কম্পিউটার

জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ

ভিড়ের সামনে দাঁড়িয়ে বক্তৃতা করা সহজ নয়। আপনি এটি কতবার রিহার্সাল করুন না কেন, আপনার স্নায়ু এখনও আপনার জিহ্বাকে বেঁধে রাখতে পারে। এটিকে প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হল অনুশীলন এবং জনসাধারণের কথা বলাকে একটি মজার চ্যালেঞ্জ হিসাবে দেখা।

নিজেকে উচ্চারণ করা এবং নিজেকে ভালভাবে বহন করতে শেখা সর্বজনীন কথা বলার ভয়কে গ্রহণ করা থেকে বিরত করার একটি দুর্দান্ত উপায়, বিশেষ করে যদি আপনার জীবন বা কাজ উপস্থাপনা, বক্তৃতা এবং আরও অনেক কিছুকে ঘিরে থাকে। এখানে সাতটি মোবাইল অ্যাপ রয়েছে যা আপনাকে আপনার দক্ষতা এবং আত্মবিশ্বাস তৈরি করতে সাহায্য করতে পারে।

1. Orai

জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ

আপনি যদি এমন একটি অ্যাপ চান যা আপনাকে জনসাধারণের কথা বলার প্রতিটি ক্ষেত্রে প্রশিক্ষণ দিতে পারে, ওরাই একটি ভাল পছন্দ। যদিও এর সেরা বৈশিষ্ট্যগুলি অর্থপ্রদানের পরিকল্পনাগুলিতে রয়েছে, যেমন চার-সপ্তাহের প্রশিক্ষণ প্রোগ্রাম, এর বিনামূল্যের দৈনিক সরঞ্জামগুলি থেকে অনেক কিছু শেখার আছে৷

ওরাই বাস্তব বা অনুশীলনের বক্তৃতা শোনে এবং মূল্যায়ন করে যে আপনি কোথায় আছেন:

  • সংক্ষিপ্ততা
  • ফিলার শব্দ
  • শক্তি
  • গতি
  • বিরতি দেওয়া হচ্ছে
  • আত্মবিশ্বাস
  • মুখের অভিব্যক্তি

আপনার পারফরম্যান্স সামঞ্জস্যপূর্ণ না হওয়া পর্যন্ত আপনি একদিনে আপনার ক্ষমতাগুলিকে পরিবর্তন করতে পারেন। সবচেয়ে বড় পরীক্ষা হল আপনি যা শিখেন তা বাস্তব বক্তৃতায় প্রয়োগ করা, যা শুধুমাত্র আরও কয়েকটি কৌশল আয়ত্ত করার বিষয়।

আপনি Orai-এর বিনামূল্যে সাত দিনের ট্রায়ালের মাধ্যমে আপনার দক্ষতা বাড়াতে পারেন, অথবা চলমান অনুশীলনের জন্য এর বিশেষজ্ঞ প্রশিক্ষণ কোর্সের জন্য অর্থ প্রদান করতে পারেন।

2. PromptSmart Pro

জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ

স্ক্রিপ্টের ক্ষেত্রে, আপনাকে কাগজপত্র বা কার্ড চারপাশে বহন করতে হবে না। আপনার স্মার্টফোনে ডিজিটাল কপি থাকতে পারে, টেলিপ্রম্পটার হিসেবে কাজ করতে পারে, এমনকি প্রতিটি সেশন রেকর্ড করে মূল্যায়ন করতে এবং পরে শেয়ার করতে পারে।

PromptSmart Pro এর ভয়েস রিকগনিশন প্রযুক্তির পাশাপাশি ডকুমেন্ট ব্যবহার ও প্রদর্শনের বিভিন্ন উপায়ের জন্য পাবলিক স্পিকারদের মধ্যে জনপ্রিয়। এর মধ্যে রয়েছে নথি পরিচালনার জন্য একটি আনলকযোগ্য ক্লাউড-ভিত্তিক বৈশিষ্ট্য৷

অতিরিক্তভাবে, আপনি দীর্ঘ স্ক্রিপ্টের পরিবর্তে নোটকার্ডের জন্য যেতে পারেন। আপনার ফোনে পুরো বক্তৃতা না লিখলে আপনি অনুশীলনের সাথে সাথে সম্পাদনা করতে পারেন। দুর্ভাগ্যবশত, অ্যান্ড্রয়েডের জন্য অ্যাপটির বিনামূল্যের সংস্করণ শুধুমাত্র তিন মিনিটের উপস্থাপনা করার অনুমতি দেয়, তবে এটি এমন কিছু নয় যা আপনি কাজ করতে পারবেন না।

