কম্পিউটার

আইফোনে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন এবং এটি কাজ না করলে কী করবেন

2017 সালের নভেম্বরে যখন বেজেল-হীন iPhone X লঞ্চ হয়েছিল তখন এটি এটির সাথে সর্বশেষ অ্যাপল প্রযুক্তি, ওয়্যারলেস চার্জিং এবং একটি এজ-টু-এজ ডিসপ্লে কিনেছিল। এজ-টু-এজ স্ক্রীন একটি খরচে আসে - হোম বোতামের জন্য আর কোথাও নেই। ফলস্বরূপ অ্যাপল আপনাকে শনাক্ত করার এবং আপনার আইফোন আনলক করার উপায় হিসাবে মুখের স্বীকৃতি যোগ করেছে৷

ফেস আইডি নামক ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি অ্যাপলের টাচ আইডি প্রযুক্তির প্রতিস্থাপন - হোম বোতামে অবস্থিত ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। অ্যাপল দাবি করে যে ফেস আইডি টাচ আইডির চেয়ে বেশি সঠিক, এবং 1,000,000 মুখের মধ্যে 1টিই আপনার আইফোন আনলক করতে সক্ষম হবে৷ (ফেস আইডি টাচ আইডির সাথে কীভাবে তুলনা করে তা এখানে দেখুন।)

সাধারণত ফেস আইডি কাজ করে, কিন্তু কখনও কখনও এটি করে না। এখানে, আমরা কীভাবে আইফোনে ফেস আইডি সেট আপ এবং ব্যবহার করতে হয় তা ব্যাখ্যা করি, সেইসাথে কীভাবে ফেস আইডি আরও ভালভাবে কাজ করতে পারে, ফেস আইডি আপনার জন্য কাজ করা বন্ধ করে দিলে কী করবেন, কীভাবে ফেস আইডি আরও নির্ভরযোগ্য করা যায় সে সম্পর্কে পরামর্শ দিচ্ছি, এবং কিভাবে ফেস আইডি দ্রুত কাজ করা যায়।

যারা ফেস আইডি ব্যবহারের নিরাপত্তার দিক নিয়ে চিন্তিত তাদের ফেস আইডি নিরাপত্তা সংক্রান্ত আমাদের নিবন্ধটি একবার দেখে নেওয়া উচিত। এবং নতুন ডিভাইসের অন্যান্য দিক সম্পর্কে পরামর্শের জন্য, হোম বোতাম ছাড়া আইফোন কীভাবে ব্যবহার করবেন তা দেখুন৷

কীভাবে ফেস আইডি সেট আপ করবেন

একবার আপনি কোনো হোম বোতাম ছাড়াই একটি আইফোনে আপনার হাত পেয়ে গেলে, এখানে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন (যদি আপনি যেকোনো কারণেই প্রাথমিক সেটআপের সময় এটি এড়িয়ে যান):

  1. আপনার আইফোনে, সেটিংস> ফেস আইডি এবং পাসকোড এ যান এবং আপনার পাসকোড লিখুন।
  2. ফেস আইডি বিভাগে 'এনরোল ফেস' এ আলতো চাপুন।
  3. 'শুরু করুন' এ আলতো চাপুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  4. অনস্ক্রিন ফ্রেমে আপনার মুখ রাখুন, এবং আপনার মাথা ধীরে ধীরে ঘুরান যাতে এটি সঠিকভাবে স্ক্যান করা যায়।
  5. মনে রাখবেন, যখন ফেস আইডি আপনাকে চশমা সহ বা ছাড়াই চিনতে পারে, আমরা সুপারিশ করি যে আপনি আপনার মুখ স্ক্যান করার সময় চশমা পরেন, এমনকি আপনি যদি কখনও কখনও চশমা পরেন।
  6. ফেস আইডি আপনার মুখ দুবার স্ক্যান করা পর্যন্ত অপেক্ষা করুন। যদি বৃত্তের প্রান্তের চারপাশে এমন কোন ফাঁক থাকে যা সবুজ না হয় তবে ফেস আইডি নির্দেশ করে যে এটিকে আপনার মুখের সেই অংশটি আবার স্ক্যান করতে হবে।
  7. ফেস আইডি শেষ হয়ে গেলে, সম্পন্ন ট্যাপ করুন।
  8. ফেস আইডি সেট আপ করার পরে যদি আপনি ইতিমধ্যে একটি না পেয়ে থাকেন তাহলে আপনাকে একটি পাসকোড তৈরি করতে হবে৷ নিশ্চিত করুন যে এটি একটি ভাল কারণ iPhone শুধুমাত্র নিরাপদ যদি কেউ আপনার পাসকোড অনুমান করতে না পারে৷ এটা ঠিক:আপনার আইফোন আনলক করার জন্য কাউকে আপনার পাসকোড প্রয়োজন - তাদের আপনার মুখের প্রয়োজন নেই৷

