কম্পিউটার

ছোট বাচ্চাদের জন্য তাদের পিতামাতার স্মার্টফোনে ব্যবহার করার জন্য 5টি সেরা Android অ্যাপ

বর্তমান বিশ্ব কেমন চলছে তা বিবেচনা করে, বাচ্চাদের অল্প বয়সেই স্মার্টফোন ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করা অপরিহার্য; অন্যথায়, তারা তাদের সমবয়সীদের দ্বারা পিছিয়ে যাওয়ার ঝুঁকি রাখে।

পিতামাতার স্মার্টফোনে শিশুদের ব্যবহারের জন্য এখানে সেরা মোবাইল অ্যাপ রয়েছে৷

কেন আপনার বাচ্চাদের জন্য মোবাইল অ্যাপ ডাউনলোড করবেন?

আপনি কি করবেন যখন আপনার সন্তানের নিজের ফোন থাকার জন্য খুব কম বয়স হয় কিন্তু প্রযুক্তিতে তাদের অ্যাক্সেস সম্পূর্ণভাবে অস্বীকার করার মতো বয়স হয়?

সমাধান হল তাদের আপনার ফোন ব্যবহার করতে দেওয়া (অবশ্যই উপযুক্ত তত্ত্বাবধানে)।

এটি করা শিশুদের জন্য শিক্ষামূলক, প্রাপ্তবয়স্কদের জন্য একটি চাপ উপশমকারী এবং এমনকি সমস্ত পক্ষের জন্য মজাদার হতে পারে৷

এবং অ্যাপগুলি নিজে ডাউনলোড করে, তারা কী ব্যবহার করছে তার উপর অন্তত আপনার নিয়ন্ত্রণ থাকবে। আপনি যদি তাদের যা খুশি তা ডাউনলোড করার স্বাধীনতা দেন, তাহলে তারা অনুপযুক্ত উপাদান দেখতে পাবে বা আপনার ডিভাইসকে ম্যালওয়্যার এবং ভাইরাসের ঝুঁকিতে ফেলতে পারে।

1. ABC কিডস:ট্রেসিং এবং ফোনিক্স

এবিসি কিডস:ট্রেসিং এবং ফোনিকস বাচ্চাদের জন্য ডিজাইন করা হয়েছে। এটি তাদের ধ্বনিবিদ্যা শিখতে এবং বর্ণমালার অক্ষর খুঁজে বের করতে সাহায্য করবে, এইভাবে বিল্ডিং ব্লকগুলি স্থাপন করতে সাহায্য করবে যা তাদের কথা বলা এবং লাইনের নীচে আরও একটু লিখতে শিখতে সক্ষম হবে।

অ্যাপের বিষয়বস্তু আপনার বাচ্চাদের বয়সের সাথে সাথে বিকাশ লাভ করে, গেমস এবং ক্রিয়াকলাপগুলি কিন্ডারগার্টেন পর্যন্ত বয়সের জন্য উপযুক্ত।

যাইহোক, আমরা অ্যাপ সম্পর্কে সত্যিই যা পছন্দ করি তা হল প্রাপ্তবয়স্কদের অংশগ্রহণ। একটি শিক্ষক মোড এবং রিপোর্ট কার্ড অ্যাক্সেস করার একটি উপায় রয়েছে, উভয়ই আপনাকে বুঝতে সাহায্য করে যে আপনার সন্তানের আরও শেখার প্রয়োজন হতে পারে। এমন কিছু নেই যা আপনার সন্তানের নিরাপত্তার সাথে আপস করবে, যেমন বিজ্ঞাপন বা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা।

অবশ্যই, এই ধরনের একটি অ্যাপ কখনই পেন্সিল দিয়ে শারীরিক অনুশীলনের প্রয়োজনীয়তাকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করতে পারে না, তবে এটি একটি দুর্দান্ত সম্পূরক উপাদান যা আপনার সন্তানকে সেই গুরুত্বপূর্ণ মাইলফলকগুলি আরও দ্রুত অতিক্রম করতে সাহায্য করবে৷

2. শিশুর জন্য প্রথম শব্দ

ছোট বাচ্চাদের জন্য তাদের পিতামাতার স্মার্টফোনে ব্যবহার করার জন্য 5টি সেরা Android অ্যাপ ছোট বাচ্চাদের জন্য তাদের পিতামাতার স্মার্টফোনে ব্যবহার করার জন্য 5টি সেরা Android অ্যাপ

ফার্স্ট ওয়ার্ডস ফর বেবি হল একই নামের জনপ্রিয় বইয়ের একটি অ্যাপ স্পিন-অফ। অ্যাপটি ফ্ল্যাশকার্ড-কেন্দ্রিক, যাতে আপনার সন্তানের জন্য দ্রুত নতুন শব্দভাণ্ডার বাছাই করার জন্য ছবি এবং শব্দ প্রদর্শন করা হয়।

যদিও তিন বছর বয়সী বাচ্চাদের জন্যও সংস্করণ রয়েছে, এই সংস্করণটি এক বছরের কম বয়সী শিশুদের লক্ষ্য করে। তাদের শেখার জন্য 120টি গুরুত্বপূর্ণ শব্দ রয়েছে, যার প্রতিটি 11টি বিভাগের একটিতে বিভক্ত। বিভাগগুলি হল পোষা প্রাণী, ঘুমানোর সময়, যানবাহন, আমি কী করি?, জামাকাপড়, খামারের প্রাণী, খাবার, পার্কে, খাওয়ার সময়, গোসলের সময় এবং খেলনা৷

প্রতিটি চিত্রের সাথে একটি পেশাদার উচ্চারণ, অ্যানিমেশন এবং বাস্তব শব্দ রয়েছে (প্রাণী, যানবাহন ইত্যাদির জন্য)।

3. YouTube Kids

YouTube Kids 2015 সালে প্রথম লাইভ ফিরে আসে এবং তারপর থেকে YouTube পণ্য লাইন আপের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ নয়; আপনি এটি iOS-এর পাশাপাশি Samsung, LG এবং Sony-এর স্মার্ট টিভিতেও খুঁজে পেতে পারেন।

আপনি যখন প্রথমবার অ্যাপটি ডাউনলোড এবং সেট আপ করবেন, তখন আপনাকে আপনার সন্তানের বয়স লিখতে হবে। এটি আপনার সন্তানের দেখার জন্য দেখানো বিষয়বস্তু নির্ধারণ করবে। একবার আপনি চালু হয়ে গেলে, ভিডিওগুলিকে চারটি বিভাগে বিভক্ত করা হয়:প্রস্তাবিত, শো, সঙ্গীত এবং শেখা৷ শিশুরা বিভাগগুলির মধ্যে অবাধে ব্রাউজ করতে পারে৷

অ্যাপটিতে প্যারেন্টাল কন্ট্রোল টুলও রয়েছে। তারা আপনাকে সময় সীমা সেট করতে এবং অনুসন্ধান ফাংশনে অ্যাক্সেস সীমাবদ্ধ করার অনুমতি দেয়।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে YouTube Kids-এর সমস্ত ভিডিও প্রধান YouTube অ্যাপ থেকে নেওয়া হয়েছে; একটি পৃথক আপলোড প্রক্রিয়া নেই. সেই লক্ষ্যে, নেটের মাধ্যমে বয়স-অনুপযুক্ত বিষয়বস্তুর স্লিপিংয়ের কিছু রিপোর্ট করা হয়েছে। দৃষ্টান্তগুলি বিচ্ছিন্ন, তবে আপনাকে সম্ভাবনা সম্পর্কে সচেতন হতে হবে৷

আপনি যদি বিকল্প চান তবে বাচ্চাদের জন্য অন্যান্য সেরা ভিডিও সাইটগুলি দেখুন৷

4. এপিক:বাচ্চাদের বই এবং শিক্ষামূলক পাঠ লাইব্রেরি

এপিক হল ১২ বছর বা তার কম বয়সী বাচ্চাদের পড়ার প্ল্যাটফর্ম। লাইব্রেরিতে শিক্ষামূলক বিষয়বস্তু থেকে শুরু করে ইন্টারেক্টিভ গল্প পর্যন্ত হাজার হাজার বই রয়েছে। অ্যাপটি বিজ্ঞান দ্বারা সমর্থিত, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে শিশুরা এপিক ব্যবহার করার সময় প্রতিদিন প্রায় 1,000 বেশি শব্দ পড়ে অন্যথার চেয়ে।

অভিভাবকদের বেছে নেওয়ার জন্য দুটি পরিকল্পনা রয়েছে:এপিক বেসিক এবং এপিক আনলিমিটেড। এপিক বেসিকের একটি সীমিত লাইব্রেরি রয়েছে এবং এটি প্রতিদিন একটি বইয়ের অ্যাক্সেস প্রদান করে৷