3. Speakometer

জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ

একটি বক্তৃতা প্রস্তুত করার জন্য অনেক চ্যালেঞ্জ রয়েছে, সঠিক শব্দ চয়ন করা থেকে উচ্চারণ করা পর্যন্ত। ভয়েস ব্যায়াম এবং একটি অভিধান অমূল্য, কিন্তু ডুওলিঙ্গোর বাইরেও ভাষা শেখার অ্যাপগুলিও রয়েছে৷

জনসাধারণের কথা বলার ভয়ের বিরুদ্ধে লড়াই করার সময়, আপনি যে ভাষা ব্যবহার করেন তার সম্পর্কে আপনার বোঝাপড়াকে শক্তিশালী করুন এবং আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে। Speakometer-এর সম্পূর্ণ সম্ভাবনাও দামে আসে, কিন্তু, আবারও, আপনার বিনামূল্যের বিকল্পগুলি সার্থক৷

উদাহরণস্বরূপ, আপনি 200 টিরও বেশি ইংরেজি শব্দের সাথে বক্তৃতা অনুশীলন করতে পারেন। অ্যাপটি আপনাকে কীভাবে কঠিন শব্দ উচ্চারণ করতে হয় তাও শেখাতে পারে। একটি স্ক্রিপ্ট পড়ার সময় বা একটি আনুষ্ঠানিক বক্তৃতা লেখার সময় কেবল সেগুলি টাইপ করুন এবং তারপরে সেগুলি দ্বিতীয় প্রকৃতির না হওয়া পর্যন্ত অনুশীলন করুন৷

4. শব্দভান্ডার নির্মাতা

জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ

কম আত্মসম্মান প্রায়ই জনসাধারণের কথা বলার ভয়ের পিছনে থাকে। আপনার নখদর্পণে একজন ভোকাল প্রশিক্ষক এবং ব্যায়াম আপনার আত্মবিশ্বাস বাড়াতে অনেক দূর যেতে পারে, কিন্তু শব্দভান্ডারের ক্ষেত্রে একটি শক্তিশালী ভিত্তি স্থাপন করা আরও ভাল।

ভোকাবুলারি বিল্ডারের পাঠ এবং বিশ্বজুড়ে ব্যবহারকারীদের মধ্যে গেমগুলি ব্যবহার করা আপনার সহজাত ফিলার শব্দগুলিকে প্রতিস্থাপন করতে পারে, যেমন "উমম" এবং "এর", আরও ফলপ্রসূ শব্দ দিয়ে৷ এই অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে বিবেচনা করে, আপনি Speakometer এর চেয়ে বেশি সুবিধা পেতে পারেন।

তারপরে, মঞ্চে আপনার মন ফাঁকা থাকলে আপনার আতঙ্কিত হওয়ার সম্ভাবনা কম। আপনি আপনার ভিড়কে বিনোদন দেওয়ার জন্য আপনার জ্ঞানের পুল থেকে উপযুক্ত শব্দগুলি টেনে আনতে পারেন, যখন আপনি আপনার বক্তব্যকে ট্র্যাকে ফিরিয়ে আনতে পারেন৷

5. দিনের কথা

জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ

আপনি যদি আপনার শব্দভান্ডারে যোগ করার ধারণাটি পছন্দ করেন তবে দিনের শব্দ হল আরেকটি শীর্ষ পছন্দ। এটি দৈনিক ভিত্তিতে ইংরেজি শব্দের একটি বিশাল পরিসর নিয়ে আসে, তাদের সংজ্ঞা এবং উচ্চারণ সহ।

কিন্তু আপনি শত শত ব্যবহারকারীর মধ্যে কুইজ এবং প্রতিযোগিতার মাধ্যমে আপনার জ্ঞান পরীক্ষা করতে পারেন। এটি যা পাবলিক স্পিকারদের অফার করে তা হল নতুন শব্দ শোষণ করার একটি মজাদার এবং নৈমিত্তিক উপায়, প্রতিদিনের অপবাদ থেকে বিরল প্রযুক্তিগত শব্দ পর্যন্ত৷

দিনের শেষে, বিভিন্ন লক্ষ্যের জন্য বক্তৃতা রচনা করার সময় এই সব কাজে আসবে। দিনের শব্দটি যথেষ্ট দীর্ঘ সময় ব্যবহার করুন এবং যে কোনো পরিস্থিতির জন্য আপনার মাথায় নিখুঁত শব্দ আসবে৷

6. শব্দের ব্যায়াম

জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ

আপনি অন্য যেকোনো দক্ষতার মতো ব্যায়ামের মাধ্যমে আপনার ভয়েস এবং কথনকে প্রশিক্ষণ দিতে পারেন। শুধু উচ্চস্বরে একটি বই পড়া আপনার ভোকাল কর্ডকে উষ্ণ করে এবং আপনাকে রঙ, গতি, বিরতি ইত্যাদির সাথে বর্ণনা করতে শেখায়। আপনি একজন কোচের কাছে যেতে পারেন বা প্রজেকশন এবং ক্যারিশমার জন্য অনলাইনে বিভিন্ন কৌশল খুঁজে পেতে পারেন।