এটা ঐটার মতই সহজ! আপনাকে শুধুমাত্র একবার ফেস আইডি সেট আপ করতে হবে এবং আপনি দাড়ি বাড়ালেও বা চুলে রং করলেও এটি আপনাকে মানিয়ে নিতে এবং চিনতে পারে।

আইফোনে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন এবং এটি কাজ না করলে কী করবেন

ফেস আইডি দিয়ে কীভাবে আপনার ফোন আনলক করবেন

একবার আপনি ফেস আইডি সেট আপ করার পরে, আপনার ফোন আনলক করতে আপনার চেহারা ব্যবহার করা শুরু করার সময়। আপনাকে যা করতে হবে তা হল:

  1. আইফোনটিকে উপরে তুলুন বা অবস্থান করুন যাতে এটি 'আপনাকে দেখতে পারে'৷ আদর্শভাবে আপনি এটিকে আপনার মতো ধরে রাখতে পারেন যদি আপনি সেলফি তুলছেন বা ফেসটাইম কল করছেন (কিন্তু পরবর্তীতে এই নিবন্ধে আমরা আলোচনা করব কেন আপনাকে এটি করার প্রয়োজন হবে না)।
  2. আপনার আইফোনের দিকে তাকান (ডিফল্টভাবে ফেস আইডি শুধুমাত্র তখনই আনলক হবে যখন এটি সনাক্ত করবে যে আপনি আইফোনটি দেখছেন, এটি এমন যাতে আপনি যখন এটি চান না তখন এটি আনলক করতে পারে না)।
  3. আপনার iPhone অবিলম্বে আনলক করা উচিত।
  4. আপনার হোম স্ক্রীনে যেতে উপরে সোয়াইপ করুন।

আমরা উপরে উল্লিখিত হিসাবে, আপনি চোখের যোগাযোগ করতে হবে. এটির একটি কারণ হল আপনার ডেস্কে আপনার পাশে বসে থাকলে বা কারও সাথে চ্যাট করার সময় আপনি যদি এটি হাতে ধরে থাকেন তখন আপনার ফোনটি আনলক হবে না। আপনি যখন ঘুমিয়ে থাকেন বা অচেতন থাকেন তখন লোকেরা আপনার ফোন আনলক করতে সক্ষম হওয়া বন্ধ করতেও এটি। (ডিফল্টরূপে, যাইহোক। আপনি এই নিরাপত্তা পরিমাপটি এখানে গিয়ে বন্ধ করতে পারেন:সেটিংস> ফেস আইডি এবং পাসকোড> ফেস আইডির জন্য মনোযোগ প্রয়োজন এবং সবুজ থেকে স্লাইডার স্যুইচ করে।) আপনি যদি রোদ চশমা পরে আপনার আইফোন আনলক করার চেষ্টা করছেন এই কারণে কাজ নাও করতে পারে৷

মনে রাখবেন যে যদিও ফেস আইডি ডিভাইসটিকে আনলক করে (আপনি বলতে পারেন এটি ঘটেছে কারণ স্ক্রিনের শীর্ষে লক করা প্যাডলক আইকনটি একটি আনলক করা প্যাডলকে পরিবর্তিত হয়), এটি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে হোম স্ক্রিনে নিয়ে যায় না৷

