কম্পিউটার

ইউএসবি ছাড়াই অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন

আপনি কি কখনো ভেবে দেখেছেন কিভাবে ইউএসবি ছাড়াই ফোন থেকে ল্যাপটপে ফাইল ট্রান্সফার করা যায়?

একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে কম্পিউটারে ডেটা অনুলিপি করা আজকাল একটি নিয়মিত ঘটনা। আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আপনার কম্পিউটারে ফাইলগুলি আদান-প্রদান করতে চান, বা আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আপনার কম্পিউটারে প্রিয় সঙ্গীত বা ফটোর একটি অংশ ব্যাক আপ করতে চান, পদ্ধতিটি সহজ! এই নিবন্ধটি আপনাকে ইউএসবি ছাড়া ফোন থেকে ল্যাপটপে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করতে হয় সে সম্পর্কে সেরা প্রক্রিয়াগুলির বিষয়ে শিক্ষা দেবে এবং ডেটা স্থানান্তর করার জন্য আপনাকে নতুন সফ্টওয়্যারের সাথে পরিচয় করিয়ে দেয়৷

এখন, আপনি যদি একজন রুকি হন, তাহলে মনে হচ্ছে আপনি USB ছাড়াই একটি Android ডিভাইস থেকে কম্পিউটারে ডেটা স্থানান্তর করতে জানেন না। এই নিবন্ধটি যে সঙ্গে আপনাকে সাহায্য করতে পারেন. এটি আপনাকে আপনার স্মার্টফোন থেকে পিসিতে ডেটা স্থানান্তর করার জন্য সবচেয়ে সহজ পদ্ধতিগুলি দেখাবে, যা আপনাকে অল্প সময়ের মধ্যে যেকোনো তথ্য স্থানান্তর করতে দেয়৷

আপনি যদি USB-এর মাধ্যমে ফাইল স্থানান্তর সম্পর্কে জানতে চান, তাহলে এই নিবন্ধটি সাহায্য করতে পারে:USB-এর মাধ্যমে Android থেকে PC-এ ফাইলগুলি কীভাবে স্থানান্তর করা যায়৷

পার্ট 1:Wi-Fi এর মাধ্যমে ফাইল স্থানান্তর করুন

Wi-Fi বিকল্পটি Android 4.0 বা উচ্চতর অপারেটিং সিস্টেম সহ প্রতিটি Android স্মার্টফোনে উপলব্ধ। যদিও বিভিন্ন সিস্টেমের ইউজার ইন্টারফেস ভিন্ন হতে পারে, এই ক্ষমতা স্থাপন করা সহজ এবং সমস্ত অ্যান্ড্রয়েড ফোনে সামঞ্জস্যপূর্ণ।

বর্তমানে, Wi-Fi সরাসরি ফাইল স্থানান্তর সক্ষম করে না। অতএব, আপনাকে একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করতে হবে। এই অ্যাপ্লিকেশনগুলি ডিভাইসগুলির মধ্যে ডেটা প্রেরণ করতে Wi-Fi ব্যবহার করে, যা ফোন জুড়ে ফাইল স্থানান্তর করার দ্রুততম উপায় হবে৷

আপনি একটি 3 rd ব্যবহার করতে পারেন৷ একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে পিসিতে Wi-Fi এর মাধ্যমে ডেটা শেয়ার করার জন্য AirDroid-এর মতো পার্টি প্রোগ্রাম যেহেতু USB ছাড়াই অ্যান্ড্রয়েড থেকে পিসিতে ফাইল স্থানান্তর করার দ্রুততম উপায়গুলির মধ্যে একটি হল:

ইউএসবি ছাড়াই অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন

ধাপ 1 :আপনার ফোনে AirDroid ব্যক্তিগত অ্যাপ খুলুন। একই সাথে আপনার পিসিতে ডেস্কটপ ক্লায়েন্ট চালু করুন বা AirDroid ওয়েবসাইট খুলুন। পিসি এবং ফোন উভয়েই আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন। আমার ডিভাইসগুলি-এ ক্লিক করুন৷ আইকন আপনার কম্পিউটার ডিভাইস বেছে নিতে এবং সেগুলিকে জোড়া দিতে৷

