কম্পিউটার

লিনাক্সে lsblk দিয়ে ডিভাইসের নাম, ডিস্ক এবং পার্টিশন তথ্য তালিকাভুক্ত করুন

লিনাক্সে lsblk দিয়ে ডিভাইসের নাম, ডিস্ক এবং পার্টিশন তথ্য তালিকাভুক্ত করুন

লিনাক্সে, আপনাকে কখনও কখনও কমান্ড লাইন থেকে সরাসরি ডিস্ক এবং/অথবা পার্টিশনের সাথে কাজ করতে হবে। প্রায়শই, আপনি আসলে ফাইল-সিস্টেমগুলিতে ক্রিয়া সম্পাদন করতে চান, কিন্তু পার্টিশনগুলি যেখানে সংরক্ষণ করা হয় তা নির্দিষ্ট করে আপনি তা করেন। কমান্ড লাইনে, আপনি তাদের ডিভাইসের নাম ব্যবহার করে তাদের উল্লেখ করেন (উদাহরণস্বরূপ, “/dev/sda3”)।

অনেক ডিস্ক, পার্টিশন, অপটিক্যাল ড্রাইভ এবং ইউএসবি ড্রাইভ সহ সিস্টেমে, তাদের প্রত্যেকের জন্য নির্ধারিত ডিভাইসের নাম সনাক্ত করা কঠিন হতে পারে।

lsblk কমান্ড কি করে?

lsblk স্টোরেজ ডিভাইস সম্পর্কে তথ্য প্রদর্শন করে। ইউটিলিটিটি প্রায়শই পরবর্তী কমান্ডে পাঠানোর জন্য সঠিক ডিভাইসের নাম সনাক্ত করতে ব্যবহৃত হয়।

lsblk

লিনাক্সে lsblk দিয়ে ডিভাইসের নাম, ডিস্ক এবং পার্টিশন তথ্য তালিকাভুক্ত করুন

বেশিরভাগ সময়, lsblk কোনো অতিরিক্ত পরামিতি ছাড়াই, আপনি যে ডিস্ক বা পার্টিশনের সাথে কাজ করতে চান তা সনাক্ত করতে সাহায্য করার জন্য যথেষ্ট। উপরের ছবিটি থেকে, উদাহরণস্বরূপ, আমি বলতে পারি যে "sda4" একটি উইন্ডোজ পার্টিশন, কিন্তু এর কারণ আমি জানি এর আকার প্রায় 200GB। যাইহোক, যদি আপনার একই আকারের দুই বা ততোধিক পার্টিশন থাকে তবে জিনিসগুলি আরও বিভ্রান্তিকর হতে পারে। অন্যান্য ক্ষেত্রে আপনি আপনার সিস্টেমে একটি নির্দিষ্ট ডিস্ক বা পার্টিশনের আকার জানেন না বা মনে রাখতে পারেন না।

লিনাক্সে, ডিভাইসের নামগুলিকে বিভ্রান্ত করা বিপজ্জনক, কারণ আপনি একটি ভুল কমান্ড দিয়ে দরকারী ডেটা ধ্বংস বা নষ্ট করতে পারেন।

উপযোগী lsblk প্যারামিটার

ডিফল্টরূপে, lsblk মাত্র কয়েকটি বৈশিষ্ট্য প্রদর্শন করে, যেমন আপনি উপরের ছবিতে দেখেছেন। কিন্তু, আপনি যদি কমান্ডে পরামিতি যোগ করেন, আপনি এটিকে অতিরিক্ত ডিভাইসের বৈশিষ্ট্য আউটপুট করতে পারেন। এর ফলে, আপনি যে ডিস্ক বা পার্টিশন খুঁজছেন তা শনাক্ত করা আরও সহজ করে তোলে।

এটি SSD বা হার্ড-ডিস্ক (HDD) কিনা তা খুঁজুন

lsblk কী অতিরিক্ত কলাম প্রদর্শন করতে পারে তা দেখতে, নিম্নলিখিতটি লিখুন:

lsblk --help

এই পরিস্থিতিতে আপনি ROTA এবং DISC-GRAN ব্যবহার করবেন। একটি ব্লক ডিভাইস একটি ঘূর্ণনশীল স্টোরেজ ডিভাইসের অন্তর্গত কিনা তা ROTA আপনাকে বলে। হার্ড ডিস্কগুলি ঘূর্ণনশীল, তাই কলামগুলি তাদের পাশাপাশি "1" আউটপুট দেয় (বাইনারী লজিক্যাল মান যার অর্থ "সত্য")। DISC-GRAN আপনাকে বাতিল গ্রানুলারিটি দেখায়। SSDs অব্যবহৃত ডেটা ব্লক মুক্ত করতে বাতিল সমর্থন করে। হার্ড ডিস্কগুলি এই বৈশিষ্ট্যটিকে সমর্থন করে না, যেহেতু তাদের এটির প্রয়োজন নেই, তাই এই কলামটি তাদের জন্য একটি শূন্য মান প্রদর্শন করবে (“0B,” মানে শূন্য বাইটের গ্রানুলারিটি বাতিল করুন)।

lsblk -o +ROTA,DISC-GRAN

লিনাক্সে lsblk দিয়ে ডিভাইসের নাম, ডিস্ক এবং পার্টিশন তথ্য তালিকাভুক্ত করুন

ডিস্ক/পার্টিশনে সংরক্ষিত ফাইল সিস্টেম দেখান

আপনি যখন পার্টিশনের একটি তালিকা দেখতে পান, তখন আপনি তাদের প্রত্যেকের মাপের উপর ভিত্তি করে কী সঞ্চয় করে তা বলতে পারবেন। যখন এটি যথেষ্ট নয়, আপনি lsblk আউটপুট ফাইল সিস্টেমগুলিও তৈরি করতে পারেন। এইভাবে পার্টিশন শনাক্ত করা অনেক সহজ কারণ:

