কম্পিউটার

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

যখন আমরা একটি নতুন স্মার্টফোন পাই, আমরা প্রায়শই আমাদের মিডিয়া ফাইল, নথি, পরিচিতি এবং অন্যান্য ডেটা টাইপ স্থানান্তর করার দিকে মনোনিবেশ করি। যদিও, এই প্রক্রিয়া চলাকালীন আপনার অনলাইন অ্যাকাউন্টগুলি ঝুঁকির মধ্যে পড়তে পারে। তাই, নিরাপত্তা অ্যাপটি মসৃণভাবে চলবে তা নিশ্চিত করতে আপনার নতুন আইফোনে Google প্রমাণীকরণকারী স্থানান্তর করা উচিত। আমাদের পরিচিতি বা ফটোগুলির বিপরীতে, নতুন আইফোনে Google প্রমাণীকরণকারী সরানো কিছুটা জটিল হতে পারে৷ চিন্তা করবেন না - এই পোস্টে, আমি আপনাকে ধাপে ধাপে টিউটোরিয়ালের মাধ্যমে নতুন আইফোনে Google প্রমাণীকরণকারীকে কীভাবে স্থানান্তর করতে হয় তা শিখিয়ে দেব।

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

অংশ 1:​​Google প্রমাণীকরণকারী কি?

Google প্রমাণীকরণকারী একটি জনপ্রিয় iOS এবং Android অ্যাপ যা ওয়েবসাইট এবং অ্যাপের জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের আরেকটি স্তর যুক্ত করে। একবার আপনি আপনার ডিভাইসে Google প্রমাণীকরণকারী ইনস্টল করলে, আপনি একটি অনন্য QR কোড স্ক্যান করে এতে বিভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপ যোগ করতে পারেন। এখন, যখনই আপনি এই প্ল্যাটফর্মগুলিতে লগ-ইন করবেন, Google প্রমাণীকরণকারীতে একটি অনন্য এক-সময়ের তৈরি কোড প্রদর্শিত হবে যা আপনাকে তাদের লগ-ইন পৃষ্ঠায় মিলতে হবে। এটি একটি এসএমএস-ভিত্তিক দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ প্রক্রিয়ার একটি নিখুঁত বিকল্প এবং আদর্শভাবে আরও নির্ভরযোগ্য৷

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

আপনি যদি Google প্রমাণীকরণকারী ব্যবহার না করে থাকেন, তাহলে শুধু প্লে/অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করুন। এখন, আপনি একটি নতুন প্ল্যাটফর্ম যোগ করতে পারেন, এর নিরাপত্তা সেটিংসে যেতে পারেন এবং এটিকে আপনার Google প্রমাণীকরণকারী অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে এটির QR কোড স্ক্যান করতে পারেন৷

পার্ট 2:কিভাবে নতুন iPhone 13 এ Google প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন?

আপনি যদি আপনার অ্যাকাউন্টগুলিকে সুরক্ষিত রাখতে চান, তাহলে Google প্রমাণীকরণকারীকে নতুন আইফোনে স্থানান্তরিত করার জন্য অত্যন্ত সুপারিশ করা হয়৷ এর আগে, নতুন আইফোনে Google প্রমাণীকরণকারী সরানো অত্যন্ত ক্লান্তিকর ছিল। সৌভাগ্যক্রমে, Google 2020 সালের মে মাসে একটি আপডেট করেছে, আমাদেরকে সহজেই নতুন আইফোনে Google প্রমাণীকরণকারী সরানোর অনুমতি দিয়েছে। আপনাকে যা করতে হবে তা হল আপনার iPhone এ Google Authenticator অ্যাপটি ইনস্টল করুন এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:iPhone এ Google প্রমাণীকরণকারী চালু করুন

আপনার যদি Google প্রমাণীকরণকারী অ্যাপটি ইনস্টল না থাকে, তাহলে প্রথমে এটিকে অ্যাপ স্টোর থেকে এখানে ডাউনলোড করুন:https://apps.apple.com/us/app/google-authenticator/id388497605

এখন, অ্যাপ্লিকেশনটি চালু করুন এবং নিশ্চিত করুন যে অ্যাপটি (এবং আপনার ডিভাইস) আগের মতো একই Google অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে৷

ধাপ 2:2-ফ্যাক্টর প্রমাণীকরণ সেটিংস পরিবর্তন করুন

নতুন আইফোনে Google প্রমাণীকরণকারী স্থানান্তর করতে, আপনাকে প্রথমে আপনার সিস্টেমে আপনার Google অ্যাকাউন্টে যেতে হবে। এর সেটিংস> নিরাপত্তাতে ব্রাউজ করুন এবং এখান থেকে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেটিংসে যান।

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

আপনার Google নিরাপত্তা সেটিংসের জন্য বিভিন্ন বিকল্প পেতে "শুরু করুন" বোতামে ক্লিক করুন। শুধু নিচের সমস্ত পথ ব্রাউজ করুন এবং প্রমাণীকরণকারী অ্যাপ বৈশিষ্ট্যটিতে ক্লিক করুন।

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

ধাপ 3:আপনার সংযুক্ত ফোন পরিবর্তন করুন

Google প্রমাণীকরণ সেটিংসের অধীনে, আপনি "ফোন পরিবর্তন করুন" বোতামে ক্লিক করতে পারেন এবং আইফোনটিকে নতুন লক্ষ্য ডিভাইস হিসাবে বেছে নিতে পারেন৷ এছাড়াও আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী একটি নতুন ফোন হিসাবে Android নির্বাচন করতে পারেন।

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

Google-এর সেটআপ উইজার্ড স্ক্রিনে একটি অনন্য QR কোড প্রদর্শন করবে। আপনি এখন আপনার আইফোনে প্রমাণীকরণকারী অ্যাপ চালু করতে পারেন এবং এটির সেটআপ প্রক্রিয়া শুরু করতে পারেন। QR কোড স্ক্যান করতে বেছে নিন এবং আপনার iPhone এর ক্যামেরা ব্যবহার করে একই কাজ করুন।

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

একবার আপনি কোডটি স্ক্যান করে নিলে, আপনার Google প্রমাণীকরণকারী অ্যাপে একটি এককালীন তৈরি করা পাসকোড প্রদর্শিত হবে৷

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

শুধু এই পাসকোডটি নোট করুন এবং আপনার কম্পিউটারে আপনার Google নিরাপত্তা সেটআপ উইজার্ডে এটি যাচাই করুন৷ এটাই! এটি সফলভাবে Google প্রমাণীকরণকারীকে নতুন iPhone 13-এ স্থানান্তরিত করবে। আপনি অন্য যেকোনো সংযুক্ত ওয়েবসাইটের সাথে একই কাজ করতে পারেন এবং এটিকে আপনার নতুন iOS ডিভাইসের সাথেও লিঙ্ক করতে পারেন।

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

পার্ট 3:MobileTrans - ফোন ট্রান্সফার ব্যবহার করে নতুন iPhone 13-এ অন্যান্য ধরনের ডেটা স্থানান্তর করুন

এখন আপনি যখন নতুন আইফোনে Google প্রমাণীকরণকারী স্থানান্তর করতে জানেন, তখন আসুন অন্যান্য ডেটা প্রকারগুলি সরানোর একটি স্মার্ট উপায় জেনে নেই। আদর্শভাবে, আপনি একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে সরাসরি আপনার ডেটা স্থানান্তর করতে MobileTrans – ফোন ট্রান্সফারের সহায়তা নিতে পারেন। এটি একটি ঝামেলা-মুক্ত এক-ক্লিক ফোন থেকে ফোন স্থানান্তর সমাধান প্রদান করে, 8000+ বিভিন্ন ডিভাইসের সাথে ব্যাপক সামঞ্জস্যতা ভাগ করে নেয়।

