কম্পিউটার

Google মানচিত্র আপনাকে সহজ নেভিগেশনের জন্য স্থায়ী ডার্ক মোড সক্ষম করতে দেয়!

গত কয়েক মাসে, বেশ কিছু অ্যাপ এবং এমনকি অপারেটিং সিস্টেম, যেমন macOS Mojave-কে ডার্ক মোড নামে একটি বৈশিষ্ট্যে আপগ্রেড করা হয়েছে বা নাইট মোড। এটি মূলত কালো ব্যাকগ্রাউন্ডে সাদা টেক্সট সহ একটি সূক্ষ্ম রঙের স্কিম।

'ডার্ক মোডে' ডিজিটাল কন্টেন্ট পড়া বা দেখার ধারণা হল চোখের ক্লান্তি কমানো এবং ব্যাটারির আয়ু বাড়াতেও সাহায্য করে। উদ্ভাবনী সংস্থাগুলি, যেমন Google Google News, Messenger সহ তার সমস্ত অ্যাপকে দ্রুত সংহত করছে এবং ফোন পড়ার প্রক্রিয়াটিকে আরও সুবিধাজনক করতে ডার্ক থিম সহ। এবং এখন বৈশিষ্ট্যটি Google Maps দ্বারা গৃহীত হয়েছে!

পূর্বে, দিনের সময় এবং দৃষ্টির প্রয়োজনীয়তা অনুসারে উজ্জ্বল এবং অন্ধকার থিমের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে স্যুইচ করার জন্য নেভিগেশন অ্যাপটি ডিফল্ট সেট করা হয়েছিল। কিন্তু এখন ব্যবহারকারীরা ম্যানুয়ালি স্থায়ীভাবে ‘ডার্ক মোড’ সেট করতে পারবেন!

Google মানচিত্র আপনাকে সহজ নেভিগেশনের জন্য স্থায়ী ডার্ক মোড সক্ষম করতে দেয়!

আপনি নিশ্চয়ই ভাবছেন যে কেন কেউ Google ম্যাপে স্থায়ীভাবে অন্ধকার মোড সক্ষম করবে, যখন এটি দিন এবং দৃষ্টির প্রয়োজনীয়তা অনুসারে রঙের স্কিমগুলি পরিবর্তন করার ক্ষমতা রাখে। বৈশিষ্ট্যটি বিশেষত সেই সমস্ত লোকদের জন্য চালু করা হয়েছে যারা প্রচুর ভ্রমণ করেন এবং দীর্ঘ সময় ধরে নেভিগেশন প্রক্রিয়া চলাকালীন ব্যাটারি লাইফ বাঁচাতে সাহায্য করে!

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ গুগল ম্যাপে ডার্ক মোড কীভাবে সক্রিয় করবেন?

আপনার অভিজ্ঞতাকে আরও সহজ করে তুলতে, Google Maps-এ স্থায়ীভাবে অন্ধকার মোড চালু করার জন্য এখানে একটি নির্দেশিকা রয়েছে।

আপনি আপডেট করা Google মানচিত্র সংস্করণ চালাচ্ছেন তা নিশ্চিত করুন। Android এর জন্য , iPhone এর জন্য !

ধাপ 1- Google Maps-এ ডার্ক মোড চালু করতে, আপনার ডিভাইসে নেভিগেশন টুল চালু করুন এবং আপনার ডিসপ্লের উপরের-বাম কোণে অবস্থিত হ্যামবার্গার মেনুতে ট্যাপ করুন।

ধাপ 2- নিচে স্ক্রোল করুন এবং সেটিংস মেনু খুঁজুন এবং নেভিগেশন এ ক্লিক করুন!

আইফোন ব্যবহারকারীদের জন্য:তালিকার শীর্ষে নেভিগেশন বিকল্পটি উপস্থিত রয়েছে৷

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য:নেভিগেশন বিকল্পটি স্ক্রিনের নীচে অবস্থিত 'নেভিগেশন সেটিংস' নামে।

ধাপ 3- পরবর্তী স্ক্রিনে, মানচিত্র প্রদর্শন শিরোনামের অধীনে 'রঙের স্কিম' বিকল্পটি খুঁজতে স্ক্রোল করুন। আপনি তিনটি বিকল্প পাবেন:স্বয়ংক্রিয়, দিন এবং রাত। ডিফল্টরূপে, স্বয়ংক্রিয় রঙের স্কিম নির্বাচন করা হবে!

  • দৃষ্টির প্রয়োজনীয়তা অনুযায়ী স্বয়ংক্রিয় রঙের স্কিম পরিবর্তন হবে। উদাহরণস্বরূপ, রাতের সময় নেভিগেশন স্বয়ংক্রিয়ভাবে অন্ধকার হয়ে যাবে বা আপনি দিনে টানেল দিয়ে গাড়ি চালাচ্ছেন কিনা।
  • দিনের রঙের স্কিম দিন ও রাত জুড়ে হালকা থিম প্রতিফলিত করবে।
  • নাইট কালার স্কিম স্থায়ীভাবে ডার্ক মোড সক্রিয় করবে।

পদক্ষেপ 4- পালাক্রমে নেভিগেশনের জন্য Google মানচিত্রে অন্ধকার মোড সক্ষম করতে রাতের রঙের স্কিম বেছে নিন।

Google Maps নাইট থিম শুধুমাত্র এর নেভিগেশন মোডকে প্রভাবিত করে এবং অ্যাপের পুরো ইন্টারফেসকে নয়!

রাতের দৃষ্টিশক্তি উন্নত করার জন্য বৈশিষ্ট্যটি বেশ সহজ কারণ উজ্জ্বল এবং অন্ধকার থিমের মধ্যে পরিবর্তন করার সময় আপনার চোখকে আর চাপ দিতে হবে না।

আশা করি এই ছোট টিউটোরিয়ালটি আপনাকে অন্ধকার পর্দার সাথে নেভিগেশন উপভোগ করতে সাহায্য করেছে। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ বা ম্যাকওএস-এ কীভাবে সম্পূর্ণরূপে ডার্ক মোড সক্ষম করবেন তা শিখতে, এই দ্রুত টিউটোরিয়ালটি দেখুন !


  1. Google Apps এ কিভাবে ডার্ক মোড সক্ষম করবেন?

  2. গুগল ফোন অ্যাপে ডার্ক মোড সক্ষম করার উপায়

  3. কিভাবে Google মানচিত্রের ইতিহাস মুছবেন এবং ছদ্মবেশী মোড সক্ষম করবেন?

  4. macOS মোজাভে ডার্ক মোড সক্ষম করুন