  • উইন্ডোজ NTFS ফাইল সিস্টেম ব্যবহার করে
  • লিনাক্স সাধারণত ext4 ব্যবহার করে
  • একটি USB ডিভাইস FAT, FAT32 (vfat) বা NTFS ব্যবহার করে
  • EFI বুট পার্টিশন সাধারণত খুব ছোট হয় এবং এটিতে একটি vfat ফাইল সিস্টেম দেখায়

এছাড়াও, লেবেল আউটপুট কলাম যোগ করুন, যা তৈরি/ফরম্যাট করার সময় পার্টিশন লেবেল করা হলে সাহায্য করতে পারে।

lsblk -o +FSTYPE,LABEL

অপসারণযোগ্য ডিভাইস/ইউএসবি মেমরি স্টিক দেখান

lsblk -o +RM

একটি অতিরিক্ত কলাম প্রদর্শন করবে যা আপনাকে বলে যে ডিভাইসটি অপসারণযোগ্য কিনা। একটি "1" মান মানে "সত্য", যা একটি USB স্টিক বা অন্য ধরনের অপসারণযোগ্য মিডিয়া নির্দেশ করে৷

HDD/SSD মডেল দেখান

আপনি যখন আপনার ফার্মওয়্যার আপগ্রেড করতে বা ড্রাইভার ডাউনলোড করতে আপনার স্টোরেজ ডিভাইস মডেলের সঠিক কোড দেখতে চান তখন এটি কার্যকর।

lsblk -d -o +MODEL

ফাইলসিস্টেম UUID দেখান (সর্বজনীনভাবে অনন্য শনাক্তকারী)

পুরানো লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি "/etc/fstab"-এ তাদের ডিভাইসের নাম নির্দিষ্ট করে ফাইল সিস্টেমগুলি মাউন্ট করে। যাইহোক, এটি অবিশ্বাস্য প্রমাণিত হয়েছে যেহেতু আপনি সিস্টেমে অন্য স্টোরেজ ডিভাইস যোগ করলে "/dev/sda2" "/dev/sdb2" হয়ে যেতে পারে। আজকাল, এর পরিবর্তে ইউইউআইডি ব্যবহার করা হয়, যা আপনি আপনার কম্পিউটারে/যাই যোগ/সরান না কেন স্থির থাকে। যে কারণেই আপনার UUID দরকার, আপনি lsblk এগুলিকে

দিয়ে প্রদর্শন করতে পারেন
lsblk -o +UUID

আপনার প্রয়োজনীয় অন্যান্য lsblk কলাম দেখান

টিউটোরিয়ালের শুরুতে, আপনি ব্যবহার করেছেন

lsblk --help

অতিরিক্ত কলাম দেখতে যা lsblk প্রদর্শন করতে পারে। যদি এখানে উদাহরণগুলি আপনার প্রয়োজনের জন্য পর্যাপ্ত না হয়, তবে সেই সাহায্যের তথ্যটি আবার দেখুন এবং প্রয়োজন অনুসারে পরামিতিগুলি একত্রিত করুন৷ এটি করতে, শুধু lsblk -o + লিখুন , আপনি আউটপুট করতে চান যে কলাম নাম অনুসরণ করুন. কমা দিয়ে কলামের নাম আলাদা করুন (“,”)। যেমন:

lsblk -o +SCHED,RM,FSTYPE

উপসংহার

আপনি যে ডিভাইসটির সাথে কাজ করতে চান সেটি সনাক্ত করার পরে, আপনি যে কমান্ডটি ব্যবহার করতে চান তাতে এটিকে সম্পূর্ণ ডিভাইস পাথ দিয়ে প্রতিস্থাপন করতে ভুলবেন না। উদাহরণস্বরূপ, যদি আপনি lsblk-এর ফলস্বরূপ "sda4" পেয়ে থাকেন, তাহলে পরবর্তী কমান্ডে আপনাকে এটিকে "/dev/sda4" দিয়ে প্রতিস্থাপন করতে হবে। সুতরাং, "sda4" এর পরিবর্তে আপনি mkfs -t ext4 /dev/sda4 এর মতো একটি কমান্ডে "/dev/sda4" টাইপ করুন .


  1. কীভাবে লিনাক্সে ডিস্ক স্পেস পরীক্ষা এবং পরিচালনা করবেন

  2. লিনাক্সে ফাইল এবং ডিরেক্টরি তালিকাভুক্ত করার জন্য কমান্ড

  3. Windows 10 এ ডিস্ক ম্যানেজমেন্ট এবং পার্টিশন হ্যান্ডলিং সম্পর্কে সমস্ত কিছু

  4. লিনাক্সে কীভাবে ডিস্ক স্পেস পরীক্ষা এবং পরিচালনা করবেন