কম্পিউটার

কিভাবে সস্তা যন্ত্রাংশ সহ একটি সস্তা অ্যান্ড্রয়েড পিসি তৈরি করবেন

স্ক্র্যাচ থেকে কীভাবে আপনার নিজের সস্তা অ্যান্ড্রয়েড পিসি, ট্যাবলেট বা ফোন তৈরি করবেন তা শিখতে অংশগুলির প্রয়োজন৷ দুর্ভাগ্যবশত, অ্যান্ড্রয়েড ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারের জন্য ডিজাইন করা হয়নি তাই সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ অংশ খুঁজে পেতে আপনার সমস্যা হবে।

এই নিবন্ধটি দুই ধরনের Android PC তৈরি করতে প্রয়োজনীয় অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যার কভার করে :একটি পকেটযোগ্য মিনি পিসি এবং একটি সস্তা DIY কম্পিউটার৷

কিভাবে আপনার নিজের Android Mini PC তৈরি করবেন

কিভাবে সস্তা যন্ত্রাংশ সহ একটি সস্তা অ্যান্ড্রয়েড পিসি তৈরি করবেন

একটি অ্যান্ড্রয়েড মিনি পিসি তৈরি করার সবচেয়ে সহজ উপায়ে মাত্র দুটি অংশের প্রয়োজন:একটি সিঙ্গেল বোর্ড কম্পিউটার (এসবিসি) এবং একটি কেস৷ কিছু ক্ষেত্রে ব্যাটারি সমর্থন এবং একটি প্রদর্শন যোগ করতে পারে৷

সেরা অ্যান্ড্রয়েড মাদারবোর্ড:একক-বোর্ড কম্পিউটার

অ্যান্ড্রয়েড বেশিরভাগ সিঙ্গেল বোর্ড কম্পিউটার (এসবিসি) বোর্ডের সাথে কাজ করে। প্রকৃতপক্ষে, আমরা একটি সাধারণ কারণে অন্য সব কিছুর উপর SBC ব্যবহার করার পরামর্শ দিই:তারা Android এর সাথে কাজ করে এবং বিশেষভাবে সেই SBC-এর জন্য ডিজাইন করা Android এর কাস্টম সংস্করণ রয়েছে, যা ব্যাপকভাবে নির্ভরযোগ্যতা উন্নত করে।

আপনি যদি কম্পিউটারে অ্যান্ড্রয়েড পেতে একটি সহজ উপায় চান তবে একটি SBC হল সেরা বিকল্প৷ আমরা চারপাশে সেরা SBC ইউনিটগুলিকে রাউন্ড আপ করেছি৷ এখানে কয়েকটি Android-সামঞ্জস্যপূর্ণ বোর্ড রয়েছে:

  • Raspberry Pi 4:Raspberry Pi-এর সমস্ত SBC এর মধ্যে দীর্ঘতম সমর্থন চক্র রয়েছে, একটি দুর্দান্ত মূল্য এবং দুর্দান্ত হার্ডওয়্যার৷ এটি টাকার জন্য সেরা SBC .
  • Orange Pi 4B:Orange Pi 4B সস্তা, দ্রুত এবং বহুমুখী কিন্তু শুধুমাত্র আনুষ্ঠানিকভাবে Android 8.1 এর সাথে সামঞ্জস্যপূর্ণ।
  • Banana Pi M4:এটি কেনার জন্য সবচেয়ে সস্তা SBC কিন্তু এটি শুধুমাত্র আনুষ্ঠানিকভাবে Android 8.1 এর সাথে সামঞ্জস্যপূর্ণ।
  • Rock64:The Rock64 Android 9 এর সাথে কাজ করে। এতে ভালো হার্ডওয়্যার এবং কঠিন মূল্য রয়েছে।
  • পারমাণবিক পাই:একমাত্র PC-সামঞ্জস্যপূর্ণ, x86 SBC আপনার বিবেচনা করা উচিত। এটি একটি ইন্টেল প্রসেসর ব্যবহার করে এবং অ্যান্ড্রয়েড টিভির মতো কাস্টম অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সাথে মোটামুটি ভাল সামঞ্জস্য রয়েছে৷ সব থেকে ভাল, এটা সস্তা.
কিভাবে সস্তা যন্ত্রাংশ সহ একটি সস্তা অ্যান্ড্রয়েড পিসি তৈরি করবেন রাস্পবেরি SC15184 Pi 4 মডেল বি 2019 কোয়াড কোর 64 বিট ওয়াইফাই ব্লুটুথ (AZ2GBON AMWYON)

অ্যান্ড্রয়েড কম্পিউটারের জন্য সেরা টাচস্ক্রিন ডিসপ্লে এবং কেস

রাস্পবেরি পাই 4 খুব সহজেই একটি ট্যাবলেটে রূপান্তর করতে পারে। আপনার যা দরকার তা হল একটি অল-ইন-ওয়ান কেস-টাচস্ক্রিন অ্যাড-অন মডিউল৷ একটি কেস-টাচস্ক্রিন কম্বো ইউনিট একটি কেস এবং একটি টাচস্ক্রিন উভয়ই প্রদান করে৷

কিভাবে সস্তা যন্ত্রাংশ সহ একটি সস্তা অ্যান্ড্রয়েড পিসি তৈরি করবেন কেস সহ রাস্পবেরি পাই 4 টাচ স্ক্রীনের জন্য, ফ্যানের সাথে 3.5 ইঞ্চি টাচস্ক্রিন, 320itor এনসিডি ডিসপ্লে টিবিইউওয়াই8 গেম অ্যামাজনে

আপনার যদি একটি কার্পুটার বিল্ডের জন্য সেলুলার রিসেপশনের প্রয়োজন হয়, সেখানে একটি সেলুলার ডেটা এবং জিপিএস ডঙ্গল অ্যাড-অন মডিউল রয়েছে। এই সম্প্রসারণ মডিউলটি উপরের সাথে লিঙ্ক করা স্ক্রিন-কেসের সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ নয়৷

কিভাবে সস্তা যন্ত্রাংশ সহ একটি সস্তা অ্যান্ড্রয়েড পিসি তৈরি করবেন রাস্পবেরি পাই জিএসএম/জিপিআরএস/জিএনএসএস ব্লুটুথ হ্যাট এক্সপেনশন বোর্ড জিপিএস মডিউল সিম 868 সিম 868 পিআই 3 বি এস পি 3 বি এস পি 3 বি এস পি 3 এর সাথে সামঞ্জস্যপূর্ণ জিরো ডব্লিউ সমর্থন একটি কল করুন, বার্তা পাঠান, ডেটা স্থানান্তর এখনই অ্যামাজনে কিনুন

কিভাবে কম্পিউটার যন্ত্রাংশ থেকে একটি সস্তা অ্যান্ড্রয়েড পিসি তৈরি করবেন

কিভাবে সস্তা যন্ত্রাংশ সহ একটি সস্তা অ্যান্ড্রয়েড পিসি তৈরি করবেন

আপনার যদি ইতিমধ্যেই পুরানো কম্পিউটারের যন্ত্রাংশ থাকে, আপনি হয়ত একটি পুরানো কম্পিউটারে বা ব্যবহৃত কম্পিউটার থেকে টেনে নেওয়া অংশগুলিতে Android ইনস্টল করার চেষ্টা করতে পারেন৷ আপনি যদি এই পথটি নেন, তাহলে আপনাকে Android-এর একটি সংস্করণ খুঁজে বের করতে হবে যা PC-হার্ডওয়্যারকে সমর্থন করে, x86-সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যারের সাথে x86-সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার নামেও পরিচিত। কখনও কখনও আপনার ইতিমধ্যে কম্পিউটার কাজ করবে; অন্যরা, এটা হবে না।

পিসি যন্ত্রাংশের জন্য অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম

আপনার DIY Android PC এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল এর অপারেটিং সিস্টেম। ইনস্টলযোগ্য অ্যান্ড্রয়েডের বিভিন্ন স্বাদ রয়েছে। কিছু মোবাইল প্রসেসরের জন্য ডিজাইন করা হয়েছে যখন অন্যরা যেকোনো প্রাক্তন উইন্ডোজ কম্পিউটারে কাজ করে৷

  • Bliss OS:Bliss OS হল একটি ওপেন সোর্স, অলাভজনক সংস্থার পণ্য। এটি একটি ডেস্কটপ কম্পিউটারের জন্য আমার পছন্দের অ্যান্ড্রয়েড।
  • Android-x86 প্রজেক্ট:Android-x86 প্রজেক্ট হল ডেস্কটপ কম্পিউটারের জন্য Android এর আসল সংস্করণ। এর কোডটি অন্যান্য সমস্ত Android x86 অপারেটিং সিস্টেমের জন্য অনুমোদিত।
  • OpenThOs:এটি ডেস্কটপের জন্য অ্যান্ড্রয়েডের একটি ওপেন সোর্স সংস্করণ।
  • প্রাইমওএস:প্রাইমওএস হল একটি ব্যক্তিগতভাবে উন্নত ওএস যা ডিভাইসের জন্য ডিজাইন করা হয়েছে। কম্পিউটারের জন্য এটির একটি সংস্করণও রয়েছে।
  • ফিনিক্স ওএস:একটি চীনা-ভাষা ওএস। আপনার সময় এবং শ্রম বাঁচাতে আমাদের ফিনিক্স ওএস ইনস্টলেশন টিউটোরিয়াল পড়ুন .
  • ARM এর জন্য Android:কিছু একক বোর্ড কম্পিউটার ইনস্টলযোগ্য Android সংস্করণের সাথে আসে, যেমন রাস্পবেরি পাই।
  • Chromium OS বর্তমানে, Chromium OS (যা Chrome OS-এর ইনস্টলযোগ্য সংস্করণ) Android অ্যাপ চালাতে পারে না। দুটি প্রধান বিতরণ রয়েছে:ক্লাউডরেডি (ক্লাউডরেডি কীভাবে ইনস্টল করবেন), যার ভবিষ্যতে অ্যান্ড্রয়েড অ্যাপ নেই এবং আর্নল্ড দ্য ব্যাট, যিনি এখনও প্লে স্টোর কার্যকারিতা নিয়ে কাজ করছেন।

সেরা x86 Android মাদারবোর্ড

একটি Android প্রকল্পের জন্য একটি PC মাদারবোর্ড কিনবেন না . অফ-দ্য-শেল্ফ x86-সামঞ্জস্যপূর্ণ অংশগুলি থেকে একটি কাস্টম অ্যান্ড্রয়েড পিসিতে সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি। আপনার যদি একেবারেই একটি কেনার প্রয়োজন হয়, তাহলে একটি Intel Atom মাদারবোর্ড ব্যবহার করুন। যদিও প্রায় প্রতিটি মাদারবোর্ড অ্যান্ড্রয়েড বুট করবে, সমস্যা হল যে অনেক বৈশিষ্ট্য, যেমন শব্দ এবং পোর্ট, সঠিকভাবে কাজ করবে না৷

মোবাইল মার্কেটের জন্য ডিজাইন করা পুরানো প্রসেসর, যেমন ইন্টেল অ্যাটম সিরিজের প্রসেসর, সবচেয়ে ভালো কাজ করে। উদাহরণস্বরূপ, Asrock Q1900-ITX মাদারবোর্ডের অডিও অ্যান্ড্রয়েডে কাজ করে। কারণ Realtek ALC662 অডিও চিপসেট সম্পূর্ণরূপে Android x86 দ্বারা সমর্থিত। ALC792 এবং ALC892 চিপসেট সঠিকভাবে কাজ করতে পারে বা নাও করতে পারে। যখন অডিও কাজ করে না, আমি ব্লুটুথ স্পিকার ব্যবহার করার পরামর্শ দিই৷

অ্যান্ড্রয়েড কম্পিউটারের জন্য সেরা নেটওয়ার্কিং কার্ড

কিভাবে সস্তা যন্ত্রাংশ সহ একটি সস্তা অ্যান্ড্রয়েড পিসি তৈরি করবেন

আপনি যদি স্ক্র্যাচ থেকে তৈরি করেন এবং আপনার নেটওয়ার্কিং কার্ড কাজ না করে, তাহলে একটি ইন্টেল ওয়্যারলেস কার্ড কিনুন। আমি যে মডেলগুলি পরীক্ষা করেছি তার মধ্যে, ইন্টেলের কার্ডগুলি কাজ করার সম্ভাবনা সবচেয়ে বেশি। আমরা Intel 3160 এর রক-বটম মূল্য এবং শালীন কর্মক্ষমতার সমন্বয়ের জন্য সুপারিশ করব। আপনার যদি একটু বড় বাজেট থাকে, তাহলে Intel 7260 অনেক ভালো কার্ড।

অ্যান্ড্রয়েড পিসি পার্টস যা কোন ব্যাপার না

বাকি অংশ, যেমন কেস, স্টোরেজ ড্রাইভ, মনিটর, এবং পাওয়ার সাপ্লাই, কোন ব্যাপার না। আপনি যদি কোনো উপাদান ক্রয় করেন, তাহলে হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) এর পরিবর্তে একটি সলিড স্টেট ড্রাইভ (SSD) বিবেচনা করুন। এটি বেশিরভাগই কারণ একটি অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড একটি HDD ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়নি৷

অ্যান্ড্রয়েড পিসির জন্য কোন যন্ত্রাংশ ব্যবহার করা উচিত?

আপনি দুটি পদ্ধতি ব্যবহার করে আপনার নিজের Android কম্পিউটার তৈরি করতে পারেন:একটি SBC বা ব্যবহৃত অংশ। একটি SBC ব্যবহার করা উভয়ই সস্তা এবং ফলাফল একটি নির্ভরযোগ্য কম্পিউটারে। PC, বা x86 ব্যবহার করে, অংশগুলি অনেক কম নির্ভরযোগ্য কিন্তু খুব কম খরচ হতে পারে।

আপনি যদি পিসি যন্ত্রাংশ নিতে চান, তাহলে আসলে একটি অ্যান্ড্রয়েড কম্পিউটার তৈরি করার আগে শিখুন কিভাবে সঠিক পিসি কম্পোনেন্ট বাছাই করতে হয় এবং কিভাবে পিসি যন্ত্রাংশ কেনার সময় বাঁচাতে হয়।


  1. কিভাবে সহজ ধাপে দ্রুত Android 11 ইনস্টল করবেন

  2. অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে ব্লুটুথ কীবোর্ড কীভাবে সংযুক্ত করবেন?

  3. কিভাবে কম্পিউটার এবং অ্যান্ড্রয়েড ফোনের মধ্যে ফাইল স্থানান্তর করা যায়

  4. কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড ইনস্টল এবং চালাবেন