কম্পিউটার

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের স্বাভাবিক কার্যকারিতা কিছু ত্রুটিপূর্ণ অ্যাপ বা উইজেট দ্বারা ব্যাহত হতে পারে। হয় অ্যাপ ক্র্যাশ হতে থাকে বা ইন্টারনেট বা গুগল প্লে স্টোরের মতো সাধারণ পরিষেবাগুলিতে হস্তক্ষেপ করে৷ এই জাতীয় পরিস্থিতিগুলির সমস্যা সমাধানের প্রয়োজন এবং সেখানেই নিরাপদ মোড কার্যকর হয়। যখন আপনার ডিভাইস নিরাপদ মোডে চলছে তখন সমস্ত অ্যাপ-সম্পর্কিত সমস্যা দূর হয়ে যায়। এর কারণ হল শুধুমাত্র অন্তর্নির্মিত অ্যাপগুলিকে নিরাপদ মোডে চালানোর অনুমতি দেওয়া হয়। এটি আপনাকে সমস্যার উত্স খুঁজে বের করতে দেয়, যেমন বগি অ্যাপ এবং তারপর এটি মুছে ফেলতে পারে৷

সিস্টেম ক্র্যাশ এড়াতে নিরাপদ মোডে আপনার ডিভাইস চালানো একটি অস্থায়ী সমাধান। এটি আপনাকে সমস্যা সম্পর্কে তথ্য পেতে সহায়তা করে এবং এটিই। সমস্যার সমাধান করতে এবং আপনার ফোন সঠিকভাবে ব্যবহার করতে, আপনাকে নিরাপদ মোড থেকে প্রস্থান করতে হবে। যাইহোক, বেশিরভাগ লোকের মতো, আপনি যদি নিরাপদ মোড থেকে কীভাবে প্রস্থান করবেন সে সম্পর্কে কোনো ধারণা না থাকেন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য।

নিরাপদ মোড কি?

নিরাপদ মোড হল অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিদ্যমান সমস্যা সমাধানের ব্যবস্থা। যখনই আপনি অনুভব করেন যে কোনো তৃতীয় পক্ষের অ্যাপ আপনার ডিভাইসটিকে একাধিক অনুষ্ঠানে ধীরগতির এবং ক্র্যাশের কারণ হচ্ছে, নিরাপদ মোড আপনাকে এটি নিশ্চিত করতে দেয়৷ নিরাপদ মোডে, সমস্ত থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলি অক্ষম করা হয়, আপনাকে কেবলমাত্র পূর্ব-ইন্সটল করা সিস্টেম অ্যাপগুলি দিয়ে রেখে যায়৷ যদি আপনার ডিভাইসটি নিরাপদ মোডে মসৃণভাবে কাজ করা শুরু করে, তাহলে নিশ্চিত করা হয় যে অপরাধীটি একটি তৃতীয় পক্ষের অ্যাপ। সুতরাং, নিরাপদ মোড হল একটি কার্যকর উপায় নির্ণয় করার জন্য যা আপনার ডিভাইসে সমস্যা সৃষ্টি করছে। একবার আপনার হয়ে গেলে, আপনি সহজেই নিরাপদ মোড বন্ধ করতে পারেন এবং স্বাভাবিক মোডে রিবুট করতে পারেন৷

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

কিভাবে নিরাপদ মোড চালু করবেন?

নিরাপদ মোডে বুট করা একটি সহজ প্রক্রিয়া। আপনি যে Android সংস্করণটি ব্যবহার করছেন বা ডিভাইস প্রস্তুতকারকের উপর নির্ভর করে, এই পদ্ধতিটি বিভিন্ন ডিভাইসের জন্য আলাদা হতে পারে। যাইহোক, নিরাপদ মোডে রিবুট করার সাধারণ পদক্ষেপগুলি নিম্নরূপ:

1. প্রথমত, পাওয়ার মেনু স্ক্রীনে পপ আপ না হওয়া পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

2. এখন, পাওয়ার অফ আলতো চাপুন এবং ধরে রাখুন৷ যতক্ষণ না রিবুট টু সেফ মোড অপশন স্ক্রীনে পপ আপ হয়।

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

3. এর পরে, কেবল ঠিক আছে এ ক্লিক করুন৷ বোতাম এবং আপনার ডিভাইস রিবুট করা শুরু হবে৷

4. ডিভাইসটি শুরু হলে এটি নিরাপদ মোডে চলবে, অর্থাৎ সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ অক্ষম করা হবে। ডিভাইসটি নিরাপদ মোডে চলছে তা নির্দেশ করতে আপনি কোণায় লেখা নিরাপদ মোড শব্দগুলিও দেখতে পারেন৷

যদি উপরের পদ্ধতিটি আপনার ডিভাইসের জন্য কাজ না করে, অর্থাৎ আপনি নিরাপদ মোডে রিবুট করার বিকল্প না পান, তাহলে আরেকটি বিকল্প উপায় আছে।

1. পাওয়ার মেনু পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷ পর্দায় পপ আপ হয়।

2. এখন এবং রিসেট বোতাম আলতো চাপুন এবং ধরে রাখুন কিছু সময়ের জন্য ডিভাইসটি রিবুট হতে শুরু করবে।

3. যখন আপনি ব্র্যান্ডের লোগোটি স্ক্রিনে প্রদর্শিত হচ্ছে দেখেন, তখন ভলিউম ডাউন বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

4. এটি ডিভাইসটিকে সেফ মোডে বুট করতে বাধ্য করবে, আপনি স্ক্রিনের কোণায় লেখা সেফ মোড শব্দগুলি দেখতে পাবেন৷

কিভাবে নিরাপদ মোড বন্ধ করবেন?

সমস্যার মূল নির্ণয় করতে নিরাপদ মোড ব্যবহার করা হয়। একবার এটি হয়ে গেলে, আপনাকে আর নিরাপদ মোডে থাকতে হবে না। আপনার স্মার্টফোনের সম্পূর্ণ অপারেবিলিটি পুনরুদ্ধার করার জন্য, আপনাকে নিরাপদ মোড থেকে প্রস্থান করতে হবে। এটি করার একাধিক উপায় রয়েছে এবং যদি প্রথম পদ্ধতিটি কাজ না করে তবে তালিকার পরেরটি চেষ্টা করুন। তাই আর দেরি না করে, আসুন দেখে নেই কিভাবে Android এ নিরাপদ মোড বন্ধ করবেন:

পদ্ধতি 1:আপনার ডিভাইস পুনরায় চালু করুন

সবচেয়ে সহজ এবং সহজ উপায় হল আপনার ডিভাইস রিবুট/রিস্টার্ট করা। ডিফল্টরূপে, একটি Android ডিভাইস স্বাভাবিক মোডে পুনরায় চালু হয়। সুতরাং, একটি সাধারণ রিবুট আপনাকে নিরাপদ মোড বন্ধ করতে সাহায্য করবে।

1. সহজভাবে, পাওয়ার বোতাম এবং পাওয়ার মেনু টিপুন এবং ধরে রাখুন আপনার স্ক্রিনে পপ আপ হবে৷

2. এখন, রিবুট/রিস্টার্ট বিকল্পে আলতো চাপুন৷ .

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

3. যদি পুনঃসূচনা বিকল্পটি উপলব্ধ না হয়, তাহলে পাওয়ার অফ বিকল্পে আলতো চাপুন৷ .

4. এখন, ডিভাইসটি আবার চালু করুন এবং এটি চালু হলে, এটি স্বাভাবিক মোডে থাকবে এবং সমস্ত অ্যাপ আবার কার্যকর হবে৷

পদ্ধতি 2:বিজ্ঞপ্তি প্যানেল থেকে নিরাপদ মোড বন্ধ করুন

1. যদি আপনার ফোন রিবুট করা নিরাপদ মোড বন্ধ না করে, তাহলে আরেকটি সহজ সমাধান আছে। অনেক ডিভাইস আপনাকে সরাসরি বিজ্ঞপ্তি প্যানেল থেকে নিরাপদ মোড বন্ধ করার অনুমতি দেয়।

2. শুধু বিজ্ঞপ্তি প্যানেলটি টেনে আনুন এবং আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন যা বলে “ডিভাইস নিরাপদ মোডে চলছে ” অথবা “নিরাপদ মোড সক্ষম৷ ”।

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

3. আপনাকে যা করতে হবে তা হল এই বিজ্ঞপ্তিতে আলতো চাপুন৷

4. এর ফলে আপনার স্ক্রিনে একটি বার্তা পপ আপ হবে যা আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি নিরাপদ মোড নিষ্ক্রিয় করতে চান কি না।

5. এখন, শুধু ঠিক আছে টিপুন বোতাম।

যদি এই বৈশিষ্ট্যটি আপনার ফোনে উপলব্ধ থাকে, তাহলে নিরাপদ মোড বন্ধ করা যতটা সহজ তা পেতে পারে৷ একবার আপনি ঠিক আছে বোতামে ক্লিক করলে, আপনার ফোন স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে এবং এটি হয়ে গেলে, এটি স্বাভাবিক মোডে বুট হবে৷

পদ্ধতি 3:হার্ডওয়্যার বোতাম ব্যবহার করে Android এ নিরাপদ মোড বন্ধ করুন

যদি উপরে বর্ণিত পদ্ধতিগুলি কাজ না করে, তাহলে আপনাকে নিরাপদ মোড বন্ধ করতে পাওয়ার এবং ভলিউম কীগুলির সংমিশ্রণ চেষ্টা করতে হবে৷

1. প্রথমত, আপনার মোবাইল ফোন বন্ধ করুন।

2. এখন পাওয়ার বোতাম ব্যবহার করে আপনার ফোন আবার চালু করুন।

3. আপনি যখন দেখবেন যে ব্র্যান্ডের লোগো স্ক্রিনে প্রদর্শিত হচ্ছে, তখন ভলিউম ডাউন বোতাম টিপুন এবং ধরে রাখুন .

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

4. কিছু সময় পরে, "নিরাপদ মোড:বন্ধ" বার্তা৷ পর্দায় প্রদর্শিত হবে। আপনার ফোন এখন স্বাভাবিক মোডে রিবুট হবে।

5. মনে রাখবেন যে এই পদ্ধতিটি শুধুমাত্র কিছু ডিভাইসের জন্য কাজ করে। যদি এটি আপনার জন্য কাজ না করে, তাহলে চিন্তা করবেন না, এখনও অনেক কিছু আছে যা আপনি চেষ্টা করতে পারেন।

পদ্ধতি 4:ত্রুটিপূর্ণ অ্যাপের সাথে ডিল করুন

এটা সম্ভব যে এমন কিছু অ্যাপ রয়েছে যা আপনার ডিভাইসটিকে নিরাপদ মোডে শুরু করতে বাধ্য করছে। অ্যাপ দ্বারা সৃষ্ট ত্রুটিটি অ্যান্ড্রয়েড সিস্টেমের জন্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ যাতে সিস্টেমের ব্যর্থতা রোধ করতে ডিভাইসটিকে নিরাপদ মোডে বাধ্য করা যায়। নিরাপদ মোড বন্ধ করার জন্য, আপনাকে বগি অ্যাপটি মোকাবেলা করতে হবে। এর ক্যাশে এবং স্টোরেজ সাফ করার চেষ্টা করুন এবং যদি এটি কাজ না করে তবে আপনাকে অ্যাপটি আনইনস্টল করতে হবে। মনে রাখবেন যে যদিও তৃতীয় পক্ষের অ্যাপগুলি অক্ষম করা হয়েছে, তবুও তাদের ক্যাশে এবং ডেটা ফাইলগুলি এখনও সেটিংস থেকে অ্যাক্সেসযোগ্য৷

ক্যাশে সাফ করা হচ্ছে:

1. সেটিংস-এ যান৷ আপনার ফোনের তারপর অ্যাপস-এ আলতো চাপুন৷ বিকল্প।

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

2. এখন অ্যাপগুলির তালিকা থেকে ত্রুটিপূর্ণ অ্যাপটি নির্বাচন করুন৷ .

3. এখন স্টোরেজ-এ ক্লিক করুন বিকল্প আপনি এখন ডেটা সাফ এবং ক্যাশে সাফ করার বিকল্পগুলি দেখতে পাবেন৷ .

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

4. ক্লিয়ার ক্যাশে বোতামে আলতো চাপুন৷

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

5. এখন সেটিংস থেকে প্রস্থান করুন এবং আপনার ডিভাইস রিবুট করুন। যদি আপনার ফোন এখনও নিরাপদ মোডে রিবুট হয় তাহলে আপনাকে পরবর্তী ধাপে যেতে হবে এবং এর ডেটাও মুছে ফেলতে হবে।

ডেটা সাফ করা:

1. সেটিংস-এ যান৷ আপনার ফোনের তারপর অ্যাপস-এ আলতো চাপুন৷ বিকল্প।

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

2. এখন অ্যাপগুলির তালিকা থেকে ত্রুটিপূর্ণ অ্যাপটি নির্বাচন করুন৷ .

3. এখন স্টোরেজ-এ ক্লিক করুন বিকল্প।

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

4. এবার ডেটা সাফ বোতামে ক্লিক করুন .

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

5. এখন সেটিংস থেকে প্রস্থান করুন এবং আপনার ডিভাইস রিবুট করুন। যদি আপনার ফোন এখনও নিরাপদ মোডে রিবুট হয় তাহলে আপনাকে পরবর্তী ধাপে যেতে হবে এবং অ্যাপটি আনইনস্টল করতে হবে।

অ্যাপটি আনইনস্টল করে নিরাপদ মোড বন্ধ করুন:

1. সেটিংস খুলুন৷ আপনার ফোনে তারপর অ্যাপস-এ আলতো চাপুন৷ বিকল্প।

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

2. এখন অ্যাপগুলির তালিকা থেকে ত্রুটিপূর্ণ অ্যাপটি নির্বাচন করুন৷ .

3. আনইনস্টল বোতামে ক্লিক করুন৷ এবং তারপর নিশ্চিত করতে ঠিক আছে বোতাম টিপুন৷ .

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

পদ্ধতি 5:সমগ্র ডিভাইসের ক্যাশে সাফ করা

যদি উপরের কোন পদ্ধতিই কাজ না করে, তাহলে আমাদের কিছু কঠোর ব্যবস্থা নিতে হবে। সমস্ত অ্যাপের ক্যাশে ফাইল সাফ করা একক বা একাধিক অ্যাপের কারণে সৃষ্ট সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। এটি মূলত আপনার ডিভাইসে ইনস্টল করা সমস্ত অ্যাপকে একটি নতুন সূচনা দেয়। এটি সমস্ত দূষিত ফাইলগুলিকে সরিয়ে দেয়, তাদের উত্স নির্বিশেষে। এটি করার জন্য, আপনাকে বুটলোডার থেকে ফোনটিকে পুনরুদ্ধার মোডে সেট করতে হবে। এই পদ্ধতির সাথে সম্পর্কিত একটি নির্দিষ্ট পরিমাণ ঝুঁকি রয়েছে এবং এটি একটি অপেশাদার জন্য নয়। আপনার নিজের ক্ষতি হতে পারে এবং তাই আমরা আপনাকে এই পদ্ধতিতে এগিয়ে যাওয়ার পরামর্শ দিই যদি আপনার কিছু অভিজ্ঞতা থাকে, বিশেষ করে একটি Android ফোন রুট করার ক্ষেত্রে। আপনি ক্যাশে পার্টিশন মুছে ফেলার জন্য নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন তবে মনে রাখবেন যে সঠিক পদ্ধতিটি ডিভাইস থেকে ডিভাইসে আলাদা হতে পারে। আপনার ডিভাইস এবং ইন্টারনেটে এটিতে ক্যাশে পার্টিশন কীভাবে মুছে ফেলা যায় সে সম্পর্কে পড়া একটি ভাল ধারণা হবে৷

1. আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার মোবাইল ফোন বন্ধ করা।

2. বুটলোডারে প্রবেশ করার জন্য, আপনাকে কীগুলির সংমিশ্রণ টিপতে হবে। কিছু ডিভাইসের জন্য, এটি ভলিউম ডাউন কী সহ পাওয়ার বোতাম অন্যদের জন্য এটি উভয় ভলিউম কী সহ পাওয়ার বোতাম।