আপনি যদি আনলিমিটেড প্ল্যান ($80/বছর বা $10/মাস) বেছে নেন, তাহলে আপনি 40,000টিরও বেশি বইয়ের সম্পূর্ণ এপিক লাইব্রেরিতে সম্পূর্ণ অ্যাক্সেস পাবেন। এছাড়াও আপনি হাজার হাজার শেখার ভিডিও, অডিওবুক, আমার কাছে পড়ার বই (বড়দের জন্য তাদের বাচ্চাদের পড়ার জন্য), ব্যক্তিগতকৃত বইয়ের পরামর্শ এবং অফলাইন পড়ার অ্যাক্সেস পান৷

প্রিমিয়াম সংস্করণে ব্যাজ এবং পুরস্কারের মতো গ্যামিফিকেশন বৈশিষ্ট্যও রয়েছে। তারা আপনার সন্তানকে নিযুক্ত রাখতে সাহায্য করবে এবং তাদেরকে আরও পড়তে অনুপ্রাণিত করবে।

আপনি যদি অর্থপ্রদান না করতে চান, তবে প্রচুর অনলাইন সাইট রয়েছে যা বিনামূল্যে বাচ্চাদের বই অফার করে।

5. স্টারফল ABCs

ছোট বাচ্চাদের জন্য তাদের পিতামাতার স্মার্টফোনে ব্যবহার করার জন্য 5টি সেরা Android অ্যাপ

Starfall হল একটি অলাভজনক সংস্থা যা Android এর জন্য একটি শিশু-বান্ধব শিক্ষার অ্যাপ তৈরি করেছে৷

Starfall ABCs গেমটি ছোট বাচ্চাদের লক্ষ্য করে। এটি তাদের বর্ণমালার সাথে পরিচয় করিয়ে দিতে এবং কীভাবে মৌলিক শব্দ বানান করতে হয় তা সাহায্য করে। ব্যবহারকারী দেখতে, শুনতে এবং অক্ষর এবং শব্দের সাথে ইন্টারঅ্যাক্ট করবে, এইভাবে তাদের একটি মজাদার অভিজ্ঞতা দেবে যা তাদের আরও অনেক কিছুর জন্য ফিরে আসবে।

গুরুত্বপূর্ণভাবে এই ধরনের একটি অ্যাপের জন্য, ছোট হাতের এবং বড় হাতের অক্ষর উভয়ই ব্যবহার করা হয়, যা শিশুদের একটি সামগ্রিক শিক্ষার অভিজ্ঞতা প্রদান করে।

অবশ্যই, অ্যাপটি উজ্জ্বল রঙ এবং মজাদার গ্রাফিক্সের যথেষ্ট ব্যবহারও করে, এবং এমন কিছু শব্দ-ভিত্তিক গেম রয়েছে যেগুলি বাচ্চারা বেসিকগুলির সাথে আরও আরামদায়ক হওয়ার সাথে সাথে এগিয়ে যেতে পারে৷

শিশুদের জন্য অ্যাপস ব্যবহার করুন সুবিবেচনার সাথে

প্রযুক্তি আসক্তি একটি বাস্তব জিনিস. এবং যখন পিতামাতার ফোনে ইনস্টল করা মোবাইল অ্যাপগুলি ছোট বাচ্চাদের প্রযুক্তি জগতের সাথে পরিচয় করিয়ে দেওয়ার একটি দুর্দান্ত উপায় হতে পারে, তখন আপনাকে খুব বেশি স্ক্রীন টাইমের বিপদ সম্পর্কেও সচেতন হতে হবে৷

মনে রাখবেন, আপনার ফোন (বা প্রকৃতপক্ষে, আপনার টিভি) একটি বেবিসিটিং পরিষেবা নয়। সঠিকভাবে ব্যবহার করা হলে, এটি একটি মহান শিক্ষার সম্পদ হতে পারে। ভুলভাবে ব্যবহার করা হলে, এটি আপনার বাচ্চাদের একটি পিচ্ছিল ঢালে ফেলে দিতে পারে যা তাদের পরবর্তী জীবনে পুনরুদ্ধার করা কঠিন হতে পারে।


  1. Android-এ সেরা 7 টি আমার ফোন অ্যাপ খুঁজুন

  2. জীবনকে স্বাস্থ্যকর করতে Android এর জন্য সেরা 4 ফিটনেস গ্যাজেট এবং অ্যাপস

  3. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ৮টি অ্যান্টি-থেফট অ্যাপ

  4. অ্যান্ড্রয়েডের জন্য সেরা 12টি সেরা দামের তুলনা অ্যাপ