কম্পিউটার

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে নিরাপদ মোড বন্ধ করবেন এবং এর সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করবেন?

আপনার কম্পিউটারের মতো, আপনার অ্যান্ড্রয়েড ফোনেও একটি নিরাপদ মোড রয়েছে, যা চালু হলে, কোনো তৃতীয় পক্ষের অ্যাপ বা উইজেট চালু না করেই আপনার মোবাইল ফোনটিকে একটি পরিষ্কার সেশনে বুট করে। অ্যান্ড্রয়েড নিরাপদ মোড সফ্টওয়্যার সমস্যা এবং সামঞ্জস্যের জন্য ডিভাইসটি পর্যবেক্ষণ করার জন্য একটি সমস্যা সমাধানের সরঞ্জাম হিসাবে ডিজাইন করা হয়েছিল৷ এটি ডিভাইস ক্র্যাশ বা ধীর কর্মক্ষমতার কারণ সনাক্ত করতে সাহায্য করে৷

অ্যান্ড্রয়েডে নিরাপদ মোড একটি বৈশিষ্ট্য যা স্বেচ্ছায় সক্রিয় করা যেতে পারে। এটি ব্যবহারকারীকে সনাক্ত করতে সাহায্য করে যে কোন অ্যাপগুলি সর্বাধিক সম্পদ ব্যবহার করে এবং ডিভাইসের কার্যকারিতাকে বাধা দেয়। কোন অ্যাপটি ম্যানুয়ালি একটি অ্যাপ চালু করে এবং ব্যাটারিতে এর টোল পর্যবেক্ষণ করে কোন অ্যাপ ব্যাটারি সম্পদের বেশির ভাগ খরচ করে তা নির্ণয় করতে সাহায্য করতে পারে। স্মার্টফোনের অন্যান্য সমস্যা যেমন অতিরিক্ত গরম হওয়া, প্রতিক্রিয়াহীন স্ক্রিন সমস্যা, ডেটার ব্যবহার বৃদ্ধি, র্যান্ডম রিবুট এবং অন্যান্যগুলিকে সহজেই সফ্টওয়্যার বা হার্ডওয়্যার সমস্যা হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে কারণ ফোনটি শুধুমাত্র ডিফল্ট সিস্টেম অ্যাপগুলিকে তার স্বাভাবিক অবস্থায় লোড করে, ঠিক যেমনটি আপনি খোলার সময় ছিল। প্রথমবারের জন্য বক্স।

যদি আপনার ডিভাইসটি অনিচ্ছাকৃতভাবে নিরাপদ মোডে বুট হয় তবে সম্ভবত ডিভাইসটি একটি অ্যাপের কার্যকারিতা, ম্যালওয়্যার সমস্যা বা অপারেটিং সিস্টেমের সাথে একটি ত্রুটির সম্মুখীন হয়েছে। যদি আপনার মোবাইল সেফ মোডে ঠিকঠাক কাজ করে, তাহলে ভালো খবর হল আপনার হার্ডওয়্যারে কোনো ভুল নেই। এটি একটি তৃতীয় পক্ষের অ্যাপ যা সমস্যা সৃষ্টি করছে এবং এটি আপনার ফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এটি সাধারণত ঘটে যদি আপনি Google Play Store থেকে না হয়ে তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে একটি অ্যাপ ইনস্টল করেন।

অ্যান্ড্রয়েড সেফ মোডে আপনি কী করতে পারেন?

