কম্পিউটার

লিনাক্সে ইনোডগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করা হয়?

লিনাক্সের সবকিছুই ধারাবাহিকতা বজায় রাখার জন্য একটি ফাইল হিসাবে বিবেচিত হয়। এর মধ্যে হার্ডওয়্যার ডিভাইস, প্রিন্টার, ডিরেক্টরি এবং প্রক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে। নিয়মিত ফাইল যেমন মিউজিক, টেক্সট, ভিডিও এবং অন্যান্য মাল্টিমিডিয়া ফাইলের সাথে অতিরিক্ত ডেটা যুক্ত থাকে যাকে মেটাডেটা বলা হয়।

লিনাক্সে ইনোডস কি? ইনোড এন্ট্রিগুলি লিনাক্স ফাইল সিস্টেমের ভিত্তি। তারা একটি ফাইল সম্পর্কে মেটাডেটা পরিচালনা করে এবং লিনাক্সের অভ্যন্তরীণ কাজের অপরিহার্য অংশ।

    লিনাক্সে ইনোডগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করা হয়?

    একটি ফাইল সিস্টেমের গঠন কি?

    একটি ফাইল সিস্টেম দুটি ভাগে বিভক্ত - ডেটা ব্লক এবং ইনোড। ব্লকের সংখ্যা একবার তৈরি হয়ে গেলে ঠিক করা হয়, এবং পরিবর্তন করা যায় না।

    নাম, পথ, অবস্থান, লিঙ্ক এবং অন্যান্য ফাইল বৈশিষ্ট্য ডিরেক্টরিতে অবস্থিত নয়। ডাইরেক্টরিগুলি হল সারণি যাতে মিল থাকা ইনোড নম্বর সহ ফাইলগুলির নাম থাকে৷

    আপনি একই ফাইলের জন্য একাধিক নামের ফলে একটি হার্ড লিঙ্ক তৈরি করতে পারেন। আপনি যখন একটি হার্ড লিঙ্ক তৈরি করেন, এটি ইনোডের সাথে টেবিলে একটি নতুন নামও তৈরি করে কিন্তু ফাইলটি সরায় না।

    আপনি একটি বড় ফাইল সরাতে হলে, এটি একটি দীর্ঘ সময় লাগবে. একটি নতুন ডিরেক্টরিতে নাম এন্ট্রি তৈরি করা এবং পুরানো এন্ট্রিটি মুছে ফেলা আরও কার্যকর। আপনি একইভাবে ফাইলের নাম পরিবর্তন করতে পারেন।

    অনুক্রমের শীর্ষ অংশ হল ফাইল সিস্টেম নিজেই। ফাইল সিস্টেমের মধ্যে ফাইলের নাম রয়েছে। ফাইলের নামগুলি ইনোডগুলির সাথে লিঙ্ক করে। ইনোডগুলি শারীরিক ডেটার সাথে লিঙ্ক করে।

    লিনাক্সে ইনোডগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করা হয়?

    লিনাক্সে ইনোড কি?

    একটি ইনোড একটি ডেটা কাঠামো। এটি ফাইল সিস্টেমে একটি ফাইল বা একটি ডিরেক্টরি সংজ্ঞায়িত করে এবং ডিরেক্টরি এন্ট্রিতে সংরক্ষণ করা হয়। ইনোডস ব্লকগুলি নির্দেশ করে যা একটি ফাইল তৈরি করে। একটি ফাইল পড়ার জন্য প্রয়োজনীয় সমস্ত প্রশাসনিক ডেটা ইনোডে থাকে। প্রতিটি ফাইলের মেটাডেটা একটি টেবিলের কাঠামোতে ইনোডে সংরক্ষণ করা হয়।

    নামের দ্বারা একটি ফাইলকে বোঝায় এমন একটি প্রোগ্রাম ব্যবহার করার সময়, সিস্টেমটি সংশ্লিষ্ট ইনোডটি টেনে আনার জন্য যে ডিরেক্টরি এন্ট্রি ফাইলটি বিদ্যমান সেখানে তা দেখবে। এটি আপনার সিস্টেমকে প্রসেস বা অপারেশন করার জন্য প্রয়োজনীয় ফাইল ডেটা এবং তথ্য দেয়৷

    ইনোডগুলি সাধারণত পার্টিশনের শুরুর কাছাকাছি থাকে। তারা ফাইলের নাম এবং প্রকৃত তথ্য ছাড়া একটি ফাইলের সাথে সম্পর্কিত সমস্ত তথ্য সংরক্ষণ করে। যেকোন লিনাক্স ডিরেক্টরির সমস্ত ফাইলের একটি ফাইলের নাম এবং একটি ইনোড নম্বর থাকে। ব্যবহারকারীরা ইনোড নম্বর উল্লেখ করে একটি ফাইলের জন্য মেটাডেটা পুনরুদ্ধার করতে পারেন।

    ফাইলের নাম এবং ইনোড নম্বরগুলি একটি পৃথক সূচীতে সংরক্ষণ করা হয় এবং ইনোডের সাথে লিঙ্ক করা হয়। আপনি ফাইলের প্রতিনিধিত্ব করে এমন মেটাডেটা লিঙ্ক করতে পারেন। একাধিক ফাইলের নাম থাকা সম্ভব যা এক টুকরো ডেটা বা ইনোডের সাথে লিঙ্ক করে যা আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন৷

    লিনাক্সে ইনোডগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করা হয়?

