কম্পিউটার

অ্যান্ড্রয়েডে ইনস্টল করা অ্যাপ থেকে কীভাবে একটি Apk তৈরি করবেন?

যেকোন প্রোগ্রাম ইন্সটল করার জন্য আপনার একটি ইন্সটলার ফাইল দরকার যা কমপ্রেসড ফাইলের মত যা এক্সিকিউট করার সময় এর বিষয়বস্তু বের করে। উইন্ডোজ অপারেটিং সিস্টেম একটি প্রোগ্রাম ইনস্টলেশন প্রক্রিয়া চালানোর জন্য .exe ফাইল ব্যবহার করে যেখানে macOS একটি .dmg ফাইল ব্যবহার করে। অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে, আপনার স্মার্টফোনে অ্যাপ ইনস্টল করার জন্য আপনার .apk ফাইলের প্রয়োজন। তবে, গুগল প্লে স্টোর বা অ্যামাজন এবং স্যামসাং এর মতো অন্যান্য অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর থেকে ইনস্টল করার সময়, কোনও ইনস্টলার ফাইল ডাউনলোড হয় না। এই নির্দেশিকাটি ব্যাখ্যা করবে কিভাবে সহজ ধাপে ইনস্টল করা অ্যাপের .apk ফাইল তৈরি করতে হয়।

অনেক ওয়েবসাইট অ্যাপ্লিকেশনের .apk ফাইল অফার করে কিন্তু তৃতীয় পক্ষের অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার সময় নিরাপত্তা নিয়ে সবসময় উদ্বেগ থাকে। আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অ্যাপ ডাউনলোড করার ক্ষেত্রে Google Play Store হতে পারে সবচেয়ে নিরাপদ বাজি। একবার আপনি Google Play Store থেকে একটি অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করলে, আপনি এটির সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে পারেন। পরবর্তী পদক্ষেপটি হল আপনার ফোনে ইনস্টল করা সংস্করণ থেকে এই অ্যাপের একটি .apk ইনস্টল করা ফাইল তৈরি করা এবং এটি সিস্টউইক সফ্টওয়্যার দ্বারা তৈরি অ্যাপ কান্ট্রি ফাইন্ডার নামে পরিচিত একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করে করা যেতে পারে৷

Android-এ ইনস্টল করা অ্যাপ থেকে কীভাবে একটি Apk তৈরি করবেন

অ্যান্ড্রয়েডে ইনস্টল করা অ্যাপ থেকে কীভাবে একটি Apk তৈরি করবেন?

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইনস্টল করা অ্যাপ থেকে কীভাবে একটি apk তৈরি করবেন তার কোনও ম্যানুয়াল উপায় নেই। তাই আপনাকে অ্যাপ কান্ট্রি ফাইন্ডার নামে পরিচিত গুগল প্লে স্টোরে উপলব্ধ একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে। এটি কীভাবে করা যেতে পারে তার পদক্ষেপগুলি এখানে রয়েছে:

ধাপ 1: গুগল প্লে স্টোর থেকে অ্যাপ কান্ট্রি ফাইন্ডার অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন, অথবা নীচের ডাউনলোড লিঙ্কে ক্লিক করুন।

অ্যান্ড্রয়েডে ইনস্টল করা অ্যাপ থেকে কীভাবে একটি Apk তৈরি করবেন?

ধাপ 2: ইনস্টল হয়ে গেলে, অ্যাপটি চালু করতে তৈরি করা শর্টকাট আইকনে ট্যাপ করুন।

ধাপ 3: আপনার স্মার্টফোন স্ক্যান করতে এবং আপনার ডিভাইসে ইনস্টল করা অ্যাপগুলির একটি তালিকা তৈরি করতে প্রথমবার চালু হলে অ্যাপটি কিছু সময় নেয়।

অ্যান্ড্রয়েডে ইনস্টল করা অ্যাপ থেকে কীভাবে একটি Apk তৈরি করবেন?

পদক্ষেপ 4: একবার স্ক্যান সম্পূর্ণ হলে তাদের উৎপত্তি দেশ অনুসারে সাজানো সমস্ত অ্যাপের একটি তালিকা স্ক্রিনে প্রদর্শিত হবে।

ধাপ 5: আপনি যে অ্যাপের ব্যাকআপ নিতে চান তার পাশের ঊর্ধ্বমুখী তীরটিতে ক্লিক করুন এবং এটি ইনস্টল করা অ্যাপ থেকে একটি apk তৈরি করবে।

অ্যান্ড্রয়েডে ইনস্টল করা অ্যাপ থেকে কীভাবে একটি Apk তৈরি করবেন?