ধাপ 2 :এখন, সংযুক্তি -এ আলতো চাপুন৷ আইকন এবং ফাইলগুলি নির্বাচন করুন৷ বিকল্প একটি ফাইল নির্বাচন করার পরে পাঠান টিপুন৷ বিকল্প।

ধাপ 3: এখন, ডেস্কটপ ক্লায়েন্ট খুলুন এবং ফাইল/ফাইল ডাউনলোড করুন।

দ্রষ্টব্য:সার্ভার 7 দিনের মধ্যে ফাইলগুলি মুছে ফেলবে। তাই, ৭ দিন আগে ফাইল ডাউনলোড করুন

অ্যান্ড্রয়েড এবং পিসির মধ্যে ফাইল স্থানান্তর করতে সাহায্য করতে পারে এমন আরও অ্যাপ খুঁজুন:পিসি থেকে অ্যান্ড্রয়েড ফাইল ট্রান্সফারের জন্য সেরা অ্যাপ।

অংশ 2:ব্লুটুথের মাধ্যমে ফাইল স্থানান্তর করুন

যদিও ব্লুটুথ অ্যান্ড্রয়েড থেকে পিসিতে USB ছাড়া ফাইল স্থানান্তর করার দ্রুততম উপায় নাও হতে পারে, এটি ডেটা স্থানান্তর করতে পারে। যদিও আমরা বিভিন্ন অ্যাপ এবং সফ্টওয়্যার ব্যবহার করে দেখতে পারি, যা কখনও কখনও সঠিকভাবে চাহিদা পূরণ করে না, প্রয়োজনের সময়ে ব্লুটুথ সর্বদা আমাদের জামিন দিতে থাকে। ব্লুটুথ ব্যবহার করে একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে পিসিতে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করা যায় তা এখানে রয়েছে:

ইউএসবি ছাড়াই অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন

ধাপ 1 :ব্লুটুথ নির্বাচন করুন সেটিংস থেকে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে মেনু। ব্লুটুথ চালু করে আপনার Android স্মার্টফোনটি আপনার পিসিতে পাওয়া যাবে তা নিশ্চিত করুন .

ধাপ 2: আপনার কম্পিউটারে স্টার্ট মেনুতে যান, তারপর সেটিংস , এবং তারপরে ব্লুটুথ . ফোন অনুসন্ধান বৈশিষ্ট্য ব্যবহার করে আবিষ্কৃত ফোনের তালিকায় আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি উপস্থিত হবে। উভয় ডিভাইস জোড়া দিতে, আপনার Android ফোন চয়ন করুন.

দ্রষ্টব্য: আপনার পিসি এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি পাসকোড দেখানো হবে। নিশ্চিত করুন প্রতিটি ডিভাইসের পাসওয়ার্ড একই। আপনার Android ফোনে, ঠিক আছে নির্বাচন করুন , এবং আপনার পিসিতে, Connect টিপুন .

ধাপ 3 :গ্যাজেট এখন লিঙ্ক করা হয়েছে. তারপর, আপনার পিসিতে, ব্লুটুথের মাধ্যমে ফাইল পাঠান বা গ্রহণ করুন এ যান৷ এবং এটা বাছাই ফাইল প্রাপ্তিতে যান এবং গ্রহণ করুন নির্বাচন করুন৷ নথি পত্র. তারপর, আপনার Android স্মার্টফোনে, শেয়ার করুন বেছে নিন একটি ফাইলের জন্য, তারপর ব্লুটুথ৷

পদক্ষেপ 4: ফাইল পাঠাতে, আপনার পিসি চয়ন করুন. ফাইলটি আপনার কম্পিউটারে সফলভাবে প্রাপ্ত হবে। আপনি ফাইলটি যেখানে সংরক্ষিত হয়েছে সেটি পরিবর্তন করতে চাইলে ব্রাউজ করুন এ ক্লিক করুন সমাপ্ত নির্বাচন করুন আপনার কম্পিউটারে ফাইলটি সংরক্ষণ করতে।

আমরা সম্মত হতে পারি যে ব্লুটুথ দিয়ে ফাইল স্থানান্তর ধীর হতে পারে, এখানে আমরা আপনাকে পিসি থেকে অ্যান্ড্রয়েডে ফাইল স্থানান্তর করার দ্রুততম উপায় সরবরাহ করি।

পার্ট 3:ক্লাউড পরিষেবার মাধ্যমে ফাইল স্থানান্তর করুন

ক্লাউড সিঙ্ক্রোনাইজেশন একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আপনার পিসিতে ফাইল স্থানান্তর করার কৌশলগুলির মধ্যে একটি এবং এর বিপরীতে। ড্রপবক্স, গুগল ড্রাইভ, ওয়ানড্রাইভ বা অন্যান্য ক্লাউড স্টোরেজ সমাধানের মতো তৃতীয় পক্ষের ক্লাউড পরিষেবাগুলি ব্যবহার করার সময় আপনার পিসি এবং অ্যান্ড্রয়েডের মধ্যে ফাইল ট্রান্সমিশন একটি হাওয়া।

আপনি এই ক্লাউড স্টোরেজ ব্যবহার করে আপনার পিসি, স্মার্টফোন, বা আইপ্যাড থেকে আপনার ডেটা অ্যাক্সেস করতে পারেন এবং একটি প্ল্যাটফর্মে আপনি যে কোনো পদক্ষেপ নিলে তা সঙ্গে সঙ্গে আপনার সমস্ত ডিভাইস জুড়ে সিঙ্ক্রোনাইজ হয়ে যাবে। চলুন দেখা যাক কিভাবে USB এবং Bluetooth ছাড়াই ফোন থেকে ল্যাপটপে ফাইল স্থানান্তর করা যায়:

ইউএসবি ছাড়াই অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন

ধাপ 1: ফাইলগুলি অ্যাক্সেস করতে আপনার ফোনে ক্লাউড স্টোরেজ অ্যাপটি খুলুন। সাইন ইন করুন৷ আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করে অ্যাপে।

ধাপ 2: আপনার ফোন থেকে একটি কম্পিউটারে একটি ফাইল স্থানান্তর করতে, ফাইল বা মিডিয়া দেখুন এবং তারপরে আপলোড স্পর্শ করুন আইকন।

ধাপ 3: Google ড্রাইভ বা ড্রপবক্সের মাধ্যমে আইটেমটি ভাগ করতে ড্রাইভ বা ড্রপবক্স আইকনটি চয়ন করুন এবং তারপরে আপনার কম্পিউটারে ডাউনলোড করুন বা খুলুন৷

অ্যান্ড্রয়েড থেকে পিসিতে ফাইল স্থানান্তর করার সম্ভাব্য সমস্ত উপায় খুঁজে বের করুন।

পার্ট 4:ই-মেইলের মাধ্যমে ফাইল স্থানান্তর করুন

ই-মেইল ছিল গ্যাজেটগুলির মধ্যে নন-ডিস্ক ডেটা ভাগ করে নেওয়ার প্রথম ব্যাপকভাবে ব্যবহৃত মোড, এবং এটি অনেকের কাছে জনপ্রিয় পছন্দ হিসাবে অব্যাহত রয়েছে। আপনার স্মার্টফোনের একটি ই-মেইলে তথ্য সংযুক্ত করুন এবং পিসিতে নিজের কাছে পাঠান। ইউএসবি ছাড়াই আপনি কীভাবে ফোন থেকে পিসিতে ফাইল স্থানান্তর করতে পারেন তা এখানে:

ধাপ 1 :Gmail অ্যাপ্লিকেশন খুলুন৷ আপনার স্মার্টফোনে এবং প্রাপকের নাম টাইপ করুন যাকে আপনি ই-মেইল পাঠাতে চান (এই ক্ষেত্রে, নিজের কাছে ডেটা পাঠান)।

ধাপ 2: সংযুক্ত করুনলিঙ্ক ব্যবহার করে ফাইল ইন্টারফেসের ঠিক উপরে বিকল্প। এই বিকল্পটি আপনাকে তিনটি বিকল্প দেবে:গ্যালারি, ফাইল , এবং ড্রাইভ .

ধাপ 3: আপনি যে ডেটা ফাইলটি ল্যাপটপ বা পিসিতে স্থানান্তর করতে চান সেটি সংযুক্ত করার পরে, তীর-আকৃতির-এ ক্লিক করুন পাঠান বিকল্প ই-মেইলের মাধ্যমে ফাইলটি ছবিতে দেখানো হয়েছে।

পদক্ষেপ 4৷ :এখন, ই-মেইলে যান আপনার ল্যাপটপের অংশ। সেখানে আপনি ডেটা ফাইল শেয়ার করার জন্য আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে কম্পিউটারে পাঠানো ই-মেইল পাবেন।

পার্ট 5:চ্যাটের মাধ্যমে ফাইল স্থানান্তর করুন

আরেকটি বিকল্প হল আপনার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট এবং পিসির মধ্যে ফাইল স্থানান্তর করতে WhatsApp ওয়েব বা ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করা। একটি শালীন ইন্টারনেট সংযোগ থাকা হল ফটোগ্রাফ, নথি এবং এমনকি ফিল্মগুলিকে দ্রুত যোগাযোগ করার একটি চমৎকার পদ্ধতি৷

শুধুমাত্র একজন সদস্যের সাথে একটি নতুন হোয়াটসঅ্যাপ গ্রুপ বা একটি Facebook মেসেঞ্জার চ্যাট করা এবং গোষ্ঠীটি প্রতিষ্ঠা করার সাথে সাথে তাদের সরিয়ে দেওয়া WhatsApp ব্যবহার করে ফাইল আদান প্রদানের একটি সাধারণ পদ্ধতি। এখন যেহেতু আপনি কথোপকথনে একমাত্র একজন, আপনি যেকোনও গ্যাজেট থেকে বেনামে ফাইলগুলি ভাগ করতে এবং গ্রহণ করতে এটি ব্যবহার করতে পারেন৷ এখানে, আমরা আপনাকে দেখাব কিভাবে USB কেবল ছাড়াই ফোন থেকে ল্যাপটপে ফাইল স্থানান্তর করা যায়:

ধাপ 1: WhatsApp চালু করুন আপনার অ্যান্ড্রয়েডে এবং আপনার টাইমলাইনে একটি পৃথক চ্যাট তৈরি করুন যেখানে আপনি আপনার নথি এবং অন্যান্য ফাইল পাঠাতে পারেন৷

ধাপ 2: লিঙ্কে টিপুন সংযুক্ত করার বিকল্প যে ফাইলটি আপনি আপনার পিসিতে স্থানান্তর করতে চান।

ধাপ 3: লিঙ্ক টিপে অপশন, আপনি ছবিতে দেখানো হিসাবে, নির্বাচন করার জন্য ছয়টি বিকল্প দেখতে পাবেন। আপনার পছন্দ অনুযায়ী ফাইলের ধরন নির্বাচন করুন। আপনার নির্বাচন করা হয়ে গেলে ফাইলটি পাঠান৷

পদক্ষেপ 4: WhatsApp ওয়েব চালু করুন আপনার পিসি বা ল্যাপটপে এবং চ্যাট খুলুন যেখানে আপনি নথি পাঠিয়েছেন। আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন যে আপনার নথিটি পিসিতে স্থানান্তরিত হয়েছে।

অংশ 6:MobileTrans এর মাধ্যমে ফাইল স্থানান্তর করুন

আপনি কি এককভাবে ফোন থেকে কম্পিউটারে ফাইল স্থানান্তর করতে চান, নাকি দ্রুত সব ফাইল শেয়ার করতে চান? মোবাইল ট্রান্স আপনার জন্য USB কেবল ব্যবহার করে আপনার সেল ফোন থেকে আপনার কম্পিউটারে ডেটা স্থানান্তর করা সহজ করে তোলে, সেগুলি Android বা iOS যাই হোক না কেন৷

MobileTrans এর মাধ্যমে ফাইল স্থানান্তর করতে নীচের সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1: প্রথমে, আপনার ডিভাইসটিকে কম্পিউটারের সাথে সংযুক্ত করুন, তারপর MobileTrans খুলুন৷ আপনার পিসিতে। একটি USB এর মাধ্যমে আপনার ডিভাইস সংযুক্ত করুন. তারপর, ফোন ট্রান্সফার ট্যাবে ক্লিক করুন এবং কম্পিউটারে রপ্তানিতে আলতো চাপুন।

ইউএসবি ছাড়াই অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন

ধাপ 2: আপনার ডিভাইসে সমস্ত ডেটা বিভাগ প্রদর্শিত হবে। নির্বাচন করুন৷ যে ফাইল/ফাইলগুলি আপনি কম্পিউটারে পাঠাতে চান। এক্সপোর্ট এ ক্লিক করুন।

ইউএসবি ছাড়াই অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন

ধাপ 3: এখন, গন্তব্য নির্বাচন করুন যেখানে আপনি আপনার পিসিতে আপনার ডেটা স্থানান্তর করতে চান এবং ঠিক আছে ক্লিক করুন . ট্রান্সমিশনের সময়, আনপ্লাগ করবেন না অথবা সংযোগ বিচ্ছিন্ন করুন যন্ত্র. ট্রান্সফারটি কয়েক মিনিটের মধ্যে হয়ে যাবে।

ইউএসবি ছাড়াই অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন

উপসংহার

আমরা পাঁচটি ভিন্ন উপায় কভার করেছি যা আপনি আপনার "ইউএসবি ছাড়াই ফোন থেকে ল্যাপটপে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করবেন" র উত্তর দিতে ব্যবহার করতে পারেন৷ প্রশ্ন আপনি যদি ফাইলগুলি স্থানান্তর করতে শিখতে চান তবে এই নিবন্ধটি শুরু করার জন্য আদর্শ জায়গা।

সহজে ফাইল স্থানান্তরের জন্য, আপনি MobileTrans ব্যবহার করতে পারেন কারণ এটি শুধুমাত্র একটি USB কেবল ব্যবহার করে ফোন থেকে ল্যাপটপে ফাইল স্থানান্তর করে না বরং ফোন থেকে ফোনেও স্থানান্তর করে। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আপনার পিসিতে ডকুমেন্ট সরানো সহজ যখন আপনি সঠিক পদ্ধতি ব্যবহার করেন, এবং আপনি এটি করতে এই পদ্ধতিগুলির যেকোনো একটি ব্যবহার করতে পারেন৷

MobileTrans হল সর্বোত্তম কৌশল কারণ এতে আকর্ষণীয় বৈশিষ্ট্য এবং আপনার পিসিতে ডেটা স্থানান্তর করার জন্য সবচেয়ে সরল ব্যবহারকারী ইন্টারফেস রয়েছে। ডাটা ট্রান্সফার ঝামেলামুক্ত করতে এই সফটওয়্যারটি বেছে নিন।


  1. অ্যান্ড্রয়েড থেকে আইপ্যাডে ফাইল স্থানান্তর করার 4টি উপায়

  2. স্যামসাং ফোন থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন:5টি ঝামেলা-মুক্ত সমাধান

  3. অ্যান্ড্রয়েড ফোন থেকে স্মার্ট টিভিতে কীভাবে ফাইল স্থানান্তর করবেন

  4. এন্ড্রয়েড থেকে পিসিতে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করবেন