  • অ্যাপগুলি চিহ্নিত করুন যা সমস্যা তৈরি করে এবং সেগুলি আনইনস্টল করে৷ যাইহোক, তৃতীয় পক্ষের অ্যাপগুলি নিরাপদ মোডে কাজ করবে না। এটি সাম্প্রতিকগুলিকে শীর্ষ অগ্রাধিকারে রেখে আরও বেশি ট্রায়াল এবং ত্রুটি পদ্ধতি৷
  • একটি পরিষ্কার অ্যান্ড্রয়েড পরিবেশের সুবিধা নিন এবং আপনার ফোনের মূল ফাংশনগুলি ব্যবহার করুন৷
  • আপনার ডিভাইসে হার্ডওয়্যার সমস্যা আছে কিনা তা শনাক্ত করুন কারণ যে কোনো মোডে ডিভাইস বুট করা যাই হোক না কেন সেই সমস্যাগুলি বজায় থাকবে৷
  • অন্যান্য সমস্যা যেমন হিটিং, ক্র্যাশ, কম পারফরম্যান্স দেখুন।
  • ডিফল্ট অ্যাপ্লিকেশানগুলি চালান যেমন Chrome বা মানচিত্রের সাথে ডিভাইসটি স্বাভাবিকভাবে কাজ করে কিনা তা সনাক্ত করতে এবং দেখতে৷
  • সব অ্যাপ আনইনস্টল করতে নিরাপদ মোড ব্যবহার করা যেতে পারে এবং ফ্যাক্টরি-রিসেটের মাধ্যমে সমাধান করা যাবে না এমন ক্যাশে সাফ করতে। এটি ফ্যাক্টরি রিসেটের ক্ষেত্রে ব্যাকআপ নেওয়া এবং সমস্ত অ্যাপ পুনরায় ইনস্টল করার জন্য প্রয়োজনীয় সময় এবং শ্রম বাঁচাতে পারে৷
  • একবার সক্ষম হলে, Android ডিভাইসে নিরাপদ মোড চালু করা খুবই সহজ।

পড়ার প্রস্তাবিত: বিনামূল্যের সেরা অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ।

অ্যান্ড্রয়েড ডিভাইসে নিরাপদ মোড চালু করার ধাপ।

নিরাপদ মোড হল আপনার ডিভাইসের যেকোনো সমস্যা সনাক্ত করার একটি সহজ এবং দ্রুত উপায়। আপনি যদি আপনার মোবাইল ফোনে কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে এটিকে নিরাপদ মোডে রিবুট করুন এবং চেক করুন। আপনি যদি এখনও একই সমস্যার সম্মুখীন হন, তাহলে এটি একটি হার্ডওয়্যার ত্রুটি হতে পারে। যদি তা না হয়, সাম্প্রতিক ইনস্টল করা বা আপডেট করা অ্যাপ্লিকেশনের তালিকা চেক করুন এবং সেগুলিকে নিরাপদ মোডে সরিয়ে দেওয়ার চেষ্টা করুন৷ স্বাভাবিক মোডে আপনার ডিভাইস রিবুট করুন এবং আপনার ডিভাইস চেক করুন।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে নিরাপদ মোড বন্ধ করবেন এবং এর সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করবেন?

নিরাপদ মোড সক্রিয় করতে, সহজ পদক্ষেপগুলি সম্পাদন করুন:

  • পাওয়ার অফ, রিস্টার্ট, স্ক্রিনশট এবং ইমার্জেন্সি - চারটি বিকল্প সহ পাওয়ার মেনু না পাওয়া পর্যন্ত আপনার ফোনের পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷
  • পাওয়ার বোতামে আপনার হোল্ডটি ছেড়ে দিন এবং পাওয়ার অফ বোতামের উপর স্ক্রিনে ধরে রাখুন।
  • আপনি নিরাপদ মোডে আপনার ফোন রিবুট করার জন্য একটি বার্তা পাবেন৷ ওকে ক্লিক করুন এবং আপনার ফোন নিরাপদ মোডে পুনরায় চালু হবে।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে নিরাপদ মোড বন্ধ করবেন এবং এর সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করবেন?

রিস্টার্ট মোড শনাক্ত করার জন্য, স্ক্রিনের বাম দিকে চেক করুন এবং আপনি 'সেফ মোড' লেখা দেখতে পাবেন।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে নিরাপদ মোড বন্ধ করবেন এবং এর সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করবেন?

যে কোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে নিরাপদ মোড অ্যাক্সেস করার প্রাথমিক পদক্ষেপ। যাইহোক, কিছু নির্মাতারা তাদের ডিভাইসে লোড করার আগে অপারেটিং সিস্টেমটি কাস্টমাইজ করে। এবং এর ফলে নিরাপদ মোড সক্রিয় না হতে পারে। পরিবর্তে কয়েকটি বিকল্প পদক্ষেপ ব্যবহার করে দেখুন:

  • উপরে তালিকাভুক্ত মৌলিক ধাপ থেকে প্রথম ধাপ অনুসরণ করুন।
  • পাওয়ার বোতামের পরিবর্তে রিস্টার্ট বোতামটি ধরে রাখুন।
  • আপনার ফোন আপনাকে নিরাপদ মোডে রিবুট করার জন্য অনুরোধ করবে।

অন্য একটি পদ্ধতি আছে বিশেষ করে পুরানো ডিভাইসগুলির জন্য৷

  • পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না পাওয়ার মেনু আপনার স্ক্রিনে উপস্থিত হয়।
  • ডিভাইস বন্ধ করতে একবার পাওয়ার অফ বোতামে ট্যাপ করুন।
  • একবার বন্ধ হয়ে গেলে, 20 সেকেন্ড অপেক্ষা করুন এবং পাওয়ার বোতামটি দীর্ঘক্ষণ টিপুন এবং যতক্ষণ না আপনি স্ক্রীনে ডিভাইস প্রস্তুতকারক বা Android লোগো দেখতে পাচ্ছেন ততক্ষণ এটি ধরে রাখুন।
  • লোগো দেখার পর, পাওয়ার বোতাম ছেড়ে দিন এবং ডিভাইস রিবুট না হওয়া পর্যন্ত ভলিউম ডাউন বোতাম টিপুন।
  • ডিভাইস রিবুট হয়ে গেলে এবং স্ক্রীনে অপারেটিং সিস্টেম লোড হয়ে গেলে ভলিউম ডাউন বোতামটি ছেড়ে দিন।
  • লোড করা অপারেটিং সিস্টেম হবে নিরাপদ মোড।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে নিরাপদ মোড বন্ধ করবেন এবং এর সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করবেন?

পড়ার প্রস্তাবিত: সেরা অ্যান্টি-ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড অ্যাপ।

অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে নিরাপদ মোড বন্ধ করতে হয় তার ধাপগুলি৷

কখনও কখনও, এটি ঘটে যে নিরাপদ মোডে একটি ডিভাইস স্বাভাবিক মোডে ফিরে আসতে সক্ষম হয় না। এটি বেশিরভাগই ঘটে যখন ডিভাইসটি আপনার পক্ষ থেকে কোনো প্রচেষ্টা ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে নিরাপদ মোডে চলে যায়। এই ধরনের ক্ষেত্রে এটিকে স্বাভাবিক মোডে ফিরিয়ে আনা একটি টাস্ক হয়ে যায়। এটি করার জন্য এখানে কয়েকটি ধাপ রয়েছে:

  • ফোন রিস্টার্ট করুন৷৷ এই সহজ পদক্ষেপটি 90% ক্ষেত্রে কাজ করে। আপনার ডিভাইসের পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন এবং পাওয়ার মেনু থেকে রিস্টার্ট বিকল্পটি বেছে নিন। এটি একটি সংজ্ঞায়িত প্রক্রিয়া যে কোনও Android ডিভাইস নিরাপদ মোড থেকে বেরিয়ে আসবে এবং স্বাভাবিকভাবে পুনরায় চালু হলে স্বাভাবিক মোডে পুনরায় চালু হবে।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে নিরাপদ মোড বন্ধ করবেন এবং এর সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করবেন?

  • স্টার্টআপ অ্যাপগুলি মুছুন৷৷ কাস্টম হোম স্ক্রিন এবং উইজেটগুলির মতো কিছু অ্যাপ স্টার্টআপে লঞ্চ হয় এবং আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস সেফ মোডে বুট হওয়ার অন্যতম কারণ হতে পারে। এই ধরনের অ্যাপ আনইনস্টল করা নিরাপদ মোড অক্ষম করবে এবং আবার রিবুট করার চেষ্টা করবে।
  • বিজ্ঞপ্তি প্যানেল৷৷ আপনার ডিভাইস নিরাপদ মোডে বুট হলে কিছু ডিভাইস বিজ্ঞপ্তি দেখায়। বিজ্ঞপ্তি প্যানেলটি টানুন এবং সেই বিজ্ঞপ্তিতে আলতো চাপুন। এটি আপনার ফোন পুনরায় চালু করবে এবং নিরাপদ মোড বন্ধ করে দেবে।
  • হার্ডওয়্যার বোতাম। অ্যান্ড্রয়েড ডিভাইসে নিরাপদ মোড বন্ধ করার আরেকটি পদ্ধতি, প্রথমে আপনার ডিভাইসটি বন্ধ করা। তারপর পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। এতে মোবাইল চালু হয়ে যাবে। যত তাড়াতাড়ি আপনি স্ক্রিনে কোনো লোগো দেখতে পাবেন, পাওয়ার বোতামটি ছেড়ে দিন এবং ভলিউম ডাউন বোতাম টিপুন। এটি আপনার ফোনকে স্বাভাবিক মোডে বুট করতে সাহায্য করবে৷

দ্রষ্টব্য: এটি একটি হিট এবং মিস ধরণের পদক্ষেপ হিসাবে বিবেচিত হতে পারে এবং আপনাকে এটি একাধিকবার চেষ্টা করতে হতে পারে৷

  • ক্ষতিগ্রস্ত বোতামগুলি৷৷ যদি আপনার ফোন প্রতিবার নিরাপদ মোডে রিবুট হয় তবে ভলিউম বোতামগুলিকে শারীরিকভাবে চেক করুন৷ একটি ভাঙা চাপা ভলিউম বোতাম ডিভাইসটিকে মনে করতে পারে যে বোতামটি ইচ্ছাকৃতভাবে চাপানো হয়েছে এবং এর ফলে প্রতিবার নিরাপদ মোডে ফোন বুট হতে পারে। নিরাপদ মোড অক্ষম করতে আটকে থাকা পাওয়ার বোতামটি পরিষ্কার করুন এবং ঠিক করুন।
  • সাম্প্রতিক অ্যাপগুলি আনইনস্টল করুন৷৷ যদি আপনার ফোন স্বয়ংক্রিয়ভাবে নিরাপদ মোডে স্লিপ হয়ে যায়, তাহলে সম্ভবত ইনস্টল করা সাম্প্রতিক অ্যাপগুলির মধ্যে একটি এর পিছনে অপরাধী হতে পারে। স্বাভাবিক মোডে ফিরে আসার সর্বোত্তম উপায় হল সম্প্রতি ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করা এবং তারপরে নিরাপদ মোড থেকে বেরিয়ে আসার চেষ্টা করা৷
  • অ্যাপ ক্যাশে সাফ করুন৷৷ এটি বেশ সম্ভব যে পূর্বে ইনস্টল করা অ্যাপের জন্য প্রকাশিত একটি আপডেট এই সমস্যার কারণ হতে পারে। যদি তাই হয় তাহলে সেই অ্যাপের ক্যাশে বা অ্যাপ স্টোরেজ মুছে ফেলাই বুদ্ধিমানের কাজ হবে। যদি এটি সমস্যার সমাধান না করে, তবে অ্যাপটি আনইনস্টল করাই একমাত্র সমাধান হবে। ক্যাশে মুছে ফেলতে, এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1। আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েড সেটিংস খুলুন৷

ধাপ 2 . অ্যাপ্লিকেশান এবং বিজ্ঞপ্তিগুলি সনাক্ত করুন, এবং সমস্ত অ্যাপ দেখুন আলতো চাপুন৷

ধাপ 3। আপনার সন্দেহ হয় এমন অ্যাপের নামে ট্যাপ করুন।

পদক্ষেপ 4। স্টোরেজ বিকল্পে আলতো চাপুন এবং ক্যাশে সাফ বোতাম টিপুন।

ধাপ 5। এটি পূর্ববর্তী পদক্ষেপটি কৌশলটি করে না, তারপরে ক্লিয়ার স্টোরেজ বোতাম টিপুন। এটি সেই অ্যাপের মধ্যে সঞ্চিত আপনার সমস্ত ব্যবহারকারীর ডেটা যেমন শংসাপত্র, ইতিহাস ইত্যাদি হারাতে পারে৷

ধাপ 6 . যদি সমস্যাটি এখনও থেকে যায় তাহলে অ্যাপটি আনইনস্টল করুন।

  • ডিভাইস ক্যাশে সাফ করুন৷৷ যদি উপরের পদক্ষেপটি কাজ না করে তবে মনে হচ্ছে অ্যাপটি চিহ্নিত করা বাকি রয়েছে। তারপর পুরো ডিভাইসের জন্য ক্যাশে পরিষ্কার করা প্রয়োজন হবে। এটি একবারে একটি অ্যাপ করা একটি কখনও শেষ না হওয়া প্রক্রিয়া হবে এবং এটি একবারে পরিষ্কার করা আরও ভাল হবে। এটি করার জন্য, আপনাকে আপনার ফোন বন্ধ করে আপনার স্মার্টফোনের পুনরুদ্ধার মোড অ্যাক্সেস করতে হবে এবং আপনার স্ক্রীনে পুনরুদ্ধার মোড স্ক্রীনটি প্রদর্শিত না হওয়া পর্যন্ত, ভলিউম আপ বোতামটি একসাথে টিপে পাওয়ার বোতামটি ধরে রেখে পুনরায় চালু করতে হবে। বিকল্পগুলির মধ্য দিয়ে যেতে ভলিউম ডাউন বোতাম এবং হাইলাইট করা যে কোনও বিকল্প নির্বাচন করতে পাওয়ার বোতামটি ব্যবহার করুন। হাইলাইটারটিকে ‘Wipe Cache Partition’-এ আনুন এবং ক্যাশে মুছে ফেলার জন্য পাওয়ার বোতাম টিপুন এবং নিরাপদ মোড অক্ষম করুন।

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে নিরাপদ মোড বন্ধ করবেন এবং এর সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করবেন?

  • ব্যাটারি টেনে আনুন৷৷ আপনার ফোনে যদি আলাদা করা যায় এমন ফোন থাকে, যা আজকাল সম্ভব নয়, তাহলে শুধু পিছনের কভারটি সরিয়ে ব্যাটারিটি সরিয়ে ফেলুন। 30 সেকেন্ড অপেক্ষা করুন এবং এটিকে আবার রাখুন এবং আপনার ফোন পুনরায় চালু করুন৷৷ এটি স্বাভাবিক মোডে বুট করবে এবং অ্যান্ড্রয়েডে নিরাপদ মোড বন্ধ করবে।
  • ফ্যাক্টরি রিসেট। নিরাপদ মোড অবস্থা থেকে বেরিয়ে আসার চেষ্টা করার জন্য আপনার জন্য অবশিষ্ট শেষ ধাপটি হল একটি ফ্যাক্টরি রিসেট। এটি দুটি উপায়ে অর্জন করা যেতে পারে:

গুরুত্বপূর্ণ:ফ্যাক্টরি রিসেট সমস্ত ডেটা মুছে দেয়৷ সুতরাং, আপনি এই পদক্ষেপটি করার আগে আপনার সমস্ত ফাইল এবং সেটিংসের একটি ব্যাকআপ নিন৷

সফ্টওয়্যার পদ্ধতি

ধাপ 1। আপনি অপারেটিং সিস্টেম বিকল্পগুলির মাধ্যমে আপনার ফোন রিসেট করতে পারেন। সেটিংস বিকল্পগুলি সনাক্ত করুন এবং সেটিংস উইন্ডোর অনুসন্ধান বারে 'রিসেট' টাইপ করুন৷

ধাপ 2। 'ফ্যাক্টরি রিসেট (সমস্ত ডেটা মুছুন)' লেবেলযুক্ত বিকল্পটি খুঁজুন এবং এটিতে আলতো চাপুন। আপনার ফোনটি রিস্টার্ট হবে এবং বাক্সে যেভাবে প্যাক করা হয়েছিল সেভাবে সমস্ত সেটিংস রিসেট করবে৷

হার্ডওয়্যার পদ্ধতি

ধাপ 1। আপনার ডিভাইসটি বন্ধ করুন এবং ভলিউম আপ বোতামটি একসাথে চেপে পাওয়ার বোতামটি ধরে রেখে পুনরায় চালু করুন৷

ধাপ ২। পুনরুদ্ধারের বিকল্পগুলির মধ্য দিয়ে যেতে ভলিউম ডাউন বোতামটি ব্যবহার করুন এবং 'ডাটা/ফ্যাক্টরি রিসেট মুছুন' নির্বাচন করুন এবং এটি নির্বাচন করতে পাওয়ার বোতাম টিপুন৷

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে নিরাপদ মোড বন্ধ করবেন এবং এর সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করবেন?

পড়ার প্রস্তাবিত: সেরা অ্যান্ড্রয়েড অপ্টিমাইজেশান এবং বুস্টার অ্যাপ৷

অবশেষে, আমি অনুমান করি এখন আপনি জানেন যে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস, ফোন বা ট্যাবলেট, কোন আপাত কারণ ছাড়াই হঠাৎ কাজ করা শুরু করে বা ধীর হয়ে যায় তাহলে কি করতে হবে। আপনার ডিভাইসে নিরাপদ মোডে প্রবেশ করুন এবং এর কার্যকারিতা পরীক্ষা করুন, যদি এটি একই থাকে তবে কেবল দুটি বিকল্প রয়েছে- হার্ডওয়্যার ফল্ট বা ফ্যাক্টরি ডেটা রিসেট। কিন্তু আপনি যদি সেফ মোডে কোনো সমস্যার সম্মুখীন না হন তাহলে আপনি পরে ইনস্টল করেছেন এমন একটি তৃতীয় পক্ষ সমস্যা সৃষ্টি করছে। কিছু অ্যাপ একে অপরের সাথে এবং অপারেটিং সিস্টেমের সাথেও দ্বন্দ্ব সৃষ্টি করে বলে পরিচিত। আপনি যে অ্যাপটিকে এটির কারণ হতে পারে বলে মনে করেন সেটি আনইনস্টল করুন এবং আপনার ডিভাইসটি পরীক্ষা করুন। নিরাপদ মোড হল এমন একটি রিসর্টের মতো যেখানে আপনি মাঝে মাঝে পরিবেশের শান্ততা এবং বিশুদ্ধতা উপভোগ করতে যেতে চান, কিন্তু আপনি সেখানে চিরকাল বসবাস করার সিদ্ধান্ত নিতে পারবেন না এবং স্বাভাবিক মোডে ফিরে আসতে হবে।


  1. কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

  2. অ্যান্ড্রয়েডে কীভাবে "ওকে গুগল" চালু এবং বন্ধ করবেন

  3. অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

  4. টাম্বলারে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন