কম্পিউটার

10 লুকানো iOS 14 বৈশিষ্ট্য যা আপনি মিস করতে চান না

Apple 2020 সালের সেপ্টেম্বরে যখন iOS 14 প্রকাশ করে তখন iPhone এ অনেকগুলি অবিলম্বে সুস্পষ্ট নতুন বৈশিষ্ট্য এসেছিল৷ তবে, এটিকে কিছুটা ব্যবহার করার পরেও, এখনও কিছু অপ্রকাশ্য বৈশিষ্ট্যগুলি আবিষ্কার করা যায়৷

এখানে সবচেয়ে দরকারী লুকানো iOS 14 বৈশিষ্ট্যগুলির একটি রাউন্ডআপ রয়েছে যা আপনি হয়তো মিস করেছেন৷

অ্যাপল অবশেষে ব্যবহারকারীরা বছরের পর বছর যা জিজ্ঞাসা করছে তা সরবরাহ করেছে:iOS 14-এ ইমোজি কীবোর্ডে একটি অনুসন্ধান ইমোজি বৈশিষ্ট্য যুক্ত করা।

ইমোজি কীবোর্ড চালু করতে, সেটিংস> সাধারণ> কীবোর্ড> কীবোর্ড> নতুন কীবোর্ড যোগ করুন> ইমোজি-এ যান . একবার এটি সক্ষম হয়ে গেলে, ইমোজি খুঁজুন এ আলতো চাপ দিয়ে একটি ইমোজি খুঁজুন ইমোজি কীবোর্ডের উপরে এবং আপনার অনুসন্ধানে প্রবেশ করুন৷

10 লুকানো iOS 14 বৈশিষ্ট্য যা আপনি মিস করতে চান না

এখন আপনি বিকল্পগুলির ক্রমবর্ধমান নির্বাচন থেকে সহজেই আপনার প্রিয় ইমোজি অনুসন্ধান করতে পারেন৷

2. বার্তাগুলিতে আপনার প্রিয় কথোপকথনগুলি পিন করুন

আপনি এখন বার্তা অ্যাপের শীর্ষে নয়টি পর্যন্ত পিন করে আপনার প্রিয় বার্তাগুলির ট্র্যাক রাখতে পারেন৷

একটি বার্তা থ্রেড পিন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. বার্তা-এ যান .
  2. আপনি যে কথোপকথনটি পিন করতে চান তার বাম দিকে সোয়াইপ করুন৷
  3. হলুদ পিন আইকনে আলতো চাপুন।
10 লুকানো iOS 14 বৈশিষ্ট্য যা আপনি মিস করতে চান না

একবার আপনি বার্তাগুলিতে একটি কথোপকথন পিন করলে, এটি নীচের বার্তা তালিকা থেকে অদৃশ্য হয়ে যায়। একটি বার্তা আনপিন করতে, কেবল এটির বৃহৎ পরিচিতি বৃত্তকে দীর্ঘক্ষণ চাপ দিন এবং আনপিন করুন নির্বাচন করুন৷ .

3. শর্টকাটের জন্য ব্যাক ট্যাপ ব্যবহার করুন

iOS 14 এর সাথে, অ্যাপল আপনার আইফোনের পুরো পিছনটিকে একটি বোতামে পরিণত করেছে যা আপনি নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করতে কাস্টমাইজ করতে পারেন। আপনার আইফোনের পিছনে ডবল বা ট্রিপল-ট্যাপ করা আপনাকে সিস্টেম অ্যাকশনগুলি যেমন মিউট করা বা স্ক্রিনশট নেওয়া, সেইসাথে জুম এবং ভয়েস কন্ট্রোলের মতো জনপ্রিয় অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি চালু করতে দেয়৷

আপনার iPhone 8 বা পরবর্তীতে ব্যাক ট্যাপ কাস্টমাইজ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> টাচ> ব্যাক ট্যাপ এ যান .
  2. ডাবল ট্যাপ বেছে নিন অথবা ট্রিপল ট্যাপ .
  3. আপনি যে ক্রিয়াটি ট্রিগার করতে চান তা নির্বাচন করুন।
  4. সেই ক্রিয়াটি ট্রিগার করতে আপনার iPhone এর পিছনে ডবল বা তিনবার আলতো চাপুন৷

4. আপস করা পাসওয়ার্ড সনাক্ত করুন

ডিফল্টরূপে, iCloud ইতিমধ্যেই আপনার সমস্ত Apple ডিভাইস জুড়ে আপনার পাসওয়ার্ড সিঙ্ক করে। iOS 14 এ, একটি নতুন নিরাপত্তা সুপারিশ বৈশিষ্ট্য যোগ করা হয়েছে। আপনার পাসওয়ার্ডগুলির মধ্যে একটি অনুমান করা খুব সহজ হলে বা এটি একটি পরিচিত ডেটা লঙ্ঘনের জন্য ফাঁস হয়ে থাকলে এটি আপনাকে অবহিত করবে৷

