কম্পিউটার

অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য

Google-এর ফোন অ্যাপটি মৌলিক, তবুও এটি কল করা সহজ করতে কিছু সুবিধাজনক বৈশিষ্ট্য প্যাক করে। অ্যাপটি বিনামূল্যে এবং প্রায়ই Google এর Pixel লাইন সহ কিছু ডিভাইসে আগে থেকে ইনস্টল করা হয়। কিন্তু আপনি প্লে স্টোরের মাধ্যমে প্রায় প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইসে এটি ইনস্টল করতে পারেন।

পেশাদারের মতো Google এর ফোন অ্যাপ ব্যবহার করার জন্য এখানে দুর্দান্ত টিপস রয়েছে৷ নোট করুন যে আমরা কল করার জন্য ডায়লার অ্যাপের কথা বলছি, Google ভয়েস নয়।

1. ব্লক নম্বর

অবাঞ্ছিত কল একটি উপদ্রব হতে পারে. কিন্তু Google এর ফোন অ্যাপের একটি বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ, আপনি একটি নির্দিষ্ট নম্বর বা অজ্ঞাত কলারের সমস্ত কল ব্লক করতে পারেন। আপনার সাম্প্রতিক কলগুলি থেকে একটি ফোন নম্বর ব্লক করতে, ফোন অ্যাপ খুলুন এবং সাম্প্রতিকগুলি আলতো চাপুন নীচে ট্যাব৷

এরপরে, আপনি যে নম্বরটি ব্লক করতে চান সেটি টিপুন এবং ধরে রাখুন। এটি বেশ কয়েকটি বিকল্প সহ একটি পপআপ মেনু খুলবে। ব্লক/স্প্যাম রিপোর্ট করুন আলতো চাপুন , স্প্যাম হিসাবে কল রিপোর্ট করুন চেক করুন প্রযোজ্য হলে, এবং ব্লক চাপুন .

অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য

অজ্ঞাত কলারের কল ব্লক করতে, উপরের ডানদিকে তিন-বিন্দু মেনুতে আলতো চাপুন। এর পরে, সেটিংস নির্বাচন করুন৷ পপআপ মেনু থেকে, তারপর অবরুদ্ধ নম্বর বেছে নিন . অজানা-এর পাশের টগলটিতে আলতো চাপুন . এই বিকল্পটি চালু থাকলে, আপনার ফোন প্রাইভেট কলারদের থেকে আসা নম্বরগুলিকে ব্লক করবে—যদিও এটি আপনার পরিচিতিতে নেই এমন নম্বর থেকে আসা সমস্ত কল ব্লক করবে না৷

আপনার সাম্প্রতিক কল ইতিহাসে উপলব্ধ নয় এমন একটি নির্দিষ্ট নম্বর ব্লক করতে আপনি এই পৃষ্ঠাটি ব্যবহার করতে পারেন। একটি নম্বর যোগ করুন আলতো চাপুন আপনার ব্লক তালিকার শীর্ষে, আপনি ব্লক করতে চান এমন একটি নম্বর লিখুন, তারপর ব্লক টিপুন .

2. দ্রুত প্রতিক্রিয়া কাস্টমাইজ করুন

আপনি যদি এই মুহুর্তে একটি কল তুলতে না চান তবে Google এর ফোন অ্যাপটি ব্যবহার করার জন্য চারটি দ্রুত প্রতিক্রিয়া সহ আসে৷ কিন্তু এগুলো আপনার জন্য আদর্শ নাও হতে পারে।

আপনি উপরের-ডানদিকে তিন-বিন্দু মেনুতে ট্যাপ করে, তারপর সেটিংস বেছে নিয়ে এই বার্তাগুলি ব্যক্তিগতকৃত করতে পারেন . দ্রুত প্রতিক্রিয়া নির্বাচন করুন তালিকা থেকে।

অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য

যেকোনো বার্তায় আলতো চাপুন এবং আপনার নির্দিষ্ট প্রয়োজনের জন্য এটি সম্পাদনা করুন। ঠিক আছে টিপুন যখন আপনার কাস্টম বার্তা সংরক্ষণ করা হয়. অনেক অ্যান্ড্রয়েড ফাংশনের মতো, আপনি আপনার ডিভাইস প্রস্তুতকারকের উপর নির্ভর করে উপরের থেকে আলাদা স্ক্রীন দেখতে পারেন।

3. কল রেকর্ড করুন

কল রেকর্ডিং নির্দিষ্ট পরিস্থিতিতে সুবিধাজনক হতে পারে। Google Phone অ্যাপে একটি নেটিভ কল রেকর্ডিং ফিচার উপলব্ধ রয়েছে, Android এ এটি করার জন্য আপনার কোনো তৃতীয় পক্ষের অ্যাপের প্রয়োজন নেই। যাইহোক, মনে রাখবেন যে এই বৈশিষ্ট্যের বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে৷

প্রথমত, কল রেকর্ডিং নির্বাচিত অঞ্চলে এবং নির্দিষ্ট ডিভাইস এবং ক্যারিয়ারে উপলব্ধ। সতর্ক থাকুন যে অ্যাপটি প্রাপককে অবহিত করতে পারে যে স্থানীয় আইনের উপর নির্ভর করে কলটি রেকর্ড করা হচ্ছে। এছাড়াও, বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য আপনার ফোনে কমপক্ষে Android 9 থাকা উচিত।

অবশেষে, আপনি যখন একটি কনফারেন্সিং কল তৈরি করেন, বা যখন একটি কল নিঃশব্দ বা হোল্ডে থাকে তখন কল রেকর্ডিং কাজ করবে না৷

বেছে নেওয়ার জন্য দুটি কল রেকর্ডিং বিকল্প রয়েছে। আপনি সর্বদা অজানা নম্বর থেকে কল রেকর্ড করতে বা শুধুমাত্র নির্দিষ্ট ব্যক্তির থেকে কল রেকর্ড করতে বেছে নিতে পারেন।

আরও পড়ুন:Samsung Galaxy Phones এ কিভাবে কল রেকর্ড করবেন

কল রেকর্ডিং স্বয়ংক্রিয় করতে, সেটিংস-এ যান৷ ফোন অ্যাপে মেনু এবং কল রেকর্ডিং নির্বাচন করুন . আপনি যদি এটি দেখতে না পান তবে এটি আপনার জন্য উপলব্ধ নয়৷

আপনার পরিচিতিতে নেই এমন নম্বরগুলি চালু করুন৷ সর্বদা রেকর্ড করুন এর অধীনে স্বয়ংক্রিয়ভাবে অসংরক্ষিত পরিচিতি থেকে কল রেকর্ড করতে। সর্বদা রেকর্ড করুন টিপে আপনার পছন্দ নিশ্চিত করুন৷ পপআপ মেনু থেকে।

আপনি যদি শুধুমাত্র নির্দিষ্ট পরিচিতি থেকে কল রেকর্ড করতে চান, তাহলে নির্বাচিত নম্বরগুলি আলতো চাপুন সর্বদা রেকর্ড করুন এর অধীনে পরিবর্তে. এরপর, নির্বাচিত নম্বরগুলি সর্বদা রেকর্ড করুন চালু করুন৷ , প্লাস টিপুন উপরের ডানদিকে, এবং যেকোনো পরিচিতি বেছে নিন। অবশেষে, সর্বদা রেকর্ড করুন আলতো চাপুন নিশ্চিত করতে. আপনার পছন্দ মতো পরিচিতি যোগ করতে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷

প্রয়োজনে আপনি রেকর্ড টিপে একটি কল রেকর্ড করতে পারেন৷ চলমান কল স্ক্রিনে।

4. প্রদর্শন বিকল্পগুলি কাস্টমাইজ করুন

অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য

Google-এর ফোন অ্যাপে সংরক্ষিত পরিচিতিগুলিকে সাজানোর দুটি ভিন্ন উপায় রয়েছে:প্রথম নাম বা পদবি দ্বারা। প্রথম নাম ডিফল্ট, তবে আপনি আপনার পরিচিতিগুলিকে তাদের শেষ নামের ক্রমে দেখতে বেছে নিতে পারেন৷

আপনি যদি এটি পরিবর্তন করতে চান, ফোন অ্যাপ চালু করুন এবং তিন-বিন্দু মেনু আলতো চাপুন , সেটিংস নির্বাচন করুন, এবং প্রদর্শন বিকল্পগুলি চয়ন করুন৷ . বাছাই করুন আলতো চাপুন এবং আপনি যা পছন্দ করেন তা নির্বাচন করুন। নাম বিন্যাস এর অধীনে , আপনি অ্যাপটি কীভাবে পরিচিতি দেখায় তাও নির্বাচন করতে পারেন, তাদের প্রথম বা শেষ নাম হাইলাইট করে৷

5. স্বতঃ-উত্তর কল

আঙুল না তুলেই কল তোলার ক্ষমতা Google-এর ফোন অ্যাপে পাওয়া যায়। যাইহোক, এটি সর্বজনীনভাবে উপলব্ধ বৈশিষ্ট্য নয়।

আপনি এটি ব্যবহার করতে পারেন কিনা তা দেখতে, সেটিংস-এ নেভিগেট করুন৷ ফোন অ্যাপে পৃষ্ঠায় যেমন উপরে আলোচনা করা হয়েছে, এবং কলিং অ্যাকাউন্ট বেছে নিন . এরপর, কল সেটিংস-এর অধীনে পৃষ্ঠা, স্বতঃ-উত্তর নির্বাচন করুন .

অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য

স্বতঃ-উত্তর সক্ষম করুন৷ এবং যখন আপনার ফোন স্বয়ংক্রিয়ভাবে ইনকামিং কলগুলি গ্রহণ করবে সেগুলি নির্বাচন করুন৷ বিকল্পগুলির মধ্যে রয়েছে সর্বদা , শুধুমাত্র হেডসেট , শুধুমাত্র ব্লুটুথ, এবং শুধুমাত্র হেডসেট বা ব্লুটুথ . আবার, আপনার ডিভাইসের উপর নির্ভর করে, আপনি এখানে একটি ভিন্ন স্ক্রীন দেখতে পারেন।

6. পছন্দসই কাস্টমাইজ করুন

এছাড়াও আপনি ফোন অ্যাপে ফেভারিট কাস্টমাইজ করতে পারেন। অ্যাপটি খুলুন এবং পছন্দসই এ আলতো চাপুন৷ এই বিভাগটি খুলতে নীচে - যদি অ্যাপটি আপনাকে সরাসরি এই বিভাগে নিয়ে না যায়। যোগ করুন আলতো চাপার মাধ্যমে আপনার পছন্দের একটি নতুন পরিচিতি যোগ করুন৷ উপরে-ডান থেকে এবং কাউকে বেছে নেওয়া।

অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য

আপনি একটি বিদ্যমান পছন্দসইকে টিপে এবং ধরে রেখে, তারপর সরান নির্বাচন করে সরাতে পারেন পপআপ থেকে। অ্যাপটি আপনাকে টেনে ও নামানোর মাধ্যমে পছন্দসই সাজানোর অনুমতি দেয়৷

7. কাছাকাছি স্থানে অনুসন্ধান করুন এবং সরাসরি কল করুন

এই বৈশিষ্ট্যটি আশেপাশের স্থানগুলি সম্পর্কে তথ্য প্রদর্শন করতে আপনার অবস্থান ব্যবহার করে৷ এই কারণে, আপনাকে ফোন অ্যাপটিকে আপনার অবস্থানের ডেটাতে অ্যাক্সেস দিতে হবে।

সেটিংস-এ নেভিগেট করুন ফোন অ্যাপের ভিতরে পৃষ্ঠা, আশেপাশের জায়গাগুলি নির্বাচন করুন , তারপর আশেপাশের স্থানগুলি সক্ষম করুন৷ বৈশিষ্ট্যটি চালু করতে স্লাইডার।

অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েডে গুগলের ফোন অ্যাপের 8টি দুর্দান্ত বৈশিষ্ট্য

অবস্থান অ্যাক্সেস মঞ্জুর করতে, অবস্থান অনুমতি এ আলতো চাপুন৷ স্লাইডার, তারপর এটিকে অনুমতি দিন। আপনি যদি Android 11 বা তার পরবর্তী সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনি শুধুমাত্র অ্যাপ ব্যবহার করার সময় দেখতে পাবেন এবং শুধু এই সময় বিকল্প।

এছাড়াও, আপনি প্রাসঙ্গিক তথ্য পাওয়ার সম্ভাবনা বাড়াতে ব্যক্তিগতকৃত অনুসন্ধান ফলাফল সক্ষম করতে পারেন। এই বৈশিষ্ট্যগুলি উপভোগ করার জন্য আপনাকে আপনার Google অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে এবং অবস্থান অ্যাক্সেস চালু করতে হবে, যদি আপনি ইতিমধ্যে না থেকে থাকেন৷

8. কল স্ক্রীনিং এবং যাচাইকৃত কল

যাচাই করা কল আপনাকে বলতে পারে কেন একটি নির্দিষ্ট ব্যবসা কল করছে। এটি ব্যবসার নাম, লোগো এবং তাদের দেওয়া কলের কারণ দেখায়। আপনি যদি চান যে Google আপনাকে যাচাইকৃত ব্যবসার কলার আইডি দেখায়, তাহলে একই সেটিংসে যান মেনু, কলার আইডি এবং স্প্যাম নির্বাচন করুন , তারপর যাচাইকৃত কল এ আলতো চাপুন এবং আপনার নম্বর লিঙ্ক করুন।

এদিকে, আপনি Google অ্যাসিস্ট্যান্টকেও স্ক্রিন করতে পারেন আপনার কলগুলি তোলার আগে। এটি করতে:

  1. ফোন অ্যাপের সেটিংস-এ নেভিগেট করুন মেনু, তারপর স্প্যাম এবং কল স্ক্রীন নির্বাচন করুন . নিশ্চিত করুন কলার এবং স্প্যাম আইডি দেখুন এই বৈশিষ্ট্যটি কাজ করার জন্য চালু আছে।
  2. কল স্ক্রীন আলতো চাপুন , তারপর অজানা কল সেটিংস-এর অধীনে স্ক্রীনে কলার নির্বাচন করুন .

আরও পড়ুন:"স্ক্যাম সম্ভবত" আপনাকে কল করছে? এখানে কিভাবে তাদের ব্লক করতে হয়

কল স্ক্রীনিং শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে, সমস্ত Pixel ফোনে এবং কানাডায় Pixel এবং নির্বাচিত Android ডিভাইসগুলিতে উপলব্ধ।

অ্যান্ড্রয়েড ডিভাইসে ফোন অ্যাপস আগে থেকে ইনস্টল করা আছে

এগুলি এমন কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য যা এটিকে Google এর ফোন অ্যাপে স্যুইচ করার যোগ্য করে তোলে৷ যাইহোক, বেশিরভাগ নির্মাতারা তাদের নিজস্ব প্রি-ইনস্টল করা ডায়ালার অ্যাপগুলিও অন্তর্ভুক্ত করে। এগুলি কখনও কখনও অনন্য বৈশিষ্ট্যগুলিও অফার করে৷

আপনি কোনটি ব্যবহার করেন তা আপনার উপর নির্ভর করে; গুগলের ডায়ালার অ্যাপের আরেকটি সুবিধা হল আপনি এটি প্রায় সব ফোনেই ব্যবহার করতে পারবেন।


  1. Android-এ সেরা 7 টি আমার ফোন অ্যাপ খুঁজুন

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ৮টি অ্যান্টি-থেফট অ্যাপ

  3. আপনার অ্যান্ড্রয়েড ফোনে Google অ্যাপ ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন?

  4. অ্যান্ড্রয়েড পর্যালোচনার জন্য CCleaner:আপনার ফোন ঠিক করুন