3. মনে রাখবেন যে টাচস্ক্রিন বুটলোডার মোডে কাজ করে না তাই যখন এটি ভলিউম কী ব্যবহার করে বিকল্পগুলির তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করতে শুরু করে।

4. পুনরুদ্ধার বিকল্প-এ যান৷ এবং এটি নির্বাচন করতে পাওয়ার বোতাম টিপুন।

5. এখন ওয়াইপ ক্যাশে পার্টিশন-এ যান৷ বিকল্প এবং এটি নির্বাচন করতে পাওয়ার বোতাম টিপুন।

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

6. একবার ক্যাশে ফাইল মুছে ফেলা হলে, আপনার ডিভাইস রিবুট করুন৷

পদ্ধতি 6:একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করুন

আর কিছুই কাজ না করলে আপনার কাছে থাকা শেষ বিকল্পটি হল ফ্যাক্টরি রিসেট করা। এটি আপনার ফোন থেকে সমস্ত ডেটা, অ্যাপস এবং সেটিংস মুছে দেবে৷ আপনার ডিভাইসটি ঠিক একই অবস্থায় ফিরে আসবে যখন আপনি এটি প্রথম আনবক্স করেছিলেন। বলা বাহুল্য, যে সমস্ত বগি অ্যাপগুলি আপনাকে নিরাপদ মোড বন্ধ করতে বাধা দিচ্ছিল সেগুলি চলে যাবে৷ ফ্যাক্টরি রিসেট বেছে নিলে আপনার ফোন থেকে আপনার সমস্ত অ্যাপ, তাদের ডেটা এবং অন্যান্য ডেটা যেমন ফটো, ভিডিও এবং মিউজিক মুছে যাবে। এই কারণে, ফ্যাক্টরি রিসেট করার আগে আপনি একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দেওয়া হয়। আপনি যখন আপনার ফোন ফ্যাক্টরি রিসেট করার চেষ্টা করেন তখন বেশিরভাগ ফোন আপনাকে আপনার ডেটা ব্যাকআপ করার জন্য অনুরোধ করে। আপনি ব্যাক আপের জন্য অন্তর্নির্মিত টুল ব্যবহার করতে পারেন বা ম্যানুয়ালি করতে পারেন, পছন্দ আপনার।

1. সেটিংস-এ যান৷ আপনার ফোনের তারপর সিস্টেম-এ আলতো চাপুন ট্যাব।

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

2. এখন আপনি যদি ইতিমধ্যে আপনার ডেটা ব্যাক আপ না করে থাকেন তবে আপনার ডেটা ব্যাকআপ করুন এ ক্লিক করুন Google ড্রাইভে আপনার ডেটা সংরক্ষণ করার বিকল্প .

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

3. এর পরে রিসেট এ ক্লিক করুন৷ ট্যাব।

4. এখন ফোন রিসেট বিকল্পে ক্লিক করুন .

অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

প্রস্তাবিত:

  • অ্যান্ড্রয়েড ফোনে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম বা নিষ্ক্রিয় করুন
  • ফোন ছাড়াই IMEI নম্বর খুঁজুন
  • এন্ড্রয়েডে কিভাবে গেমিং মোড পাবেন

এই সঙ্গে, আমরা এই নিবন্ধের শেষে আসা. আমি আশা করি এই নিবন্ধটি সহায়ক ছিল এবং আপনিAndroid-এ নিরাপদ মোড বন্ধ করতে সক্ষম হয়েছেন৷ . আপনার যদি এখনও কোন প্রশ্ন থাকে তাহলে অনুগ্রহ করে মন্তব্য বিভাগে তাদের জিজ্ঞাসা করুন।


  1. আমি কীভাবে Android এ Google সহকারী চালু বা বন্ধ করব

  2. অ্যান্ড্রয়েডে ওকে গুগল কীভাবে বন্ধ করবেন

  3. টাম্বলারে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে নিরাপদ মোড বন্ধ করবেন এবং এর সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করবেন?