কম্পিউটার

আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন

আইফোন এবং আইপ্যাডের জন্য অ্যাপলের অ্যাপ স্টোর পৃষ্ঠের একটি সাধারণ পরিষেবা। তবুও এটিতে আপনার অ্যাপল আইডি দিয়ে লগ ইন করা এবং একটি অর্থপ্রদানের পদ্ধতি হিসাবে একটি ক্রেডিট কার্ড প্রদান করা ছাড়াও আরও অনেক কিছু রয়েছে৷

আপনার অ্যাপ স্টোর অভিজ্ঞতা উন্নত করতে আপনি সরাসরি আপনার ডিভাইসে বিভিন্ন সেটিংস অ্যাক্সেস করতে পারেন। এগুলো মৌলিক (যেমন আপনার কেনাকাটার ইতিহাস দেখা এবং উপহার কার্ড রিডিম করা) থেকে আরও উন্নত, যেমন অর্থপ্রদানের তথ্য এবং সদস্যতা পরিবর্তন করা। আপনার আইফোনে উপলব্ধ অ্যাপ স্টোর সেটিংসে ডুব দেওয়া যাক৷

বেসিক অ্যাপ স্টোর অ্যাকাউন্টের বিবরণ

যখনই আপনি আপনার অ্যাপ স্টোর অ্যাকাউন্টের বিবরণ অ্যাক্সেস করতে চান, অ্যাপ স্টোর অ্যাপটি খুলুন, তারপর উপরের-ডানদিকে আপনার প্রোফাইল আইকনে আলতো চাপুন। এটি আপনাকে মূল অ্যাকাউন্টে নিয়ে আসবে পৃষ্ঠা, যেটিতে কয়েকটি বিকল্প এবং সরঞ্জাম রয়েছে।

গেম সেন্টার নির্বাচন করুন আপনার গেম সেন্টার প্রোফাইল অ্যাক্সেস করতে, যা আপনি প্ল্যাটফর্মে বিভিন্ন গেম জুড়ে ব্যবহার করতে পারেন।

আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন

এছাড়াও আপনি আপনার ক্রয় করা সমস্ত অ্যাপ দেখতে পারেন৷ , যার মধ্যে অর্থপ্রদত্ত এবং বিনামূল্যের উভয় অ্যাপই রয়েছে। আপনার কেনাকাটার ইতিহাসে আপনার অ্যাকাউন্টের অধীনে আপনার Apple ডিভাইসগুলিতে যোগ করা প্রতিটি অ্যাপ অন্তর্ভুক্ত থাকে, তা ইনস্টল করা হোক বা না হোক।

এই iPhone এ নয় নির্বাচন করুন৷ আপনার মালিকানাধীন কিন্তু ইনস্টল করা হয়নি এমন অ্যাপ সহজেই দেখতে ট্যাব। আপনি যদি নির্দিষ্ট কিছু খুঁজছেন তবে একটি অনুসন্ধান বারও রয়েছে।

আপনার কেনা ইতিহাসে কিছু লুকানোর জন্য, এটিতে বাম দিকে সোয়াইপ করুন এবং আপনি একটি লাল লুকান দেখতে পাবেন বোতাম একবার আপনি একটি অ্যাপ লুকিয়ে ফেললে, আপনি এটিকে আপনার ক্রয়ের ইতিহাসে দেখতে পারবেন না যদি না আপনি এটিকে অ্যাপ স্টোর সেটিংসে (যা আমরা নীচে আলোচনা করব) আনহাইড না করেন। অ্যাপ স্টোরের তালিকাও এমনভাবে কাজ করবে যেন আপনি আগে কখনো সেই অ্যাপটি ডাউনলোড করেননি।

অ্যাকাউন্ট পৃষ্ঠাটি আপনাকে সহজেই Apple উপহার কার্ড বা কোডগুলি রিডিম করতে, ইমেলের মাধ্যমে অন্যদের উপহার কার্ড পাঠাতে এবং আপনার অ্যাপল আইডিতে তহবিল যোগ করতে দেয় যাতে আপনি অ্যাপ, সঙ্গীত এবং আরও অনেক কিছু কিনতে পারেন৷ এগুলির প্রতিটি দিয়ে শুরু করতে নীল লিঙ্কের পাঠ্যে আলতো চাপুন৷

ব্যক্তিগত সুপারিশ বিভাগ তথ্য সংগ্রহ করে যা অ্যাপ স্টোর আপনার জন্য সুপারিশ উন্নত করতে ব্যবহার করে। আমরা এই আইটেমগুলিকে নীচে আরও বিস্তারিতভাবে কভার করব৷

অবশেষে, এই পৃষ্ঠার নীচের অ্যাপগুলির তালিকাটি দেখায় যে সম্প্রতি কী আপডেট হয়েছে৷ আপনার ইনস্টল করা অ্যাপ্লিকেশানগুলির জন্য আপডেটগুলি পরীক্ষা করতে স্ক্রিনের শীর্ষ থেকে নীচে টানুন৷ তারপর আপনি সব আপডেট করুন এ আলতো চাপতে পারেন৷ সবকিছুর জন্য সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে, আপডেট করুন পৃথক অ্যাপ আপডেট করতে, অথবা আরো চাপুন চেঞ্জলগ পড়তে।

আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন

অ্যাপ স্টোর অ্যাকাউন্ট সেটিংস বোঝা

আপনার অ্যাকাউন্ট সেটিংস অ্যাক্সেস করতে , অ্যাপ স্টোর অ্যাকাউন্ট-এর শীর্ষে আপনার নাম আলতো চাপুন পর্দা প্রমাণীকরণের জন্য আপনাকে আপনার iPhone এর পাসকোড লিখতে হবে, বা টাচ/ফেস আইডি ব্যবহার করতে হবে।

আপনি যদি আপনার Apple অ্যাকাউন্ট সম্পাদনা করতে চান তবে Apple ID এ আলতো চাপুন৷ আপনার ব্রাউজারে appleid.apple.com দেখার জন্য ক্ষেত্র। সেখানে, প্রযোজ্য হলে আপনাকে আপনার Apple ID, পাসওয়ার্ড এবং Apple টু-ফ্যাক্টর প্রমাণীকরণ যাচাইকরণ কোড দিয়ে লগ ইন করতে হবে।

পেমেন্ট পদ্ধতি যোগ করা, সম্পাদনা করা এবং অপসারণ করা

আপনি যখন অ্যাপ স্টোর বা iTunes এর মাধ্যমে কিছু কিনবেন, আপনার একটি অর্থপ্রদানের পদ্ধতির প্রয়োজন হবে। আপনি পেমেন্ট পরিচালনা করুন এর মাধ্যমে একটি ক্রেডিট কার্ড বা পেপাল অ্যাকাউন্ট যোগ করতে, সম্পাদনা করতে বা সরাতে পারেন বিকল্প এই পৃষ্ঠাটি আপনাকে আপনার বর্তমান অর্থপ্রদানের পদ্ধতি পর্যালোচনা করতে দেয়। সম্পাদনা করুন আলতো চাপুন ডিফল্ট (শীর্ষ কার্ড) পরিবর্তন করতে বা লাল মুছুন দিয়ে একটি সরান বোতাম

অর্থপ্রদানের পদ্ধতি যোগ করুন আলতো চাপুন আপনার পেপাল অ্যাকাউন্ট সংযোগ করতে বা একটি নতুন ক্রেডিট কার্ড লিঙ্ক করতে। আপনি আসলে কেনাকাটা না করা পর্যন্ত Apple আপনার কার্ড চার্জ করবে না। আপনি যখন নিশ্চিত হন যে আপনি একটি অ্যাপ, ইন-অ্যাপ কেনাকাটা বা অনুরূপ কেনাকাটা করতে চান তখন আপনি তালিকাভুক্ত কার্ড দেখতে পাবেন।

আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন

অ্যাকাউন্ট সেটিংস-এ ফিরে যান পেজ, পেমেন্ট তথ্যের নীচে, আপনি আপনার অ্যাপ স্টোরের দেশ বা অঞ্চল পরিবর্তন করতে পারেন। আপনি যদি একটি নতুন অঞ্চলে চলে যান, আপনি সেই এলাকার নির্দিষ্ট অ্যাপ স্টোর অ্যাক্সেস করতে এটি করতে চাইবেন৷

অ্যাপ পর্যালোচনাগুলি সরানো, সদস্যতা পরিচালনা করা এবং আরও অনেক কিছু

আপনি যদি প্রতিটি ক্রয়ের জন্য আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করার পরিবর্তে আপনার Apple অ্যাকাউন্ট ব্যালেন্সে অর্থ যোগ করতে চান, তাহলে অ্যাকাউন্টে অর্থ যোগ করুন এ আলতো চাপুন , তারপর একটি পরিমাণ চয়ন করুন. নিয়মিত অর্থ যোগ করার জন্য আপনি এখানে স্বয়ংক্রিয়-রিলোড সেট আপ করতে পারেন।

রেটিং এবং পর্যালোচনা হিট করুন অ্যাপস এবং পডকাস্টগুলিতে আপনার রেখে যাওয়া সমস্ত পর্যালোচনা দেখতে। এইগুলির দিকে ফিরে তাকানো মজার হতে পারে, তবে একটি ব্যবহারিক উদ্দেশ্যও রয়েছে:রেটিংগুলি অপসারণ করা যার সাথে আপনি আর একমত নন৷ উদাহরণস্বরূপ, যদি একটি অ্যাপ কেনা হয় এবং সর্বশেষ সংস্করণটি এটি সম্পর্কে আপনার মতামতকে কলঙ্কিত করে বা আপনি রেটিংটি মুছে দিতে পারেন। শুধু ডান থেকে বামে স্লাইড করুন এবং সরান আলতো চাপুন .

আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন

ব্যক্তিগত সুপারিশগুলি সক্ষম করুন৷ স্লাইডার, এবং অ্যাপ স্টোরে আপনার কার্যকলাপ আপনার দেখা সুপারিশগুলিকে প্রভাবিত করতে ব্যবহার করা হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি সম্প্রতি একটি নির্দিষ্ট গেম খেলে থাকেন তবে অ্যাপ স্টোর এটির মতো সুপারিশ দেখাবে।

আপনার অ্যাপ সদস্যতা পরিচালনা করতে, সাবস্ক্রিপশন আলতো চাপুন (যা অ্যাকাউন্ট-এও একটি এন্ট্রি পৃষ্ঠা, আগে উল্লেখ করা হয়েছে)। এখানে আপনি আপনার Apple অ্যাকাউন্টে সক্রিয় এবং মেয়াদোত্তীর্ণ সাবস্ক্রিপশন উভয়ই পরীক্ষা করতে পারেন এবং প্রয়োজনে সেগুলি পরিবর্তন করতে পারেন। পরিষেবার উপর নির্ভর করে সাবস্ক্রিপশন বাতিল বা পুনরায় চালু করার পাশাপাশি, আপনি এখানেও আপনার সাবস্ক্রিপশনের স্তর পরিবর্তন করতে সক্ষম হতে পারেন।

আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন

এই পৃষ্ঠাটি নিয়মিত পরীক্ষা করা একটি ভাল ধারণা তাই আপনি যে সদস্যতাগুলি ব্যবহার করেন না তার জন্য অর্থ প্রদান করছেন না৷

ক্রয়ের ইতিহাস দেখা এবং অ্যাপগুলি লুকানো

এর আগে, আমরা দেখেছি যে আপনি আপনার অ্যাকাউন্ট থেকে অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করেছেন সবকিছু দেখতে পাবেন পৃষ্ঠা আপনি যদি আপনার কেনাকাটার আরও বিস্তারিত ব্রেকডাউন চান তবে আপনার ক্রয়ের ইতিহাস দেখুন এখানে অ্যাকাউন্ট সেটিংসে পৃষ্ঠা এটি আপনাকে সম্পূর্ণ তথ্য দেখতে দেয়, যদি আপনাকে ক্রয় বা অনুরূপ প্রমাণের জন্য একটি স্ক্রিনশট জমা দিতে হয়।

তারিখ অনুসারে আপনার কেনাকাটা বাছাই করতে, ডিফল্টে আলতো চাপুন গত 90 দিন এটিকে বছর এবং মাসে একটি সম্পূর্ণ ব্রেকডাউনে পরিবর্তন করতে।

এই পৃষ্ঠায় পরবর্তী লুকানো ক্রয় . আপনি যদি আগে উল্লেখ করা মেনুতে কিছু লুকিয়ে থাকেন, তাহলে আনহাইড এ আলতো চাপুন যেখানে এটি ছিল সেই তালিকায় এটিকে ফিরিয়ে আনার জন্য। অ্যাপলের মতে, আপনি যদি অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যবহার করেন তবে আপনার ক্রয়ের তালিকা থেকে একটি অ্যাপ লুকানো সবচেয়ে কার্যকর, কারণ লুকানো অ্যাপগুলি আপনার পরিবারের সদস্যদের ক্রয় তালিকায় উপস্থিত হবে না। কোনো অ্যাপ লুকিয়ে রাখলে সেটি আপনার ডিভাইস থেকে বা আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপের কোনো ডিভাইস থেকে মুছে যায় না।

আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন

অ্যাকাউন্ট সেটিংসের নীচে আরও কয়েকটি আইটেম রয়েছে৷ পৃষ্ঠা এই ডিভাইসটি সরান আলতো চাপুন আপনার অ্যাপল আইডির সাথে যুক্ত অন্যান্য ডিভাইসে স্বয়ংক্রিয় ডাউনলোড (যেমন অ্যাপ, আপডেট এবং মিউজিক) এবং পূর্বে ডাউনলোড করা সামগ্রী থেকে আপনার ডিভাইসটিকে বাদ দিতে।

আপনার অ্যাপল আইডির সাথে একসাথে 10টি ডিভাইস যুক্ত থাকতে পারে এবং একবার আপনি একটি সরিয়ে ফেললে, আপনাকে এটি পুনরায় যোগ করার জন্য অপেক্ষা করতে হতে পারে। তাই শুধুমাত্র যদি আপনি নিশ্চিত হন যে আপনি আর আপনার Apple ID সহ একটি ডিভাইস ব্যবহার করতে চান না।

অবশেষে, পরিচালনা ব্যবহার করুন আপনার অ্যাকাউন্টের জন্য নিউজলেটার এবং বিশেষ অফার টুইক করার জন্য বোতাম। নীচের দুটি বোতাম, পরিষেবার শর্তাবলী৷ এবং গোপনীয়তা নীতি , যদি আপনার ঘুমের জন্য সাহায্যের প্রয়োজন হয় তাহলে প্রচুর পরিমাণে বৈধতা রয়েছে।

আপনার iPhone এর সেটিংস অ্যাপে অ্যাপ স্টোর বিকল্পগুলি

আমরা অ্যাপ স্টোর অ্যাপে উপলব্ধ সমস্ত বিকল্প ব্যাখ্যা করেছি, তবে এমন টগলগুলিও রয়েছে যা আপনার iPhone এর সেটিংস অ্যাপে পরিষেবাটিকে প্রভাবিত করে৷ চলুন দ্রুত এগুলিও দেখে নেওয়া যাক।

প্রাসঙ্গিক মেনু খুলতে, সেটিংস খুলুন অ্যাপ, তারপর অ্যাপের তালিকায় স্ক্রোল করুন এবং অ্যাপ স্টোর বেছে নিন .

এই সেটিংস বেশ সহজ. স্বয়ংক্রিয় ডাউনলোড এর অধীনে , অ্যাপস সক্ষম করুন আপনি যদি আপনার বর্তমান ডিভাইসে অ্যাপগুলি ডাউনলোড করতে চান যখন আপনি আপনার অ্যাপল আইডির সাথে সংযুক্ত অন্য ডিভাইসে এটি করেন। অ্যাপ আপডেটের জন্য টগল সক্ষম করুন ম্যানুয়ালি চেক না করেই আপডেট ইনস্টল করতে।

আপনি যদি আপনার মোবাইল ক্যারিয়ারের সাথে সীমিত ডেটা প্ল্যানে থাকেন তবে আপনি স্বয়ংক্রিয় ডাউনলোডগুলি বন্ধ করতে চাইবেন সেলুলার ডেটা এর অধীনে স্লাইডার৷ . অ্যাপ ডাউনলোডগুলি৷ মোবাইল ডেটাতে থাকাকালীন অ্যাপ ডাউনলোড করার জন্য আপনার ফোন নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করবে কিনা তা আপনাকে নির্বাচন করতে দেয়৷

আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন আইফোন অ্যাপ স্টোর সেটিংস কীভাবে আয়ত্ত করবেন

ভিডিও অটোপ্লে৷ অ্যাপ স্টোরে প্রিভিউ ভিডিওগুলি স্বয়ংক্রিয়ভাবে চলবে কিনা তা নিয়ন্ত্রণ করে, আপনি সেগুলি শুরু না করা পর্যন্ত প্লে করবেন না, অথবা শুধুমাত্র Wi-Fi-এ অটো-প্লে হবে কিনা।

আপনি যদি কখনো কোনো অ্যাপ আপনাকে এটি পর্যালোচনা করতে বলে বিরক্ত হয়ে থাকেন, তাহলে অ্যাপ-মধ্যস্থ রেটিং এবং পর্যালোচনা অক্ষম করুন এবং অ্যাপগুলি আর আপনার প্রতিক্রিয়া জানতে চাইবে না৷

অবশেষে, যখন আপনার আইফোনে স্থান বাঁচাতে হবে, তখন অব্যবহৃত অ্যাপগুলি অফলোড করুন বৈশিষ্ট্য সহজ. সক্রিয় করা হলে, iOS স্বয়ংক্রিয়ভাবে এমন অ্যাপগুলি সরিয়ে দেবে যেগুলি আপনি ব্যবহার করেন না। অ্যাপের সাথে সম্পর্কিত যেকোন নথি বা ডেটা চারপাশে আটকে থাকবে। যাইহোক, যখন আপনি এটি ব্যবহার করার জন্য প্রস্তুত হবেন তখন আপনাকে আবার অ্যাপটি পুনরায় ইনস্টল করতে হবে, যদি এটি এখনও উপলব্ধ থাকে৷

আরও ভালো অভিজ্ঞতার জন্য আইফোন অ্যাপ স্টোর আয়ত্ত করুন

যদিও আমরা যে অনেক সেটিংস নিয়ে আলোচনা করেছি তা প্রযুক্তিগতভাবে অ্যাপল আইডি ছাতার অধীনে পড়ে, আপনি কীভাবে অ্যাপ স্টোর ব্যবহার করেন তার উপর তাদের প্রভাব রয়েছে (একসাথে আইটিউনসও)। যেমন, আপনার কাছে কী বিকল্প আছে তা জানা এবং আপনার পছন্দ অনুযায়ী সেগুলি কনফিগার করা একটি ভাল ধারণা৷

অ্যাপ স্টোরে আরও তথ্যের জন্য, আপনাকে অ্যাপলের গোপনীয়তা লেবেল সম্পর্কেও জানা উচিত। অ্যাপগুলি কীভাবে আপনার ডেটা ব্যবহার করে সে সম্পর্কে আপনাকে আরও সচেতন সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্য এগুলি বিদ্যমান৷


  1. একটি একক আইফোন অ্যাপে কীভাবে ভাষা পরিবর্তন করবেন

  2. কিভাবে আইফোন 14 প্রি-অর্ডার করবেন

  3. আমি কীভাবে একটি হস্তাক্ষর শনাক্তকারী তৈরি করেছি এবং এটি অ্যাপ স্টোরে প্রেরণ করেছি৷

  4. আইফোনের "অ্যাপ স্টোরের সাথে সংযোগ করতে পারে না" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন