কম্পিউটার

Android এ RCS মেসেজিং কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

সংক্ষিপ্ত বার্তা পরিষেবা, বা এসএমএস, সর্বত্র আছে। বিশ্বব্যাপী প্রতিদিন কোটি কোটি এসএমএস বার্তা পাঠানো হয়। কিন্তু এর উপযোগিতা সত্ত্বেও, কিছু সময়ের জন্য একটি আধুনিক, শক্তিশালী বিকল্পের প্রয়োজন রয়েছে। এসএমএস এর অসুবিধা আছে। উদাহরণস্বরূপ, যখন একটি পরিচিতি টাইপ করছে তখন আপনি দেখতে পারবেন না এবং এটি এখনও প্রতি বার্তায় 160টি অক্ষরের মধ্যে সীমাবদ্ধ৷

তাই হোয়াটসঅ্যাপ এবং অনুরূপ তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ প্ল্যাটফর্মের পাশাপাশি অ্যান্ড্রয়েডে এসএমএসের আরও ভাল বিকল্প আছে কি? এখানে. RCS মেসেজিংয়ের সাথে দেখা করুন, SMS এর বিকল্প এবং iMessage-এর প্রতিদ্বন্দ্বী।

RCS মেসেজিং কী এবং আপনি কীভাবে এটি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সক্ষম করতে পারেন তা আমরা দেখব৷

Android এ RCS মেসেজিং কি?

Android এ RCS মেসেজিং কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

রিচ কমিউনিকেশন সার্ভিসেস (আরসিএস বা সংক্ষেপে চ্যাট) হল একটি নতুন মেসেজিং প্রোটোকল, যা অ্যান্ড্রয়েডে ভাল পুরানো এসএমএস এবং এমএমএস-এর প্রতিস্থাপন হিসাবে তৈরি করা হয়েছে৷

RCS আরও সমৃদ্ধ বৈশিষ্ট্যগুলি প্যাক করে, যার মধ্যে অনেকগুলি সেরা তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ প্ল্যাটফর্ম যেমন WhatsApp, Telegram এবং Signal-এ উপলব্ধ। RCS কিছু উপায়ে Apple এর iMessage অনুকরণ করে।

​​RCS মেসেজিং ব্যাকগ্রাউন্ড

RCS চ্যাট 2007 সালে মোবাইল শিল্পের একদল খেলোয়াড় দ্বারা তৈরি করা হয়েছিল। RCS GSMA এর ইউনিভার্সাল প্রোফাইলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, RCS স্থাপনের জন্য একটি শিল্প সম্মত মানদণ্ড।

Google ঘোষণা করেছে যে এটি সর্বব্যাপী এসএমএস মেসেজিং প্রোটোকলের আপগ্রেড হিসাবে 2016 সালে Android এ RCS সমর্থন করার জন্য কাজ করছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে স্প্রিন্ট গ্রাহকদের সাথে শুরু হবে৷

বহু বছর পরে, রোলআউটের গতি ত্বরান্বিত করার পরে, আরসিএস এখন বিশ্বব্যাপী উপলব্ধ৷

RCS মেসেজিং বৈশিষ্ট্য

চ্যাটে বেশ কিছু উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে যা এসএমএসকে অপ্রাসঙ্গিক করে তোলে। তাদের মধ্যে একটি হল ডেলিভারির সময়ের উপরে আপনার পাঠানো বার্তাগুলির পঠিত রসিদ দেখার ক্ষমতা। আপনি একটি টাইপিং সূচকও দেখতে পারেন, আধুনিক তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ প্ল্যাটফর্মগুলিতে একটি আদর্শ বৈশিষ্ট্য৷

আপনি বড় ফাইল পাঠাতে এবং গ্রহণ করতে পারেন (105MB পর্যন্ত), তাই ফটো এবং ভিডিওগুলি MMS থেকে অনেক বেশি রেজোলিউশনে পাঠাবে। এছাড়াও, আপনি একটি প্রাপ্ত বার্তায় প্রতিক্রিয়া জানাতে পারেন৷

RCS ভিন্নভাবে কাজ করে, এসএমএসের তুলনায়। এটি মোবাইল ডেটা বা Wi-Fi এর মাধ্যমে বার্তা পাঠায়, যতক্ষণ না অন্য ব্যক্তিও আরসিএস ব্যবহার করছেন। এটি এসএমএসের বিপরীতে, যা আপনার মোবাইল ক্যারিয়ারের নেটওয়ার্কের মাধ্যমে পাঠায়।

এখন, আসুন দেখি কিভাবে RCS এসএমএস এবং এমএমএসের সাথে তুলনা করে, এবং কী আগেরটিকে মেসেজিংয়ের জন্য একটি গেম-চেঞ্জার করে তোলে।

RCS বনাম SMS

SMS এর নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে আধুনিক তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ প্ল্যাটফর্ম এবং এমনকি RCS থেকে আলাদা করে তোলে। উদাহরণস্বরূপ, SMS ব্যবহার করার জন্য আপনার মোবাইল ডেটা বা Wi-Fi সংযোগের প্রয়োজন নেই৷ SMS-এ প্রবেশের জন্য একটি ন্যূনতম বাধা রয়েছে, শুধুমাত্র একটি সেলুলার সংযোগ এবং সংকেত প্রয়োজন। RCS এর জন্য, আপনাকে প্রথমে ইন্টারনেটের সাথে সংযোগ করতে হবে।

আরেকটি স্বতন্ত্র বৈশিষ্ট্য হল যে আপনাকে SMS ব্যবহার করার জন্য একটি অতিরিক্ত অ্যাপ ডাউনলোড করতে হবে না। বৈশিষ্ট্যযুক্ত ("বোবা") ফোন সহ কার্যত সমস্ত ফোন একটি ডেডিকেটেড SMS অ্যাপের সাথে আসে৷ অন্যদিকে, এখনও পর্যন্ত প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে RCS সার্বজনীনভাবে সমর্থিত নয়।

এবং প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইস Google এর বার্তা অ্যাপের সাথে আগে থেকে ইনস্টল করা হয় না। ফলস্বরূপ, আরসিএস ব্যবহার করা শুধুমাত্র একটি সামঞ্জস্যপূর্ণ অ্যাপ ডাউনলোড করার চেয়ে বেশি সময় নেয়, Android এর জন্য অন্যান্য বিনামূল্যের মেসেজিং অ্যাপের বিপরীতে।

RCS এবং SMS এর মধ্যে আরেকটি পার্থক্য হল প্রতিটি SMS বার্তা 160 অক্ষরের মধ্যে সীমাবদ্ধ। এটি ব্যাখ্যা করে কেন এসএমএসের মাধ্যমে একটি বার্তা পাঠানোর সময় ডিফল্টভাবে দীর্ঘ পাঠ্যগুলিকে ভাগে ভাগ করা হয়। RCS এর মাধ্যমে, আপনি 160 অক্ষর সীমা ছাড়িয়ে দীর্ঘ বার্তা পাঠাতে পারেন।

এসএমএস দিয়ে মাল্টিমিডিয়া ফাইল শেয়ার করাও সম্ভব নয়। এটি MMS বা মাল্টিমিডিয়া মেসেজিং সার্ভিস ব্যবহার করে করা হয়। MMS-এর একটি নগণ্য ফাইলের সীমা রয়েছে, যে কারণে ভাগ করা ছবিগুলি সাধারণত ঝাপসা হয়৷ যেমন উল্লেখ করা হয়েছে, RCS এই সীমা অতিক্রম করে, আপনাকে 105MB পর্যন্ত আকারের ফাইল পাঠাতে সক্ষম করে।

সবশেষে, RCS গ্রুপ মেসেজিং, রিসিপ্ট, মেসেজ রিঅ্যাকশন এবং একটি টাইপিং ইন্ডিকেটর সমর্থন করে, যেগুলো সবগুলো SMS এবং MMS-এ পাওয়া যায় না। এছাড়াও চ্যাট জিআইএফ, স্টিকার, অবস্থান, ফটো, নথি, ভিডিও এবং অনুরূপ সহ বিভিন্ন ডেটা ফর্ম্যাট সমর্থন করে৷

আমি কিভাবে আমার Android ফোনে RCS বার্তা পেতে পারি?

RCS সর্বজনীনভাবে সমর্থিত নয়, তাই আপনার ফোনে এটি নাও থাকতে পারে। দুর্ভাগ্যবশত, RCS সক্ষম করার জন্য আপনি অনেক কিছু করতে পারবেন না যদি এটি আপনার নির্দিষ্ট ডিভাইসে বা আপনার ক্যারিয়ারে উপলব্ধ না হয়। এটি একটি অপেক্ষার খেলা।

RCS চালু করার আগে, আপনাকে নিম্নলিখিতগুলি পরীক্ষা করতে হবে:

  • আপনার ফোন ইন্টারনেটের সাথে সংযুক্ত আছে তা নিশ্চিত করুন।
  • Google-এর মেসেজ অ্যাপের লেটেস্ট ভার্সন অথবা আপনার পছন্দের এসএমএস অ্যাপটি ডাউনলোড করুন যদি এটি আরসিএস সমর্থন করে।
  • আপনার ফোনে একাধিক সিম কার্ড থাকলে, নিশ্চিত করুন যে ডেটার জন্য ব্যবহৃত একই কার্ডটি কলের জন্য ডিফল্ট।
  • আপনার অ্যান্ড্রয়েড সংস্করণ পরীক্ষা করুন; চ্যাট শুধুমাত্র Android 5 এবং পরবর্তী সংস্করণে কাজ করে।
  • আপনার ডিফল্ট মেসেজিং অ্যাপ হিসাবে বার্তা সেট করুন।
  • আপনি যদি একজন Google Fi ব্যবহারকারী হন, তাহলে Hangouts খুলুন, হ্যামবার্গার মেনুতে আলতো চাপুন এবং সেটিংস নির্বাচন করুন . এরপরে, আপনার Google অ্যাকাউন্ট আলতো চাপুন এবং Google Fi কল এবং SMS বন্ধ করুন .
  • এছাড়াও আপনাকে Fi বার্তা সিঙ্ক বন্ধ করতে হবে৷ মেসেজে এটি করতে, মেসেজ অ্যাপ খুলুন, উপরের ডানদিকে তিন-বিন্দু মেনুতে আলতো চাপুন, সেটিংস বেছে নিন , তারপর উন্নত নির্বাচন করুন> Google Fi সেটিংস প্রাসঙ্গিক বিকল্প খুঁজে পেতে.

Android এ RCS মেসেজিং কিভাবে সক্রিয় করবেন

আসুন দেখে নেই কিভাবে সেই সমস্ত সেটের সাথে Google-এর বার্তা অ্যাপে RCS সক্রিয় করতে হয়। মনে রাখবেন যে এটি আপনার ডিভাইস এবং ক্যারিয়ারের উপর নির্ভর করে সব পরিস্থিতিতে কাজ নাও করতে পারে। যদি এটি এখন কাজ না করে তবে প্রায়ই ফিরে দেখুন৷

  1. Google-এর মেসেজ অ্যাপ ডাউনলোড করুন, যদি আপনার কাছে এটি আগে থেকে না থাকে।
  2. মেসেজ অ্যাপ খুলুন।
  3. তিন-বিন্দু মেনু আলতো চাপুন উপরের ডানদিকে।
  4. পপআপ মেনু থেকে, সেটিংস নির্বাচন করুন .
  5. সাধারণ নির্বাচন করুন তারপরে চ্যাট বৈশিষ্ট্য আলতো চাপুন .
  6. আপনার অবস্থান এবং ডিভাইসে চ্যাট উপলব্ধ থাকলে, আপনি এটি চালু করার জন্য একটি স্লাইডার দেখতে পাবেন।
  7. স্লাইডারে আলতো চাপুন এবং হ্যাঁ, আমি আছি নির্বাচন করুন৷ পপআপ থেকে।
  8. এরপর, আপনার ফোন নম্বর লিখুন এবং এখনই যাচাই করুন এ আলতো চাপুন৷ .
  9. আপনার নম্বর যাচাই করতে অ্যাপটিকে কয়েক সেকেন্ড সময় দিন। কয়েক মিনিট পর যাচাই করতে ব্যর্থ হলে, পুনরায় চেষ্টা করুন এ আলতো চাপুন স্থিতি এর পাশে .
  10. একবার যাচাই করা হয়ে গেলে, স্থিতি সংযুক্ত,-এ পরিণত হবে৷ যা নির্দেশ করে RCS চালু আছে।
  11. তারপরে আপনি চেক করতে পারেন যে পঠিত রসিদ এবং টাইপিং সূচকগুলি চালু আছে (যদি ইচ্ছা হয়) যাতে আপনি চ্যাট করার সময় সেগুলি ব্যবহার করতে পারেন৷
Android এ RCS মেসেজিং কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব? Android এ RCS মেসেজিং কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব? Android এ RCS মেসেজিং কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

এটি সম্পন্ন হলে, আপনি RCS এর মাধ্যমে বার্তা এবং ফাইল পাঠানো এবং গ্রহণ করা শুরু করতে পারেন। যার ফোনে আরসিএস সেট আপ আছে এমন কাউকে মেসেজ করা সেই প্রোটোকলের মাধ্যমে যাবে।

যাইহোক, একটি শেষ সীমাবদ্ধতা আছে। আপনি যদি এমন একটি নম্বরে একটি বার্তা পাঠান যেখানে RCS চালু নেই বা সম্পূর্ণরূপে বৈশিষ্ট্যটি নেই, তাহলে বার্তা অ্যাপটি SMS-এ ফিরে যাবে।

আরও পড়ুন:এয়ারমেসেজ এবং একটি ম্যাকের সাথে Android এ iMessage কিভাবে ব্যবহার করবেন

আরসিএস ব্যবহার করে অ্যান্ড্রয়েডে আরও সমৃদ্ধ বার্তা পাঠান

আরসিএস অবশ্যই অ্যান্ড্রয়েডে টেক্সট মেসেজিংয়ের ভবিষ্যত। আপনি তাৎক্ষণিকভাবে Wi-Fi বা মোবাইল ডেটার মাধ্যমে উচ্চ-রেজোলিউশনের ছবি, আপনার অবস্থান, ভিডিও, GIF এবং আরও অনেক কিছু পাঠাতে পারেন। এছাড়াও আপনি দেখতে পারেন যে কেউ কখন টাইপ করছে, তারা কখন আপনার বার্তা পড়ে তা জানতে এবং প্রাপ্ত বার্তাগুলিতে প্রতিক্রিয়া জানায়৷

দুর্ভাগ্যবশত, RCS-এর অনেক সতর্কতা রয়েছে এবং আপনার নির্দিষ্ট ডিভাইসে উপলভ্য নাও হতে পারে। আশা করি, অদূর ভবিষ্যতে প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইসে RCS উপলব্ধ রয়েছে তা নিশ্চিত করতে Google এই বিষয়ে কিছু করবে৷


  1. মেসেজিং সহজ এবং স্বয়ংক্রিয় করতে অ্যান্ড্রয়েডে গুগল রিপ্লাই কীভাবে ব্যবহার করবেন

  2. এইচডিআর কী এবং অ্যান্ড্রয়েডে কীভাবে এটি ব্যবহার করবেন

  3. কী:স্টিম ওয়ার্কশপ এবং কীভাবে এটি ব্যবহার করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে মাইক্রোসফ্ট এজ ইনস্টল এবং ব্যবহার করবেন