    ইনোড নম্বর কী?

    লিনাক্স কাঠামোর প্রতিটি ইনোডের সাথে একটি অনন্য সংখ্যা চিহ্নিত করা হয়েছে। এটিকে সূচক নম্বরও বলা হয় এবং এতে নিম্নলিখিত বৈশিষ্ট্য রয়েছে:

    • আকার
    • মালিক
    • তারিখ/সময়
    • অনুমতি এবং অ্যাক্সেস নিয়ন্ত্রণ
    • ডিস্কে অবস্থান
    • ফাইলের ধরন
    • লিঙ্কের সংখ্যা
    • ফাইল সম্পর্কে অতিরিক্ত মেটাডেটা

    ইনোড সংখ্যার তালিকা পরীক্ষা করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

    ls -i

    নীচের স্ক্রিনশটটি ইনোড নম্বর সহ একটি ডিরেক্টরি দেখায় যা দূরে-বাম কলামে প্রদর্শিত হয়৷

    লিনাক্সে ইনোডগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করা হয়?

    আইনোড কীভাবে কাজ করে?

    আপনি যখন একটি নতুন ফাইল তৈরি করেন, এটি একটি ফাইলের নাম এবং ইনোড নম্বর বরাদ্দ করা হয়। উভয়ই একটি ডিরেক্টরিতে এন্ট্রি হিসাবে সংরক্ষণ করা হয়। ls কমান্ড চালানো হচ্ছে (ls -li ) আপনাকে একটি ডিরেক্টরিতে সংরক্ষিত ফাইলের নাম এবং ইনোড নম্বরগুলির একটি তালিকা দেখাবে৷

    প্রতিটি ফাইল সিস্টেমের জন্য ইনোড তথ্য তালিকাভুক্ত করতে নীচের কমান্ডটি ব্যবহার করুন।

    df -hi

    লিনাক্সে ইনোডগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করা হয়?

    আপনি কতগুলি ইনোড ব্যবহার করছেন?

    একটি ফাইল সিস্টেমে স্থান ফুরিয়ে যাওয়ার একটি উপায় হল আপনার সমস্ত ইনোড ব্যবহার করা। আপনার ডিস্কে পর্যাপ্ত ফাঁকা জায়গা থাকলেও, আপনি নতুন ফাইল তৈরি করতে পারবেন না।

    সমস্ত ইনোড ব্যবহার করার ফলে আপনার সিস্টেম হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। ইনোড ব্যবহার সম্পর্কে পরিসংখ্যানের একটি তালিকা দেখতে যেমন ব্যবহৃত, বিনামূল্যে, এবং ব্যবহৃত শতাংশ, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

    sudo df -ih

    লিনাক্সে ইনোডগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করা হয়?

    অতিরিক্ত উপায়ে ইনোড ব্যবহার করা হয়

    লিনাক্সে ইনোডগুলি যেভাবে কাজ করে তাতে পরস্পরবিরোধী ইনোড নম্বর থাকা অসম্ভব। বিভিন্ন ফাইল সিস্টেম জুড়ে একটি হার্ড লিঙ্ক তৈরি করা সম্ভব নয়। যাইহোক, আপনি বিভিন্ন ফাইল সিস্টেম জুড়ে নরম লিঙ্ক ব্যবহার করতে পারেন। আপনি আসল ফাইলগুলি মুছে ফেলতে পারেন এবং এখনও একটি হার্ড লিঙ্কের মাধ্যমে ডেটা উপলব্ধ থাকতে পারেন৷

    একটি ফাইল মুছে ফেলার মাধ্যমে, আপনি যা করেছেন তা হল একটি নির্দিষ্ট ইনোড নম্বর নির্দেশ করে নামগুলির একটি মুছে ফেলা। আপনি একই ইনোড নম্বরের সাথে যুক্ত সমস্ত নাম মুছে না দেওয়া পর্যন্ত ডেটা থাকবে। ইনোডের কাজ করার পদ্ধতির কারণে লিনাক্স সিস্টেমগুলি বড় অংশে সিস্টেম রিবুটের প্রয়োজন ছাড়াই আপডেট হয়।

    একটি প্রক্রিয়া একই সময়ে একটি লাইব্রেরি ফাইল ব্যবহার করতে পারে আরেকটি প্রক্রিয়া একই ফাইলটিকে একটি নতুন আপডেট সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করে এবং একটি নতুন ইনোড তৈরি করে। চলমান প্রক্রিয়া পুরানো ফাইল ব্যবহার করে রাখে। পরের বার আপনি একই প্রক্রিয়া ব্যবহার করলে, এটি নতুন সংস্করণ ব্যবহার করবে।

    ব্যবহারকারীরা ইনোডের সাথে সরাসরি ইন্টারঅ্যাক্ট করেন না, তবে তারা লিনাক্স ফাইল স্ট্রাকচারের একটি মৌলিক উপাদান উপস্থাপন করে।


    1. ফেডোরা ল্যাবগুলি কী এবং কীভাবে তারা আপনার জন্য দরকারী?

    2. সিবিআর এবং সিবিজেড ফাইলগুলি কী এবং লিনাক্সে সেগুলি কীভাবে পড়তে হয়

    3. লিনাক্স ইনোডস কিভাবে কাজ করে?

    4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?