হোম স্ক্রিনে যেতে আপনাকে আপনার আইফোন স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করতে হবে। এছাড়াও আপনি স্বাভাবিক উপায়ে লক স্ক্রীন থেকে উপলব্ধ যেকোনো বৈশিষ্ট্য সক্রিয় করতে পারেন, যেমন বিজ্ঞপ্তিতে ট্যাপ করা।

কীভাবে দ্রুত ফেস আইডি তৈরি করবেন

ফেস আইডির গতি বাড়ানোর কয়েকটি উপায় রয়েছে। আপনি এটি করতে চাইতে পারেন যদি আপনার আইফোন আনলক করতে অনেক বেশি সময় লাগে বা টাচ আইডি থেকে ফেস আইডিতে স্যুইচ করার পর অ্যাপল পে-এর মতো একটি পরিষেবা ব্যবহার করেন।

  1. সেটিংসে Raise to Wake চালু করুন - এর অর্থ হল আনলক করার সময় ফোনটি জাগানোর জন্য ডিসপ্লেতে সোয়াইপ বা ট্যাপ করার দরকার নেই৷ সেটিংস> ডিসপ্লে এবং উজ্জ্বলতা> এ যান এবং রেইজ টু ওয়েক টু গ্রিন-এর পাশে স্লাইডারটি সুইচ করুন।
  2. মনোযোগ শনাক্তকরণ অক্ষম করুন - যেমনটি আমরা উপরে ব্যাখ্যা করেছি, ডিফল্টরূপে ফেস আইডি আপনার আইফোনটিকে আনলক করবে না যদি আপনি এটি সরাসরি না দেখে থাকেন। এটি একটি নিরাপত্তা বৈশিষ্ট্য যা কেউ আপনার ফোন আনলক করতে সক্ষম হওয়া বন্ধ করবে যখন আপনি ঘুমিয়ে ছিলেন বা অচেতন ছিলেন। অথবা শুধু আপনার মুখের কাছে এটি ধরে রেখে। সেটিংস> ফেস আইডি এবং পাসকোড এ যান> ফেস আইডির জন্য মনোযোগ প্রয়োজন এবং সবুজ থেকে স্লাইডারটি স্যুইচ করুন।

কিভাবে মাস্ক পরে আপনার আইফোন আনলক করবেন

আপনি যদি করোনাভাইরাসের কারণে মাস্ক পরে থাকেন তবে আপনার আইফোন আনলক করতে ফেস আইডি সেট আপ করার একটি উপায় রয়েছে। পড়ুন:মাস্ক পরা আইফোন আনলক করতে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন।

ফেস আইডি কাজ না করলে কী করবেন

এটা প্রায়ই ঘটতে হবে না; Apple আমাদের আশ্বস্ত করে - এবং পর্যালোচকরা এটির ব্যাক আপ করেন - যে ফেস আইডি যথেষ্ট পরিশীলিত যা অতীতের দাড়ি, চশমা, টুপি এবং আরও অনেক কিছু দেখতে এবং এখনও আপনাকে চিনতে পারে৷

তবে, যদি ফেস আইডি আপনার ফোন আনলক করতে ব্যর্থ হয় তবে এটি কয়েকটি কারণে হতে পারে:

  • আপনার ব্যাটারি লাইফ 10% এর নিচে হলে ফেস আইডি কাজ করবে না।
  • আপনি হয়তো আপনার iPhone রিস্টার্ট করেছেন (রিসেট করার পর প্রথমবার ফোন আনলক করার সময় আপনাকে সর্বদা আপনার পাসকোড লিখতে হবে)।
  • আপনি যদি 48 ঘন্টার মধ্যে আপনার iPhone আনলক না করে থাকেন তাহলে আপনাকে আপনার পাসকোড লিখতে হবে৷
  • আপনি যদি গত সাড়ে ছয় দিনে কোনো পাসকোড ব্যবহার না করে থাকেন এবং ফেস আইডি গত 4 ঘণ্টার মধ্যে ডিভাইসটি আনলক না করে থাকে তাহলে আপনাকে একটি পাসকোড ব্যবহার করতে হবে।
  • যদি আপনি (বা অন্য কেউ) আপনার iPhone লক করতে Find My iPhone ব্যবহার করে থাকেন তাহলে আপনি ফেস আইডি দিয়ে এটি আনলক করতে পারবেন না।
  • আপনি যদি ইমার্জেন্সি এসওএস ব্যবহার করেন ভলিউম বোতাম এবং পাশের বোতামটি একই সাথে 2 সেকেন্ডের জন্য চেপে ধরে রেখে আইফোন এক্স ফেস আইডি দিয়ে আনলক করবে না (এটি সম্ভবত ছিনতাইকারীরা আপনাকে আপনার আইফোনটি দেখে আনলক করতে বাধা দিতে পারে না। )।

ফেস আইডি প্রথমবার কাজ না করার আরও কয়েকটি কারণ রয়েছে:

  • নিশ্চিত করুন যে আপনি আপনার মুখের কিছু অংশ ঢেকে দিচ্ছেন না - আপনাকে সানগ্লাস বা একটি টুপি এবং স্কার্ফ সরাতে হতে পারে। হতে পারে আপনি আপনার বালিশ দিয়ে আপনার অর্ধেক মুখ আবৃত করে ফোনটি আনলক করার চেষ্টা করছেন (সকালে ঘুম থেকে উঠলে আমরা সবাই প্রথম কাজটি করি)।
  • বালিশের কথা বললে, যে সমস্ত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে ফেস আইডি বিছানায় কাজ করে না তারা তাদের সমস্যাটি সমাধান করার প্রবণতা দেখায় আইফোনটিকে তাদের মুখ থেকে একটু দূরে রেখে। এটি একটি সাধারণ সমস্যা বলে মনে হচ্ছে৷
  • আপনি iOS এর সর্বশেষ সংস্করণ চালাচ্ছেন তা পরীক্ষা করুন৷
  • অথবা সম্ভবত এমন কোন যৌক্তিক কারণ নেই যে কেন ফেস আইডি আপনাকে চিনতে না চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে, আপনি এইমাত্র কাউকে আপনার নতুন আইফোন দেখাচ্ছিলেন। আমরা পরবর্তী বিভাগে ফেস আইডির নির্ভুলতা উন্নত করার কিছু উপায় সম্বোধন করব।

যদি ফেস আইডি কাজ না করে তাহলে আপনাকে অবিলম্বে আপনার পাসকোড লিখতে বলা হবে, যা আপনার iPhone X কে নিশ্চিত করবে যে আপনি একজন প্রতারক নন। এর মাধ্যমে ফেস আইডি আপনার চেহারা সম্পর্কে আরও কিছুটা জানতে সক্ষম হয়, যাতে পরের বার আপনি আপনার iPhone X আনলক করার চেষ্টা করবেন আশাকরি এটি আপনাকে চিনতে কিছুটা ভাল হবে। সময়ের সাথে সাথে আপনার ব্যর্থতা কম হওয়া উচিত এবং ফেস আইডি আপনাকে চিনতে আরও ভাল হওয়া উচিত।

যদি অন্য কেউ আপনার পাসকোড প্রবেশ করে, তবে ফেস আইডিকে তাদের বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করার জন্য আপনার ডেটা মানিয়ে নেওয়ার জন্য প্রতারণা করা উচিত নয় - যদি না সেগুলি আপনার মতো দেখায়। যদি আপনার কাছে একটি অভিন্ন যমজ বা অনুরূপ চেহারার ভাই থাকে যারা আপনার আইফোন আনলক করতে ব্যর্থ হওয়ার পরে আপনার পাসকোড প্রবেশ করে, সেগুলি অন্তর্ভুক্ত করার জন্য আপনার ফেস আইডির ডেটা আপডেট করা হতে পারে, এমনকি এটি তাদের আপনার আইফোনটিকেও আনলক করতে দেওয়া শুরু করতে পারে - এটি ঠিক যখন আমরা কিছু অভিন্ন যমজ বন্ধুর সাথে এটি পরীক্ষা করেছিলাম তখন কী হয়েছিল৷

আমরা একটি পৃথক নিবন্ধে এই সমস্যাগুলি আরও গভীরতার সাথে সমাধানের দিকে নজর দিই:আইফোনে 'ফেস আইডি কাজ করছে না এমন সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন৷

ভালভাবে কাজ করার জন্য কীভাবে ফেস আইডি পাবেন

এখানে কয়েকটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি প্রথমবার ফেস আইডি কাজ করার সম্ভাবনাকে উন্নত করতে পারেন:

  1. সানগ্লাস পরা এড়িয়ে চলুন। ফেস আইডি আপনার চোখ দেখতে হবে তা নিশ্চিত হতে হবে যে আপনি এটি দেখছেন। এটি করার জন্য এটি ইনফ্রা রেড ব্যবহার করে এবং যেহেতু কিছু সানগ্লাস সেই তরঙ্গগুলিকে ব্লক করে তা কাজ করতে সক্ষম নাও হতে পারে৷
  2. আপনি যদি "ফেস আইডির জন্য মনোযোগ প্রয়োজন" এর ডিফল্ট সেটিংটি বন্ধ করে দেন তাহলে আপনি আরও ভাল ফলাফল পেতে পারেন। তারপরে iPhone X-কে শুধুমাত্র আপনার মুখ দেখতে হবে, আপনি যে বিষয়টি দেখছেন তা সনাক্ত করতে হবে না। এটি। (কিছু মেডিকেল অবস্থার অর্থ হতে পারে আপনি যদি এই বৈশিষ্ট্যটি অনির্বাচন করেন তবে আপনি আরও ভাল ফলাফল পাবেন)। এটি নিষ্ক্রিয় করতে এখানে যান:সেটিংস> ফেস আইডি এবং পাসকোড> এবং ফেস আইডির জন্য মনোযোগ প্রয়োজন নির্বাচন বাদ দিন।
  3. আপনি যদি টুপি বা স্কার্ফ পরে থাকেন তবে নিশ্চিত করুন যে এটি আপনার মুখের খুব বেশি অংশকে অস্পষ্ট করছে না। যদি আপনার স্কার্ফ আপনার চিবুকের ফেস আইডির ঠিক উপরে থাকে তাহলে সম্ভবত আপনাকে চিনতে পারবে না।
  4. একইভাবে আপনি যদি বালাক্লাভা পরে থাকেন তাহলে ফেস আইডি কাজ করবে বলে আশা করবেন না। (বা যদি আপনি ধর্মীয় কারণে আপনার মুখ ঢেকে রাখেন)।
  5. লাইটিং চেক করুন - আপনার মুখ যখন আলাদা হবে তখন ফেস আইডি আরও ভাল কাজ করবে৷ ফেস আইডি একটি ফ্লাড ইলুমিনেশন ফিচার ব্যবহার করে আপনার দিকে ইনফ্রা রেড লাইট আলোকিত করতে, যার মানে এটি আপনাকে অন্ধকারেও দেখতে পারে, কিন্তু কিছু আলোক পরিস্থিতিতে এটি সংগ্রাম করতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনি উজ্জ্বল রোদে বাইরে থাকেন তবে ফেস আইডি আপনাকে স্পষ্টভাবে দেখতে নাও পারে কারণ এটি আপনাকে আশেপাশের থেকে আলাদা করা কঠিন বলে মনে করবে। সর্বোত্তম ফলাফলের জন্য নিশ্চিত করুন যে সূর্য আপনার পিছনে নেই এবং একটি প্লেইন ব্যাকড্রপ সহ কোথাও নিজেকে অবস্থান করুন।
  6. অনুরূপ কারণে, আশেপাশে ঘোরাফেরা করবেন না। ফেস আইডি কাজ করার জন্য একটি স্থির লক্ষ্য প্রয়োজন৷
  7. যদিও, আমরা শুনেছি যে আইফোনটি আপনাকে চিনতে চেষ্টা করার সময় আপনি যদি আইফোনটিকে কিছুটা নড়াচড়া করেন তবে ফেস আইডি বেশি সফল৷
  8. আপনি যখন ফেস আইডি ব্যবহার করছেন তখন মূর্খ মুখের অভিব্যক্তি টানা এড়িয়ে চলুন। আপনার আইফোন আপনাকে এইভাবে দেখতে চায় না। আপনার সৌভাগ্য ভালো হবে যদি আপনার মুখের অভিব্যক্তি আপনার জিনিসগুলি সেট করার সময় যেরকম ছিল তার মতো হয়। আপনার জিহ্বা বের করে রাখা, উদাহরণস্বরূপ, আপনার চিবুক যেভাবে ফেস আইডিতে প্রদর্শিত হয় তা পরিবর্তন করতে পারে।
  9. নিশ্চিত করুন যে আপনার ডিসপ্লে পরিষ্কার এবং 'নচ' উন্মোচিত। যদি কিছু ধুলো বা ময়লা ট্রুডেপথ ক্যামেরাকে বাধা দেয় যা iPhone X এর শীর্ষে 'নচ' এলাকার ভিতরে লুকিয়ে আছে, যদি এটি কাজ করতে সক্ষম না হয়।
  10. আপনার আইফোনটিকে হাতের দৈর্ঘ্যে ধরে রাখুন - আপনার আইফোন যদি আপনার মুখ থেকে 25-50 সেন্টিমিটার বা 10-20 ইঞ্চি দূরে হয় তবে ফেস আইডি আরও ভাল কাজ করে৷ কল্পনা করুন আপনি একটি সেলফি তুলছেন বা ফেসটাইম কল করছেন৷
  11. যার কথা বললে, আপনি যদি সকালে প্রথম জিনিসটি আপনার আইফোন আনলক করার চেষ্টা করেন এবং সবেমাত্র বালিশ থেকে মাথা তুলতে পারেন, তবে আপনাকে যা করতে হবে তা হল আপনার আইফোনকে আরও দূরে ধরে রাখা - এটি আপনাকে চিনতে পারে, এমনকি যদিও বালিশ দ্বারা আপনার অর্ধেক মুখ আংশিকভাবে অস্পষ্ট। এর কারণ হল iPhone X একটি ডট প্রজেক্টর ব্যবহার করে আপনার চেহারায় 30,000 ইনফ্রারেড ডট বিম করার জন্য আপনার চেহারার একটি 3D মানচিত্র তৈরি করতে - এটি অন্ধকারেও কাজ করে৷ আপনি যখন বিছানায় থাকেন তখন সমস্যাটি এই নয় যে আপনার আইফোনটি আপনার অর্ধেক মুখ দেখতে পারে, এটি হল এই প্রক্রিয়াটি কাজ করার জন্য এটি আপনার থেকে যথেষ্ট দূরে নয়৷
  12. যদি ফেস আইডি সত্যিই আপনাকে চিনতে সমস্যায় পড়ে তাহলে আমাদের পরামর্শ হল এটিকে রিসেট করা এবং আপনার মুখ পুনরায় নিবন্ধন করা। সেটিংস> ফেস আইডি এবং পাসকোড-এ যান এবং আবার শুরু করুন।

আইফোনে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন এবং এটি কাজ না করলে কী করবেন

আইফোনে ফেস আইডি কী করে?

আপনার iPhone X আনলক করার চেয়েও বেশি কিছুর জন্য ফেস আইডি ব্যবহার করা হয়। পেমেন্ট টার্মিনাল, অনলাইন এবং অ্যাপে Apple Pay পেমেন্ট করার সময় আপনি এটিকে আপনিই যাচাই করতে ব্যবহার করবেন। ব্যাঙ্কিং অ্যাপের মতো টাচ আইডির মাধ্যমে আগে আনলক করা যেকোন অ্যাপ আনলক করতে আপনি এটি ব্যবহার করতে পারেন।

আপনার আইফোনের নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলির সাথে কীভাবে ফেস আইডি ব্যবহার করা হয় তা এখানে রয়েছে:

ফেস আইডি অ্যাপল পে-এর সাথে কীভাবে কাজ করে

iPhone X এ টাচ আইডি অপসারণের সাথে, ফেস আইডি অ্যাপল পে কেনাকাটা প্রমাণীকরণ করতে ব্যবহার করা যেতে পারে। এটি একটি অপেক্ষাকৃত সহজ প্রক্রিয়া:

  1. সাইড বোতামে দুবার আলতো চাপুন (যা আর পাওয়ার বোতাম হিসাবে উল্লেখ করা হয় না)।
  2. প্রমাণিত করতে আপনার iPhone দেখুন৷
  3. লেনদেন সম্পূর্ণ করতে আপনার আইফোনটি যোগাযোগহীন টার্মিনালের কাছে ধরে রাখুন।

আপনি যদি অনলাইনে বা কোনো অ্যাপে Apple Pay ব্যবহার করেন তাহলে আপনার iPhone ইতিমধ্যেই আপনাকে চিনতে পারবে, কিন্তু তারপরও আপনাকে লেনদেন নিশ্চিত করতে পাশের বোতামে দুবার চাপ দিতে হবে।

লেনদেনটি 30 সেকেন্ডের মধ্যে সম্পন্ন করতে হবে। আপনি যদি এই সময়সীমাটি না করেন, তাহলে আপনাকে দুবার চাপ দিতে হবে এবং আবার প্রমাণীকরণ করতে হবে৷

এখানে আইফোনে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আরও পড়ুন।

অ্যানিমোজি

অ্যাপল অ্যানিমোজি নামে একটি নতুন ধরনের ইমোজি তৈরি করেছে। কেন? এগুলি অবশ্যই অ্যানিমেটেড ইমোজি, তবে কেবল কোনও ধরণের অ্যানিমেটেড ইমোজি নয় - তারা আপনার ভয়েস এবং ব্যবহার করে আপনার মুখের অভিব্যক্তি। আপনি অ্যাপলের মেসেজ অ্যাপের মাধ্যমে সহজেই তৈরি করা পুপ ইমোজি সহ এক ডজনেরও বেশি ধরনের ইমোজি থেকে বেছে নিতে পারেন এবং বিভিন্ন বার্তা পৌঁছে দিতে সাহায্য করতে পারেন।

আইফোনে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন এবং এটি কাজ না করলে কী করবেন

যদি অন্য কিছু না হয়, তাহলে কথা বলার একটি অ্যানিমোজি পাঠাতে মজা হবে।

আইফোনে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন এবং এটি কাজ না করলে কী করবেন

থার্ড-পার্টি অ্যাপস

অ্যাপল নিশ্চিত করেছে যে তৃতীয় পক্ষের বিকাশকারীরা তাদের অ্যাপগুলিতে ফেস আইডি প্রযুক্তি ব্যবহার করতে সক্ষম হবে। Snapchat, উদাহরণস্বরূপ, উন্নত ফেসিয়াল ট্র্যাকিং/ম্যাপিং সহ iPhone X ব্যবহারকারীদের জন্য হাই-এন্ড ফিল্টার অফার করবে৷

ফেস আইডি কি?

অ্যাপল ফেস আইডিকে "আমরা কীভাবে আমাদের স্মার্টফোনগুলি আনলক করব এবং আমাদের সংবেদনশীল তথ্য রক্ষা করব তার ভবিষ্যত" হিসাবে বর্ণনা করে৷

কেন এটি আইফোন এক্সের জন্য একচেটিয়া? এটি এজ-টু-এজ ডিসপ্লের শীর্ষে ফ্রন্ট-ফেসিং ক্যামেরায় নিছক পরিমাণ প্রযুক্তির কারণে।

আইফোন এক্স ডিসপ্লের উপরের অংশটি, নচ নামেও পরিচিত, অ্যাপল দ্বারা ট্রুডেপথ ক্যামেরা সিস্টেম ডাব করা হয়েছে। এটি বিভিন্ন উপাদানের সমন্বয়ে গঠিত:একটি ফ্লাড ইলুমিনেটর, আইআর ক্যামেরা এবং একটি ডট প্রজেক্টর এবং স্ট্যান্ডার্ড উপাদানগুলির সাথে (প্রক্সিমিটি সেন্সর, সামনের ক্যামেরা, স্পিকার, ইত্যাদি) এই মুহূর্তে উপলব্ধ সবচেয়ে পরিশীলিত ফেসিয়াল রিকগনিশন সিস্টেমগুলির একটি প্রদান করতে৷

আইফোনে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন এবং এটি কাজ না করলে কী করবেন

ফেস আইডি কীভাবে কাজ করে?

ফেস আইডি ব্যবহার করা সহজ হওয়া উচিত - ধারণাটি হল যে আপনি যখনই আপনার আইফোনের দিকে তাকান, TrueDepth ক্যামেরা সিস্টেম আপনাকে চিনবে এবং আপনার জন্য আপনার আইফোন আনলক করবে। এটি আপনার মুখ শনাক্ত করতে ফ্লাড ইলুমিনেটর ব্যবহার করে, এমনকি অন্ধকারেও, তারপরে ছবি তোলার জন্য IR ক্যামেরা ব্যবহার করে এবং অবশেষে 30,000 টিরও বেশি অদৃশ্য ইনফ্রারেড বিন্দু দিয়ে আপনার মুখ ম্যাপ করতে ডট প্রজেক্টর ব্যবহার করে৷

সিস্টেমটি তারপর আপনার মুখের একটি গাণিতিক মডেল তৈরি করতে A11 বায়োনিক চিপসেটে তৈরি নিউরাল নেটওয়ার্কের মাধ্যমে এই তথ্যগুলিকে প্রক্রিয়া করে এবং আপনার iPhone এ সঞ্চিত শংসাপত্রের সাথে তুলনা করে৷

যদিও এটি একটি দীর্ঘ প্রক্রিয়ার মতো শোনাচ্ছে, তবে এটি সবই তাত্ক্ষণিকভাবে ঘটে, প্রথম দিকের ফেস আইডি ডেমোতে একটি কাছাকাছি-তাত্ক্ষণিক আনলক প্রক্রিয়া দেখানো হয়। এটি A11 বায়োনিককে ধন্যবাদ - অ্যাপলের চিপসেট মেশিন লার্নিং অ্যালগরিদমের জন্য তৈরি করা হয়েছিল, এবং এটি প্রতি সেকেন্ডে একটি অবিশ্বাস্য 600 বিলিয়ন অপারেশন প্রক্রিয়া করার ক্ষমতা রাখে। .

ফেস আইডি দৃশ্যত হ্যাক করা হয়েছে - আমাদের এখানে iPhone X এর সাথে এটি এবং অন্যান্য সমস্যাগুলি কম রয়েছে৷

অ্যানিমোজি ফেস আইডি হিসাবে একই ক্যামেরা ব্যবহার করে - আপনি যদি এই মজাদার অ্যানিমেশনগুলি পাঠাতে চান যা আপনার মুখের অভিব্যক্তিগুলিকে অনুকরণ করে তা জানতে চাইলে এখানে iPhone X এ অ্যানিমোজি ব্যবহার করার জন্য আমাদের সম্পূর্ণ নির্দেশিকা পড়ুন৷


  1. কিভাবে আইফোনে 3D টাচ ব্যবহার করবেন

  2. এইচডিআর কী এবং অ্যান্ড্রয়েডে কীভাবে এটি ব্যবহার করবেন

  3. আইফোনে গাইডেড অ্যাক্সেস কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)?

  4. আইফোনে জরুরী SOS:এটি কী এবং কীভাবে ব্যবহার করবেন?