এর মানে হল, আপনি আপনার ডেটা অন্য যেকোনো iOS বা Android ডিভাইস থেকে আপনার iPhone 13-এ মিনিটের মধ্যে স্থানান্তর করতে পারবেন। অ্যাপ্লিকেশনটি ফটো, ভিডিও, অডিও, নোট, বুকমার্ক, সাফারি ডেটা, পরিচিতি, কল লগ এবং আরও অনেক কিছু সহ 17টি বিভিন্ন ধরণের ডেটা স্থানান্তর করতে পারে। আপনি কেবল আপনার ডিভাইসটিকে সিস্টেমের সাথে সংযুক্ত করতে পারেন, অ্যাপ্লিকেশনটি চালু করতে পারেন এবং আপনার ডেটা স্থানান্তর করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

পদক্ষেপ 1:মোবাইল ট্রান্স চালু করুন – ফোন স্থানান্তর

শুরু করতে, আপনার কম্পিউটারে MobileTrans অ্যাপ্লিকেশনটি চালু করুন এবং এর বাড়ি থেকে "ফোন স্থানান্তর" মডিউলটি চয়ন করুন৷ এছাড়াও আপনি আপনার বিদ্যমান অ্যান্ড্রয়েড/আইওএস ডিভাইস এবং নতুন আইফোন 13 আপনার সিস্টেমে সংযুক্ত করতে পারেন।

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

ধাপ 2:আপনি যা স্থানান্তর করতে চান তা চয়ন করুন

কিছুক্ষণের মধ্যে, অ্যাপ্লিকেশনটি সংযুক্ত ডিভাইসগুলি সনাক্ত করবে এবং সেগুলিকে উত্স বা গন্তব্য হিসাবে চিহ্নিত করবে৷ এখানে একটি ফ্লিপ বোতাম রয়েছে যা আপনি নিশ্চিত করতে আরও ব্যবহার করতে পারেন যে iPhone 13 গন্তব্য ডিভাইস হবে।

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

এটি হয়ে গেলে, সমর্থিত ডেটা প্রকারের তালিকা থেকে আপনি যা স্থানান্তর করতে চান তা নির্বাচন করতে পারেন। আপনার ডেটা স্থানান্তর করার আগে টার্গেট ডিভাইস স্টোরেজ সাফ করার একটি বিকল্পও রয়েছে৷

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

পদক্ষেপ 3:ফোন থেকে ফোন ট্রান্সফার করুন

এটাই! আপনি যা সরাতে চান তা নির্বাচন করার পরে, শুধু "স্টার্ট" বোতামে ক্লিক করুন এবং প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। এতে কিছুটা সময় লাগতে পারে তাই নিশ্চিত করুন যে আপনার ডিভাইসগুলি সিস্টেমের সাথে সংযুক্ত রয়েছে যতক্ষণ না আপনি স্ক্রীনে একটি সফল প্রম্পট পান৷

নতুন আইফোন 13 এ কীভাবে গুগল প্রমাণীকরণকারী স্থানান্তর করবেন

এই নাও! আমি নিশ্চিত যে এখন পর্যন্ত, আপনি আপনার পুরানো ডিভাইস থেকে Google প্রমাণীকরণকারীকে নতুন আইফোনে স্থানান্তর করতে সক্ষম হবেন। আপনি সহজেই এই নির্দেশিকাটি বাস্তবায়ন করতে পারেন এবং অন্যদের সাথে এটি শেয়ার করতে পারেন যাতে Google প্রমাণীকরণকারীকে নতুন আইফোনে কীভাবে সরানো যায় তা শেখাতে পারেন৷ এছাড়াও, আপনি মোবাইল ট্রান্স-ফোন ট্রান্সফার ব্যবহার করে দেখতে পারেন যাতে প্রক্রিয়ায় আপনার গুরুত্বপূর্ণ ডেটা না হারিয়ে আপনার নতুন আইফোনে স্থানান্তরিত হয়।


  1. কীভাবে আইফোন থেকে আইফোনে বার্তা স্থানান্তর করবেন?

  2. কীভাবে একটি নতুন আইফোন বা আইপ্যাডে ডেটা স্থানান্তর করবেন

  3. কীভাবে একটি নতুন ফোনে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি স্থানান্তর করবেন

  4. আইফোনে Google সহকারী কীভাবে ব্যবহার করবেন