কম্পিউটার

এই সহজ পদক্ষেপগুলির মাধ্যমে আপনার ম্যাক পরিচিতিগুলি ব্যাক আপ করুন, পুনরুদ্ধার করুন এবং পরিষ্কার করুন

পরিচিতি অ্যাপটি আপনার ম্যাকের মেল, বার্তা এবং ক্যালেন্ডার অ্যাপে তথ্য ফিড করে, তাই এটিকে সঠিক রাখা আপনার জীবনকে আরও সহজ করে তুলতে পারে। সতর্ক সংস্থা এবং একটি ব্যর্থ নিরাপদ ব্যাকআপ আপনাকে উৎপাদনশীল থাকতে সাহায্য করতে পারে, যখন ক্লাউড সবকিছু সিঙ্কে রাখে।

সেজন্য আপনার ম্যাক ব্যবহার করে আপনার পরিচিতিগুলিকে সংগঠিত করা এবং iCloud কে আপনার iOS ডিভাইসে পরিবর্তনগুলি পুশ করা ভাল৷ আজ আমরা আপনার ম্যাকের পরিচিতিগুলিকে iCloud থেকে পুনরুদ্ধার সহ পরিষ্কার এবং ব্যাকআপ করার কয়েকটি উপায় দেখতে যাচ্ছি৷

আপনার যোগাযোগের সংরক্ষণাগার রপ্তানি করা হচ্ছে

প্রথমে আপনাকে যা করতে হবে তা হল আপনার পরিচিতিগুলির একটি স্থানীয় কপি ব্যাক আপ করা আছে কিনা তা নিশ্চিত করা। যদিও আইক্লাউড গত 30 দিন থেকে আপনার রিভিশনের কপি রাখে, আপনি কোনো পরিবর্তন করার আগে একটি স্ন্যাপশট কপি পাওয়া আপনার কাছে সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাকআপ।

এই সহজ পদক্ষেপগুলির মাধ্যমে আপনার ম্যাক পরিচিতিগুলি ব্যাক আপ করুন, পুনরুদ্ধার করুন এবং পরিষ্কার করুন

আপনার সমস্ত পরিচিতি একটি পরিচিতি সংরক্ষণাগার নামে একটি ফাইলে রপ্তানি করে৷ . ফাইলটি .ABBU হিসাবে ফর্ম্যাট করা হয়েছে এবং এতে আপনার সমস্ত পরিচিতি ডেটা রয়েছে৷ এই ধাপটি নিশ্চিত করে যে আমরা যে কোন পরিবর্তন করি তা সম্পূর্ণরূপে Mac-এ স্থানীয়ভাবে ব্যাক আপ করা হয়।

আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার পরিচিতিগুলি iCloud-এ আছে, তাহলে All On My Mac-এর মাধ্যমে যান গ্রুপ করুন, এবং আপনি যাকে সমস্ত iCloud-এ স্থানান্তর করতে চান তাকে টেনে আনুন দল এর পরে, আপনি পরিচিতিতে করা প্রতিটি পরিবর্তন iCloud এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে যা 30 দিনের জন্য রাখা হয়।

ডুপ্লিকেট পরিষ্কার করা

ম্যাক ওএস এবং আইওএস-এর মাধ্যমে আপনার পরিচিতিগুলিতে লেখার অধিকার আপনি মঞ্জুর করতে পারেন এমন অ্যাপ এবং পরিষেবার সংখ্যা আপনাকে প্রচুর অপ্রয়োজনীয় পরিচিতি এন্ট্রি দিয়ে রাখতে পারে। আপনি হয়ত আপনার সিম কার্ডের মাধ্যমে যোগাযোগের তথ্য নিয়ে এসেছিলেন যখন আপনি প্রথম আপনার iPhone কিনেছিলেন, এবং এখন iCloud এগুলিকে একত্রিত করছে৷

এই সহজ পদক্ষেপগুলির মাধ্যমে আপনার ম্যাক পরিচিতিগুলি ব্যাক আপ করুন, পুনরুদ্ধার করুন এবং পরিষ্কার করুন

প্রথম ধাপ হল আপনার বন্ধু বব আপনার ফোনে কতবার আছে তা বের করা এবং ডুপ্লিকেট এন্ট্রিগুলি সরিয়ে ফেলা। অ্যাপল এটি একটি সহজ কাজ করেছে। শুধু কার্ডে যান মেনু এবং আইটেম নির্বাচন করুন:সদৃশ সন্ধান করুন . পপ আপ হওয়া মেনুতে, মার্জ করুন নির্বাচন করুন৷ ডুপ্লিকেট এন্ট্রিগুলিকে একত্রিত করতে পপ আপে৷

পরিবর্তনগুলি পর্যালোচনা করুন, এবং নিশ্চিত করুন যে প্রক্রিয়াটি শুধুমাত্র প্রকৃত ডুপ্লিকেট এন্ট্রিগুলিকে সংযুক্ত করেছে৷ একবার আপনি নিশ্চিত হয়ে গেলে, আসুন এগিয়ে যাই।

দ্রুত ক্লিনআপ

যান এবং আপনার পরিচিতিতে আর প্রয়োজন নেই এমন লোকেদের জন্য কার্ডগুলি খুঁজুন৷ Facebook এবং Gmail উভয়ই ব্যাপক আমদানি করতে পারে তা বিবেচনা করে, আপনার পরিচিতিতে এখন এমন একগুচ্ছ লোক থাকতে পারে যাদের আপনি ইমেল, কল বা টেক্সট করেন না।

এই সহজ পদক্ষেপগুলির মাধ্যমে আপনার ম্যাক পরিচিতিগুলি ব্যাক আপ করুন, পুনরুদ্ধার করুন এবং পরিষ্কার করুন

অন্ততপক্ষে আপনার কাছে সম্ভবত iOS-এর প্রাক-এক্সটেনশন দিনগুলির সমস্ত Evernote-স্টাইল শেয়ারিং ইমেল ঠিকানা রয়েছে। এগুলি মুছে ফেলা সহজ, নামটিতে ডান ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ .

এই মুছে ফেলাগুলি অন্তত আপনার তালিকাটিকে দেখতে একটু ঝরঝরে করে তুলবে, কিন্তু এখন আমাদের নিজেদেরই পরিচিতি কার্ডগুলিতে সংরক্ষিত ডেটা নিয়ে একটি সমীক্ষা করতে হবে৷

কার্ড সম্পাদনা করুন

সেল নম্বর পোর্টেবল হওয়ায়, আপনাকে বা আপনার বন্ধুদের ফোন নম্বর পরিবর্তন করতে হবে এমন সম্ভাবনা নেই৷ যাইহোক, ব্যবসায়িক পরিচিতি, কাজের নম্বর এবং ইমেলগুলির সাথে, আপনি এখনও অনেক বহিরাগত ডেটা নিয়ে শেষ করতে পারেন৷

এই সহজ পদক্ষেপগুলির মাধ্যমে আপনার ম্যাক পরিচিতিগুলি ব্যাক আপ করুন, পুনরুদ্ধার করুন এবং পরিষ্কার করুন

আপনার প্রতিটি পরিচিতির মাধ্যমে ক্লিক করুন এবং সেখানে তথ্য পর্যালোচনা করুন। যখন আপনি অতিরিক্ত ডেটা সহ এমন কাউকে খুঁজে পান যা আপনাকে মুছতে হবে, সম্পাদনা ট্যাবে ক্লিক করুন৷ আপনি একটি ক্ষেত্র সরাতে চান, লাল বোতাম ক্লিক করুন. সতর্ক থাকুন:কোন নিশ্চিতকরণ নেই। এটি অবিলম্বে অদৃশ্য হয়ে যায়, তাই আপনি সম্পন্ন ক্লিক করার আগে আপনার কাজটি দুবার চেক করুন৷ .

আপনি যদি শুধু তথ্য যোগ করতে চান, তাহলে + ক্লিক করুন কার্ডের বাম দিকে এবং আপনি কোন ক্ষেত্র যোগ করতে হবে তা চয়ন করতে পারেন। আপনি সিরি ব্যবহার করে যে কাউকে কল করতে চান তার জন্য ফোনেটিক উচ্চারণ যোগ করতে আপনি এই সময় নিতে চাইতে পারেন কারণ আপনি ইতিমধ্যেই এখানে প্রতিটি এন্ট্রি পরীক্ষা করছেন৷

ক্লাউড থেকে পুনরুদ্ধার

আপনি যদি ভুলবশত কিছু পরিবর্তন করেন যা আপনি চান না, আপনি এখনও আপনার ডেটা ফিরে পেতে পারেন। আশা করি, আপনি পরিচিতি সংরক্ষণাগার তৈরি করতে উপরের পদক্ষেপগুলি অনুসরণ করেছেন, কিন্তু iCloud এখনও আপনাকে গত 30 দিনে করা পরিবর্তনগুলির জন্য কভার করেছে, যদিও এটি প্রতিদিন শুধুমাত্র একটি ব্যাকআপ করে বলে মনে হচ্ছে, তাই আপনি একদিনে যে পরিবর্তনগুলি করেছেন তাতে সংরক্ষণ করা হয়েছে একটি একক ব্যাকআপ।

এই সহজ পদক্ষেপগুলির মাধ্যমে আপনার ম্যাক পরিচিতিগুলি ব্যাক আপ করুন, পুনরুদ্ধার করুন এবং পরিষ্কার করুন

আপনি iCloud.com এ লগ ইন করে এই ব্যাকআপটি অ্যাক্সেস করতে পারেন৷ আন্তরজালে. লঞ্চ পৃষ্ঠায় সেটিংস ক্লিক করুন৷ . পরবর্তী পৃষ্ঠায়, নীচের দিকে স্ক্রোল করুন। উন্নত এর অধীনে আপনি পরিচিতি পুনরুদ্ধার করুন বিকল্পটি দেখতে পাবেন৷ .

লিঙ্কটিতে ক্লিক করুন, এবং পরবর্তী পপ আপে আপনি তারিখ অনুসারে পুনরুদ্ধার পয়েন্টগুলি দেখতে পাবেন। আপনি যে তারিখে ফিরে যেতে চান সেটি বেছে নিন এবং পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন . আপনি আপনার সমস্ত পরিচিতি ওভাররাইট করতে চলেছেন এমন সতর্কতার সাথে একটি পপ-আপ রয়েছে, তবে আপনার বর্তমান পরিচিতিগুলি পুনরুদ্ধারের জন্য সংরক্ষণাগারভুক্ত করা হবে৷ পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ চালিয়ে যেতে।

যখন আপনার ম্যাক পরবর্তী iCloud এর সাথে সিঙ্ক হয়, তখন আপনার পরিচিতিগুলিকে আগের অবস্থায় পুনরুদ্ধার করা দেখতে হবে৷

সংরক্ষণাগার থেকে পুনরুদ্ধার করুন

আপনি যদি iCloud ব্যবহার না করেন, আমরা শুরুতে তৈরি করা পরিচিতি সংরক্ষণাগারটি এখনও আপনার পরিচিতিগুলি সংরক্ষণ করতে পারে৷ ফাইল-এ মেনু আমদানি করুন নির্বাচন করুন . আপনি আগে তৈরি করা সংরক্ষণাগার খুঁজুন, এবং এটি খুলুন।

একটি পপ-আপ আপনাকে নিশ্চিত করতে বলে যে আপনি সংরক্ষণাগারে থাকা সমস্ত পরিচিতিগুলির সাথে আপনার বিদ্যমান পরিচিতিগুলি প্রতিস্থাপন করতে চান৷ সব প্রতিস্থাপন করুন ক্লিক করুন৷ , এবং এটি আপনার সমস্ত পরিচিতিগুলিকে আবার অ্যাপে আমদানি করে৷

আপনি যদি আইক্লাউড ব্যবহার করেন, তাহলে আপনি একটি সমস্যায় পড়তে পারেন যেখানে এটি আইক্লাউড থেকে শেষ সিঙ্কের সাথে আমদানিকে ওভাররাইট করে। আপনি যদি আপনার পরিচিতিগুলিকে সিঙ্ক করতে iCloud ব্যবহার করেন, তাহলে আপনার পরিচিতিগুলি পুনরুদ্ধার করার জন্য শেষ ধাপে পদ্ধতিটি ব্যবহার করা ভাল হতে পারে৷

নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং পরিচ্ছন্নতা

আপনি আপনার পরিচিতিগুলির সাথে কাজ করার জন্য যে পরিমাণ সময় ব্যয় করেন তার উপর নির্ভর করে, আপনাকে পরিচিতিগুলির আরও নিয়মিত অডিট করতে হতে পারে৷ পছন্দের অধীনে আপনি নতুন পরিচিতির জন্য মৌলিক টেমপ্লেট সম্পাদনা করতে পারেন, যা নতুন কার্ড যোগ করার সময় সময় বাঁচাতে পারে।

এই সহজ পদক্ষেপগুলির মাধ্যমে আপনার ম্যাক পরিচিতিগুলি ব্যাক আপ করুন, পুনরুদ্ধার করুন এবং পরিষ্কার করুন

পরিচিতিগুলি কিছুটা পুরানো ধাঁচের বলে মনে হতে পারে, তবে এটি এখনও আপনার Mac এ ফেসটাইম, মেল এবং বার্তাগুলি পরিচালনার জন্য কেন্দ্রীয়৷

অন্যান্য কোন ম্যাক প্রোগ্রাম এবং ইউটিলিটিগুলি আপনার কর্মপ্রবাহের জন্য কতটা গুরুত্বপূর্ণ তার জন্য আপনার কাছে অসম্মানিত বলে মনে হয়? কমেন্টে আমাদের জানান।

ইমেজ ক্রেডিট:apdesign/Shutterstock


  1. ম্যাকে পরিচিতিগুলির ব্যাক আপ নেওয়ার পদক্ষেপ

  2. কীভাবে টাইম মেশিন দিয়ে আপনার ম্যাক পুনরুদ্ধার করবেন

  3. আপনার ম্যাককে উইন্ডোজে পরিণত করার ৬টি সহজ পদক্ষেপ

  4. কিভাবে আপনার কম্পিউটারকে দ্রুত এবং দক্ষ করা যায় (9টি সহজ ধাপ)