কম্পিউটার

ম্যাকের বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোনের ব্যাকআপ নেওয়ার 3টি উপায়

কিভাবে Mac-এ বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোনের ব্যাকআপ নিতে হয়

আমার আইফোনের স্টোরেজ শেষ হয়ে যাচ্ছে, তাই আমি আমার ম্যাকে সবকিছু স্থানান্তর করতে চাই। যে কেউ আমাকে জানাতে পারে কিভাবে এটি করতে হয়?

- অ্যাপল সম্প্রদায় থেকে প্রশ্ন

আপনার iPhone ব্যাকআপ Mac-এ প্রচুর স্টোরেজ খেতে পারে। আপনি যদি মনে করেন যে বিশাল ব্যাকআপ ফাইলগুলি আপনার ম্যাকের কার্যকারিতাকে প্রভাবিত করছে, আপনি কি আপনার আইফোনের ব্যাকআপ নেওয়া বন্ধ করবেন? আপনার গুরুত্বপূর্ণ আইফোন ডেটা সংরক্ষণ করা বন্ধ করা কখনই বুদ্ধিমানের কাজ হবে না কারণ ডেটা আপনার কাছে স্মৃতি এবং ভাগ্যের অর্থ। আপনি ফটো এবং বার্তাগুলি দেখে আপনার অতীত সম্পর্কে অনেক কিছু পড়তে পারেন। আপনি যদি আপনার ব্যবসায়িক অংশীদারের সাথে যোগাযোগ রাখতে চান তাহলে পরিচিতি এবং অন্যান্য ডেটা উপযোগী হতে পারে।

যদি আপনি মনে করেন যে আপনার ম্যাকের জন্য আরও ব্যাকআপ কপি বহন করা কঠিন, আপনি বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোন ব্যাকআপ করতে পারেন। বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোন ব্যাকআপ অবস্থান পরিবর্তন করতে সিমলিংক ব্যবহার করা কিছুটা জটিল হতে পারে। আপনি যদি আরও সুবিধাজনক উপায়ে বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোনের ব্যাকআপ চান, তাহলে এই উত্তরণের শেষে আপনার পদ্ধতিটি চেষ্টা করা উচিত।

  • I. Mac-এ iTunes দিয়ে বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোন ব্যাকআপ করুন

  • II. Mac OS Catalina

    -এ ফাইন্ডারের সাহায্যে বাহ্যিক ড্রাইভে আইফোনের ব্যাকআপ নিন
  • III. Mac-এ থার্ড-পার্টি সফ্টওয়্যার সহ এক্সটার্নাল ড্রাইভে আইফোন ব্যাকআপ করুন

আমি। Mac

এ iTunes দিয়ে বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোনের ব্যাকআপ নিন

আইটিউনস আপনাকে আইফোনে প্রয়োজনীয় ডেটা সংরক্ষণ করতে দেবে এবং আইটিউনস ব্যাকআপে কী অন্তর্ভুক্ত রয়েছে তা আপনার জানা উচিত। আইটিউনস এর সুবিধা হল যে আপনি এক ক্লিকে আপনার আইফোন সংরক্ষণ করতে পারেন, কিন্তু আপনি দেখতে পাবেন এটি একটি অসুবিধা হতে পারে কারণ আপনি যা চান তা সংরক্ষণ করতে পারবেন না। ম্যাকে আইটিউনস ব্যাকআপ খুঁজতে, আপনি স্পটলাইট বা আইটিউনস নিজেই ব্যবহার করতে পারেন, তবে আপনি এখনও কোনও সরঞ্জাম ছাড়া এটিতে কী আছে তা দেখতে পারবেন না। আপনার আইফোন ব্যাকআপ ব্রাউজারের সাহায্য প্রয়োজন।

আইটিউনসের মাধ্যমে বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোনের ব্যাকআপ নিতে, আপনাকে বাহ্যিক হার্ড ড্রাইভে একটি গন্তব্য তৈরি করতে হবে এবং বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোন ব্যাকআপ সংরক্ষণ করতে আইটিউনসকে বলার জন্য সিমলিঙ্ক ব্যবহার করতে হবে৷ ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1। Mac এর সাথে iPhone এবং এক্সটার্নাল হার্ড ড্রাইভ কানেক্ট করুন। MobileSync নামে একটি ফোল্ডার তৈরি করুন৷ বাহ্যিক হার্ড ড্রাইভে।

ধাপ 2। Mac এ আপনার পুরানো আইফোন ব্যাকআপ খুঁজুন। আপনি iTunes খুলতে পারেন> iTunes এ ক্লিক করুন> পছন্দ নির্বাচন করুন> ডিভাইস নির্বাচন করুন> একটি ব্যাকআপ নির্বাচন করুন> ফাইন্ডারে দেখান ক্লিক করুন .

ধাপ 3। MobileSync ফোল্ডারে সম্পূর্ণ ফোল্ডার, ব্যাকআপ সরান বাহ্যিক হার্ড ড্রাইভে। আপনার যদি এই পুরানো ব্যাকআপগুলির প্রয়োজন না হয় তবে আপনি সেগুলি মুছে ফেলতে পারেন এবং তারপরে ব্যাকআপ নামে একটি ফোল্ডার তৈরি করতে পারেন বাহ্যিক হার্ড ড্রাইভে।

ধাপ 4। টার্মিনাল খুলুন ম্যাকে ln-s/Volumes/External/Backup~/Library/Application\Support/MobileSync/Backup লিখুন . আপনার জানা উচিত যে “বাহ্যিক ” আপনার বাহ্যিক হার্ড ড্রাইভের নাম হওয়া উচিত।

ধাপ 5। iTunes এর সাইডবারে আপনার আইফোন নির্বাচন করুন। এখন ব্যাক আপ ক্লিক করুন। প্রক্রিয়া শেষ হওয়ার পরে, আপনি আপনার আইফোন ব্যাকআপ বহিরাগত হার্ড ড্রাইভে সংরক্ষণ করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন৷

II. Mac OS Catalina

-এ ফাইন্ডারের মাধ্যমে বাহ্যিক ড্রাইভে আইফোনের ব্যাকআপ নিন

আপনি যদি Mac OS Catalina ব্যবহার করেন, তাহলে আপনি Mac এ iTunes খুঁজে পাবেন না, কারণ এটিকে 3টি ভাগে ভাগ করা হয়েছে, পডকাস্ট, টিভি এবং, সঙ্গীত৷ আপনি ফাইন্ডারের সাহায্যে সরাসরি আপনার আইফোনকে বাহ্যিক হার্ড ড্রাইভে ব্যাকআপ করতে পারেন। ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1। Mac এর সাথে iPhone এবং এক্সটার্নাল হার্ড ড্রাইভ কানেক্ট করুন।

ধাপ 2। পদ্ধতি 1 এ সিমলিংক ব্যবহার করে আইফোন ব্যাকআপ অবস্থান পরিবর্তন করুন।

ধাপ 3। ফাইন্ডার খুলুন এবং সাইডবারে আপনার ডিভাইস নির্বাচন করুন।

ধাপ 4। এখনই ব্যাক আপ করুন ক্লিক করুন৷ এবং এক্সটার্নাল হার্ড ড্রাইভে আপনার আইফোন ব্যাকআপ চেক করুন।

III. Mac

-এ তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দিয়ে বাহ্যিক ড্রাইভে আইফোনের ব্যাকআপ নিন

সিমলিংক ব্যবহার করা কঠিন? আপনি একটি সহজ উপায়ের মাধ্যমে বাহ্যিক হার্ড ড্রাইভে আপনার আইফোন ব্যাকআপ করতে পারেন। EaseUS MobiMover হল পেশাদার টুল যা আপনার এখন প্রয়োজন। আপনি যে কোনও জায়গায় যা চান তা সংরক্ষণ করতে এই সরঞ্জামটি ব্যবহার করে আপনি সরাসরি আইফোন ব্যাকআপের গন্তব্য পরিবর্তন করতে পারেন। আপনি আইফোনে ফাইলগুলির পূর্বরূপ দেখতে এবং নির্বাচন করতে পারেন যাতে আপনি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভে ফাইলগুলি হারিয়ে না যান৷ আইফোন ডেটা স্থানান্তর করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1। EaseUS MobiMover ডাউনলোড করুন। বাহ্যিক হার্ড ড্রাইভ এবং আইফোনকে কম্পিউটারে সংযুক্ত করুন৷

ধাপ 2। ম্যাক থেকে iDevice নির্বাচন করুন৷ উপরের বাম কোণে পাথটি ক্লিক করুন এবং এটিকে আপনার বাহ্যিক হার্ড ড্রাইভে পরিবর্তন করুন। আপনার প্রয়োজন হলে আপনি আইফোন ডেটার পূর্বরূপ দেখতে পারেন৷

ধাপ 3। স্থানান্তর ক্লিক করুন৷ এবং এক্সটার্নাল হার্ড ড্রাইভে আপনার আইফোন ব্যাকআপ চেক করুন।

উপসংহার

আপনি যদি Mac-এ বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোনের ব্যাকআপ নিতে চান, তাহলে আপনাকে আইটিউনসকে বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোন ব্যাকআপ সংরক্ষণ করতে বলার জন্য সিমলিঙ্ক ব্যবহার করতে হবে। Mac OS Catalina-এ আইটিউনসের মতো বাহ্যিক ড্রাইভে আইফোনের ব্যাকআপ নিতে ফাইন্ডার ব্যবহার করা যেতে পারে। EaseUS MobiMover সরাসরি আইফোন ব্যাকআপ অবস্থান পরিবর্তন করা সহজ করে তোলে। আপনার যদি একটি উইন্ডোজ কম্পিউটার থাকে তবে আপনি বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোন ব্যাকআপ করার একটি সহজ উপায় চেষ্টা করতে পারেন। এই উত্তরণ আপনার সমস্যার সমাধান? আপনি আরও লোকেদের সাহায্য করার জন্য এটি শেয়ার করতে পারেন৷


  1. কিভাবে টাইম মেশিন ছাড়াই এক্সটার্নাল হার্ড ড্রাইভে ম্যাক ব্যাক আপ করবেন

  2. কীভাবে আপনার ম্যাকের ব্যাকআপ একটি বাহ্যিক হার্ড ড্রাইভে - ম্যাকআপডেট ব্লগ

  3. কিভাবে ম্যাকে একটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ ফরম্যাট করবেন?

  4. কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?