পদক্ষেপ 6: আপনি আপনার ফোনের ফাইল এক্সপ্লোরার অ্যাপে নেভিগেট করতে পারেন এবং .apk ফাইলটিকে অন্য ডিভাইসে কপি/সরাতে পারেন।

অ্যাপ কান্ট্রি ফাইন্ডার অ্যাপের মাধ্যমে কীভাবে একটি apk ফাইল তৈরি করতে হয় তার প্রক্রিয়াটি খুবই সহজ হয়ে যায়৷

ইনস্টল করা অ্যাপ থেকে Apk তৈরি করতে আমি কেন অ্যাপ কান্ট্রি ফাইন্ডার অ্যাপ ব্যবহার করব?

গুগল প্লে স্টোরে কয়েকটি অ্যাপ রয়েছে যা ইনস্টল করা অ্যাপ থেকে apk তৈরির একই বৈশিষ্ট্য অফার করতে পারে। তাহলে কেন আপনি বিশেষ করে অ্যাপ কান্ট্রি ফাইন্ডার অ্যাপ ব্যবহার করবেন? অ্যাপ কান্ট্রি ফাইন্ডারের বৈশিষ্ট্য বিভাগে এই প্রশ্নের উত্তর নীচে রয়েছে৷

ব্যবহারের জন্য বিনামূল্যে। আজকের যেকোন অ্যাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল খরচ এবং অ্যাপ কান্ট্রি ফাইন্ডার, যা বিনামূল্যে এবং নিরাপদ থাকার জন্য সম্পূর্ণ পয়েন্ট স্কোর করে। এটি Google Play Store থেকে ডাউনলোড করা যায় এবং এটি ব্যবহার করা সহজ৷

অ্যাপের উৎপত্তি দেশ। অ্যাপ কান্ট্রি ফাইন্ডারটি মূলত Android ডিভাইসে অ্যাপের উৎপত্তি দেশ সম্পর্কে তথ্য প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। রাজনৈতিক উত্তেজনা এবং অন্যান্য কারণে, একটি নির্দিষ্ট অ্যাপ ইনস্টল করার আগে তার উৎপত্তির দেশ শনাক্ত করতে হতে পারে এবং এই অ্যাপটি এই তথ্য সনাক্ত করার উপায়।

অ্যান্ড্রয়েডে ইনস্টল করা অ্যাপ থেকে কীভাবে একটি Apk তৈরি করবেন?

ইনস্টল করা অ্যাপগুলির তালিকা৷৷ অ্যাপ কান্ট্রি ফাইন্ডারের আরেকটি বৈশিষ্ট্য রয়েছে যা একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে তার স্মার্টফোনে ইনস্টল করা সমস্ত অ্যাপের তালিকা সনাক্ত করতে দেয়। আপনি শুধুমাত্র আপনার হোম স্ক্রিনে শর্টকাট দেখে এটি সনাক্ত করতে পারবেন না৷

অ্যাপ আনইনস্টল করুন . অবশেষে, এই অ্যাপটি ব্যবহারকারীদের হোম স্ক্রিনে অপ্রয়োজনীয় অ্যাপ অনুসন্ধান না করেই অ্যাপ থেকে প্রয়োজনীয়, অপ্রয়োজনীয় বা ভুলবশত ইনস্টল করা অ্যাপ মুছে ফেলতে/আনইন্সটল করতে দেয়।

এগুলি ছাড়াও, যেমনটি আগে উল্লেখ করা হয়েছে এই অ্যাপটি আপনার অ্যান্ড্রয়েডে ইনস্টল করা অ্যাপ থেকে apk তৈরি করার দ্রুততম এবং সহজ উপায়। ইন্টারফেসটি ব্যবহার করা সহজ এবং এটি প্রতিটি অ্যাপের পাশাপাশি একটি আনইনস্টল এবং ব্যাকআপ বোতাম সহ উৎপত্তি দেশ অনুসারে সাজানো অ্যাপগুলির একটি তালিকা প্রদর্শন করে৷

অ্যান্ড্রয়েডে ইনস্টল করা অ্যাপ থেকে কীভাবে একটি Apk তৈরি করবেন তার চূড়ান্ত কথা?

অ্যাপ কান্ট্রি ফাইন্ডার প্রকৃতপক্ষে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থাকা একটি আশ্চর্যজনক অ্যাপ্লিকেশন। এটি বিনামূল্যে ব্যবহার করা যায় এবং উৎপত্তি দেশ সনাক্ত করার পাশাপাশি ইনস্টল করা অ্যাপটির একটি .apk ফাইল আনইনস্টল ও তৈরি করতে পারে। অ্যাপটি একটি স্বজ্ঞাত ইন্টারফেসের সাথে ব্যবহার করা সহজ এবং যে কেউ ব্যবহার করতে পারে। এই বৈশিষ্ট্যগুলি বিনামূল্যে পাওয়া যায়, আরও কী, আপনি চাইতে পারেন। সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. অ্যান্ড্রয়েডের যেকোনো অ্যাপ থেকে বিজ্ঞপ্তি কীভাবে অক্ষম করবেন

  2. কীভাবে আপনার পিসি থেকে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

  3. অ্যান্ড্রয়েড ডিভাইসে (2022)

  4. অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন