কম্পিউটার

লিনাক্সে সিস্টেমের বিশদ এবং হার্ডওয়্যার তথ্য কীভাবে পরীক্ষা করবেন

আপনার সিস্টেমের হার্ডওয়্যার স্পেসিফিকেশন সম্পর্কে জ্ঞান গুরুত্বপূর্ণ কারণ এটি নির্ধারণ করে যে আপনার কম্পিউটার নির্দিষ্ট সফ্টওয়্যার প্রোগ্রাম এবং ভিডিও গেম সমর্থন করে কিনা। আপনি যদি আপনার পিসি আপগ্রেড করতে চান, তাহলে আপনার কাছে বর্তমানে কি ধরনের হার্ডওয়্যার রয়েছে তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ যাতে আপনি আপনার প্রয়োজনের উপর নির্ভর করে কোন যন্ত্রাংশ আপগ্রেড করবেন তা নির্ধারণ করতে পারেন।

এই নির্দেশিকাটি আপনাকে আপনার লিনাক্স সিস্টেমে কম্পিউটার হার্ডওয়্যার স্পেসিফিকেশন দেখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু কমান্ড দেখাবে।

1. CPU তথ্য

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU) আপনার কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার উপাদানগুলির মধ্যে একটি। এর প্রাথমিক কাজ হল যৌক্তিক এবং গাণিতিক নির্দেশাবলী প্রক্রিয়া করা।

lscpu কমান্ড আপনাকে আপনার কম্পিউটারের প্রসেসরের তথ্য এবং এর বিভিন্ন ইউনিটের একটি বিশদ ওভারভিউ দেয়। lscpu কমান্ড দ্বারা প্রদর্শিত কিছু গুরুত্বপূর্ণ তথ্যের মধ্যে রয়েছে CPU বিক্রেতার তথ্য, প্রসেসরের আর্কিটেকচার, CPU এর ভার্চুয়ালাইজেশন ক্ষমতা এবং আপনার প্রসেসরের কোরের সংখ্যা।

আপনার পিসিতে CPU তথ্য তালিকাভুক্ত করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:

lscpu
লিনাক্সে সিস্টেমের বিশদ এবং হার্ডওয়্যার তথ্য কীভাবে পরীক্ষা করবেন

lscpu কমান্ড /proc/cpuinfo থেকে তথ্য সংগ্রহ করে ফাইল করে এবং এটি একটি সহজ-পঠন বিন্যাসে প্রদর্শন করে।

আরও জানুন:লিনাক্সে সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

2. র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM)

র্যান্ডম অ্যাক্সেস মেমরি বা প্রাথমিক মেমরি আপনার পিসিতে চলমান প্রোগ্রামগুলির পরিবর্তনশীল তথ্য সংরক্ষণের জন্য দায়ী। RAM হল একটি উদ্বায়ী ধরনের স্টোরেজ ইউনিট, মানে এটিতে থাকা ডেটা সাফ হয়ে যায় যখন আপনি সিস্টেমটি বন্ধ বা পুনরায় চালু করেন।

ফ্রি ব্যবহার করুন৷ আপনার সিস্টেমে উপলব্ধ মেমরির পরিমাণ এবং বর্তমানে ব্যবহৃত পরিমাণ দেখার জন্য নির্দেশ করুন।

free -m

বিনামূল্যের কমান্ড /proc/meminfo থেকে তথ্য বের করে ফাইল।

ব্যবহৃত মেমরি ছাড়াও, আউটপুট আপনাকে আপনার সিস্টেমে সোয়াপ স্পেস সম্পর্কিত তথ্যও দেখাবে। লিনাক্সে স্থান অদলবদল আপনার RAM এর এক্সটেনশন হিসাবে কাজ করে।

মেমরির পরিমাণ জানা ছাড়াও, আপনি হুড না খুলেও আপনার কাছে কতগুলি মেমরি স্লট আছে তা জানতে চাইতে পারেন, যা আপনি যদি অতিরিক্ত RAM ইনস্টল করতে চান বা আপনার মেমরি আপগ্রেড করতে চান তবে এটি গুরুত্বপূর্ণ৷

dmidecode ব্যবহার করুন আপনার সিস্টেমে মেমরি স্লটের সংখ্যা এবং প্রতিটি স্লটে বর্তমানে কত RAM আছে তা জানতে কমান্ড করুন। dmidecode কমান্ড DMI টেবিল থেকে হার্ডওয়্যার তথ্য পড়ে।

sudo dmidecode -t memory | grep -i size

নীচের আউটপুটটি দেখায় যে এই কম্পিউটারে দুটি মেমরি স্লট রয়েছে এবং প্রতিটি স্লটে প্রায় 4GB মেমরি চিপ রয়েছে৷

