷ আপনি যদি গোপনীয়তার কারণে আপনার লক স্ক্রীন থেকে কোনো অ্যাপ বাদ দিতে চান, তাহলে সেটিংস> বিজ্ঞপ্তি -এ যান এবং অ্যাপের নাম ট্যাপ করুন। প্রদর্শিত মেনুতে লক স্ক্রিনে দেখান টিক চিহ্ন মুক্ত করুন .

অ্যাপল কি করতে পারে?

লক স্ক্রীন থেকে নোটিফিকেশন সেন্টার এবং সিরি অক্ষম করা হলে, আপনি ভাবতে পারেন সমস্যাটি সমাধান হয়ে গেছে, কিন্তু বাস্তবে Siri হল একটি সহজ টুল যা আপনার হাতে থাকবে। সম্প্রতি যোগ করা "হেই সিরি," কার্যকারিতা হ্যান্ডস-ফ্রি ব্যবহারকে সক্ষম করে, কিন্তু আপনি যখন আপনার লকস্ক্রিন থেকে বৈশিষ্ট্যটি অক্ষম করেন তখন এটি অনেক কম সুবিধাজনক।

অ্যাপল ব্যবহারকারীদের তাদের ফোন লক থাকা অবস্থায় সিরি প্রকাশের সাথে কী সুবিধাজনক তা সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দিতে পারে, সংশ্লিষ্ট পক্ষগুলিকে বার্তা পাঠানো এবং অন্যান্য সম্ভাব্য সমস্যাযুক্ত সুযোগ-সুবিধা অক্ষম করতে দেয়।

শেষ পর্যন্ত আপনি এই বৈশিষ্ট্যগুলি অক্ষম করবেন কি করবেন না তা আপনার উপর নির্ভর করে এবং এর বেশিরভাগই আপনার ফোনটি কত ঘন ঘন অযৌক্তিক থাকে তার উপর নির্ভর করে।

আপনি কি লক স্ক্রীন থেকে Siri বা বিজ্ঞপ্তি কেন্দ্র অ্যাক্সেস অক্ষম করেছেন? এটা কি নিরাপত্তা, সুবিধার জন্য, নাকি অন্য কিছুর জন্য?


  1. কীভাবে আপনার আইফোন আনলক করবেন

  2. কীভাবে আপনার আইফোন জেলব্রেক করবেন

  3. কিভাবে আপনার আইফোনে আপনার স্বাস্থ্য প্রোফাইল সেট আপ করবেন

  4. কিভাবে আপনার আইফোনে সিরি অক্ষম করবেন