বিকল্পভাবে, এই বিনামূল্যের এবং সহজ ছোট অ্যাপটি দেখুন:ডিকশন এক্সারসাইজ। এটিতে আপনার মুখের কাজ এবং উচ্চারণ উন্নত করার জন্য জিহ্বা মোচড়ের পাশাপাশি রয়েছে।

প্রতিদিন একটি ব্যায়াম করার চেষ্টা করা ছাড়াও, আপনার কথাগুলি স্পষ্টভাবে বেরিয়ে আসে তা নিশ্চিত করতে আপনি প্রতিটি বক্তৃতার আগে আপনার প্রিয়টি মুখস্থ করতে এবং প্রয়োগ করতে পারেন। জনসমক্ষে তাদের করা অদ্ভুত মনে হতে পারে, কিন্তু আপনার শ্রোতা এবং মানসিক শান্তি তাদের জন্য আপনাকে ধন্যবাদ জানাবে।

7. মেট্রোনোম বিটস

জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ জনসাধারণের কথা বলার ভয়কে হারাতে 7টি সেরা অ্যাপ

আপনি যদি আপনার ছন্দ এবং শক্তির অতিরিক্ত যত্ন নিতে চান তবে মেট্রোনোম বিটসের মতো একটি অ্যাপ ব্যবহার করে দেখুন। এটি সঙ্গীতজ্ঞদের জন্য আরও বেশি কাজে লাগতে পারে, তবে পাবলিক স্পিকার এটিকে প্রতিটি সহজে খুঁজে পেতে পারেন৷

যখন একটি উপস্থাপনায় একটি দীর্ঘ একক শব্দ থাকে, উদাহরণস্বরূপ, আপনি একটি সক্রিয় গতি বজায় রাখতে চান যাতে দর্শকদের আগ্রহ না হারায়। মেট্রোনোম বিটসের সাহায্যে আপনি একটি কাস্টম টেম্পোর পাশাপাশি আপনার বক্তৃতা অনুশীলন করতে পারেন।

অ্যাপের বিনামূল্যের বৈশিষ্ট্যগুলি আপনার প্রয়োজন। প্রশিক্ষণের সময় বিভ্রান্তি কমাতে এর সেটিংস সামঞ্জস্য করুন এবং আপনার বক্তৃতা খুব বেশি সময় নেয় না তা নিশ্চিত করতে একটি টাইমার সেট আপ করুন। আপনার জনসাধারণের কথা বলার ভয় মোকাবেলা করার জন্য এখানে একটি সহজ কিন্তু খুব সহায়ক টুল।

ভয়কে পাবলিক স্পিকিংয়ের মজা দিয়ে প্রতিস্থাপন করুন

যেকোনো দুর্দান্ত উপস্থাপনার মূল বিষয় হল এটিকে নিজের এবং আপনার দর্শকদের জন্য মজাদার করে তোলা। আপনার জনসাধারণের কথা বলার দক্ষতা এমন একটি পর্যায়ে নিয়ে যান যেখানে আপনাকে আর সেগুলি নিয়ে চিন্তা করতে হবে না। একই সময়ে, নৈমিত্তিক বা পেশাদার যাই হোক না কেন প্রতিটি প্রকল্পকে কীভাবে পপ করা যায় সে সম্পর্কে চিন্তা করুন।

অডিও সেইসাথে ভিজ্যুয়াল এইডস অন্তর্ভুক্ত করুন. একটি কৌতুক ক্র্যাক. একটি দ্রুত খেলা খেলুন. মানুষের মস্তিস্ককে উদ্দীপিত করার এবং তাদের মনোযোগ ধরে রাখার উপায়গুলির জন্য বাক্সের বাইরে চিন্তা করুন, কিন্তু ওভারবোর্ডে না গিয়ে এবং উপস্থাপনার পুরো বিষয়টিকে ঝাপসা না করে। এটি একটি সূক্ষ্ম কিন্তু অত্যন্ত ফলপ্রসূ ব্যালেন্স৷


  1. আপনার স্মার্টফোন দিয়ে বিশ্ব অন্বেষণ করার জন্য 6টি সেরা VR ভ্রমণ অ্যাপ

  2. আপনার ক্যারিয়ারকে এগিয়ে নিতে সাহায্য করার জন্য অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা চাকরির যোগ্যতা পরীক্ষার অ্যাপ

  3. 4টি সেরা বাজেটিং অ্যাপ যাতে আপনার আর্থিক ব্যবস্থা ঠিক থাকে

  4. আপনার অ্যাপল ওয়াচের জন্য সেরা অ্যাপস