লিনাক্সে সিস্টেমের বিশদ এবং হার্ডওয়্যার তথ্য কীভাবে পরীক্ষা করবেন

আপনি অন্যান্য সিস্টেম তথ্য যেমন BIOS, প্রসেসর, সিরিয়াল নম্বর ইত্যাদি দেখতে dmidecode কমান্ড ব্যবহার করতে পারেন। আরও কমান্ড বিকল্পের জন্য dmidecode ম্যান পৃষ্ঠাগুলি দেখুন।

আপনার পিসি মিটমাট করতে পারে এমন সর্বাধিক পরিমাণ RAM সম্পর্কে তথ্য খুঁজতে:

dmidecode -t memory | grep -i max

3. হার্ড ডিস্ক এবং পেরিফেরাল ডিভাইস

র‍্যান্ডম অ্যাক্সেস মেমরির বিপরীতে, যা সাময়িকভাবে তথ্য সঞ্চয় করে, আপনার হার্ড ডিস্কে সংরক্ষিত তথ্য থাকে। আপনার কম্পিউটার বন্ধ বা রিবুট করলেও আপনার হার্ড ডিস্কে সংরক্ষিত ডেটা উপলব্ধ থাকে৷

df ব্যবহার করুন বর্তমান ডিস্কের ব্যবহার, পার্টিশনের সংখ্যা এবং উপলব্ধ মুক্ত ডিস্ক স্থান সহ দেখার জন্য কমান্ড। -h বিকল্পটি আরও মানব-পাঠযোগ্য বিন্যাসে ডেটা উপস্থাপন করে।

df -h

কমান্ড আউটপুট ব্যবহার করা ফাইল সিস্টেম, পার্টিশনের আকার, ব্যবহৃত স্টোরেজের পরিমাণ এবং মাউন্ট করা পার্টিশনের অবস্থান দেখায়।

লিনাক্সে সিস্টেমের বিশদ এবং হার্ডওয়্যার তথ্য কীভাবে পরীক্ষা করবেন

fdisk ব্যবহার করুন সেক্টরের সংখ্যা, তাদের আকার, ফাইল সিস্টেমের ধরন এবং পার্টিশন টেবিল এন্ট্রি সম্পর্কিত আরও বিস্তারিত তথ্য পেতে কমান্ড।

sudo fdisk -l

আপনার সম্পূর্ণ হার্ড ডিস্ক ডিভাইস সম্পর্কিত সংক্ষিপ্ত তথ্য পেতে, lshw ব্যবহার করুন নিম্নরূপ কমান্ড:

lshw -short -C disk

সংযুক্ত ডিভাইসের তথ্য দেখা

lsusb কমান্ড বর্তমানে আপনার সিস্টেমে সংযুক্ত ডিস্ক ডিভাইস সম্পর্কিত তথ্য দেখায়। এই ডিভাইসগুলির মধ্যে রয়েছে USB স্টিক, এক্সটার্নাল ডিস্ক রিডার ইত্যাদি।

lsusb

এই কমান্ডটি USB কন্ট্রোলার এবং তাদের সাথে সংযুক্ত ডিভাইসগুলির বিবরণ দেখায়। ডিফল্টরূপে, এটি একটি সংক্ষিপ্ত আউটপুট প্রদর্শন করবে। -v ব্যবহার করুন পতাকা (Verbose এর জন্য দাঁড়ায় ) প্রতিটি ইউএসবি পোর্ট সম্পর্কে বিস্তারিত তথ্য মুদ্রণ করতে।

USB ডিভাইসগুলি ছাড়াও, আপনার কম্পিউটারে অন্যান্য পেরিফেরাল ডিভাইসগুলি সংযুক্ত রয়েছে৷ lspci ব্যবহার করুন পিসিআই বাস এবং তাদের সাথে সংযুক্ত ডিভাইসগুলির বিশদ বিবরণ দেখার নির্দেশ৷

lspci

এই শ্রেণীর কিছু সাধারণ ডিভাইসের মধ্যে রয়েছে ভিজিএ অ্যাডাপ্টার, গ্রাফিক্স কার্ড, নেটওয়ার্ক অ্যাডাপ্টার, ইউএসবি পোর্ট, SATA কন্ট্রোলার ইত্যাদি।

Dmesg আরেকটি গুরুত্বপূর্ণ কমান্ড যা আপনি বুটআপের সময় আপনার লিনাক্স পিসিতে সংযুক্ত হার্ডওয়্যার ডিভাইস দেখতে ব্যবহার করতে পারেন।

dmesg কমান্ড শুধুমাত্র সংযুক্ত হার্ডওয়্যার ডিভাইসগুলি দেখার জন্যই গুরুত্বপূর্ণ নয় বরং এটি হার্ডওয়্যার ত্রুটিগুলি দেখার জন্য একটি দুর্দান্ত কমান্ড কারণ এটি আপনার সিস্টেম বুট হওয়ার সময় ডিভাইসগুলির সম্পর্কে তথ্য সংরক্ষণ করে৷

4. নেটওয়ার্ক কার্ড

একটি নেটওয়ার্ক কার্ড হল একটি হার্ডওয়্যার ডিভাইস যা আপনার কম্পিউটারকে একটি নেটওয়ার্কের অন্যান্য ডিভাইসের সাথে সংযোগ করতে দেয়। আপনার পিসির নেটওয়ার্ক কার্ড সম্পর্কিত তথ্য দেখতে, নীচের কমান্ডটি ইস্যু করুন:

sudo lshw -C network

আউটপুট দেখায় যে এই বিশেষ পিসিতে একটি ওয়্যারলেস ইন্টারফেস এবং একটি ইথারনেট ওয়্যার সংযোগ পয়েন্ট উভয়ই রয়েছে। এছাড়াও, অন্যান্য নেটওয়ার্ক সংযোগের বিবরণ তালিকাভুক্ত করা হয়েছে৷

লিনাক্সে সিস্টেমের বিশদ এবং হার্ডওয়্যার তথ্য কীভাবে পরীক্ষা করবেন

5. হার্ডওয়্যার ওভারভিউ

কখনও কখনও আপনি আপনার সম্পূর্ণ সিস্টেমের হার্ডওয়্যারের একটি ব্যাপক ওভারভিউ পেতে চাইতে পারেন। এটি করতে, lshw ব্যবহার করুন আদেশ।

lshw

lshw কমান্ড আপনার পিসির হার্ডওয়্যার কনফিগারেশনের বিস্তারিত তথ্য বের করে এবং আউটপুট করে। কমান্ড সিপিইউ, গ্রাফিক্স, অডিও, নেটওয়ার্কিং, ড্রাইভ, পার্টিশন, সেন্সর, বাসের গতি ইত্যাদি সম্পর্কে তথ্য তালিকাভুক্ত করে।

lshw কমান্ডে আউটপুট সীমিত করার জন্য বা শুধুমাত্র নির্দিষ্ট হার্ডওয়্যার ডিভাইসগুলিকে লক্ষ্য করার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে। এর ব্যবহার এবং বিকল্পগুলি সম্পর্কে আরও জানতে ম্যান পৃষ্ঠাগুলি ব্যবহার করুন৷

man lshw

আপনার সিস্টেমের হার্ডওয়্যার স্পেসিফিকেশন জানুন

এই নির্দেশিকা আপনাকে লিনাক্সে গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার স্পেসগুলি কীভাবে পরীক্ষা করতে হয় তা দেখিয়েছে। আপনি সিস্টেম বিক্রি বা আপগ্রেড করার পরিকল্পনা করছেন বা IT সহায়তা চাচ্ছেন না কেন আপনার PC হার্ডওয়্যার সম্পর্কে জ্ঞান গুরুত্বপূর্ণ৷

আপনার সিস্টেম আপগ্রেডের প্রয়োজন কিনা তা জানার সর্বোত্তম উপায় হল এটি নিজে পরীক্ষা করা। কোন বিশেষ পরিস্থিতিতে কোন উপাদান আপগ্রেড করতে হবে তা জানা থাকলে তা আপনার কম্পিউটার থেকে সর্বাধিক সুবিধা পেতে আপনাকে সাহায্য করবে।


  1. কিভাবে আপনার কম্পিউটারের আপটাইম এবং ইনস্টলেশনের তারিখ চেক করবেন?

  2. Windows 10 এ আপনার পিসির স্পেসিফিকেশন কিভাবে চেক করবেন

  3. লিনাক্সে কীভাবে ডিস্ক স্পেস পরীক্ষা এবং পরিচালনা করবেন

  4. কিভাবে মেমরি অপ্টিমাইজ করবেন এবং সিস্টেম ক্যাশে পরিচালনা করবেন