আপনার সমস্যাযুক্ত পাসওয়ার্ড খুঁজতে, সেটিংস> পাসওয়ার্ড-এ যান এবং নিরাপত্তা সুপারিশ এ আলতো চাপুন . নিশ্চিত করুন আপস করা পাসওয়ার্ড সনাক্ত করুন৷ টগল করা আছে যাতে iOS ক্রমাগত আপনার পাসওয়ার্ড নিরীক্ষণ করতে পারে।

10 লুকানো iOS 14 বৈশিষ্ট্য যা আপনি মিস করতে চান না

5. আপনার Wi-Fi ঠিকানাকে প্রাইভেটাইজ করুন

iOS 14 এর নতুন Wi-Fi প্রাইভেটাইজেশন ঠিকানা আপনাকে Wi-Fi নেটওয়ার্ক জুড়ে ট্র্যাকিং কমাতে দেয়। এটি আপনার সাথে সংযুক্ত প্রতিটি নেটওয়ার্কের জন্য একটি ভিন্ন MAC ঠিকানা ব্যবহার করে এটি করে৷

আরও পড়ুন:IP এবং MAC ঠিকানা বোঝা

আপনি কীভাবে নেটওয়ার্কগুলিতে যোগদান করবেন তা এটি প্রভাবিত করে না, তাই এটি নির্বিঘ্ন। ব্যক্তিগত ঠিকানা চালু করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন অ্যাপ এবং Wi-Fi নির্বাচন করুন৷ .
  2. তথ্যে আলতো চাপুন “i” একটি Wi-Fi নেটওয়ার্কের পাশে বোতাম।
  3. টগল করুন ব্যক্তিগত ঠিকানা চালু.
10 লুকানো iOS 14 বৈশিষ্ট্য যা আপনি মিস করতে চান না

মাঝে মাঝে, একটি নেটওয়ার্ক একটি ব্যক্তিগত ঠিকানা সহ একটি ডিভাইস যোগদানের অনুমতি দেয় না। যখন এটি ঘটে, আপনি কেবল সেই নেটওয়ার্কের জন্য ব্যক্তিগত ঠিকানা সেটিংটি টগল করতে পারেন।

6. 4K-এ YouTube উপভোগ করুন

ইউটিউব চ্যানেলগুলো কিছু সময়ের জন্য 4K ভিডিও আপলোড করেছে। iOS 14 এর সাথে, আপনি অবশেষে 4K তে YouTube সামগ্রী দেখতে পাবেন যখন উপলব্ধ।

এটির সুবিধা নিতে, কেবল তিন-বিন্দু বোতামে আলতো চাপুন৷ একটি ভিডিওর উপরের ডানদিকে। প্রদর্শিত মেনুতে, গুণমান নির্বাচন করুন এবং বিকল্পের তালিকা থেকে বাছাই করুন।

10 লুকানো iOS 14 বৈশিষ্ট্য যা আপনি মিস করতে চান না 10 লুকানো iOS 14 বৈশিষ্ট্য যা আপনি মিস করতে চান না

7. অ্যাক্সেসযোগ্যতার উদ্দেশ্যে শব্দ স্বীকৃতি ব্যবহার করুন

আইফোন ব্যবহারকারীদের জন্য যারা বধির বা শ্রবণশক্তিহীন, তাদের সম্পর্কে আপনাকে সতর্ক করার জন্য আপনার আইফোন এখন ক্রমাগত কিছু শব্দ শুনতে পারে। এই বিকল্পটি iOS এর অ্যাক্সেসিবিলিটি সেটিংসে সমাহিত।

শব্দ শনাক্তকরণ সক্ষম করতে, সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> শব্দ শনাক্তকরণ-এ যান , তারপর টগল করুন শব্দ শনাক্তকরণ চালু।

যখন সক্রিয় করা থাকে, তখন আপনি এমন শব্দ চয়ন করতে পারেন যা আপনাকে শনাক্ত করতে সাহায্যের প্রয়োজন এবং আপনার আইফোন আপনাকে একটি তাৎক্ষণিক বিজ্ঞপ্তি পাঠাবে যখন এটি সেই শব্দগুলির মধ্যে একটি শনাক্ত করবে৷ বিকল্পগুলির মধ্যে রয়েছে ফায়ার অ্যালার্ম, কুকুরের ঘেউ ঘেউ, ডোরবেল বাজানো এবং আরও অনেক কিছু।

10 লুকানো iOS 14 বৈশিষ্ট্য যা আপনি মিস করতে চান না

8. আপনার সেলফি ফটো মিরর করুন

অতীতে, আপনার আইফোন স্বয়ংক্রিয়ভাবে আপনার সেলফি স্ন্যাপগুলিকে ফ্লিপ করত যাতে ফটোতে কোনও অক্ষর পিছনের দিকে না দেখা যায়। iOS 14 আপনার সেলফি ফটোগুলিকে সেভ করা সম্ভব করেছে যেমন আপনি সেগুলি স্ক্রিনে দেখছেন (আপনার আয়নার ছবি)।

এই দরকারী বৈশিষ্ট্যটি সক্ষম করতে, সেটিংস> ক্যামেরা এ যান৷ এবং টগল করুন মিরর ফ্রন্ট ক্যামেরা চালু।

9. পিকচার-ইন-পিকচার মোড ব্যবহার করে ক্রমাগত ভিডিও স্ট্রিম করুন

একই সময়ে অন্য অ্যাপ ব্যবহার করার সময় আপনি যদি কখনও আপনার আইফোনে একটি ভিডিও দেখতে চান, নতুন পিকচার-ইন-পিকচার (পিআইপি) মোড আপনাকে ঠিক এটি করতে দেয়। পিআইপি মোডে থাকাকালীন, আপনি আকার পরিবর্তন করতে চিমটি করতে পারেন এবং থাম্বনেইলটি যেখানে প্রয়োজন সেখানে সরাতে স্লাইড করতে পারেন। প্রিভিউতে ট্যাপ করলে আপনি 15 সেকেন্ড এগিয়ে বা পিছনে বিরতি দিতে এবং এড়িয়ে যেতে পারবেন।

যেহেতু PiP মোডটি iOS-এর সাম্প্রতিক সংযোজন, তাই লেখার সময় তৃতীয় পক্ষের অ্যাপ থেকে সীমিত সমর্থন রয়েছে। যাইহোক, বেশিরভাগ প্রধান স্ট্রিমিং পরিষেবাগুলি তাদের অ্যাপগুলিতে পিআইপি সমর্থনকে একীভূত করেছে৷

আপনি সেটিংস> সাধারণ> পিকচার ইন পিকচার এ PiP মোড চালু করতে পারেন . একটি ভিডিও স্ট্রিম করার সময় PiP ব্যবহার করতে, ভিডিওটি পূর্ণ-স্ক্রীনে চালান এবং ভিডিও চলাকালীন PiP মোড প্রতীকে ট্যাপ করুন।

10 লুকানো iOS 14 বৈশিষ্ট্য যা আপনি মিস করতে চান না 10 লুকানো iOS 14 বৈশিষ্ট্য যা আপনি মিস করতে চান না

10. ফেসটাইমে নকল চোখের যোগাযোগ

যদিও "ফেসটাইম অটো কারেকশন" বিটা আইওএস 13 বৈশিষ্ট্যটি প্রাথমিকভাবে বাতিল করা হয়েছিল, অ্যাপল এই বিতর্কিত বৈশিষ্ট্যটি iOS 14-এ পুনরায় চালু করেছে৷ আপনার যদি iPhone XS বা তার পরে থাকে তবে আপনি সেটিংস> FaceTime-এ যেতে পারেন এবং চোখের যোগাযোগ টগল করুন সেটিং চালু এটি করার পরে, আপনার আইফোনটি এমন দেখাবে যেন আপনি আপনার ক্যামেরার দিকে তাকাচ্ছেন এমনকি যখন আপনার মনোযোগ অন্য কোথাও নিবদ্ধ থাকে।

যদিও আই কন্টাক্ট সেটিং এর একটি প্রাকৃতিক বিকল্প রয়েছে (আসলে ফেসটাইম ব্যবহার করার সময় আপনার ক্যামেরার দিকে তাকিয়ে), আপনি সম্ভবত এটি না জেনেই এই বৈশিষ্ট্যটি ব্যবহার করেছেন। দেখা যাচ্ছে, এটি ইতিমধ্যেই iOS 14-এ ডিফল্টরূপে সুইচ করা আছে।

লুকানো বৈশিষ্ট্যের একটি ট্রেজার চেস্ট

এখন আপনি আপনার iPhone থেকে সর্বাধিক সুবিধা পেতে পারেন এবং কিছু iOS 14-এর সেরা লুকানো বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে দেখতে পারেন৷ অ্যাপল প্রতিটি রিভিশনে যে সমস্ত ছোটখাট পরিবর্তন করে তা আবিষ্কার করা মজাদার।

ইতিমধ্যে, আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনি iOS 14-এর সমস্ত প্রধান সংশোধনগুলির সাথেও পরিচিত৷


  1. iOS 11:আপনি যা জানতে চান তা এখানে

  2. 5 দরকারী iOS 13.2 লুকানো বৈশিষ্ট্য কামনা করি আপনি তাড়াতাড়ি জানতেন

  3. iOS 10 এ 10টি নতুন বৈশিষ্ট্য যা আপনি হয়তো জানেন না

  4. iOS 13:বৈশিষ্ট্য, গুজব এবং আপনার যা কিছু জানা দরকার